এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সদ্যগঠিত বিজেপি সরকারের অর্থনৈতিক নীতি এবং সেই সংক্রান্ত পদক্ষেপের সুফল কুফল

    pinaki
    অন্যান্য | ০৮ জুন ২০১৪ | ২৭৯৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 230.225.0.38 | ০৮ জানুয়ারি ২০১৫ ১১:৩০643263
  • ক্ষমতা বদলটা বড় কথা নয়, সিপিএম নিজেও এবং পুরো বামফ্রন্ট বিরোধসর্বস্ব বিরোধীর রোল না করার সিদ্ধান্ত নিয়ে দেখাতে চেয়েছে যে তারা এই পরিবর্তনকে স্বীকার করে।

    কিন্তু পরিবর্তনের সেনারা শুধু তো সরকারের বিভিন্ন কাজের (সিংগুর, নন্দীগ্রাম) বিরোধিতা করেননি, সেই সঙ্গে নির্বিচার সিপিএম হত্যাকে স্বীকৃতি দিয়েছেন, তৃণদের মহানেত্রীকে পশ্চিমবঙ্গের মুক্তিসূর্য্য হিসেবে মহীয়ান করে তুলেছেন, তার সম্স্ত অসভ্যতা এবং মিথ্যাচারকে ট্যাক্ট হিসেবে ডিফাইন করেছেন এবং প্রতি প্রকৃত অর্থে সিপিএমকে বিজেপির সঙ্গে একসারিতে বসিয়েছেন। বরং কোন কোন পয়েন্ট গুজরাটের বিজেপি সরকারের সাথে বামফ্রন্ট সরকারকে নীচুও দেখানো হয়েছিল।
    তার যা ফল হবার ছিল তাই হয়েছে।

    এখনো তো শুধু সিঙ্গুরের বিরোধিতা হয় না। উল্টোদিকে শ্রমিক আন্দোলনের প্রতি বাম সরকারের নরম অবস্থানের জন্যই ইন্ডাস্ট্রীরা চলে গেছে এই বক্তব্যের তো কোন কাউন্টার হয়না। বিজেপির সাথে তৃণমূলের মারপিটে বিজেপির বীরত্বই দেখা হয় - পুরো ব্যপারটা নিয়ে কোন আশংকাই দেখা যায় না। আনন্দমার্গী হত্যা নিয়ে কথা হয়, কিন্তু পুরুলিয়া অস্ত্র বর্ষণের নতুন তথ্য নিয়ে উচ্চবাচ্য হয় না।

    তাহলে?
  • তাপস | 233.29.204.178 | ০৮ জানুয়ারি ২০১৫ ১২:৪৫643264
  • ও, বুদ্ধবাবুর বন্ধু ! কিন্তু তাতে আমার ফ্রেন্ড রিকোয়েস্ট এক্সেপ্ট করলো না কেন? কেউ চেনা থাকলে একটু বলে দেবেন?
  • cm | 127.247.115.161 | ০৮ জানুয়ারি ২০১৫ ১৮:০০643265
  • "বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে তাঁর যোগাযোগ ব্যক্তিগত, রাজনৈতিক নয় বলেও মন্তব্য করেন তিনি।" শেষে এর মানেও বুঝিয়ে বলতে হবে! গোদা ভাষায় বললে ওনার সাথে বাম অ্যাসোশিয়েশনটি করতে মানা করছেন।
  • PT | 213.110.246.23 | ০৮ জানুয়ারি ২০১৫ ২০:০৪643266
  • "বরং কোন কোন পয়েন্ট গুজরাটের বিজেপি সরকারের সাথে বামফ্রন্ট সরকারকে নীচুও দেখানো হয়েছিল।"

    সে সব আলোচনা কোন না কোন টইতে রেকর্ডেড আছে। এই সব ফোরামে লিখিত ভাবে যে সব মন্তব্য করা হয়েছে তা নিশ্চিত বাইরেও জায়গা মত আলোচিত হয়েছে। একসময়ে ঐ সব আলোচনা তিনোদের সাহায্য করেছে।

    এবারে ঐ সব অর্ধ্সত্য, অপসত্য বিজেপিকেও সাহায্য করবে।
  • Arpan | 125.118.212.14 | ০৮ জানুয়ারি ২০১৫ ২২:৩২643267
  • ঃ)))
  • pi | 24.139.221.129 | ০৯ জানুয়ারি ২০১৫ ০০:২৬643268
  • আরো আরো অচ্ছে দিন।

    The wages of people living in rural India are no longer rising at the same rate as they were under the United Progressive Alliance government. On Tuesday, the Indian Express reported that the average daily wage rate for rural India grew by 3.8% in November 2014 as compared to the same month the previous year. This is the lowest since 2005, said the paper.

    এবং

    The decline in rural wage growth comes at a time when there is heightened concern over the cuts in government spending on the rural jobs programme under the Mahatma Gandhi National Rural Employment Guarantee Act.

    Although the government has denied squeezing the scheme, data obtained by Scroll shows that barring five states, all others have received significantly lower funds from the centre under the scheme this year as compared to last. Unless the government makes up the shortfall over the next three months before the end of the current financial year, it would constitute a large drop in the scheme’s funding, hitting hard millions of rural workers.
  • PT | 213.110.243.23 | ০৯ জানুয়ারি ২০১৫ ০৭:৫৯643269
  • এবার নতুন নাটক! নাট্যস্বজনে কামড়াকামড়ি!!
  • robu | 122.79.39.88 | ০৯ জানুয়ারি ২০১৫ ০৯:১৪643270
  • দু-দিকে ক।
  • ranjan roy | 113.240.96.70 | ০৯ জানুয়ারি ২০১৫ ০৯:৩৮643271
  • ,Du
    আপনার বক্তব্যের প্রথমার্ধের সঙ্গে পুরোপুরি একমত।
    কিন্তু এই পাতায় যারা নন্দীগ্রামের সময় থেকে সিপিএম এর সমালোচনা করাছি কেউই মমতাকে মুক্তিসূর্য্য বলে বন্দনা করে নি। বাইরে যাঁরা হেঁটেছিলেন শংখঘোষ বা কৌশিক সেন তাঁরাও না। আবার ভেবে বসবেন না যে নিজেদের ওঁদের সঙ্গে একাসনে বসার মত যোগ্যতা আছে বলে মনে করছি--কিন্তু রাজনৈতিক অবস্থান একই রকম।
    কেউই মমতার পার্ক স্ট্রীটের বা কামদুনির প্রতি স্ট্যান্ডকে সমর্থন করে নি। আর যদুপুরের আন্দোলনে যাঁরা বৃষ্টিতে ভিজেছিলেন তাঁরা আসলে সেই উপলক্ষে বর্তমান সরকারের প্রতি অনাস্থাই জাহির করেছিলেন,এমনকি নাট্যবক্তিত্ব সুমন, সিনেমার নায়িকা বা ব্যান্ডগায়করাও। ঠিক নন্দীগ্রামের মিছিলের মতনই।
    বরং পিটি এই পাতায় খোলাখুলি মমতা-পার্থ-পুলিশ কমিশনার-ভিসির বক্তব্যে গালা মিলিয়েছেন কথিত পুলিশ রিপোর্টে ঘটনার পিছে মাওবাদী হাত দেখতে পেয়ে।
    অথচ সিপিএম -সমালোচনার কথিত "অপরাধে" আপনারা আমাদের মমতার সমস্ত কাজের দায় স্বীকার করে 'লজ্জিত' হতে,'নীলডাউন" হতে রিপিটেডলি বলে আসছেন ,। সমস্যাটা সেখানেই।
    এমনকি সিপিএম নিজেদের ব্যর্থতার যেটুকু দায় স্বীকার করছে,( পার্টির ড্রাফট দলিল দেখুন) বুদ্ধবাবু নিজে নন্দীগ্রাম-সিঙ্গুরকে জনতাকে সাথে না নিয়ে ব্যুরোক্র্যাটিক ঢংয়ে কাজ করার মাশুল হিসেবে দেখছেন-- এপাতায় আপনারা কেউ সেটুকু দায় নিতে চান না।
    এটুকুও জানেন না বা না জানার ভান করেন যে সেসব দিনে মমতা-মাওবাদীদের শক্তি সীমিত ছিল। আসলে জমি যাওয়ার আতংকে ধ্বস নেমেছিল সিঙ্গুর-নন্দীগ্রামের গ্রাসরুট লেভেলের বাম সমর্থক-কর্মীদের মধ্যে। ওদের সমর্থন হারানোতেই ও দুটো হাতচাড়া হয়ে গেল। সেই সময় সিপিআই (নন্দীগ্রাম) এর বক্তব্য একটু দেখবেন।
    এখনও বলা হচ্ছে এই পাতায় যে কল্লোলের মত "অতিবদ" অতিবামদের প্রচারে বঙ্গের জনজীবন দূষিত হয়েছে, ফলে প্রথমে ঘাসফুল, পরে গেরুয়া আসছে।
    কী আহ্লাদের কথা!
    বামেদের সরকার, বামেদের গণসংগঠন, বামেদের পার্টি সংগঠন-- আর কয়েক্টা কল্লোলের জন্যে গোটা রাজ্যে জনতা বামেদের থেকে সরে যাচ্ছে? বামেরা জনতাকে বোঝাতে পারছে না!!

    না, এমন লজ্জাজনক দুর্বল শক্তি বামেরা নয়, যদি হয় তাহলে তাদের ফিরে আসার স্বপ্ন দেখা উচিত নয়। গলদ অন্য জায়গায়। সে না দেখে সে নিয়ে আলোচনা না করে খালি অন্যের দিকে আঙুল তুললে যা হচ্ছে তাই হতে থাকবে।
    ডিঃ স্পষ্টতই অফিসিয়াল বামদলগুলো নিজেদের এত দুর্বল মনে করে না। তাই আত্মস্মালোচনার প্রয়াস দেখা যাচ্ছে। কোথাও নিজেদের পরাজয়ের কারণ খুঁজতে গিয়ে বুজিতত্ত্বের আমদানী করা হচ্ছে না।
  • PM | 53.251.88.219 | ০৯ জানুয়ারি ২০১৫ ১১:০৪643273
  • আমি সময় পেলে সিঙ্গুর আর নন্দীগ্রাম টই থেকে মহগুরুদের মনিমুক্ত সমন্নিত বানী নিয়ে এক সংকলন বানাবো একটা আলাদা টইতে
  • cm | 127.247.113.99 | ০৯ জানুয়ারি ২০১৫ ১১:২৯643274
  • রঞ্জনদাকে জানাই সিলেক্টিভ নৈঃশব্দ্য ও অনেক কথা বলে। হয়ত মমতাকে মুক্তিসূর্য বলেননি কিন্তু উনি যে আদ্যন্ত মিথ্যায় ভর্তি তাও বলেননি। সাম্প্রতিক শিল্প সামিট নিয়ে হবে নাকি দু লাইন।
  • কল্লোল | 125.242.159.175 | ০৯ জানুয়ারি ২০১৫ ১১:৩২643275
  • পিএম।
    "আমি সময় পেলে সিঙ্গুর আর নন্দীগ্রাম টই থেকে মহগুরুদের মনিমুক্ত সমন্নিত বানী নিয়ে এক সংকলন বানাবো একটা আলাদা টইতে"

    এটা চমৎকার কাজ হবে। তোমায় মুখে টুন্ডে কাবাব।
    করে ফেলো।
  • PM | 53.251.88.219 | ০৯ জানুয়ারি ২০১৫ ১১:৪৫643276
  • ঃ) কল্লোলদা এটা আমার অনেক দিনের ইচ্ছা। সময় পাচ্ছি না
  • সিকি | 135.19.34.86 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৩:২১643277
  • হয়ে গেলে জানাবেন, আমি প্রুফ দেখে দেব :-)
  • ranjan roy | 113.240.96.70 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৩:৩০643278
  • সি এম,

    একেবারে বাজে কথা! এইটা একেবারে বিজেপি যেমন মনে করে মুসলমানদের প্রত্যেক ইস্যুতে ডিসক্লেমার দিতে হবে, দিয়ে ওদের ভারতীয়ত্ব প্রমাণ করতে হবে-- সেইরকম হয়ে গেল। এ নিয়ে আগেও অনেক কথা হয়েছে।
    এখানে প্রত্যেকেই আড্ডা দিতে আসেন। তার মধ্যে যার যে টপিক নিয়ে ইচ্ছে কমেন্ট করেন। অনেক ক্ষেত্রে নিজের বক্তব্য অন্যে বলে দিয়েছে বলে পৌনঃপুনিকতা বা বাহুল্য এড়াতে কিছু লেখেন না।
    তার মানে এই নয় যে সেসবে কোন ওপিনিয়ন নেই।
    কথাটা খাটতো যদি আমরা ঘোষিত ভাবে তিনোপন্থী হতাম, তাহলে কথিত "নৈঃশব্দ" বক্তব্যের তবু এক্টা মানে দাঁড়াত।
    এইপাতায় অন্ততঃ বারতিনেক বলেছি-- যে আসে আসুক, কিন্তু এই সরকার যাক।
    কাজেই "সশব্দে" যা বলেছি তার ওজন "নৈঃশব্দের" থেকে অনেক বেশি--সেটা মানবেন না?
    আমরা শুরু থেকেই এ ব্যাপারে স্পষ্ট স্ট্যান্ড নিয়েছি।
    সিপিএমের সমালোচনা করলেই তিনো সমর্থক আর তিনোর বিরুদ্ধে বললেই সিপিএম--এই লুপ থেকে বেরিয়ে এসে স্পেসিফিক ইস্যুতে এখানে কথা বলুন--সেটাই কাম্য।
    যেমন শিল্পমেলা নিয়ে আপনার কোন বক্তব্য আছে? উত্তরে আমার বক্তব্যকে একান্তভাবে আমার বক্তব্য হিসেবেই দেখবেন -- সিপিএম-তিনো পক্ষাবলম্বন হিসেবে নয়, --এটাই আশা করব।
    ---- সবাই দেখছে যে থোড় বড়ি খাড়া আর খাড়া বড়ি থোড়! বার তিনেক হল, কিন্তু সমানুপাতে বিনিয়োগ আসে নি। কারণ এঁরা ফোকাসড্‌ নয়। জমি বা তোলাবাজি প্রশ্নে স্পষ্ট বক্তব্য নেই। নিজেদের মধ্যে দলাদলি, প্রতিযোগিতা , অশান্তি-- আকাশে বিনিয়োগ আসে না। হলদিয়ার মাল খালাসে দরপত্র না আসা খুব ছোট্ট কিন্তু তাৎপর্য্পূর্ণ উদাহরণ।
    All sounds and fury, signifying nothing।
  • ranjan roy | 113.240.96.70 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৩:৩১643279
  • এবার আপনার অন্য কোন বক্তব্য থাকলে বলুন।
  • ranjan roy | 113.240.96.70 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৩:৩৬643280
  • আর পিটির বক্তব্য নিয়ে নতুন করে বলার কিছু নেই।
    ওঁর গানের একটিই ধুয়োঃ সিপিএম এর কোন সমালোচনা চলবে না। কেন? করলেই সেই সমালোচনা হয় তিনোকে, নয় বিজেপিকে ,নয় কংগ্রেসকে, নয় মার্কিন সাম্রাজ্যবাদকে সাহায্য করবে।
    -- সমালোচনাটি,ipso facto ভ্যালিড কি না সে নিয়ে কথা কম, কাজেই মুখ বুজে থাকুন। ঠিক যেমন সিপিএম এর একটা অংশ মনে করছে আত্মসমালোচনার সবটা জনতার সামনে আনা উচিত হবে না। সিলেক্টিভলি আনতে হবে। নইলে সেই হয় তিনোকে, নয় বিজেপিকে ,নয় কংগ্রেসকে, নয় মার্কিন সাম্রাজ্যবাদকে সাহায্য করবেঃ))
  • ? | 59.207.249.211 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৪:০৩643281
  • তাহলে অন্য টইয়ে রঞ্জন কেন দাবী করেছেন ? বামেদের গালি দেওয়া আপনার আর কল্লোলের বদ-অভ্যাস বলে?
    Name: ranjan roy

    IP Address : 113.240.96.70 (*) Date:09 Jan 2015 -- 09:45 AM

    বিএসপির ওই লোকটিকে অ্যারেস্ট করা তো দূরস্থান একটা নিন্দাপ্রস্তাবও কেউ করবে না?কোন রাজনৈতিক দল? বামেরা? বনে বসেও প্যারিসের নিন্দা করা যাবে না?
  • PT | 213.110.246.25 | ০৯ জানুয়ারি ২০১৫ ১৯:২৬643282
  • "সিপিএম এর কোন সমালোচনা চলবে না। "

    একথা কখন বললাম?

    আমি শুধু একটাই কথা বলে চলেছি। সিঙ্গুর-নন্দীগ্রামের গোলমাল কোনো চাষীর উপকারের জন্য করা হয়নি। কিছু উন্মাদ, কিছু অতিবদ অতিবাম, কিছু নৈরাজ্যবাদী ওখান থেকে বিপ্লবের জন্ম দেওয়ার স্বপ্ন দেখেছিল। আর সেই সুযোগের সদ্ব্যবহার করে কিছু ধান্দাবাজ ক্ষমতারোহন করেছে। এই পদ্ধতিতে যারা কথামালার গল্পের মাপকাঠিতে ছাগল বলে প্রমাণিত হয়েছে তার এখনো মেনে নিতে পারেনি যে তারা সত্যি সত্যি ছাগলামি করেছিল।

    এটাও এত বছর পরে প্রমাণিত যে চাষীদের সত্যি কোন উপকার হয়নি। আর তথাকথিত আন্দোলন শিধু মিথ্যার হিমালয় বানানোর কাজে ব্যবহৃত হয়েছে। কাজেই সিপিএমের ভুলের লেবু চটকানোর সঙ্গে সঙ্গে যদি এই ছাগলামির জন্য বিপ্লবীরা নিজেরা নিজেদের গালে চপেটাঘাত করত তাহলে আমি কোন তক্কেই যেতাম না।
  • s | 18.28.150.80 | ১০ জানুয়ারি ২০১৫ ০০:০৫643284
  • চপেটাঘাত তো সিপিয়ুম নিজের গালেই করছে। প্রতিটা জেলা কমিটি, রাজ্য কমিটির আলোচনায় সেই চপেটাঘাত বার বার করে ফিরে আসছে।
    রেজ্জাক মোল্লা সেদিন নিউজ টাইমে বল্লেন বাম সরকার চাষাদের ভাতের থালা কেড়ে শালপাতা দিতে চেয়েছিল। চাষারা সেই শালপাতা বুদ্ধবাবুর মুখে ছুঁড়ে মেরেছে।
  • PT | 213.110.247.221 | ১০ জানুয়ারি ২০১৫ ০৮:০৮643285
  • সেটা বাম সরকার ছিল বলে সম্ভব ছিল। সেই সময়ে মুখ্যমন্ত্রীর মুখে শালপাতা ছুঁড়ে মারা যেত। এখন সেই চাষীরা বেচারাম আর শুভেন্দুর আশ্রয়ে শালপাতা চিবিয়ে বেঁচে আছে।
  • dc | 213.187.246.14 | ১০ জানুয়ারি ২০১৫ ১৩:৫১643286
  • কয়েকদিন গুরুর সাইটে আসতে পারিনি। পিএফের বিতর্কটা চাপা পড়ে গেছে বলে আর ওটা নিয়ে পোস্ট করছিনা।
  • তাপস | 126.202.198.56 | ১০ জানুয়ারি ২০১৫ ১৩:৫৪643287
  • প্রুফ আমি দেখব, সিকি পেজ মেকাপ করে দিও, ঐটা আমি পারি না ।
  • ranjan roy | 113.240.99.126 | ১০ জানুয়ারি ২০১৫ ২০:০৯643288
  • @ ?, আপনি বলছেনঃ
    "তাহলে অন্য টইয়ে রঞ্জন কেন দাবী করেছেন ? বামেদের গালি দেওয়া আপনার আর কল্লোলের বদ-অভ্যাস বলে?
    Name: ranjan roy

    IP Address : 113.240.96.70 (*) Date:09 Jan 2015 -- 09:45 AM

    বিএসপির ওই লোকটিকে অ্যারেস্ট করা তো দূরস্থান একটা নিন্দাপ্রস্তাবও কেউ করবে না?কোন রাজনৈতিক দল? বামেরা? বনে বসেও প্যারিসের নিন্দা করা যাবে না?=========================
    আপনি কি প্রথম লাইনের প্রমাণ হিসেবে আমার ওই বক্তব্য কোট করেছেন, যাতে সমস্ত রাজনৈতিক দল, বিশেষ করে বামদলের থেকে নিন্দা প্রস্তাব চাওয়া হচ্ছে---- সেটাকে আমার বামের সমালোচনা করা বদ-অভ্যাসের প্রমাণ হিসেবে পেশ করছেন?
    তাহলে আমি বলব যে আমি বাংলা বুঝিনা এবং আপনার থেকে মাপ চাইছি!
    @সিএম,
    কী হল ? মমতার -শিল্পসম্মেলন নিয়ে মত চাইলেন--দিলাম। এবার আপনি নীরব কেন? আপনার মতটি বলুন!
  • ranjan roy | 113.240.98.104 | ১২ জানুয়ারি ২০১৫ ১০:৩৪643289
  • @সিএম,

    আপনি বলেছেন-"রঞ্জনদাকে জানাই সিলেক্টিভ নৈঃশব্দ্য ও অনেক কথা বলে। হয়ত মমতাকে মুক্তিসূর্য বলেননি কিন্তু উনি যে আদ্যন্ত মিথ্যায় ভর্তি তাও বলেননি। সাম্প্রতিক শিল্প সামিট নিয়ে হবে নাকি দু লাইন।"
    আমি তো আমার দুলাইন বলে খালাস, কিন্তু আপনি নীরব কেন?
    কী হল? শিল্প-সামিট নিয়ে আপনার দু-লাইন? নাকি এটাকেও আপনার ওই " সিলেক্টিভ নৈঃশব্দ্য ও অনেক কথা বলে" ধরে নেব?
  • pi | 24.139.209.3 | ২৮ সেপ্টেম্বর ২০১৫ ১৭:০৫643290


  • ঃ)
  • pi | 172.69.135.111 | ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১১:৪২729775
  • এটাও একটু থেকে থেকে আপডেট হোক!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন