এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুজরাট মডেল এর মিথ ও মিথ্যাচার

    সৌভিক
    অন্যান্য | ১১ মে ২০১৪ | ২২৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • PT | 213.110.247.221 | ১২ মে ২০১৪ ০৯:১৩638722
  • "এরা যদি বাধ্য হন ঐ পথে হাঁটতে, তার কারণটা কী?"
    স্বল্পশিক্ষিত মানুষজনদের জন্য কাজের যোগান দেওয়া। আরো একটা প্রশ্ন আছে-ভিক্ষে করা, সরকারী ডোলের সাহায্য বেঁচে থাকা আর SEZ-এ কাজ করার মধ্যে কোনটা বেশী সম্মানজনক?
  • lcm | 118.91.116.131 | ১২ মে ২০১৪ ০৯:৪১638723
  • চিন খুব পাতি লেভেলে একটা জিনিস করেছে।
    যে বিশাল জনসংখ্যাকে আমরা বোঝা ভাবি, অনুন্নত বেশীর ভাগ দেশই এমন ভাবে - সেই জনসংখ্যার ব্যাগেজকে চীন অ্যাসেট বানিয়েছে। কম স্কিলের মানুষও অর্থনীতির অ্যাসেট হতে পারে।
  • lcm | 118.91.116.131 | ১২ মে ২০১৪ ০৯:৪২638724
  • চিন খুব পাতি লেভেলে একটা জিনিস করেছে।
    যে বিশাল জনসংখ্যাকে আমরা বোঝা ভাবি, অনুন্নত বেশীর ভাগ দেশই এমন ভাবে - সেই জনসংখ্যার ব্যাগেজকে চীন অ্যাসেট বানিয়েছে। স্বল্প শিক্ষিত, অপেক্ষাকৃত কম স্কিলের মানুষও অর্থনীতির অ্যাসেট হতে পারে - এটা চীন করেছে।
  • jhiki | 190.214.233.80 | ১২ মে ২০১৪ ১১:২৭638725
  • চীনের জনসংখ্যা নিয়ন্ত্রণ ভুলে গেলেন?

    আমাদের দেশে জনসংখ্যা নিয়ন্ত্রনের চীনা মডেল কার্যকরী করা যাবে?
  • সিকি | 131.241.127.1 | ১২ মে ২০১৪ ১১:৩২638726
  • জনসংখ্যা নিয়ন্ত্রণ সম্ভবত চীনের সবচেয়ে বড় কলঙ্ক।

    এটা কি চীনে এখনও চালু আছে? উঠে যাবে শুনেছিলাম।
  • সিকি | 131.241.127.1 | ১২ মে ২০১৪ ১১:৩৫638727
  • কারেকশন, সবচেয়ে বড় কিনা জানি না, অন্যতম বড়। প্রচুর প্রচুর অবৈধ ভ্রূণহত্যা, অজস্র ডিপ্রাইভড সেকেন্ড চিলড্রেন এবং তাদের শাস্তিপ্রাপ্ত বাবা-মায়ে ভরে আছে আজকের চীন।
  • সৌভিক | 24.96.116.96 | ১২ মে ২০১৪ ১৩:৩৭638728
  • রাশিয়াতে উৎপাদন বাড়ানোর জন্য নেপ এ যেতে হয়েছিল। সেটা চালু করা এবং কতদিন চলা উচিৎ তা নিয়ে দীর্ঘ বিতর্ক হয়েছিল। চিনে গ্রেট লিপ ফরওয়ার্ড ব্যর্থ হওয়ার পর দেশটা মারাত্মক সংকটে পড়ে। সেখান থেকে দেং শিয়াও পিং এর সমাজতান্ত্রিক বাজার অর্থনীতি। কেন্দ্রীয় পরিকল্পনা ভিত্তিক রুশ অর্থনীতি মাথাভারী আমলাতান্ত্রিক হয়ে পড়েছিল, তার পরিবর্তে সমাজতন্ত্রের মূল কাঠামো বজায় রেখে বাজারের ভূমিকাকে বাড়ানো হল চিনে। কিন্তু ক্রমশ বিদেশী একচেটিয়া পুঁজি ঢুকতে শুরু করল। আর পুঁজির চরিত্রই শোষণ মূলক। ফলে চিনের সমাজতান্ত্রিক চরিত্র যে বজায় থাকা সম্ভবপর নয় সেটা বোঝা কঠিন নয়। কিন্তু চিন নিও লিবারাল পথেই পুরোপুরি চলে গেছে, (ডেভিড হার্ভে প্রমুখ সম্মানীয় তাত্ত্বিকের) এই দাবিকে কঠোরভাবে পরীক্ষা করার দরকার আছে। কারণ এখনো অর্থনীতির সিংহভাগ নিয়ন্ত্রণ রাষ্ট্রীয় মালিকানাতেই রয়েছে। যাই হোক এই নিয়ে আলাদা বড় লেখায় হাত দেবার কথা রয়েছে। একটু বইপত্র ঝালিয়ে নেওয়া দরকার। অন্য আগ্রহীরাও পড়তে থাকুন।
  • সৌভিক | 24.96.21.15 | ১৩ মে ২০১৪ ০০:১০638730
  • ধন্যবাদ @ aa - জঁ দ্রেজ এর লেখা দুটো খুবই গুরূত্বপূর্ণ গুজরাট মডেল সংক্রান্ত আলোচনায়। দক্ষিণ ভারতের সব রাজ্যগুলিই উন্নয়নের সার্বিক নিরিখে, বৃদ্ধি / সামাজিক উন্নয়ন তুলনামূলকভাবে অনেক এগিয়ে আছে। কেরল, তামিলনাড়ু তো বটেই, কর্ণাটক, অন্ধ্রও। এর মধ্যে কেরল, তামিলনাড়ু, আর অন্ধ্রতে বাম / ট্রেড ইউনিয়ন রাজনীতির ভালো প্রভাব / ইতিহাস আছে।
  • aka | 34.96.239.132 | ১৩ মে ২০১৪ ০০:৪৫638732
  • কিন্তু মোদী আসার আগে এবং মোদীর পরে কি অবস্থা এমন কোন অ্যানালিসিস আছে?
  • pi | 24.139.209.3 | ১৩ মে ২০১৪ ০০:৫৫638733
  • http://econ.lse.ac.uk/staff/mghatak/EPWModiRev.pdf

    ...did Gujarat’s growth under Modi compared to its growth in the previous period increase by a higher margin than the corresponding figure for the whole country or other states?....

    Our conclusion is that Gujarat’s growth rate was similar to or above the national average in the
    1980s, depending on the method of calculating the growth rates. Also, there is definitely evidence of growth acceleration in Gujarat in the 1990s, but there is no evidence of any differential acceleration in the 2000s, when Modi was in power, relative to the 1990s, both with respect to the country as a whole, as well as other major states...
    So the Gujarat growth story in the last two decades is definitely real and worthy of attention.
    However, using the difference-in-differences approach, we do not find any evidence in favour of the hypothesis that Modi’s economic leadership has had any significant additional effect on its growth rate in the 2000s
  • aka | 34.96.239.132 | ১৩ মে ২০১৪ ০২:০১638734
  • এই লেখাটা মন দিয়ে পড়লে অনওয়ার্ড্সও গ্রোথ বেশ ভালো। যেমন পার ক্যাপিটা এনএসডিপি ২০০০ এর পরে ন্যাশনাল অ্যাভারেজের থেকেও অনেকটা বেশি এবং আপওয়ার্ড ট্রেণ্ড। মহারাষ্ট্র বা তামিলনাড়ুরও বেশ বেশি। বিহারেরও বেশি জিসডিপি ধরলে। কিন্তু এই আর্গুমেন্টটাও তো ভ্যালিড বলে মনে হয় ২ থেকে ৬ করা শক্ত কিন্তু ৭ থেকে ৯ করা আরও শক্ত। সেই হিসেবে আমার মনে হল গুজরাট ওপেন ইকনমির অ্যাডভান্টেজ নিয়েছে সাথে মহারাষ্ট্র বা তামিলনাড়ুও নিয়েছে।
  • aka | 34.96.239.132 | ১৩ মে ২০১৪ ০২:১১638735
  • * লেখাটা মন দিয়ে পড়লে আর্গুমেন্টটা হয়ত বোঝা যাবে অন দা সারফেস অনওয়ার্ড্স গ্রোথও বেশ ভালো।
  • dd | 132.172.64.47 | ১৩ মে ২০১৪ ১২:২০638737
  • কল্লোল, আমি কি ঠিক পল্লেম ?

    ২০১০ -১৩'র মধ্যে ভারোতবর্ষে, সাম্প্রদায়িক দাংগায় সব থেকে বেশী সংখ্যক মানুষ হতাহত হয়েছেন কর্ণাটকে,তার পরে গুজরাতে ? রিয়েলি? অ্যাদ্দিন কর্ণাটকে রয়েছি, কাগোজে ও সেরম দাংগার কথা পড়ি না। লাস তিন চার বছরে যা পড়েছি সেগুলি হয় অসমে নয়তো কাউ বেল্টে। গুজরাতের খবর রাখি না।

    তবে ঐ, তথ্য পছন্দো না হলেই উড়িয়ে দিচ্ছি না। কিন্তু কিরম পেট গুর গুর করছে।
  • | ১৩ মে ২০১৪ ১৪:২১638739
  • মীরাট তো কর্ণাটকে নয়।

    কর্ণাটক দেখে আমিও একটু অবাক হলাম। অন্ধ্রপ্রদেশে খুচখাচ লাগে শুনি, কর্ণাটক শুনেছি বলে তো মনে পড়ছে না।
  • h | 213.99.211.131 | ১৩ মে ২০১৪ ১৪:৫১638741
  • কর্ণাটকে প্রচুর খ্রীস্চান ক্যালানো হয়েছে ইয়েদুরাপ্পা র আমলের শুরুতেই। তো স্ট্যাট মনে নেই। তখন কন্ধমালের ঘটনার সঙ্গে কিছু টা কো ইনসাইড ও করেছিল। এই ডেটা টা কি সেটা কে ইনক্লুড করেছে?
  • *3* | 71.16.194.150 | ১৩ মে ২০১৪ ১৪:৫১638740
  • দেগঙ্গার কি হয়েছিল জানেন ?
  • pi | 24.139.209.3 | ১৩ মে ২০১৪ ১৫:০৮638744


  • এটা নাকি সরকারি ফিগার। অথেন্টিসিটি জানা নেই।

    তবে ২০০৪-০৭ এও দেখলাম প্রচুর দাঙ্গা হয়েছে, সেটাও সরকারি তথ্য। মূলতঃ ক্রিশ্চিয়ানদের উপর হিন্দুদের হামলা।
  • pi | 24.139.209.3 | ১৩ মে ২০১৪ ১৫:১২638745
  • ও না, অনেক খবরেই আছে।


    এখানে গুজরাতের উপরে আরো কেউ কেউ আছে।

    দাঙ্গার কারণ তো ছড়াবার ভয়ে এমনিতে মিডিয়ায় তেমন আনা হয়না, সেজন্যই বোধহয় খুব বড় সড় ঘটনা না ঘটলে আমরা জানতে পারিনা।
  • pi | 24.139.209.3 | ১৩ মে ২০১৪ ১৬:২৭638747
  • *দাঙ্গা তো ছড়াবার ভয়ে
  • | 236712.158.8990012.177 | ২৯ আগস্ট ২০১৯ ২২:১৫638748
  • !!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন