এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রামায়নের অন্য 'গল্প'

    Avik Mukherjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ২৩ মে ২০১৪ | ১৯৬৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • - | 109.133.152.163 | ১০ জুন ২০১৪ ০৬:৪৬636511
  • আর একটা কথা, এখানে অপ্রাসঙ্গিক হলেও, দ-কে এখানেই বলে যাই। অপ্রয়োজনে আমি আক্রমন করি না। অভিমান ভরে "আপনি বরম আমার কী দুর্বলতা খুঁজে পেশ করতে পারেন সেইটে দেখুন।" এই কথাটা লিখলেন বলে জানিয়ে দিলাম। দুর্বলতা খুঁজতে হবে না। দশ-বারো বছর ধরে কোনও মানুষকে দুটি বাংলা ফোরামে নিয়মিত দেখলে তাঁর শক্তি এবং দুর্বলতা নিয়ে ধারনা হয়েই যায়। আলাদা করে খুঁজতে হয় না। আর, শক্তি-দুর্বলতা নিয়েই প্রত্যেক মানুষ।
    সেদিন যদি ঐ টই প্রসঙ্গ না তুলতাম, তবে পাতার-পর-পাতা পোস্ট-হাপিশ আর টই হাপিশ নিয়ে হাহুতাশ চলতই। শুধু ঐটুকু কথা তোলার জন্য যে ব্যাপারটা রিজল্ভ হল সেইজন্য ধন্যবাদ দিতে হবে না, শুধু বার বার পায়ে পা দিয়ে ঝগড়া না করার ইচ্ছেটাকে নিয়ন্ত্রন করার শক্তি আপনার আছে বলেই বিশ্বাস করতে চাই। ধন্যবাদ।
  • Ranjan Roy | ১০ জুন ২০১৪ ১৩:০৯636512
  • ড্যাশ ও দময়ন্তী,
    প্লীজ, লেগপুলিং উইট সব উপভোগ করছি-- কিন্তু যেন ব্যক্তিগত দিকে না যায়, এই অনুরোধ।
  • Ranjan Roy | ১০ জুন ২০১৪ ১৩:২১636513
  • আর ড্যাশ,
    বাস্তব জীবন যদি সংবিধান মেনে চলত তো এত কথাই হত না।
    রাজস্থানের ভঁওয়রি দেবীর কেস দেখুন যেখানে উচ্চবর্ণের জাজ লিখছেন যে উচ্চবর্ণের পুরুষ নিম্নবর্ণের মহিলাকে রেপ করবে এমনটি অবিশ্বাস্য!
    আর কোন কিছু দীর্ঘসময় ধরে টিঁকে আছে সেটা দিয়ে তার ভালো/মন্দের বিচার হয় না। কচ্ছপের গড় আয়ু মানুষের গড় আয়ুর চেয়ে কয়েকগুণ বেশী!
    যতদিন সমাজে সামন্ততান্ত্রিক ধ্যানধারণা টিঁকে থাকবে ততদিন তুলসী পূজিত হবেন। সেই ভিত্তির ক্ষয় হলে তিনি একজন সাহিত্যিকের আদর পাবেন, তার বেশি নয়।
    " চোর-ঢোর-গাঁওয়ার শূদ্র-পশু-নারী,
    এহিসব হ্যায় তারণকে অধিকারী"-- তুলসীদাস।
    আজকে এটা মানবেন?
    ডঃ সুনীতিকুমার চট্টোপাধ্যায়ের একটি হিন্দিতে লেখা বই আছে।
    ( আমি তো হিন্দিতে পড়েছি আর হিন্দিতে লেখা বলেই জানি)।
    বইটির নাম " হিন্দুধর্ম কে পথভ্রষ্টক তুলসীদাস"। এর জন্যে আমার ইউপির ব্রাহ্মণ বন্ধু বিজয় মিশ্র সুনীতিকুমারকে "র‌্যাস্কেল" বলত।
    আমি বলতে চাইছি তুলসীর লাইনকে ফলো না করেও হিন্দু হওয়া যায়।
  • তাপস দাশ | ১০ জুন ২০১৪ ২১:১৯636514
  • খুব স্বাভাবিক ভাবেই, পারারিয়া ধর্ষণ মামলার রায় কোট করা পোস্টটা দেখায় যাবে না । যেন নেই নেই । হুহাহাহাহা
  • Iqbal Sheikh | 113.68.7.41 | ১৩ জুন ২০১৭ ১৬:০০636515
  • পয়েন্ট গুলো লক্ষয় করুন বিজ্ঞান ও লজিক অনুযায়ী

    সীতাকে রাবন কিডনাপ করে নিয়ে যায় ২ বছর বয়সে।
    কেন না যদি ব্যাটা রাবন বড় বয়সে সীতাকে কিডনাপ
    করতো সীতা চিল্লা চিল্লি করতো। তাতে ব্যাটা কিডনাপার
    রাবন পাবলিকের কাছে কট খাইয়া যাইতো। সেই সাথে
    পাবলিকের গনধোলাই তো পুরাই ফ্রী। কিন্তু ছোট্ট বাচ্চার
    ক্ষেত্রে এমনটা হবার কোন চানস নাই।

    রাবন সীতাকে কিডনাপ করার পর বনবাসে অবস্থান কালীন
    সীতা প্যাগনেন্ট হয়ে যায়। কিন্তু কথা হলো সীতাকে কেন
    এমন টেষ্ট দিতে হচ্ছে যে তাকে কুত্তার বাচ্চা রাবন সীতার
    সাথে লুতু পুতু করে নাই। আর সেটা রাবনের সন্তান নয় রামের?

    হিন্দুরা রাম ও সীতার বয়সকে নিয়ে সাংঘাতিক ছল চাতুরি করছে।
    কেন না বিবাহ কালীন সীতার বয়স ৬ হলেও রামের বয়স ৮,৯ বা দশ
    হতে পারে না। আর যদি এমন হয় তিনি একজন রাজা হিসাবে সীতার চরিত্র
    নিয়ে কথা বলতে পারেন না। কেন না ৮,৯,১০ এই বয়সের একজন ছেলের
    দেশ পরিচালনা করা ও লঙ্কা আক্রমন করা চাটিখানি কথা নয়।
    তার পরিপুর্ন বয়স না থাকলে একসাথে সীতার চরিত্রের নিয়ে সন্দেহ,
    দেশ পরিচালোনা করা লংকা আক্রমন করা প্রায় অসম্ভব।

    এগুলো বিচার করলে বুঝে যাবেন রাম ও সীতার বয়স কোন ভাবেই
    ২,৩,৪,৫ এর এদিক সেদিক নয়। সেটা বেস বড় সড় পার্থক্য হবে
    যা খুব গোপনে সঙ্গরক্ষন করা হয়েছে। তাই দলিত ও নীচু জাতের
    হিন্দুদের ব্রাক্ষান ও উচ্চ শ্রেনীর হিন্দুরা তাদের পবিত্র
    কিতাব গুলো পড়ার অনুমতি দেয় না। কেননা যদি তারা ঐ গ্রন্থ
    গুলো পড়ে তাদের সব অনৈতিক কার্যি কলাপ সকলের সামনে
    বেরিয়ে যাবে তাদের বিজনেসে মাল্টি কালার লাইট গ্বলবে।
  • সিকি | 158.168.96.23 | ১৩ জুন ২০১৭ ১৬:২২636516
  • আহা, কাদের বাড়ির বেড়া ভেঙে চলে এসেছে গো। নাকি এটা ফেক নেওয়া গোমাতার সন্তান - আইটি সেল থেকে?
  • Du | 182.56.6.95 | ১৪ জুন ২০১৭ ০২:১৭636517
  • রামায়নকে ধর্মগ্রন্থ ধরলে দুদিক থেকেই বেশ একটা যুদ্ধ খাড়া করা যায়। সেইসঙ্গে তারা শুধু সাতচল্লিশে জন্মানো একটা দেশের উত্তরাধিকারে বর্তায় যদিও সাহিত্যের হিসেবে এটা একটা গোটা পুরোন সভ্যতারই সম্পত্তি।লবের নাম থেকেই লাহোর কোথায় যেন পড়েছিলাম।
  • PM | 113.219.46.182 | ১৭ জুন ২০১৭ ১৭:৫৩636518
  • লভ পুর হলো লাহোর আর কুশ পুর হলো কসৌর। দুটৈ পাকিস্তানে আর যমজ শহর বলে পরিচিত --- এটা আমি প্রথম জানি পাকিস্তানী সংবাদপত্র ডন এর একটা আর্টিকল থেকে। এখন দেখছি উইকিতেও আছে।

    উইকি তে আরো দেখলাম লেখা আছে --

    In some versions, Lava was born at the ashram and Kusha was created by Valmiki with a dry grass and supply soul of rishi Shambuka in Kusha's effigy and were educated and trained in military skills and given many natural power under the tutelage of Valmiki.

    ^ তো এটাই বলেছিলেন দেখছি -- তো লোকে এতো খেপে গেছিলো কেনো তখন ?

    রামায়নের কিছু ভার্সন থেকে পরিষ্কার যে কুশ কে রাম তৈরী করেন নি, বাল্মিকী করেছিলেন। মিটে গেলো। আর এটা তো কোনো লেফ্ট লিবেরল বলে নি --- হিন্দু স্বর্ন যুগে লেখা রামায়নের কোনো ভারসনেই লেখা আছে তো ।

    তবে হ্যা , কুশ তৈরী তে বাল্মিকী ড্রাই প্রসেস না ওয়েট প্রসেস বেছে নিয়েছিলেন, সেটা নিয়ে তর্ক হতে পারে ঃ)
  • সব্যসাচী মহন্ত সবুজ | 113.88.24.9 | ২০ মে ২০১৮ ১৩:৪৩636519
  • মহাভারত ও রামায়ন এগুলো কে আমার মাঝে মাঝে তৎকালীন আমলের কমিক্স মনে হয়। যখন কৃত্তিবাস আর ব্যাসদেব এর আমল ছিল। এখন যেমন এন্টারটেইনিং হিসেবে ডিসি কমিক্স মার্ভেল কমিক্স আছে এগুলো তৎকালীন দিনের কমিক্স হতে পারে..... পুরান ইনিক্লুডেড
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন