এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিকল্প, শ্রমনিবিড়, পরিবেশবান্ধব, উন্নততর শিল্পায়ন। কী ভাবছেন সবাই?

    শুভ
    অন্যান্য | ২৫ মে ২০১৪ | ২২৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Arpan | 125.118.99.202 | ১৮ জুন ২০১৪ ২২:৩৮636414
  • চিন্তা করেসি। সমস্যা নাই। খালি মোদি আর আম্বানিভাইয়েরা বুঝলেই হল। (ডিডিকে)
  • jhiki | 149.194.246.241 | ১৮ জুন ২০১৪ ২২:৪৫636415
  • দুর, ওরা সী ফুডের কী বুঝবে, লোকের দেশে নেমন্তন্ন খেতেও ঘর থেকে ঘেসো রাঁধুনি নিয়ে যায় ঃ(
  • Arpan | 125.118.153.183 | ১৮ জুন ২০১৪ ২২:৫৩636416
  • নন-ভেজ দোকান বন্ধ করে দিয়েছে! ঃ(
  • PT | 213.110.247.221 | ১৯ জুন ২০১৪ ১৫:১৯636417
  • গতকাল পুণে থেকে ফিরেছি। ফার্গুসন কলেজ রোডের প্রাচীন বৃক্ষরাজী উধাও। রাস্তা চওড়া হয়েছে আরো বড় গাড়ী আর আরো বেশী সংখ্যক মোটর বাইকের জন্য। পুণে বিদ্যাপীঠের সামনের রাস্তায় দম নেওয়া মুশকিল- উড়াল রাস্তা আর গাড়ীর চাপে। NCL-এর পিছনের (বানের রোড, আউন্ধ) সমস্ত জায়্গার জমি দখল করে মাথা তুলেছে IT হাবের বিশাল বাড়ি ঘর।
    থিক থিক করছে মানুষজন। মাথাপিছু কম করে দুটো মোটর চালিত গাড়ী। ৯০-এর দশকে ৫ টা দুগ্গোপুজো হত। এখন নাকি ২২ টা হয়।
    কোন মেধা, কোন অনুরাধা এসব বন্ধ করার জন্য সেখানে রাস্তায় বসে পড়ে "উন্নয়ন" বন্ধ করার চেষ্টা করেনি।
    "বিকল্প, শ্রমনিবিড়, পরিবেশবান্ধব, উন্নততর শিল্পায়ন"?-ঠাট্টা করছেন নাকি পব-প্রেমিক মশায়েরা?
  • , | 87.95.231.11 | ১৯ জুন ২০১৪ ১৫:৫৬636418
  • পিটি! পিটি! পিটি!

    (ক্ল্যাপিং এর চোটে ছাদের প্লাস্টার খসে পড়ার ফুটেজ :D )
  • de | 69.185.236.51 | ১৯ জুন ২০১৪ ১৭:৩২636419
  • মহারাষ্ট্রে এই বিকল্পের গান শোনাতে এলে কেউ শুনবে না -- সবাই কাজ চায়। বর্তমান নিয়েই মাথাব্যথা, ভবিষ্যতের কেউ তোয়াক্কা করে না!
  • | ১৯ জুন ২০১৪ ১৭:৩৩636420
  • বানের আউন্ধে তাও তো প্রচুর গাছপালা আছে। ওদিকে গেলে বেশ সবুজ লাগে চাদ্দিক। বালেওয়াড়ি স্টেডিয়াম, ওদিকে ওয়াকড়ের দিকে এগোলে শুধুই কংক্রীট আর ধুলো।

    ওদিকে হিঞ্জেওয়াড়িতে নাকি আর পাহাড় ফাটিয়ে হাউসিং কমপ্লেক্স তৈরী হবে না, কাগজে দেখলাম। আর মানে কবে, তা অবশ্যি বলে নি। এদিকে ফেজ-৫ পর্যন্ত জমি ফমি বিক্রী হচ্ছে।
  • | ১৯ জুন ২০১৪ ১৭:৪৩636421
  • আমাকে অন্তত দুইজন সস্তায় জমি কিনিয়ে দেবার অফার দিয়েছে, সেসব হল 'ফরেস্ট ল্যান্ড', কিন্তু 'কোঈ ফিকর নেহি করনে কা, ওসব জমির চরিত্র বদলেই রেজিস্ট্রেশান করিয়ে দেবে। :-)
  • de | 69.185.236.54 | ১৯ জুন ২০১৪ ১৮:০৪636422
  • কক্খনো কিনো না - আমার কিছু বয়স্ক কোলিগরা একসাথে আজ থেকে প্রায় বছর কুড়ি আগে প্লট করে বিক্রি হওয়া বেশ কিছু একর ল্যান্ড কিনে রেখেছিলো নাসিকে। পরে বেচে লাভ করবে বলে। এখন জমি মাফিয়ারা এমনভাবে সেই ল্যান্ড এনক্রোচ করেছে, যে উদ্ধারের কোন উপায় নাই। এনারা সাধারণ মানুষ, কিছু করার ক্ষমতা নেই, সেই মাফিয়া ভাই চারিপাশে পোচ্চুর অস্ত্রশোভিত চেন্নাই এক্সপ্রেসের মতো লোকজন নিয়ে দর্শন দিয়েছেন দুদিন। পরিষ্কার ভাষায় বলে দিয়েচেন, বুড়ো মানুষ দেখে প্রাণে এট্টু মায়া হচ্চে তাই কিছু টাকা পয়সা দিচ্চি - আর একবারো ফেরত এলে ইন্সিওরেন্সের কপি ছেলেপুলেকে দিয়ে আসবেন।

    "মহারাষ্ট্রের ল্যান্ড মাফিয়ারা সবাই কোলি গুন্ডা পোষে, কোলিরা খুব সাংঘাতিক হয়, মুহুর্ত্তের মধ্যে কুচুত করে ধর থেকে মাথা আলাদা করে দেয়" - এইটা সেই কোলিগদের থেকে প্রাপ্ত জ্ঞান!
  • dd | 132.172.43.215 | ১৯ জুন ২০১৪ ১৯:৩৯636313
  • পিটি স্যারের সাথে আমিও সমচিন্তিত।
    এই ত্তো, হাইদ্রাবাদ,লুরু আর সেন্নাইতে অ্যাদ্দিন কাটালাম। শহরের মধ্যেই হু হা উঠছে মেট্রো রেল,শহরের গা ঘেঁষে ক্ষি বিশাল বিশাল ইন্ডাস্ট্রিয়াল এস্টেট। তৈরী হচ্ছে অ্যারপোর্ট। বেজায় ফার্টাইল জমি।

    কোন রসায়ণে নগরে গ্রামে বিক্ষোভ হয় না ? অ্যাতো অ্যাতো চাষের জমি র উপর ইন্ডাস্ট্রী হচ্ছে কখনো মিছিল দেখি নি, ল্যাখা লেখি পড়ি নি, মেধা পাটকার কোনোদিনও এসেছেন বলে শুনি নি। ম্যাজিকটা কি?

    শহরেও মেট্রো রেল,উড়াল পুলের জন্য গরীবের বস্তি এবং সম পরিমানে মধ্য ও উচ্চবিত্তের বাড়ী অক্লেশে ভেঙে ফেলা হয়, দোকানপাট অফিসও।

    পচ্চিম বংগের রোগটা কোথায়? এই ভেবে আমি গভীর চিন্তায় ডুবে যাই।
  • d | 132.164.87.4 | ১৯ জুন ২০১৪ ২০:১৭636314
  • মেধা পাটকার জানেন পচ্চিম বঙ্গের ইউএসপি হলো চলছে না চলবে না। ওখানে গিয়ে একটু হাওয়া দিলেই হলো, হয় এই পার্টি নাতো ওই পার্টি ধর্নায় বসে যাবে। টিভি চ্যানেল আর কাগজে সাক্ষাত্কার বেরোবে। আর অন্য স্টেটে ওসব গন্ডগোল করতে গেলে পুলিশ এসে হটিয়ে দেবে, কেউ ফিরেও দেখবে না। পাবলিসিটি পেতে গেলে পচ্চিম বঙ্গে গিয়ে ধর্না দেওয়াটা বেটার অপশন। আর নিজের তো কোন কিছু করার ক্ষমতাই নেই - গুজরাটেও কিছু করতে পারেন না, আর ভোটে দাঁড়িয়েও হেরে ভুত হন।
  • khorak | 127.194.35.11 | ২১ জুন ২০১৪ ২১:৪৮636315
  • কাজ নেই তাই বগল বাজাই পশ্চিমবঙ্গের বৈশিষ্ট ।বাঙালি বেকার,ধর্মতলা কর্মখালি অতএব নেই কাজ তাই খই ভাজ ।
    শুধু গুজরাতে নয় কুদান্কুলামে উদয় কুমার বা বস্তারে সোনি সোরি কত ভোট পেয়েছে গুনে দেখুন - বুঝে যাবেন এদের কর্মভূমিতে এদের পিছনে জনসমর্থনের বহর :-)
  • d | 132.164.126.25 | ২১ জুন ২০১৪ ২২:১৪636316
  • কুদান্কুলামে উদয় কুমারের কথা বলে আর লজ্জা দেবেন না মশাই। উদয় কুমার অনেকদিন ধরে অনেক হম্বিতম্বি করার চেষ্টা করেছিল। তারপর আম্মা দেখল বেকার দেরী হচ্ছে, আর তামিল নাড়ুর বিদ্যুতের অবস্থাও খারাপ। পুলিশ ডেকে আন্দোলনকারীদের পেছনে গুছিয়ে বাঁশ দিল, প্ল্যান্ট কমিশন হয়ে গেল, এখন সে প্ল্যান্ট দিব্যি চলছে আর উদয়্কুমারের হাতে হ্যারিকেন। আর তামিলগুলোও তেমনি, ব্যাটারা বোঝে ডেভেলপমেন্ট। উদয়ক্য়্মারকে কেউ সাপোর্ট করতেও এগিয়ে এল না, কেউ গানও লিখল না, অনশন মন্চে চেন্নাই থেকে বাসভর্তি করেও কেউ এলনা। ন্যানো কেস তামিল নাড়ুতে কেউ করতে গেলে তামিলরাই তাকে দায়িত্ব নিয়ে বাড়ি ফেরত পাঠিয়ে দেবে।
  • jaya | 24.99.11.196 | ২২ জুন ২০১৪ ১২:২৭636317
  • ক্ষমতায় থাকালীন করুনা ও কুদান্কুলাম সাপোর্ট করত , তারপর ক্ষমতায় এসে আম্মা গ্রিন সিগনাল দেবার পর ২০১২ সালেই পুরো বিদ্যুত দাবি করেছিলেন ।
    http://www.business-standard.com/article/economy-policy/jaya-wants-entire-power-from-knpp-for-tamil-nadu-112033100108_1.html
    পুরোটা পাওয়া যায় নি কিন্তু ওনার অতিরিক্ত অংশের দাবি ছাড়েন নি ওনার ২৪ x৭ বিদ্যুত ওলা রাজ্যের প্লান অনুযায়ী ।
    http://www.samachar.com/jayalalithaa-demands-15-unallocated-power-from-kudankulam-plant-vallur-units-for-tamil-nadu-ogdvMUggahb.html
    During her meeting with Prime Minister Narendra Modi in New Delhi, Jayalalithaa justified her demand for demanding additional power from the three units on the basis of the host state taking initiatives to secure land, water, and coal for expeditious completion of the projects.
    আম্মা সুইপ করেছেন এবারের ভোটেও ৩৭ / ৩৯
  • ভাবনা | 119.163.234.4 | ০৭ এপ্রিল ২০১৬ ২০:২২636318
  • আরও ভাবনাচিন্তার দরকার ছিল।
  • কী ভাবছেন? | 56.135.895612.101 | ০১ জুন ২০১৯ ১১:৩৯636319
  • কী ভাবছেন?
  • S | 458912.167.34.76 | ০১ জুন ২০১৯ ১১:৪২636320
  • PM | 5645.124.56.20 | ০১ জুন ২০১৯ ২০:২৭636321
  • "পচ্চিম বংগের রোগটা কোথায়? এই ভেবে আমি গভীর চিন্তায় ডুবে যাই।"

    ডিডি দা । সিঙ্গুর
    এ সরকার জমি অধিগ্রহন না করে তিনোমুলি মাফিয়াদের জমী দখলের দায়িত্ব দিয়ে দিলেই ১০% সমস্যাও হতো না। নিউটাউন এ সমস্যা হয়েছিলো কি?

    বুদ্ধ দেবের সোজা পথের মাসুল ।
  • sm | 2345.110.123412.117 | ০১ জুন ২০১৯ ২২:০২636322
  • নিউটাউন রাজারহাট দখল করেছিল হার্মাদরা।ওটার কাজ রাতের অন্ধকারেই বেশি সারা হতো।
    আর নন্দীগ্রাম/সিঙ্গুরে অপারেশন এর আগে বেশি প্রচার করা হয়েছিল তো তাই।হার্মাদদের প্ল্যান উল্টে যায়।
  • Amit | 9003412.218.0145.104 | ০২ জুন ২০১৯ ০৫:২৭636324
  • রাজারহাট এর জমি নিয়েছে সিপিএম এর হার্মাদ রা, বৈদিক ভিলেজ এর জমি কিন্তু আরাবুল ইসলাম ১০০-% গান্ধীগিরি করে নিয়েছে , কারোর কোনো অভিযোগ অভিযোগ নেই।

    থাকলে অবশ্য তারা বিজেপি বা সিপিএম :) :)

    বুদ্ধদেব ভুল সময়ে ভুল রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে গেসলেন। কি আর করা। 2011 থেকে অবশ্য চপ শিল্প ভালোই চলছে।
  • | 670112.220.232323.198 | ০২ জুন ২০১৯ ২০:৪৫636325
  • বৈদিক ভিলেজের জমি আরাবুল নেয় নি।শুরুতে হার্মাদরাই সাহায্য করেছিল মোদিসাহেবকে। :-) পরে আরাবুল মুলোদের তরফে এগোয় এলাকা দখল করতে, সেই সূত্রেই ২০০৯ না ১০ এ আগুন ফাগুন লাগায়। এখন আরাবুল গফফর খুদে আর একটা কে যেন চাজ্জনের মধ্যে এলাকা নিয়ে মারপিট লেগেই থাকে।
  • PT | 561212.187.4545.134 | ০২ জুন ২০১৯ ২২:১৬636326
  • ২০১১-র ভোটের আগে sm-এর দিদি অনেকগুলো ফাইল নিয়ে একটা মিটিন করেছিলেন। আর পিতিগ্গে করেছিলেন যে ঐ ফাইলে রক্ষিত ড্কুর ভিত্তিতে নিউটাউন আর রাজারহাটের জমি বঞ্চিত চাষীদের ফেরৎ দিয়ে হার্মাদদের নেতা গৌতম দেবকে জেলে পাঠাবেন।

    তো দেববাবু নাকি বহুদিন বারান্দায় এসে বসে থাকতেন গ্রেপ্তারি বরণ করার জন্য। ওদিকে কোথা হৈতে কি হৈল দিদি নিউটাউন রাজারহাটকে দুই নয়নের মণি বানিয়ে ওখানে বিশ্বের পুঁজিপতিদের নিয়ে মিটিন করতে শুরু করলেন। এদিকে গৌতমবাবু গ্রেপ্তার না হওয়ার কারণে চোখের জলে পা পিছলে পড়ে-টরে একটা কান্ড বাঁধালেন।

    sm-এর কাছে এসব খবর না থাকায়, দিদি জমি ফেরৎ দেবেন এই প্রত্যাশায় এবারেও দিদির দলকে ভোট দিয়েছেন!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন