এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রুফটপ ক্রপ কাল্টিভেশন কি পশ্চিমবঙ্গের ভবিষ্যত হতে পারে ?

    Ekak
    অন্যান্য | ১০ এপ্রিল ২০১৪ | ৩১৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sosen | 125.241.33.150 | ১০ এপ্রিল ২০১৪ ২২:১৮635832
  • না, এরকম হলে লাভ কিছু নেই। substrate অর্থে ধরুন জেলাটিন, আগার টাইপের জিনিষ কিংবা পটমিক্স । সে যদি গ্র্যনিউল হিসাবেও ন্যান, মূল যেদিকে জল, নিউট্রিশন সেদিকে যাবে, তাকে যেতে দিতে হবে। এই গ্র্যনিউল লার্জ স্কেলে রি-ইউজ করা অসম্ভব।এবং গ্র্যাভিটিকে গাছের দরকার, রুট আর্কিটেকচার ঠিক রাখার জন্য। যেকোনো গাছকে চোদ্দ তলায় চাষ করা যাবে না। গ্রিনহাউস বানালেও না। প্রপার RSA না হলে গাছের শুট আর্কিটেকচার নষ্ট হয়ে যাবে। ফলন হবে না। আর মূল তো গুচ্ছ হবে না সব সময়। তার প্রাইমারি রুটকে একটা নির্দিষ্ট লেংথ বাড়তে হবে।
    গাছ একটি গোলমেলে জ্যান্ত জিনিষ। তাকে সামলানো ঠিক অত স্ট্রেটফরোয়ার্ড নয় তো।
  • Ekak | 24.96.11.235 | ১০ এপ্রিল ২০১৪ ২২:২৭635833
  • স্ট্রেট ফরওয়ার্ড ভাবিনি । ভার্টিকাল ফার্মিং এর দিতেইলে যেতে চাইছিনা । এই সমস্যা গুলো অনেকটা কাটানো যায় । সব্স্ত্রেত মানে সর্বদা গ্রানিউল নয় । যেমন ধরুন ছোবড়া । বিশেষভাবে ধুনে নিয়ে মোটা লেয়ার্বানিয়ে তাতে চাষ । এর মধ্যে দিয়ে অত্যন্ত সরু কহিষণ পাইপ চালানো সম্ভব । এই পুরোটা সিন্থেটিক মেটেরিয়াল দিয়েও বানানো যায় । শেকর ছড়াবে সেইমত লিকুইড খাবার তার মধ্যে ছড়াবে । রি ইউস তো হচ্ছেনা কিছু ।খাঁচা টা থেকে যাচ্ছে । একটা পাউরুটির মত জিনিসের মধ্যে বাতাস টা খাবার হত যদি পাউরুটি টা না হয়ে তাহলে যেমন হত । আর এইমুহুর্তে যে কোনো গাছ ভার্টিকাল ফার্মিং করা যাবে এমন আশা নেই । ভবিষ্যত এ যাবে নিশ্চই । গাছের ফতফিলিক বা হায়দ্রফিলিক তেন্দেন্সী আছে বলেই গাছকেও নিশ্চই সেই লোভ দেখিয়ে কন্ট্রোল করা সম্ভব ।
  • sosen | 125.241.33.150 | ১০ এপ্রিল ২০১৪ ২২:৩৮635834
  • ছোবড়া, ধুঁধুলের খোসা এইসব জিনিসকে ব্যবহার করা হয়েছে গ্রোথ মিডিয়া হিসেবে। কিন্তু অনেকগুলো অসুবিধে হয়। যেমন, ১। ওজন। মাটির মত ওজন না হলে সেই মিডিয়ায় গ্রোথের অসুবিধে হয়। ২। শেকড় দিয়ে জল টানার একটা প্রধান সিগন্যাল হলো জলের বিন্দুর আকার। মাটির মধ্যে সেই গোল জলের মাইক্রো-বিন্দু তৈরী হয়। অন্য মিডিয়ায় অত ভালো হয়না, ওই পাউরুটি -টাইপ পোর থাকলে মুশকিল, মাইক্রো পোর চাই, সেটা ওই জেল -মিডিয়া দেয়। ৩। এতে আলো রিফ্লেক্ট করলে গাছ চট করে ওই জল টানতে পারে না। অন্ধকার চাই।

    এই সব ছাড়াও, কাল্টিভেশন স্কেলে ব্যাপারটা আনার চেষ্টা, ধরুন নাসায় নকল অভিকর্ষ তৈরী করে হচ্ছে। তারা খুব গোলমেলে আর্কিটেকচার পাচ্ছেন গাছের।
  • π | ১০ এপ্রিল ২০১৪ ২২:৪৩635835
  • আমি এখনো বুঝতে পারিনি, এটা কাদের টার্গেট করা হচ্ছে, আর এতে কাদের সমস্যা মিটবে।
  • sosen | 125.241.33.150 | ১০ এপ্রিল ২০১৪ ২২:৪৫635836
  • ফিউচার এগ্রিকালচারে অল্টারনেটিভ ফার্মিং, স্পেস ফার্মিং, এয়ারোফার্মিং এসবের বিরাট জায়গা রয়েছে, আর তার প্রিপারেশন হিসেবেই এখন হোল প্ল্যান্ট physiology জানার জন্য প্রচুর কাজ হচ্ছে। মানে এককের আইডিয়া ফিজিবল এবং ভিশনারি, কিন্তু কাল্টিভেশন স্তরে চালু করা মুশকিল এখন-ই।
  • Ekak | 24.96.11.235 | ১০ এপ্রিল ২০১৪ ২৩:০৫635837
  • পাই

    সবার সমস্যা একদিনে মেটেনা । একের পাউরুটি অন্যের কেক । এই লাইভ ফুড প্রিভিলেজ প্রথমে বড়লোকেরা পেলেও তারপর তারা আবার এক্সট্রা নিউত্রিএন্ত ল ক্যালরি লাইভ ফুডে ঝুঁকবে , তদ্দিনে মাস প্রডাকশন হবে । বাকিরা লাইভ ফুড পাবে । কোনো একটা প্রসেস প্রথমেই তাকে দিয়ে শুরু হয় যে দাম দিতে পারবে । নত নেসেসারিলি সেই শেষ অবধি কনসিউমার ।
  • Bhagidaar | 218.107.71.70 | ১১ এপ্রিল ২০১৪ ০৯:৫৩635838
  • রিটায়ার করার পর বাবার হঠাত ইচ্ছে হয়েছিল ঘরে খাটের নিচে মাশরুম চাষ করবে। অনেক কষ্টে বিরত করা গেছে।
  • sc | 132.164.101.190 | ১১ এপ্রিল ২০১৪ ১০:৪৭635839
  • কিন্তু কারখানার ছাদে চাষ করতে গেলে সিকিউরিটি নিয়েও একটা সমস্যা আসবে না? চাষীদেরও কি পান্চ কার্ড দিয়ে ঢুকতে বেরুতে হবে অন্যদের মতো? আর অনেক কারখানার ছাদ তো দেখেছি উঁচুনীচু কাটাকাটা হয়। ওখানে কিকরে চাষ করবে?
  • san | 52.104.24.223 | ১১ এপ্রিল ২০১৪ ১০:৫৮635840
  • আমাকেও অল্পবয়েসে ঘরের দেওয়ালে মাশরুম চাষ থেকে বিরত করা হয়েছিল , সেই ক্ষোভে দুঃখে ভাগিদাদাকে আমি বস্তাভর্তি ঙ দিলাম।
  • kumu | 52.104.27.186 | ১০ মে ২০১৪ ১৭:৫১635842
  • আরো আলোচনা হোক।চমৎকার বিষয়।
  • একক | 53.224.129.46 | ১৮ মে ২০১৮ ০৮:৪৯635843
  • এই ব্যাপারটা নিয়ে এখনো আমার আগ্রহ আছে । যেখানে যা কাজ হচ্ছে পড়ে দেখার চেষ্টা করি ।

    ২০১৬ তেই নিউইয়র্কে ভার্টিকাল ফার্মিং সাক্সেসফুলি ইমপ্লিমেন্ট করে বাজারে সবজি বেচা শুরু হয়েছিল ।


    তো , যেটা তারপর ভালো খবর যে হাইড্রোপনিক্স এর লোকজন দেশে ফিরে চাষবাসে মন দিয়েছেন । দিস ২ আ গুড স্টার্ট । এটা সাকসেসফুলি ইমপ্লিমেন্ট হলে ইন্ডিয়ান আরবান এরিয়ায় ভার্টিকাল ফার্মিং এর দিকে এগোনো যাবে নিশ্চই ।



    যদিও , এখনো সিরিয়াল্স কভার হচ্চে না । পাতাপুতি ই সই :)
  • dc | 132.174.185.45 | ১৮ মে ২০১৮ ০৯:০৪635844
  • পবর আর কোন ভবিষ্যত নেই, ও রাজ্যটা অনেকদিন আগে মরে পটোল তুলে ফেলেছে।

    তবে রেনওয়াটার হার্ভেস্টিং আর রুফটপ কাল্টিভেশান নিয়ে মাঝে মাঝে খবরে পড়ি। রেনওয়াটার হার্ভেস্টিং তো বেশ পপুলার হয়েছে, অনেক বাড়িতেই এখন দেখি ছাদের চারধারে পাইপ দিয়ে হার্ভেস্টিং এর ব্যবস্থা করেছে।
  • pi | 167.40.187.106 | ১৮ মে ২০১৮ ০৯:০৭635845
  • জোয়াদির বাড়িতে খুব ভাল রুফটপ গার্ডেন দেখে এলাম। কত কী চাষ হয়েছে।
  • dc | 132.174.185.45 | ১৮ মে ২০১৮ ০৯:১২635846
  • এককএর যদি রুফটপ কাল্টিভেশান নিয়ে আগ্রহ আছে তো একটা জায়গার খবর দিঃ চেন্নাই-ব্যাঙ্গালোরে হাইওয়ের ওপর, শ্রীপেরামবুদুরের কিছুটা আগে (চেন্নাইয়ের দিক থেকে) টাটা স্যান্টোরিনি নামে একটা বড়ো প্রোজেক্ট হয়েছে। এরা একটা ইন্টারেস্টিং কনসেপ্ট এনেছেঃ প্রোজেক্টটায় বেশ কয়েকটা ব্লক আছে, প্রত্যেকটা জি+৩। আর প্রতিটা ব্লকের ফার্স্ট ফ্লোর পুরোটা বাগান, সেখানে ঘাস দেওয়া, গাছ টাছ লাগানো আছে আর ব্লকের বাসিন্দারাও নিজেদের মতো করে গাছ লাগাতে পারে। মানে রুফটপ না হলেও ফার্স্ট ফ্লোর কাল্টিভেশান। যদি কখনো চেন্নাই আসো তো তোমাকে ঘুরিয়ে নিয়ে আসতে পারি।
  • একক | 53.224.129.46 | ১৮ মে ২০১৮ ০৯:২৫635847
  • ওদিকে গেলে অবস্যই যোগাযোগ করব ! নোট করা রইলো :)

    আমর আগ্রহ ওই হায়দ্রপনিকস এ । পিভিসি পাইপের মধ্যে নারকেল ছোবড়া ভরে আর এয়ার কন্ডিশন করে নিয়ে যদি লেটুস চাষ করা যায় , তাহলে সারা বছর ,স্পেশালী গরমের সময় তো হুলিয়ে সাপ্লাই দেওয়া যাবে ।

    পুরনো মডেলে আমি ঠিক আগ্রহী নই । ছাদে চাষ বলতে মাটির মধ্যে গাছ রাখা বলছিনা । আগেও লিখেছিলুম সাব্স্ত্রেত টা বদলে না নিড ফুলফিল হবেনা ।
  • একক | 53.224.129.46 | ১৮ মে ২০১৮ ০৯:৩৫635848
  • ভা ধরো স্ট্রবেরি র ক্ষেত্রেই । একেকটা টাওয়ার বানিয়ে তার গায়ে স্ট্রবেরি চাষ হচ্চে এখন । তুমি মাত্র পাঁচ কাঠা জমিতেই টান টান স্ট্রবেরি চাষ করতে পারবে । রো ধরে লম্বা লম্বা টাওআর দাঁড় করিয়ে দাও ।
  • pi | 167.40.162.211 | ১৮ মে ২০১৮ ০৯:৪৩635849
  • ফার্স্ট ফোরে ভিতর দিকে রোদ কম পাবেনা? সেরকম গাছই করে, যাতে রোদ কম লাগে?

    আমি তো মাচার তলায় কী গাছ করব, কম রোদে কী ভাল হবে ঈঃ নানা এক্সপি করতে করতে দেখলাম, আদা খুব ভাল হল, মুলোও দিব্বি, আর ক্যাপসিকাম ও হল।
  • T | 165.69.191.252 | ১৮ মে ২০১৮ ০৯:৪৭635850
  • :) মরে যাওয়া পশ্চিমবঙ্গ শুদু হাইড্রোফোনিক্স নয় অ্যাকোয়াফোনিক্সও করে ফেলেচে।

  • একক | 53.224.129.46 | ১৮ মে ২০১৮ ০৯:৫১635851
  • আরে এই মুহূর্তে কর্পোরেট ভার্টিকাল গার্ডেনিং সবচে ফাস্ট গ্রোইং স্টার্টআপ তো কলকাতার :) ভাটপাতায় লিংক দিয়েছিলুম যদ্দুর মনে পড়ছে

    https://capacloud.com/
  • Ekak | 53.224.129.46 | ১৮ মে ২০১৮ ০৯:৫২635853
  • তবে এরা মেইনলি কর্পোরেট এর কাজ করছে , শো গার্ডেনিং । এডিবল লিফস এ ভালো কামাচ্ছে পাঞ্জাবের হাইড্রোপনিক্স ফার্মিং কোম্পানি গুলো ।
  • dc | 132.174.185.45 | ১৮ মে ২০১৮ ০৯:৫৫635854
  • একক হ্যাঁ ওরকমভাবে তো চাষ করাই যায়।

    পাই ম্যাডাম, রোদ পর্যাপ্ত পরিমানে পায়। কারন বাগানটা অনেকটা বড়ো আর সেটার চারদিকে তিন তলা অবধি অ্যাপার্টমেন্ট। রোদ ঢুকতে কোন অসুবিধে হয়না। যেকোন সবজি বা ফুলের গাছ লাগানো যাবে। এখন কিছু ফুলের গাছ লাগানো আছে, তবে আমি কয়েকজন বাসিন্দাদের কথা জানি যারা সবজির গাছও লাগানোর প্ল্যান করছে।
  • pi | 167.40.162.211 | ১৮ মে ২০১৮ ০৯:৫৭635855
  • ওকে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন