এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • লিটল ম্যাগাজিনের দিস্তে দিস্তে

    তাপস দাশ লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ১৮ এপ্রিল ২০১৪ | ১১৮৮২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাপস | 126.203.196.87 | ২৯ অক্টোবর ২০১৫ ১২:৪৮635452
  • প্রাক শারদীয়া সংখ্যার উল্লেখ আছে লেখাটায়। তার মানে অনুষ্টুপ।
  • :) | 69.160.210.3 | ২৯ অক্টোবর ২০১৫ ১৩:১৬635453
  • "আহা, যদি লিটল ম্যাগ-রা এ বার পুজোয় নতুন লেখা ছাপার বদলে সমস্ত পুরনো লেখা ডিজিটাল আর্কাইভের মাধ্যমে পাঠকদের হাতে তুলে দিতেন, তাতে আমার মতো পাঠকের লাভ হত, আখেরে উপকার হত প্রবন্ধকারদেরও।" - হককথা।
  • :( | 126.202.221.186 | ২৯ অক্টোবর ২০১৫ ১৩:৩২635454
  • নতুন লেখা না ছেপে পুরোন লেখার আর্কাইভ করলে নতুন লেখার কী হত?
  • :) | 69.160.210.3 | ২৯ অক্টোবর ২০১৫ ১৩:৫৬635455
  • বছর বছর লিখে ছেপে হারিয়ে গিয়ে কী লাভ হচ্ছে? কালেক্টারদের গবেষক উপাধি লাভ বাদে? একটা বছর অন্তত যদি সকলে উদ্যোগ নিয়ে শুধু নিজেদের পুরোনো সব সংখ্যা আর্কাইভ করায় দিতেন ..

    নতুন লেখা গুলো মিলিয়ে পরের বছর নাহয় দ্বিগুন হোঁৎকা আর একটা সংখ্যা বেরোতো?

    এই ক্ষোভ লিম্যা মহলেও দেখেছি যে প্রফেসরদের ধরে অ্যাকাডেমিক প্রবন্ধ লিখিয়ে বিভিন্ন লিম্যা মোটা মোটা সংখ্যা করে - কিন্তু তাতে মৌলিক চিন্তা ভাবনা বা গবেষণা বা বাংলা ভাষার কি উপকার হচ্ছে?
  • Ekak | 113.6.157.186 | ২৯ অক্টোবর ২০১৫ ১৪:১১635456
  • কিস্যুই উপকার হচ্ছেনা । কিছু লোকের শিশুদশা কাটেনি , "এট্টা গপ্প বলোনা " সিন্ড্রম নিয়ে প্রবন্ধ পড়ে । তাদের যুক্তিয়ে এরকম লেখা হচ্ছে "নতুন করে বিষয় টাকে তুলে ধরা " । নতুন না আখার ছাই । বাংলা ভাষায় লিন্ক্দ আর্কাইভ নেই বলে পুরনো পত্রিকা ঘেঁটে চর্বিতচর্বন পেশ করা গবেষক প্রাবন্ধিক এ বাজার ছেয়ে গ্যাছে । কোনো লেখাতেই কোনো চিন্তাভাবনার খোরাক নেই শুধু চাট্টি ইধার উধারের ইনফরমেশন "তুলে ধরা " । আটার রাবিশ । এর থেকে বেরোতে গেলে টেক্সট সার্চেবল আর্কাইভিং দরকার যেখানে দু মিনিট এ পাঠক বুঝবেন সো কল্ড নতুন প্রবন্ধের একচুয়াল দম কী । বাংলাদেশের দিকে তাকিয়ে আছি ।এপারে এই গরু রচনাই চলবে দিনের পর দিন ।
  • তাপস | 126.202.221.186 | ২৯ অক্টোবর ২০১৫ ১৪:৩৯635457
  • আমার মনে একটু সংশয় আছে। কম জানার জন্যে। আমি যেমন জানি না যে, মৌলিক চিন্তা ভাবনা বা গবেষণা বিরহিতভাবেই লেখা হয়ে চলেছে সব লিম্যা-র প্রবন্ধ।
  • Ekak | 113.6.157.186 | ২৯ অক্টোবর ২০১৫ ১৫:১৩635458
  • এরকম মিড উইকেট গার্ড করে দাঁড়ালে তো মুশকিল তাপস স্যার :( "সব লিম্যা প্রবন্ধ " কে পড়ে দেখেছে ? আমি অন্তত দেখিনি। কলকাতা থেকে কিছু বন্ধু কুরিয়ার এ পাঠায় কিছু ইম্যাগ অনলাইন পাই। ব্যাস । আমার মত অনেকেই তাই । পাঠক কে হাঁড়ি শুদ্ধু ভাত গলাধকরণ করে তারপর অখাদ্য বলতে হবে এটা লিটল ম্যাগ সুলভ দাবিদাওয়া হয়ে গ্যালো না ? :)

    এবার মৌলিকতা । ঠিক "মৌলিকতা " নিয়ে মাথাব্যথা নয় । ওরকম ক্লাসিকাল অর্থে মৌলিকতায় বিশ্বাসী ও নই । ঘটনা হচ্ছে ইন্টারনেট যুগে ,আর্কাইভিং সফটওয়ার এর কল্যানে আমাদের রিডিং প্যাটার্ন বদলেছে । মাসের পর মাস কোন সাইটে যাচ্ছি কি পড়ছি সমস্ত আমার আর্কাইভিং সফটওয়ার ধরে রাখে এবং নতুন লেখায় আদৌ কতটা নতুন সেটুকুও দেখিয়ে দিতে সমর্থ গ্রাফ ধরে । এমতবস্থায় শুধু সেরকম লেখাই পড়ি যাতে নতুন কিছু আছে । এবার নতুন রাবিশ ও হতে পারে কিন্তু প্রেফারেন্স টা সেই পায় । কারণ পুরনো অলরেডি গ্রাফেই সেভ্দ আছে । আন্তর্জাতিকভাবে প্রবন্ধ লেখার একটা স্ট্রাকচার আছে , তথ্যের উত্স উল্লেখের একটা স্বীকৃত ধরন আছে , বাংলা প্রাবন্ধিক দের প্রায় কেও টা মেনে চলেন না । খুব খুব কম লেখায় তথ্যসূত্র পাই ।

    এবার ধরো : একটা প্রবন্ধে তলায় দেখলুম তথ্যসূত্র : ঋগ্বেদ সম্পাদনা -অনুবাদ বাই আর সি এম আর সেই সঙ্গে সুকুমারী ভট্ট র একটি বই । ধরা যাক দুটোই পাঠকের পড়া । এবার তার চোখ লেখাটা কোনাকুনি স্ক্যান করতে শুরু করে .....লেখার ধরন , আনকোরা নতুন কোনো দৃষ্টিভঙ্গী ইত্যাদি ইত্যাদি । যদি সেরকম কিছু থাকলো তো থাকলো নইলে চলো পরের লেখায় । এভাবেই তো আমরা সবাই পড়ি আজকাল । এরকম একটা জায়গায় দাঁড়িয়ে লেখক দুটো কাজ করতে পারেন । এক হলো সম্পুর নতুন তথ্য দেওয়া যার উত্স লেখার দরকার নেই । দুই হলো সব তথ্যের উত্স উল্লেখ করেও লেখা টা নিজের দমে জমানো যাতে চোখ স্ক্যান করতে করতে রিদান্দেন্সী তে না আটকায় । নন -ইংলিশ প্রাবন্ধিক রা তৃতীয় পন্থা নেন তা হলো পুরনো তথ্য দেব কিন্তু উত্স দেবনা যাতে পাঠক লেখা পড়তে বাধ্য হয় কাজেই এনাদের রিস্ক ন্যাচেরালি বেশি , এক সেকেন্ডের জন্যেও পাঠক লেখা পড়তে গিয়ে ডিসকানেক্ট ফীল করলে মুখ ঘুরিয়ে নেবে । সেটাই ঘটে ।
  • তাপস | 126.203.192.210 | ৩০ অক্টোবর ২০১৫ ২০:০০635459
  • একক, আমি কোন দাবি করি নাই। আমি নিজের না-পাঠ জনিত সংশয় ব্যক্ত করেছিলাম। আমি যদি বলি, আলফাল লেখা হচ্ছে চাদ্দিকে এমন কথা সর্বৈব সত্যি নয়, তাহলেও নিশ্চয় তুমি বা আরও কেউ কেউ আমার সঙ্গে সহমত হবেন। মূলত আলফাল লেখা হচ্ছে? আমি একটু ওয়েট করে লিখলেম। আজ কলেজ স্ট্রিট পাড়া একটু ১০ মিনিট চক্কর দিয়ে এলাম। তো অনুষ্টুপের প্রাক শারদ আর শারদ দুটোই হাতে নিলাম। কিনি নাই। বড় দাম-সে এক কথা, আর আমার ইন্টারেস্টের তেমন কিছু নেই, সে আরেক। কিন্তু একই সঙ্গে এও দেখলাম, যে আগ্রহী পাঠক পুরো বোর হবেন, এমন নয় কিন্তু।
    আর বিবলিওগ্রাফি দিয়ে আমি লিটল ম্যাগের প্রবন্ধের চরিত্র বিচার করি না। সে একেবারেই আমার ধরন। গুরুর বারণ আছে। খাড়াও আমার গুরুর বাণী কোট করে দিই।

    "সেই লেখা লেখ যা অ্যাকাডেমিক জার্নাল ছাপতে পারে না। লিটল ম্যাগাজিন অ্যাকাডেমিক জগতের এক্সটেনশন নয়; অ্যাকাডেমিক জগতের কঠিন কথাগুলো-কোনো অ্যাকাডেমিক জগতের মুভমেন্ট (দেশী/ফোরেন)- সহজ করে অর্থাৎ ছোট ও সরলীকৃত করে, বলা নয়। লিটল ম্যাগাজিন আইডিয়া দেবে, অ্যাকাডেমিশিয়ানরা ইংরেজিতে টুকবে, পেপার করবে, কনফারেন্স করবে (মোড অফ প্রোডাকশন বা বেঙ্গল রেনেসাঁস ডিবেট)। সাহেবরা এখনই যা কিনবে না অ্যাকাডেমিশিয়ানরা তা ভাবে না- অ্যাকাডেমিক পেপার হল উজ্জ্বল চাকরবাকরদের লেখা। ভাঙ, ভাঙ, অ্যাকাডেমিক ডিস্কোর্স ভাঙ। লাল পতাকা হাতে নিয়ে যারা ইউনিভার্সিটি ভাঙতে গিয়েছিল তারা তো স্টেজ ছেড়ে চলে গেছে বহুদিন। তবুও তো খসে পড়ে ইট, বালি, চুন, ক্যালকাটা ইউনিভার্সিটির শরীর থেকে।"
  • :) | 127.194.207.220 | ৩০ অক্টোবর ২০১৫ ২৩:৩৬635460
  • সে কি এমত লেখা কোন পত্রিকায় ছেপেছে? অনুষ্টুপ? দাম তো বই বাজারে ৫০% কমিয়েছিলো । তাও গোটা দশেক অনু র সূচী হাতড়ে একটাও কিনতে ইচ্ছে করে নি। প্রাক শারদ আর শারদ এত ভালো হয়েছে?
  • :) | 127.194.207.220 | ৩০ অক্টোবর ২০১৫ ২৩:৫৬635462
  • ২০০৪ এপ্রিল সংখ্যায় মানবমন এ অরুণাচল বসু সংখ্যা করেছিল। সেটা বাই এনি চান্স কারো সংগ্রহে আছে?
  • তাপস | 11.39.39.32 | ৩১ অক্টোবর ২০১৫ ০০:৫৬635463
  • না, এটা এবারের কোথাও বেরোয়নি। গত সহস্রাব্দে যোগসূত্রে বেরিয়েছিল। বই করে অবশ্য ছেপেছে অনুষ্টুপ। ২০০২ সালে। ১০ এ দ্বিতীয় মুদ্রণ।
  • তাপস | 11.39.39.32 | ৩১ অক্টোবর ২০১৫ ০১:০৩635464
  • এত ভাল বা তত ভাল কিছু হয়নি। আগ্রহীদের পড়ার মতন বলে আমার মনে হয়েছে। আমি পড়িনি। এই যেমন আমার মনে হয়েছিল ভাষাবন্ধনে হানুর লেখা, আরো কয়কটা লেখা বেশ ভাল। সে নিয়ে এখানে লিখেওছিলাম। লিটল ম্যাগাজিনের প্রচার এখন যত না হয়, তার চে বেশি খিস্তিখাস্তাই তো হয়। আর সে সব দেখি লিল ম্যাগের কদরদানরাই বেশি বেশি করেন।
  • :) | 127.194.207.220 | ৩১ অক্টোবর ২০১৫ ০৭:৪৩635465
  • এটা নয়, এই 'অ্যাকাডেমিক ডিসকোর্স ভাঙা লেখা", যে লেখা 'অ্যাকাডেমিক জার্নাল ছাপতে পারে না" - তেমন লেখা কোথায় ছেপেছে, বা অনুষ্টুপে এমন কিছু ছাপল কিনা।

    গুরুর লোকের তো পথিকৃৎ। তাদের লেখা ব্যতিক্রম হিসেবেই ধরতে হবে।
  • তাপস | 11.39.37.138 | ৩১ অক্টোবর ২০১৫ ১০:৪৩635466
  • অ্যাকাডেমিক ডিস্কোর্স ভাঙা লেখা (আমি যেমন বুঝি), অনুষ্টুপ ছেপেছে তো। একদা। আরো কেউ কেউ ছেপেছে। তালিকা তৈরি করা যায়। কারা তেমন লিখেছে, তার তালিকাও করা যায়।
  • :) | 127.194.212.37 | ৩১ অক্টোবর ২০১৫ ১৬:০০635467
  • একদা না, একদা তো অপর ও বেরোতো। জাস্ট এবছর আর গতবছরের তালিকা হোক।
  • sswarnendu | 198.154.74.31 | ৩১ অক্টোবর ২০১৫ ১৭:৩২635468
  • কোটেশনটির জন্য তাপসদাকে অনেক ক দিয়ে গেলুম... কোটেশনটা দেখে আবার একবার নিয়ে বসে পড়লুম... :)
  • অর্জুন | 237812.69.453412.50 | ২৬ জুলাই ২০১৯ ০৯:৫৬635469
  • কলিখাতাঃ শিল্প সাহিত্য পত্রিকা

    প্রকাশ হল চতুর্থ বর্ষের বিশেষ সংখ্যা

    কবিতার আঙ্গিকঃ কালে কালান্তরে

    মূল্যঃ ১৫০ টাকা

    সংগ্রহ করতে ইচ্ছুক হলে যোগাযোগ করুন নিম্নলিখিত মোবাইল নম্বরে।

    অভিষেক রায়
    9748190677
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট প্রতিক্রিয়া দিন