এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গালিগালাজের ইতিকথা

    J
    অন্যান্য | ২৭ জুন ২০০৬ | ২৯৬২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • মোন | 896712.235.8990012.139 | ২০ সেপ্টেম্বর ২০১৮ ২২:৫৫635229
  • "ঝাঁট জ্বলা" এটা একটা গালাগালি, যত সম্ভব মনে হয় এই শব্দটা হিন্দি শব্দ থেকে এসেছে, কিন্তু এর অর্থ কি?
  • Sumit Roy | ২২ সেপ্টেম্বর ২০১৮ ১২:০৯635230
  • @মোন
    ঝাঁট শব্দটা হিন্দী ঝাঁট থেকে এসেছে। বাংলা আর হিন্দী উভয় ক্ষেত্রেই শব্দটির পুরুষাঙ্গ ও অধোলোম বা গুপ্তকেশ অর্থে ব্যবহৃত হবার রেফারেন্স পেয়েছি। বাংলায় "বাল" দ্বারা যে গুপ্তকেশ বোঝানো হয় তাও হয়তো হিন্দী "ঝাঁটকা বাল" শব্দযুগলের পরিবর্তিত রূপ যেখানে হিন্দীতে "বাল" শব্দের অর্থ শুধুই কেশ। হিন্দী ঝাঁট শব্দটি পূর্ববঙ্গের বিভিন্ন অঞ্চলে পরিবর্তিত রূপ নিয়েছে, যেমন বগুড়া ও রংপুর অঞ্চলে "ঝাট", ঢাকা অঞ্চলে "চ্যাট", অন্য কিছু অঞ্চলে " স্যাট", যেগুলোর অর্থ পুরুষাঙ্গ, যদিও রংপুরে ঝাট দ্বারা গুপ্তকেশই বোঝানো হয়। পূর্ববঙ্গের খিস্তি "চ্যাটের বাল" সম্ভবত হিন্দী "ঝাঁটকা বাল" থেকেই আসা।
  • আঃ | 340112.46.010123.81 | ১২ জুন ২০১৯ ০৬:১৭635231
  • কিছুই তাজ্জব নয় । বেহেন কে ল্যাওড়া অর্থাৎ যার যে যাকে গাল দেয়া হচ্ছে সে উদ্ভট কল্পনা প্রসূত তার কোন বাস্তব অস্তিত্ব নেই । ফূল্স দ্রেঅম, সিগ্নিফ্যিঙ্গ নোথিঙ্গ । শেক্সপিয়ার থেকে ধার করা।
  • pi | 172.69.134.248 | ০৮ মার্চ ২০২০ ১৬:৪০729892
  • এটাও তুলি! ভাটে যা চলছে!!
  • খি | 115.114.47.197 | ২৩ জুন ২০২১ ১৫:২৩734629
  • ২৮ জুন ২০০৬ ১২:০৮ কথিত মননশীল পোবোন্ধোটি এইটিই - যা মনে পড়ছে - 

    • খি | 115.114.47.197 | ২৩ জুন ২০২১ ১৪:৫৪482717
    • সব প্রচলিত খিস্তিই ব্যুৎপত্তিরহিত। পার্ট অফ এক্সপ্রেশন। শালা বলার সময় কেউ মাথার মধ্যে "তোর বোনকে চুদি" ভেবে বলে না। বাল বলার সময় কেউ সামনের লোকটিকে ঝাঁটের একটি কোঁকড়ানো চুলের মতো দেখতে ভেবে নেয় না। কোন খিস্তি শুনে রেগে উঠব এবং কেন রেগে উঠব - সেই রাজনীতির অংশ হল এই ব্যুৎপত্তিসন্ধান ও সেই নিয়ে সন্দর্ভরচনা। বহুব্যবহার্য সব খিস্তির ক্ষেত্রেই এটা সত্যি। এবার কেউ কি বিশেষ কাউকে লক্ষ্য করে বিশেষ অর্থে গালি দেওয়ার জন্যে সিলেক্টেড ফ্রেজ অফ এক্সপ্রেশন ব্যবহার করে না? নিশ্চয়ই করে। সেটাও সাহিত্যে এলে সেই বিশেষ চরিত্রের বা তার আর্থসামাজিক অবস্থানের মানসিকতার সেই বিশেষ দিকটি ফুটিয়ে তোলার জন্যেই আসবে।

  • চন্দ্রবিন্দুঁ বাবু | 27.147.226.218 | ১০ জুলাই ২০২১ ২১:৩২734748
  • 'চুদমারানি' ইজ দ্য বেস্ট গালি ইন দ্য ওয়ার্ল্ড।  দিস ইজ অ্যান ইমোশান।

  • Anwesa mondal | 2409:4061:2dcd:e995:a997:52ed:5dea:36fd | ২৪ জুলাই ২০২১ ১০:১১734779
  • ঢেমনা কথার মানে কি 

  • Anwesa mondal | 2409:4061:2dcd:e995:a997:52ed:5dea:36fd | ২৪ জুলাই ২০২১ ১০:১১734780
  • ঢেমনা কথার মানে কি 

  • তুষঅর | 103.54.39.160 | ২৫ জানুয়ারি ২০২৩ ১৯:৪৬739314
  • হোগা মারা মানে কী ?
  • শোধগঙ্গা | 198.16.66.156 | ২৫ জানুয়ারি ২০২৩ ২২:০৪739316
  • এই থ্রেড শুরু হয়েছিল ড. ভক্তিপ্রসাদ মল্লিক-এর গবেষণার উল্লেখ করে। গবেষণাপত্রটি রইল :
    http://14.139.116.20:8080/jspui/handle/10603/154833

    স্পষ্টতই, সেটা ঠিক খিস্তি নিয়ে নয়।
  • ভোরবেলা হরিনাম | 146.196.33.83 | ২০ এপ্রিল ২০২৩ ০৯:৪৮740015
  • অনেক সুন্দর গালি, মুড ভালো হয়ে গেল। তবে অনেক ব্যাখ্যা ভুল, যেমন চুৎমারানি গাল হবে না কেন, ওর মনে হল যে নারী চুৎ মারিয়ে অর্থাৎ অন্যের দ্বারা ব্যবহার করিয়ে বিনিময়ে অর্থ উপার্জন করে, বেশ্যা। হিন্দি শিখুন, অনর্থক হেল করবেন না, উৎকৃষ্ট ভাষা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন