এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাংলা চটি

    vikram
    বইপত্তর | ২৮ জুন ২০০৬ | ১৫২৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • a_x | 192.35.79.70 | ২৯ জুন ২০০৬ ২৩:৫৬635065
  • আমারে আপনি স্যানেন না - অসব ভিকি ফিকি দেখাবেন না। কি হিডেন মানে, কন দেহি।

  • tan | 131.95.121.251 | ৩০ জুন ২০০৬ ০০:০১635066
  • আরে অক্ষ,
    শেষে শুক্কুরবারে কাঁদতে থাকবেন! আবার লাভস অব অ ব্লন্ডে দেখতে হবে কান্না ছাড়াতে!:-))
    যাকগে,আমার কি? শুনুন।
    রামকে বলা হচ্ছে-
    "ব্যাটা তুই আস্ত ছাগল,ছাগলের নাতি,নিজের বোনেরে ....(চকার), ফ্যামিলির মানইজ্জত ভাসাইয়া দিলি?একটা আক্কালবাক্কল নাই তর?"

  • a_x | 192.35.79.70 | ৩০ জুন ২০০৬ ০০:০৫635067
  • ও, এইডা হিডেন ছিল বুঝি? বুঝিনাই। মানে হিডেন ছিল যে সেটাই বুঝিনাই ;-) কি আর হবে আমার।
  • Gaza | 170.213.132.252 | ৩০ জুন ২০০৬ ০০:৫৩635068
  • Bangla Chati কি আজ Century কোর্তে পরে? ৯৩ পোর রন আর উটে্‌ছনা?
  • Somnath | 59.145.225.101 | ০৩ জুলাই ২০০৬ ১৮:১২635069
  • এ তো বড় রঙ্গ
    -----সন্দীপন চট্টোপাধ্যায় (২১-৭-৯৬)

    এই কলমে প্রকাশিত "বামুনদিদির রান্নাঘর" (২৩ জুন) প্রসঙ্গে "পর্নো পুস্তকের সামাজিক ভূমিকা" শীর্ষক একটি চিঠি প্রকাশিত হয়েছে। (আজকাল, ৮ ই জুলাই)। লিখেছেন সিঙ্গুর থেকে সৈকত বন্দ্যোপাধ্যায়। পত্রলেখক লিখেছেন, পর্নো পুস্তকের অন্তর্লীন পাঠ দেখিয়ে দেবে, তা আসলে, অন্তত বহু ক্ষেত্রে, সমকালীন সমাজ ব্যবস্থায় চালু সম্পর্ক-কাঠামোর বিরুদ্ধে এক প্রকার বিদ্রোহই। উদাহরণত তিনি দেখিয়েছেন, দেওর-বৌদির সম্পর্ক একদিন ছিল কামকাহিনীর বিষয়। আজ তা বাংলা সাহিত্যেও এসে গেছে। প্রসঙ্গ যখন পর্নো, তখন শ্রীবন্দ্যোপাধ্যায় নিশ্চয়ই যৌন-সম্পর্কের কথাই বলছেন। কিন্তু প্রকৃত প্রস্তাবে, তা আর এলো কোথায়? দেওর বৌদি ব্যাপারে বঙ্গ সাহিত্য "নষ্টনীড়" থেকে এক পাও এগোয়নি।

    আসলে, বাংলা ভাষায় পর্নো এবং সাহিত্য এখনও স্পষ্টত দুটি আলাদা পাড়ায় অবস্থান করছে। যেন এরা যথাক্রমে বেশ্যা এবং গৃহবধূ। কিন্তু, বিদেশী গল্প-উপন্যাসে, কত আগে থেকেই এরা কাছাকাছি এসে গেছে। রাবলে থেকে অপরিবর্জিত লরেন্স, অধুনাতন আপডাইক, মেলার কি জাঁ জেনেতে এমন সব পাতার-পর-পাতা আছে যা হার্ড পর্নোকেও লজ্জা দেবে। ডাবলিনার্স এবং পোট্রেটের বাইরে প্রত্যক্ষ অভিজ্ঞতা না থাকা সত্বেও বিশ্বস্ত সূত্রে জানি যে জেমস জয়েস এ ব্যপারে প্রথম শ্রেণীর দাবিদার। আর কার্পেট ব্যাগার কি ভ্যালি অফ দ্য ডলস-এর মত হাতে-গরম বেস্ট সেলারগুলির কথা যদি ধরি - তা হলে তো মনে হবে, এহ বাহ্য পর্নোপুস্তকের আর প্রয়োজন কী? সেখানে আর এমন কি আঁধার যা এইসব নীল আলোর অধিক?
    অবশ্যই , সাহিত্য বহুরূপে সম্মুখে তোমার! এবং, হ্যাঁ, পর্নোর উদ্দেশ্য একটাই: কামোত্তেজনা বাড়ানো। কিন্তু, তবু প্রশ্ন থেকে যায়, সত্যি কি তাই? পর্নোও কি অতি কঠিন কিছু সত্যের পরিচয় তুলে ধরে না?
    অষ্টাদশ শতকের শুরুতেই বিশেষত পশ্চিম ইউরোপে, পর্নোগ্রাফির যে রেকর্ড শস্য, তাকে ধর্মীয় যৌন-অধীনতার বিরুদ্ধে স্বাধীনতা সং্‌গ্রাম হিসেবে অনেকেই মনে করেছেন। ইউরোপে এরকম একটা ঘরানা অনেক অগে থেকেই ছিল, যারা মুক্তযৌনতার ভাবনার সঙ্গে সমাজ-বিদ্রোহের একটা সম্পর্ক আছে বলে ভেবে গেছেন। মার্কুইস দ্য সাদ এর "জাস্টিন" বা "সোডম-এর ১২০ দিন" কি শুধুই ধর্ষ বা মর্ষকামের বিবরণ? বোধহয় কেন, নিশ্চয়ই না। ভাবতেও অবাক লাগে, সেদিন ১৪ই জুলাই, ১৭৮৯; বাইরে অভূক্ত শোষিত বিদ্রোহী জনতা - আর বাস্তিলের ভেতর থেকে যাবজ্জীবন কয়েদী (যৌন অপরাধে) মার্কুইস দ্য সাদ দুর্গ ভেঙে ফেলার ডাক দিচ্ছেন। বিশেষভাবে তৈরি লম্বা নলের ভেতর থেকে স্ফীত থেকে স্ফীততর হতে হতে বাস্তিল টাওয়ারের চোঙা থেকে বেরিয়ে আসছে পৃথিবীর সেরা পর্নো লিখিয়ের কণ্ঠে বিপ্লবের আজান : ভাঙরে, ভাঙরে, ভাঙ, ভাঙ! উল্লেখযোগ্য যে, সাদ-এর লেখায় যে অবর্ণনীয় অত্যাচারের ছবি পাওয়া যায় (নগ্ন নারীদের বেত্রাঘাত আদি), হোক যৌন, তবু সেও প্রহার,সেও তো অত্যাচার! মানুষকে বিদ্রোহে উদ্বুদ্ধ করার ব্যপারে সাদ-রচনাবলীর পরোক্ষ ভূমিকার কথা একেবারে অস্বীকৃত নয়। উল্লেখযোগ্য যে, মার্কুই দ্য সাদ-এর মতো মুক্তযৌনতার প্রবক্তাকে বিপ্লোবোত্তর গণ-আদালতের একজন বিচারপতি হওয়ার যোগ্য ব্যক্তি বলে মনে করা হয়েছিল। যদিও মাত্র কিছুদিনের জন্য। দু:খের বিষয়, আজকের অতলান্ত বিষয়টি সম্পর্কে আমার জ্ঞান অত্যন্ত সীমিত বা নেই বললেই চলে। সমুদ্র থেকে আমি দু-এক চামচ জলই শুধু পরিবেশন করতে পারলাম, এই আশায় যে, জলের স্বাদ যে নোনতা, অন্তত এটুকু তো বোঝা গেল। এবং পাঠক নিশ্চয়ই লক্ষ্য করলেন, পর্নোগ্রন্থ নিয়ে কিছু বলতে গিয়ে আগাগোড়া বিদেশী আবহ সঙ্গীতই বাজাতে হল আমাকে। কারণ, পর্নো নিয়ে কোনো গবেষণাধর্মী লেখা প্রচলিত পত্রপত্রিকায় দূরে থাক, কোনও সাহসী লিটল ম্যাগাজিনেও চোখে পড়ে না।

    পর্নোগ্রাফি ব্যপারটা কি? কী থাকে, পর্নো-তে? না, যৌনতার বর্ণনা। হ্যাঁ, যথেষ্ট বেশি বিশদভাবে - এখানে অত্যুক্তি বা কল্পনা মাত্রা ছাড়িয়ে যায় অনেক সময়ই। কিন্তু, সে তো কল্পবিজ্ঞন নিয়ে উপন্যাস বা গল্পের ক্ষেত্রেও হয়। সে ব্যপারে এ-রকম হার্ড ফিলিং তো আমাদের নেই। সত্যি এ বড় রঙ্গ। খুন অপরাধ; নির্বোধতম অপরাধ এ এপৃথিবীর বুকে। তার বর্ণনা অপরাধজনক নয়। আর-একজন কার-সঙ্গে-যেন, কলিন উইলসন দ্বারা যুগ্মভাবে সম্পাদিত এনসাইক্লোপিডিয়া অফ মার্ডার-এ শত শত খুনের অনুপুঙ্খ বর্ণনা আছে (খুনিদের ছবিসহ)। গবেষণা-গ্রন্থ হিসেবে সারা বিশ্বে অভিনন্দিত। যৌনতা অপরাধ তো নয়ই, অপরিহার্য আনন্দেরই ব্যাপার। অথচ, সাহিত্যেও তার বিশদ বর্ণনা অপরাধ। সত্যই হে সেলুকাস! এ ছাড়া আর কী বলা যায়, আপনারাই বলুন।
    --------------

    (প্রতিভাস প্রকাশিত সন্দীপন গদ্য সমগ্র -২ থেকে।)
  • vikram | 134.226.1.136 | ০৩ জুলাই ২০০৬ ১৮:৫৩635070
  • মামু তো ফেমাস হয়ে গেলো।

    বিক্রম

  • dd | 202.122.18.241 | ০৪ জুলাই ২০০৬ ১৬:৩৯635071
  • গরুর রচনা লিখেও উনি কিংব্দন্তীর জগতে পা রেখেছিলেন।

    তার শানিত বিদগ্‌ধ জ্যামিতিপুরান, উত্তর সামথিং উপন্যাস, অংকের ভ্রুকুটিকুটিল ফরমুলা কাব্য যখন পাঠককুলকে দিচ্ছে নারা, তখনই এই কেরিয়ার তাপস সমস্কৃতির রাজপ্রাসাদ হেলায় ত্যাগ করে সি ই ও'র শব সাধনে মগ্ন হলেন।

    শালা,আজকাল রম্ভা টম্ভাও নেই। কে আর এই সি ই ও সাধন থেকে তাঁরে নিবৃত্ত করে ?
  • dd | 202.122.18.241 | ০৪ জুলাই ২০০৬ ২০:৪৬635072
  • পরম কবি ভিকিদা তো কবেই বলেছেন "তোমার আসন হ্যানো ত্যানো....."
  • dd | 202.122.18.241 | ০৪ জুলাই ২০০৬ ২১:০৭635073
  • আর একটা পোস্টিং হলেই সেঞ্চুরী হবে।
  • dd | 202.122.18.241 | ০৪ জুলাই ২০০৬ ২১:০৭634958
  • ব্যাস !!!!
  • J | 84.73.115.13 | ০৫ জুলাই ২০০৬ ০০:১৯634959
  • বাংলা চটি না বাংলা জুতো জানিনা, তবে ইদানীং কর্মক্ষেত্রে কয়েকজন কোলিগের কিছু অঙ্গ সঞ্চালন দেখে টিফিনের পরের দিকটায় খুব বমি পায়।
  • Jujutsu | 218.208.111.10 | ০৫ জুলাই ২০০৬ ১০:৪৮634960
  • বাংলা চটির একটা খুব ভালো site ছিল - http://chotionline.tk। দুর্ভাগ্যবশত: সেটাও আর কাজ করছে না।
    একটা সময় ছিল যখন খুব উৎসাহ নিয়ে পড়তাম, বাংলা ইংরেজি দুই ই। ইংরেজি গুলোকে বলত Digest, পানুর সঙ্গে হজমের কি সম্পর্ক কে জানে! কিছু কিছু বাংলা চটির ভাষা এমনই ছিল যে হেসে কুটিপাটি যেতাম। এই যেমন - "তার আখাম্বা বাড়াটা মিনতির ক্যালানো গুদে পচ পচ পচ পচ পচ পচাৎ আওয়াজ করে পাল দিতে লাগলো।"

  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৩৬634961
  • pearl.
    এই নামে প্রায় একশবছর আগে ইনি্‌জরি পানু বেড়োতো । সব কটা বড় সাহিত্যিক হোথায় লিখতো। স্বনামেও।
    হোথায় পড়েছিলাম penis mightier than sword
    কোনো কমপিউটারোয়ালা অ্যামাজন ঘেঁটে দেখবে ? বছর ত্রিশেক আগে ওদের একটা কালেকশন বেড়িয়েছিলো। পাওয়া যায় ?
  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৫২634962
  • পাওয়া যায়। পাঠাবো?
    Lewd, bawdy, and sensual, this cult classic is a collection of Victorian erotica that circulated in an underground magazine known as The Pearl from July 1879 to December 1880. Now dusted off and totally uncensored, the journal of voluptuous reading that titillated the eminent Victorians is reprinted in its entirety. The 18 issues of The Pearl are packed with short stories, naughty poems, ballads of sexual adventure, letters, limericks, jokes, gossip, and six serialized novels including "La Rose d'Amour," filled with inventive and exotic lovemaking scenes; "Miss Coote's Confession," with graphic descriptions of initiations into pleasure; and "Young Beginners," a collection of exuberant sexual adventures. Scatological and scandalous, The Pearl is definitely not for the straitlaced or pure of mind.


    http://www.amazon.com/gp/product/158288000X/103-9285421-9211839?v=glance&n=283155


    বিক্রম

  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৬:২২634964
  • পল এলুয়ার নাকি র‌্যাঁবো ? তার ল্যাখা পানুও পড়িচি (ইনি্‌জরি অনুবাদে)। স্বনামে। চিন্তা করুন - শক্তি বা অলকরঞ্জন পানু লিখছেন ?
    না। র‌্যাঁবো নয়। সেতো সমকামী ছ্যালো। গুগুল ঘেঁটে কে বার কর্তে পারবে ? কে আছো যোয়ান ?
  • Gaza | 74.62.26.88 | ১৯ জুলাই ২০০৬ ১২:২১634965
  • সুর্পনখা কান্ড
    ==================

    প্রথম দ্রিশ্য

    স্থান : পনচোবটি বন
    কাল : ঊশা কাল
    রাম ও লক্ষন হনুমান বর্গের সহিত যৌনো অলোচনায়

    রত।
    বানর দুতের প্রবেশ
    দূত : মহারাজ,চরনে আছে এক নিবেদন
    রাম: কি সংবাদ করেছ আনয়ন?
    দুত: বড় বড় চুচি লয়ে এক মাগি মগে দরশন
    রাম: করহ তাহারে প্রেরন, ( উজ্য বিলম্ব করিও না

    বত্‌শ)।

    দুতের প্রস্থান : সুর্পনখার প্রবেশ মাই ও গাড়

    দুলিআ দুলিয়া
    (আলো আর শব্দো এক সঙ্গে ঝাঙ্গ! ঝাঙ্গ)

    সুর্পনখা:হে রাম ,তব পবে ভিক্ষাপার্থিনি আমি,
    আমার এই মন তোমারেই করিতে চাহে মোর স্বামি।
    সদ্য যুবতি আমি। হয়েছে মাসিক সবে শুরু, সেই হতে

    বক্ষ মোর কোরিছে দুরু দুরু।
    এসেছে জোয়ার মনে, ফুলিয়াছে মাই,
    তবো করস্পর্শ লাগি সর্বদা করে আই ধাই।
    মোর গুদ ও তব বাড়ার ঘটায়ে মিলন,
    এসো মোরা দোহে গড়ি নন্দন কানন

    হে সুন্দরি,
    তব বাক্যে বাড়া মোর নাচে তিরি তিরি।
    ঊন্মত্ত কামনা লাগি উজ্জিবিত হইয়া, বাহিরে আসিতে

    চায় জাঙ্ঘিয়া ফাটিয়া।
    (হনুমানের উদ্দৈশে )
    হে বীর পবন পুত্রা,
    শীঘ্র নির্বাচন কর এক স্থান।

    হনুমানের প্রস্থান
    -------------------------
    দ্বিতীয় দ্রিশ্য
    ============

    লতাগুল্মা পরিব্রিত হইআ নগ্ন রাম ও সুর্পনখা

    শায়িত।
    রামের বাড়া টা কেল্যিএ পরে আছে,
    সুর্পনখ উঠে দাড়ায় শাড়ি পড়ে্‌ত পড়ে্‌ত
    সুর্পনখ: ধন্য আমার জনম ! ধন্য আমি!ধন্য

    আমি তোমর চোদোনে,
    আমার সাধ্যের অতিত সে সুখ বর্ণনে,
    এবার তুমি কহ রাম চিরদিনের তরে,
    কবে বাঁধিবে মোরে প্রেমডোরে।
    রাম :হা হা হা (উচচ হাশ্য)
    রঘুবংশ কুলদ্ভব রাজা রাম অমি,
    ভ্যাগ চক্রে পথে পথে বনে বনে ভ্রমি,
    যৌন ক্ষুধা লাগি ফাটায়েছি তব পর্দা,
    ত্যাজ তব প্রেমে্‌ডার বাঁধিবার স্পর্ধা।
    (রাম এর প্রস্থন নগ্ন অবস্থায়)।।
    (চলবে ...
  • Gaza | 74.62.26.32 | ২১ জুলাই ২০০৬ ১০:০২634966
  • ত্রিতিয় দ্রিশ্য
    ============
    পন্‌চবটি তলে লক্ষন চিন্তা মগ্ন হইয়া উপবিস্‌ঠ

    সুর্পনখার প্রবেশ:

    সুর্পনখা:(কাঁদিতে কাঁদিতে )
    হে লক্ষন বীরবর,
    লহ তুমি যাহা কিছু রহিআছে মোর।
    শুধু দেহ মোরে তব ক্ষুদ্র অধিকার,
    স্বামি রুপে তোমরে চিরদিন পুজিবার।

    লক্ষন: (জনান্তিকে )
    হে বিধাতা, একি মাগি ভাগ্য হায়,
    দুনিয়র এঁটো মাগি মোর পানে ধায়,
    সুন্দরি সিতা সেও রামের লাগিয়া,
    এ মাগিও এসেছে রামেরে চোদইয়া।
    (সুর্পনখার উদ্দেশে)
    ওরে ওরে বেশ্যা মাগি এতো সাহশ তোর,
    এক ঠপে কটে নই তোর অন্ন ঘোর।
    খনি্‌ক মাগি তোরে আজ বিবাহ করিলে,
    কি গ্যরন্তি দিবি কাল অপরে চুদিলে।
    শতেক খোয়রি তোরে কত দিব খিস্তি ,
    নাক কান কাটিলে হইবে উচিত শাস্তি।

    লক্ষনের অসি দ্বারা সুর্পনখার নাসিক ছেদন।
  • Gaza | 74.62.26.32 | ২১ জুলাই ২০০৬ ১০:০৬634967
  • এতো কস্টো কোরে মাইরি
    লেখ্‌লাম... চুদির ভাইরা কেও comments দে ।লনা।
    শ্লা ভেবে ছিলাম লন্‌কা পর্ব লিখ্‌ব... না আর লে খ্‌বূ নাই
  • vikram | 134.226.1.136 | ২১ জুলাই ২০০৬ ১৫:৫৫634969
  • এটা তো সবার কাছে আছে। ভালো কিছু দাও, নতুন।

    বিক্রম

  • boka | 130.36.62.141 | ২৮ জুন ২০১০ ১৫:৩৯634970
  • তর্কটা ভালো জমেছে কিন্তু ।।। ভাবছি এখানে কিছু বলা উচিত হোবে কিনা। তবু সাহস করে বলেই ফেলি। :-)

    আমি দুটো অপারেটিং সিস্টেম ব্যাবহার করে থাকি। এবং লিনাক্ষ আমার ভালই লাগে, তবু আমার মনে হয় না যে বাড়িতে ব্যাবহার করার জন্য লিনাক্স এখনো উইনডোস এর পরিপুরক নয় ।। এত মানা কিম্বা না মানা এটা আপনাদের উপর। নো ডাউট লিনাক্স যথেস্ট উন্নতি করেছে তবু এখনো কোনো হার্ড অয়্যার কিনবার আগে নেট এ রিসার্চ করে নিতে হয় যে লিনাক্স এ ড্রাইভার পাওয়া যাবে তো ।।। তখন কলেজে জিএনু নিয়ে মাতামাতি।।। রিচার্ড স্টলম্যান কোলকাতায় এলেন ।। বালিগন্‌জ এ গিয়ে স্পীচ শুনে এলাম ।। বাড়ি ফিরে সিধা লিনাক্স বোসিয়ে দিলাম ।।। নো উইনডোস পলিসি ।। :-) তার কিছুদিন পর প্রথম বার আইপড কিন্‌লাম, ব্যাস !!! কি বিরাট কেস !!! বন্ধুর বাড়ি গিয়ে গান ঢুকিয়ে আন্‌লাম ।।। এত ২০০৬ এর শেষ দিকের কথা ।।। তারপর হোলো আরেক প্রব্লেম ।।। ক্যানন এর এক্ত প্রিন্টার কাম স্ক্যানার কিন্‌লাম ।।। কিন্তু অমার লিনাক্স বাকশো তে কাম করল না ।।। সারা দুনিয়া খুন্‌জলাম ।।। তখন জানতে পার্লাম নাকি এই প্রিন্টার এর কোনো লিনাক্স ড্রাইভার নেই ।।। আইপড পর্জন্ত ঠিক ছিল ।।। কিন্তু প্রিন্ট নিতে প্রিন্টার নিয়ে বন্ধুর বরি যাওয়া পোষাল না ।।।

    অগত্যা আবার সেই বিল বাবুই ভরসা রইলেন ।।।

    এ ছাড়াও ২০০৭ এর শুরুতে লেনোভো এর এক্ত কোর ২ ডুও ল্যপটপ কিন্‌লাম ।।।। সেটার অবার এসিপিআই ব্যাটারি ডিটেক্ট করতে পার্ল ন কোনো ডিস্ট্রো ।।। সুসে, উবুন্টু, ম্যনড্রিভা, ফেডোরা ।।। সব ট্রাই কোরেছিলাম ।।। মায় ওপেন সোলরিস অবধি ।।। কিন্তু লাভ হোলো না ।।।

    অগত্যা আবার সেই বিল বাবু ।।।

    কে ভাল আর কে খারাপ বিবেচনা করা আমার কাজ নয় ।।। তবে লিনাক্স পুরানো ডিভাইস এ ভালো কাজ করে ।।। বাজারে নতুন জিনিসের জোন্যো নয় ।।। তাই পিছিয়েই থাকে ।।।
  • boka | 130.36.62.142 | ২৮ জুন ২০১০ ১৫:৪৮634971
  • মাফ করবেন ।।। ভুল করে ভুল জায়গায় কমেন্ট করে ফেলেছি ।।। ডিলিট করার অপশন পেলাম না ।।। এটা অন্য সুতোর জন্য (লিনাক্স বনাম উইন্ডোস) লেখা ।।। নতুন ব্যবহারকারি হিসাবে মাফ করে দিন !
  • mi | 24.139.86.99 | ১৭ জুলাই ২০১২ ১৯:০৮634972
  • Gaza da, please বিগ্গো লোকের উদাসীনতায় কান দেবেন না। আমি বহুকাল এই parallel Ramayan এর কথা শুনে এসেছি । আফোনের দয়ায় পূন্যলাভের সৌভাগ্য হচ্ছে। বন্চিত কর্বেন্না এই পাঠক কুল কে
  • panupremi | 79.89.128.5 | ১৭ জুলাই ২০১২ ২৩:২৮634973
  • এটা মহায়্ন হতে যাবে কী দুঃখে? আসল মহায়্ন অন্য জিনিস। "বিচি" চ্যাপ্টার থেকে এক্টু ঝলক দিঃ

    বাল্মীকির বিচি লয়ে লব আর কুশ
    একজন পুল করে, একজন পুশ।

    জগতে বিখ্যাত ছিল দধিচির ত্যাগ
    ঝোলা বিচি কেটে নিয়ে হল মানিব্যাগ।

    সব্বাই বোধ হয় সবটাই জানে, কাজেই বেশি ভাটাচ্ছি না।

    আর গাজাবাবু, বানান এই রকম হিজিবিজি হলে সিরিয়াস সাহিত্য পড়া যায় না মাইরি। এট্টু খেয়াল রাখবেন গরীবের অনুরোধ।
  • panupremi | 79.89.128.5 | ১৭ জুলাই ২০১২ ২৩:৩২634974
  • একটা লেখার লিন্ক দি, লেখা আর মন্তব্য মিলে প্রায় পন্ডি। এখানে লিখলে লিন্কটাও বাঙ্গলা হয়ে যাচ্ছে, তাই পরের পোস্টে দিচ্ছি।
  • পানুপ্রেমী | 108.101.136.2 | ১৮ জুলাই ২০১২ ০৯:১৬634976
  • কেউ পোস্টায় না কেন? নিন আমি একপিস নব মহাভারত স্টার্ট করে দিলাম, বাকিরা যোগ দিয়ে এগিয়ে নিয়ে যান।

    হস্তিনাপুরেতে রাজা, শান্তনুনু নামে
    সর্ব অঙ্গ শান্ত তার, নুনু শুধু ঘামে।

    দেবু পুত্রে দিল চুদে (ফিগারেটিভ স্পীচে),
    দুঃখে ব্যাটা বিশ্বজ্যাঠা, দিবারাত্র খিঁচে।

    চিত্র ও বিচিত্র ভাই, মাগি জোটে না,
    দাদা আনে দুই মাগি, বাঁড়া ওঠে না।

    মাগির গুমোর বড়ো, বর তার খোজা,
    (তবু) কেলেমুনি এলো যবে, চক্ষু তার বোজা!

    সেই করে জন্ম নিলো কানা পুত্র তার
    অন্য মাগি জন্ম দিলো গাগাণ্ডু কুমার।

    এরপর?
  • পানুপ্রেমী | 79.89.128.5 | ১৮ জুলাই ২০১২ ২১:৫৪634977
  • ধুরো মশায়েরা, কেউ কিছু লেখেন না কেন? কষ্ট করে পানু ভারত লিখতে শুরু করলাম, কেউ হাত না লাগালে এগোবে কী করে! গণেশ কৈ, ব্যাসদেব?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন