এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নিজের চোখে আমি

    Somnath
    অন্যান্য | ০৫ জুলাই ২০০৬ | ১১৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৫২634618
  • অখাদ্য, অপাত্য, থাডক্লাস'
  • vikram | 134.226.1.136 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৫৩634626
  • এসব বড়োদের টপিক। আমি লিখবো না।

    বিক্রম

  • dd | 202.122.18.241 | ০৫ জুলাই ২০০৬ ১৫:৫৩634625
  • বেঁটে, ভুঁড়ো, মাতাল
  • Arijit | 128.240.229.66 | ০৫ জুলাই ২০০৬ ১৬:০০634627
  • পেটুক, থুড়ি, খাদ্যরসিক।
  • Jujutsu | 218.208.111.10 | ০৫ জুলাই ২০০৬ ১৬:১৩634628
  • Incorrigible Flirt, বেহুঁস মাতাল, রসিক বালমা!!
  • Samik | 202.131.141.197 | ০৫ জুলাই ২০০৬ ১৬:১৪634629
  • সুন্দরী আসে ঝাঁকে ঝাঁকে
    কন্ডাক্টর বাসভাড়া চায় না
    বাচ্চারা যে যেথায় থাকুক
    ধরবেই অটোগ্রাফের জন্য বায়না

    স্পিলবার্গ এসে পায়ে ওল্টায়
    গুরু তুমি ছাড়া আছে আর কে

    ইত্যাদি ইত্যাদি
  • tania | 151.151.73.169 | ০৬ জুলাই ২০০৬ ২২:১৫634630
  • হি হি! শমীক, এবার তাহলে তোমার গান শুনতে হচ্ছে, নাচ দেখেতে হচ্ছে! after all, তুমি গাইলে লোকে ভাবে শানু আর নাচলে ভাবে মমতাশঙ্কর :-)
  • r | 61.95.167.91 | ০৭ জুলাই ২০০৬ ১১:০৮634631
  • ছি:! ভালো লোকেরা নিজেকে নিয়ে অতো চিন্তা করে না।
  • Su | 59.93.218.104 | ০৭ জুলাই ২০০৬ ১২:৪১634632
  • হক কথা, অ্যাতো ""আমি আমি'' করতে নেই। বরঞ্চ তুমি তুমি করা ভালো। ঐ জন্যেই তো উর্দুতে বলে, ""পহলে আপ।''
    সু
  • tan | 131.95.121.251 | ০৭ জুলাই ২০০৬ ১৯:৪১634619
  • আর বৈষ্ণবেরাও বলে,তৃণাদপি সুনীচেন না কি যেন।:-))
    একজন বলে আমি অধম,অন্যজন আমি অধমাধম।এই করতে করতে অধমাধমাধম বলে ভীষণ মারামারি লেগে গেছিলো।:-))
  • trq | 211.28.248.189 | ০৯ জুলাই ২০০৬ ০৬:৩৬634620
  • আয়নায় যারে দেখি সে-ই তো।
    নাকি অন্য কেউ?
  • Somnath | 59.145.225.101 | ২৬ জুলাই ২০০৬ ১৬:০৪634621
  • সাম্প্রতিক বিতর্কের আলো পরে আবার আয়নার সামনে দাঁড়ানো গেল। আহা! ফাটল না ধরে।

    ১) গড় বাঙালীর উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি। প্রতিবিম্ব তার চেয়েও দুই ইঞ্চি কম। তাই ভেবে দেখলাম, বেঁটে বা গ্যাঁড়া বলাই যায়।
    ২) বাইসেপ ট্রাইসেপ ইত্যাকার পেশীর ঘুম আর ভাঙবে না বলেই দাবি বিশেষত: এই সরু লিকপিকে হাত পায়ে নিজেকে রোগা বলায় আয়না আপত্তি করেনি।
    ৩) কিন্তু ভুঁড়ি আছে বৈকি। অমিত তো দেখা হলেই বলে "আর কতদিন পেট বাঁধিয়ে ঘুরবি? এবার খসা!" কিন্তু সেরকম কোনো আশু লক্ষন দেখছি না। এখনও পর্যন্ত অন্তত স্পষ্টত:ই ভুঁড়ো।
    ৪) চুল কমে আসছে। আসবেই জানতাম। বাবার বংশ, মার গুষ্টি সব্বার টাক। ব্যতিক্রম হওয়ার কথা ছিল না। কপাল এখন ব্রহ্মতালুর দিকে যাত্রা করেছে, মাথার পিছনেও বেশ ফাঁকা ফাঁকা লাগে, ফুরফুরে। টাক এই হালকা লাগাটাও সাথে নিয়ে আসে। ঠিক।
    ৫) একটি চোখ ঈষৎ ট্যারা। স্নেহময় জনতার দাবি লক্ষ্মীট্যারা। সে বিশেষণই লাগানো যাক, ট্যারাত্ব এক অনন্য সম্পদ।
    ৬) চশমা নেওয়া হয়ে ওঠেনি এখনো তবে চোখে যে পাওয়ার আছে সে নিয়ে সন্দেহ নেই। একটু দূরের লেখাপত্র যথেষ্ট ঝাপসা দেখি।
    ৭) রংয়ের কথাই যদি উঠল, তো শ্যামবর্ণ বলে ঢেকেঢুকে রেখে তো আর কালো রং ঘুঁচবে না! যদ্দিন না শ্বেতী হচ্ছে তদ্দিন কালোই থাকব।
    ৮) শ্যামা (সৌমিক) একবার বেশ ভালো করে স্টাডি করে বলেছিল - " তুই কি জানিস তোকে সাইড থেকে দেখলে পুরো ওরাংওটাং-এর মতো লাগে?" ওরাংওটাং সম্প্রদায় কে অপমান করার ইচ্ছে রাখি না বলে বলতে বাধ্য হচ্ছি দেখতে গেলে বেশ হতকুচ্ছিত ই বলা উচিত প্রতিবিম্বটাকে। যদি সত্যি কথাটা বলতেই হয়।
    ৯) বিশাল বড়, গোল অপথ্যালমিক গয়টারের লক্ষণযুক্ত ঠেলে বেড়িয়ে আসা চোখদুটোকে বন্ধুরা রসোগোল্লা বলে থাকে, তবে আলুচেরা বলে চালানোই যায় সেটা।
    ১০) লোমাসুর বলে একটা বিচ্ছিরি নিক নেম ছিল। মনে না রাখতে চাইলেও মনে থেকে যায়।

    এখনও পর্যন্ত যা দাঁড়িয়েছে তাহলে - গ্যাঁড়া, ট্যারা, রোগা, ভুঁড়ো, টেকো,কালো, কুচ্ছিত,ঝাপসা দৃষ্টি গোল্লা চোখো, বনমানুষের মতো রোমশ একটা জীব, আমি নই, আয়নায় আমার প্রতিবিম্ব।

    এবং আয়নার কোনো খুঁত নাই।

  • J | 160.62.4.10 | ২৬ জুলাই ২০০৬ ১৬:৫৪634622
  • মাঝবইসী ছাপোষা হাসিখুশি তামাকে আসক্ত ভাবুক মানুষ।
  • Lama | 203.99.212.53 | ০১ জুলাই ২০১০ ১২:২৮634623
  • নই হাতি নই ঘোড়া নই সাপ বিচ্ছু
    মৌমাছি প্রজাপতি নই আমি কিচ্ছু
    গাছপালা ঘাসপাতা জলমাটি ঢেউ নই
    নই জুতা নই ছাতা আমি তবে কেউ নই
  • Samik | 121.242.177.19 | ০১ জুলাই ২০১০ ১৫:১৭634624
  • গুচ্ছ হ্যান্ডু, কেউ আমাকে ঠিক বুঝতে পারল না, আমার কদর বুঝল না ...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন