এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • tan | 131.95.121.251 | ১৭ জুলাই ২০০৬ ২২:৩৭633871
  • পুরানো ছি পি এম টা কি বস্তু? নতুন ছি পি এমের সঙ্গে তফাৎ কি?
    ব্যখ্যাসহ বিস্তারিত লিখ।
    :-)))
  • Tirthankar | 130.207.94.244 | ১৮ জুলাই ২০০৬ ০০:৫৬633872
  • গুরু-৭ নিয়ে মতামত দিতে গিয়ে দেখেছিলাম সবাই সব লিখে দিয়েছে - কিস্যু বাকি নেই, তাই এবার একটা করে লেখা পড়ব আর মতামত দেবো। অর্ধেক লেখা পড়েও দিতে পারি। অ্যানার্কিস্ট সমালোচক।

    "শিল্প - একটি ব্যক্তিগত ম্যানিফেস্টো' পড়ে উঠলাম। চেনা ঈশান, আক্রমণাত্মক, কিন্তু কাছাখোলা আক্রমণাত্মক নয়। লিমিটেড রিসোর্সের অধিকারিণী অ্যানার্কিস্ট রাঁধুনির মত অ্যানার্কিস্ট লেখক আবর্জনা("গু') বর্জিত অক্ষরমালা দিয়েই পরিচিত শিল্পের সোজাসাপটা লিনিয়ারিটি ভেঙে চুরমার করে দিয়েছেন; যুক্তিজালের ঠাসবুনোটে আস্তে আস্তে গড়ে উঠেছে শিল্পের নতুন ডেফিনিশন; বদলেছে প্রচলিত প্যারাডাইম।

    পাওয়ারফুল এবং উপভোগ্য।
  • dri | 199.106.103.254 | ১৮ জুলাই ২০০৬ ০১:১২633873
  • গুরু ৮ পড়ার টাইম হচ্ছেনা। উল্টেপাল্টে দেখলাম শুধু। সবচেয়ে ছোট লেখাটা বেছে পড়লাম। পিঁপড়ে।

    ভালো। কিন্তু কামড়ালো না কেন?
  • tan | 131.95.121.251 | ১৮ জুলাই ২০০৬ ০১:২৪633874
  • ভালো পিঁপড়ে কামড়ায় না।
    বড়ো বড়ো লাল পিঁপড়া বা ওড়লা বা পাঁচকামড়ি বা কাঠজঁইয়া বা বিষমান্দাইল পিঁপড়া কামড়ায়।:-)))
    ভালোরা নরম,দৌড়ায় খালি।সুড়সুড়ি দেয়।
    আমরা বলতাম দৌড়াইন্যা পিঁপড়া।

  • Tirthankar | 130.207.94.244 | ১৮ জুলাই ২০০৬ ০১:২৯633875
  • "আমার উন্মন বাদ্যকর' - একবার পড়েছি। আবার পড়ব। আবারও।

    এটা শুধু লেখা নয়। "আমার উন্মন বাদ্যকর' একটা সিম্ফনি যার নোটগুলো ছোটমাসীদের বাঁধানো পুকুরঘাটে গাছের ছায়ায় বসে পথের পাঁচালী পড়ার সময় থেকে বুকের মধ্যে টুং টাং করেছে, কিন্তু কোন যন্ত্রে বাজাতে পারিনি। "আমার উন্মন বাদ্যকর' কতগুলো জলছবির সমাহার, যেগুলো একটা ছোট্ট দু-পয়সা দিয়ে ঘষে ঘষে হারিয়ে যাওয়া বঙ্গলিপি খাতার পাতার তুলে রাখতে চেয়েছি; পারিনি।

    ইন্দো যুগ যুগ জীও।
  • Tirthankar | 130.207.94.244 | ১৮ জুলাই ২০০৬ ০২:১০633876
  • পিঁপড়ে। চেনা বিষণ্নতা, চেনা মৃত্যুভয়; একটু অচেনা লড়াই, অচেনা অনুপ্রেরণা। ইন্দ্রাণীর ট্রেডমার্ক অনবদ্য শৈলীতে রচিত।

    সবটুকু ভালোলাগা নিয়েও বলব, ভক্ত পাঠক কিন্তু প্রিয় লেখিকার কাছে এমন অণু-সদৃশ লেখার চেয়ে একটু বেশিই প্রত্যাশা করে। ভালো জিনিস বেশি খেতে নেই ঠিকই, কিন্তু দু'বার চাটতেই ফুরিয়ে যাবে, এ কেমন কথা বাপু?
  • Tirthankar | 130.207.94.244 | ১৮ জুলাই ২০০৬ ০২:৫২633877
  • "মন খারাপ - মন ভালো' : সুন্দর নিটোল মোলায়েম লেখা। কলি'র গপ্পো বলার ভঙ্গীটা একেবারে স্বত:স্ফূর্ত।

    on a lighter note, মন ভালোর সাথে মন খারাপের আলাপ হয়েছিলো একবার। মাছের চপে শেষ কামড়টা দেবার সাথে সাথে কি ভীষণ মন খারাপ - যা:, খতম! পরক্ষণেই দেখা গেল প্লেটে আরও গোটা পাঁচেক চপ স্বমহিমায় বিরাজ করছে। অমনি মন একেবারে পালকের মত ফুরফুরে। এক মুহূর্তব্যপী রূপান্তরের ফাঁকে হয়ে গেছিল আলাপ।
  • Riju | 203.197.96.50 | ১৮ জুলাই ২০০৬ ০৯:২৯633878
  • আরো চাট্টে লেকা পড়লুম; এক্‌খুনি সময় বেশী নেই ,তাই এককথায় বলি - ইন্দ্রানীদির লেখা ভীষন touchy,
    দীপ্তেন দা as ususal অনবদ্য,
    ভিকির লেখা টা বেশ ঝরঝরে । সুমেরুদার লেখা দারুন মুচমুচে
  • Paramita | 64.105.168.210 | ১৮ জুলাই ২০০৬ ১১:০০633879
  • শরণার্থী..

    আমরা স্বেচ্ছা-শরণার্থীরাই বা বাদ গেলাম কেন? লেখকের উদ্দেশ্য তো মনে হলো "যুগে যুগে শরণার্থী"-দের মিলিয়ে দেওয়া।

    হৃদয়ের কাছাকাছি বিষয়।
  • Paramita | 64.105.168.210 | ১৮ জুলাই ২০০৬ ১১:১০633881
  • রেসিজম

    শুনেছিলাম বটে আই কিউ সাদাদের প্রোমোট করে। সময়োপযোগী সাবজেক্ট। অনেক সময় বাংলা অক্ষর হলে তাড়াতাড়ি মগজে গাঁথে। এই প্রসঙ্গে মনে পড়লো, একদিন মেয়ের দুষ্টুমির জ্বালায় "আর পারিনা এই হাইপার অ্যাকটিভ মেয়ে নিয়ে" বলাতে কেয়ারগিভার বলেছিলেন, কক্ষণো ইশকুলে এরম কথা বলবে না - বাবা-মার এরম আলটপকা মন্তব্যের নাকি সুদূরপ্রসারী ফল। ডাক্তারের কাছে পাঠিয়ে দেবে ইশকুল থেকে।

    বড়ো বেশী মুদ্রণপ্রমাদ চোখে পড়লো কিন্তু।
  • Paramita | 64.105.168.210 | ১৮ জুলাই ২০০৬ ১১:১৯633882
  • শিল্প ব্যক্তিগত ম্যানিফেস্টো

    মুশকিল হচ্ছে সৈকতের কলমের জোর বড্ড বেশী - যা বলেন তাই বিশ্বাস করতে ইচ্ছে করে।

    এলোমেলো ও বিশৃঙ্খলা থেকেই সৃষ্টি বেরোবে? দরকারী ও সাফিশিয়েন্ট কন্ডিশান? এই যে এমন চমৎকার লেখা এলোমেলো সৃষ্টির হাওটু(howto), এর পেছনে কোন প্ল্যান নেই, অনেকদিনের ভেবে ওঠা নেই, নিদেনপক্ষে কোন কলম কামড়ানো নেই?
  • r | 61.95.167.91 | ১৮ জুলাই ২০০৬ ১৩:১১633883
  • লুঙ্গিনামা: ভীষণ স্মার্ট পোলিটিকাল লেখা। সোচ্চার না হয়েও অনেক জরুরী রাজনৈতিক কথা বলা যায়- তার প্রমাণ। মোলায়েম বিদ্রুপগুলো বেশ পছন্দ হয়। আধা-শহুরে আধা-গ্রামের চেহারা বেশ পরিষ্কার। আপত্তি যে ব্যাপারে: স্ট্রাকচারটা কোথাও যেন একটু ছড়িয়ে গেছে। যেহেতু পুরো গল্পের স্টাইলটা বিদ্রুপাত্মক, কাজেই স্ট্রাকচারটা আরও ভারহীন হওয়া উচিত ছিল, কথা আরও একটু কম থাকলে ভাল হত। সেই প্রসঙ্গেই, বাক্যগুলো যদি আরও ভেঙে ভেঙে ছোটো করা যেত। ঝর্‌ঝর্‌ করে পড়ে যেতে পারলে তীরগুলো আরও বেশি করে বেঁধে। এই স্ট্রাকচারের ব্যাপারটা খেয়ালে রাখলে ব্যাপারটা আরও জমবে।
  • r | 61.95.167.91 | ১৮ জুলাই ২০০৬ ১৩:১৬633884
  • সৈকত বন্দ্যোপাধ্যায়ের লেখার কথা গুচ ৯-এর জন্য তোলা রইল। :-)
  • dri | 66.81.121.187 | ২০ জুলাই ২০০৬ ১০:০৪633885
  • কি পড়ি, কি পড়ি। আজ ইন্ডোনীল পড়ে ফেল্লাম। আমার প্রথম ইন্ডোনীল। পড়ে নেশা হল। এত স্টাইলাইজ্‌ড ভাষা, তাও কি সাবডিউড! এতটুকু মস্তানী নেই। অনেক দিন পর মুখে বসন্তের দাগ লাগা কালো মানুষদের হীরোর পার্ট করতে দেখলাম। আমাদের হীরোর স্টিরিয়োটাইপ তো ফর্সা সুন্দর, আমাদের কালো মানুষদেরও। আর শুকিয়ে যাওয়া নদী, হ্যারকিনের কারখানা, শিবের ত্রিশূল ... নেশা যেন কাটেইনা।
  • J | 160.62.4.10 | ২০ জুলাই ২০০৬ ১৬:২১633886
  • ধীরে সুস্থে পড়ছি। লুঙ্গির লেখাটা পড়লাম। পুরো গুচ্ছ, পাগলা। শুধু একটা বানান ভুল চোখে পড়ল। লুঙ্গি পড়া। ওটা বোধয় পরা।
  • bodhisattva dasgupta | 61.95.167.91 | ২১ জুলাই ২০০৬ ১০:৪৯633887
  • এটি একটি ব্যক্তি গত মেসেজ। সম্পাদক এর জন্যে দায়ী নন।

    তিনজনের কাছে দু:খ প্রকাশ করার আছে। ধরে নিচ্ছি এরা কখনো না কখনো এই টই দেখবেন।

    ১। কবি তিস্তা মিত্র , টাইপিং এ নানা ভুল হবার জন্য। এই দায়িঙ্কÄ টা আমার ছিল।

    ২। অদ্রীশ বিশ্বাস - আশাকরি আপনি আমার টাইপিং এ ভুল ত্রুটি মার্জনা করবেন।

    একটি সম্পূর্ণ errata আমি সম্পাদক কে অনুরোধ করে প্রকাশ করানোর চেষ্টা করবো। সম্ভবত সম্পাদক নিজেই কিছু ভুল ইতিমধ্যেই সংশোধন করে ফেলার উদ্যোগ নিয়েছেন।

    ৩। সুমনা সান্যাল- আপনাকে প্রকাশের নির্দিষ্ট দিন ক্ষণ জানাতে পারিনি বলে লজ্জিত। বিশেষত: সুমেরু মুখোপাধ্যায় ও সম্পাদকের নিজের ও কিছুটা আমাদের অনেকের ই চেষ্টা সঙ্কেÄও আমরা ইচ্ছা সঙ্কেÄও ঠিক সময়ে সমস্ত টাইপ শেষ করে সম্পাদকের হাতে যথা সময়ে তুলে দিতে পারিনি। তাই জুনের মাঝা মাঝি গুরু -৮ প্রকাশ করা যায় নি, আপনি নিজ গুণে মার্জনা করবেন।
  • Ishan | 67.173.95.163 | ২২ জুলাই ২০০৬ ০৭:৫২633889
  • ধুত, ভুল জায়গায় লিখে ফেলেছি।
  • Ishan | 67.173.95.163 | ২২ জুলাই ২০০৬ ০৭:৫২633888
  • তারেক,

    আমি এটা একলা করতে পারবনা, ফলে উত্তম পুরুষে কিছু বলা খুব মুশকিল। তবে খুব ইন্টারেস্টেড, সেটাও ঘটনা। মিনিমাম যেটা রিকোয়্যারমেন্ট, সেটা হল জনা দশেক লোক, যারা এটা করতে চায়, ভীষণভাবে চায়, প্রয়োজনে গাঁটের কড়ি খরচা করেও করবে...মানে, তাদের ফিল করতে হবে, যে এটা নাহলেই নয়... তবেই এগোনো যাওয়া যেতে পারে। সেই দশজনের মধ্যে আমি একজন হতে রাজি আছি। কিন্তু বাকি ন জন না হলে এগোনো যাবেনা।
  • dri | 66.81.196.23 | ২৪ জুলাই ২০০৬ ১১:৩৬633890
  • ঈশেনের শিল্প পড়লাম। একে ভক্তিভরে মেনে নেওয়া যায়, এর বিরুদ্ধে বিদ্রোহও করা যায়, কিন্তু ইগনোর করা ভারি শক্ত। কি আয়রনি!

    বয়েস আর কটা বছর কম হলে একটা অ্যানার্কিস্ট ফিল্ম বানানোর চেষ্টা করার কথা ভাবতাম। কিন্তু মনুষ্য বৃদ্ধ হইলে সিনিকাল হইয়া পড়ে। তা এই বুড়ো হাড়েও সেই পুরোন উত্তেজনা বোধ করলাম খানিক, সেই বা কম কি। ছোটবেলায় যেমন উত্তেজিত হয়েছিলাম সেই সুররিয়ালিস্ট গ্রুপের কথা পড়ে, অন্দ্রে ব্রেতঁ, লুই আরাগঁ, পল এলুয়ার, মাক্স আর্ন্‌স্ট, সালভাদর দালি, রেনে মাগ্রিতে, লুই বুনুয়েল, বেঞ্জামিন পেরে, পিয়ের উনিক। ভেঙ্গো না, গুঁড়িয়ো নার মধ্যেও একটা নেশা আছে। সবই ঠিক আছে, শিল্প না হলেও চলবে, এমনকি ফিল্ম না হলেও চলবে। কিন্তু কেউ দেখলনা তো দেখলনা -- এই মনোভাব চলবে না। কেউ দেখল কিনা সেটাই শিল্পের আলটিমেট টেস্ট। যাই হোক আপনার থেকে একটা হার্ডকোর অ্যানার্কিস্ট ফিল্মের অপেক্ষায় রইলাম।

    তবে আর একটা কথা। চ্যারিটি বিগিন্‌স অ্যাট হোম। আপনার গিন্নির পটল কেনার বহর দেখে মনে হল উনি আপনার কথিত অ্যানার্কিস্ট রান্নাবান্নায় তেমন উদ্বুদ্ধ হন নি। (এক যদি না উনি পটল পোলাউএর কথা ভেবে থাকেন)। উনিই প্রকৃত উত্তরোত্তরাধুনিক অ্যানার্কিস্ট যিনি আপনার উত্তরাধুনিক অ্যানার্কিস্ট পোজিশানকে প্রত্যাখ্যান করেছেন হেলাভরে।
  • Paramita | 64.105.168.210 | ২৮ জুলাই ২০০৬ ১৯:৩৯633892
  • লুঙ্গি

    প্রথম কয়েকটা প্যারা পড়তে পড়তে মনে হচ্ছিল এটা লুঙ্গি-কৌতুকী। তারপর একটা গল্পের আদল আসছিল। ভাবছিলাম ঐ আন অ্যাশিউমিং (কিছুতেই unassuming একটা শব্দে লেখা গেল না অ্যাটেনশান ঈশান) অনিতার জীবনে লুঙ্গি ফাইন্যালি একটা বিশেষ মাত্রা আনবে এবং অনিতা হয়তো লুঙ্গির সংগে জীবনে জীবন যোগ করতে সক্ষম হবেন। তবে সে হতো গিয়ে মেলোড্রামা। পড়া শেষ করে বুঝলাম লুঙ্গি উপলক্ষ্যমাত্র, এটা আসলে আদ্যন্ত একটি স্যাটায়ার। ড্রাই হিউমারগুলো বেশ ভালো লাগে, বুকে এসে লাগেও। কিন্তু লুঙ্গির বিবর্তন, নিয়ামত ইত্যাদি, অনিতার শিশুকাল থেকে প্রৌড়ত্ব, রবীন্দ্রসঙ্গীত আর ফাইন্যালি তাঁদের বিদেশী জামাই - পড়তে পড়তে কোথায় যেন একটু প্রোপোরশান বা ফোকাসে খটকা লাগে।
  • Samik | 221.134.238.153 | ২৯ জুলাই ২০০৬ ০০:৪৬633893
  • গুচ ৮ পড়ে স্থির করলাম আর দেশ পড়ব না। নিয়মিত বেরোলে গুচ-ই পড়ব কেবল।
  • vikram | 134.226.1.136 | ০১ আগস্ট ২০০৬ ১৯:৩২633894
  • এদ্দিনে বোধিসঙ্কেÄর লুঙ্গির গল্প পড়লাম। কুকুরের মতো ভালো হয়েছে। হ্যাটস অফ!!!

    বিক্রম
  • vikram | 134.226.1.136 | ০১ আগস্ট ২০০৬ ১৯:৩৭633895
  • আমার কিন্তু লুঙ্গির লেখায় ঐ জটিল বাক্যগুলো বেটার লেগেছে। ন্যাচেরালি এসেছে।

    বিক্রম
  • tan | 131.95.121.127 | ০১ আগস্ট ২০০৬ ১৯:৪১633896
  • পারবেন লুঙ্গি ফতুয়া পরে কানে বিড়ি গুঁজে পায়ে সেফটিপিন চপ্পল পরে আন্তর্জাতিক সম্মেলে গিয়ে বকৃতা দিতে? :-))))
  • dri | 66.81.198.220 | ০৩ আগস্ট ২০০৬ ১২:৪০633897
  • আরেকটা ছোট্ট লেখা পড়ে ফেললাম। কৃষ্ণকলির মন খারাপ। বিভিন্ন ইন্দ্রিয়ের অনুভূতিগুলো কেমন অনায়াসে একে অন্যের ঘাড়ে চড়েছে। মেঘ মেঘ ব্যথা চুপচুপ জিভ নুন মিষ্টি রাত খাওয়া ফিসফিসে ঠান্ডা রূপোলি রাত নেভার গন্ধ ...। বুঝতে পারি আমি মানুষটা কত বেশী মাত্রায় ভিজুয়াল। অন্য সেন্সগুলো তুলনায় কত উইক।

    না সত্যি, সব কটা সেন্স এত স্ট্রং এমন মানুষ আমি বড় একটা দেখিনি। আরো লিখুন। নানা রকম লিখুন।
  • tania | 151.151.21.101 | ২১ অক্টোবর ২০০৬ ০৪:০৪633898
  • আজ ভীষণ মন খারাপ ছিল, তাই ঘুরতে ঘুরতে গুরু ৮ এ এসেছিলাম আর ইন্দোদার লেখাটা আবার পড়লাম। এই নিয়ে বোধহয় বার চারেক হোল। প্রতিবার আগের বারের চেয়ে বেশী ভাল লাগে। এটা PDF format এ পাওয়া যাবে? প্রিন্ট আউট নিয়ে রেখে দেব। আমার মন খারাপ ভাল করার অব্যর্থ দাওয়াই!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন