এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • অ্যাটলান্টিসে প্রোফেসর শঙ্কু

    J
    বইপত্তর | ০৮ আগস্ট ২০০৬ | ১৯৭৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sayantan | 160.83.72.211 | ১৪ নভেম্বর ২০০৮ ২২:২৪631835
  • থ্রেডটা নষ্ট হল এবং তার জন্য আমি রেস্পন্সিবল!
  • rimi | 168.26.215.135 | ১৪ নভেম্বর ২০০৮ ২৩:২৩631836
  • "জীবনে চাপ যত কম নেওয়া যায় ততই নিজের ও অন্যের পক্ষে ভালো।"

    আমি যখন ছোটো ছিলাম আমার প্রাণের বন্ধুর সঙ্গে ঝগড়া হয়ে কথা বন্ধ ছিল বেশ কিছুদিন। কেন ঝগড়া হয়েছিল একদম মনে নেই। কিন্তু রাগ হয়েছিল দুজনেরি খুব। যাই হোক, কিছুদিন পরে আমিই গেলাম ওর বাড়ি। কিন্তু ওর তখনো কি রাগ! "কেন এসেছিস এখন? জীবনে কোনোদিন কথা বলব না তোর সঙ্গে।" তখন আমারো হল এইসান রাগ। বটে? ঝগড়া কি আমি একা করেছি? তক্ষুণি ছুট্টে বাড়ি গেলাম। আমার সবচে সুন্দর সবচে প্রিয় পুতুল ইউরোপাকে নিয়ে চলে এলাম বন্ধুর কাছে। "কথা বলবি না তো বলবি না। ভেবেছিলাম ইউরোপাকে তোকেই দিয়ে দেব, কিন্তু কথা যখন বলবি না, বয়ে গেছে আমার!!" ব্যস বন্ধুর রাগ জল। তক্ষুণি হেসে ফেলে বলল "ঠিকাছে, ভাব ভাব ভাব।" এই ভাবে আমি আমার পাঁচ বছরের পুরোনো প্রিয় পুতুলকে হারালাম। কিন্তু বন্ধুর সঙ্গে মিটমাট হবার আনন্দ এত বেশি ছিল যে কোনোদিন এই নিয়ে দু:খ হয় নি।

    কেন যে ধাঁ করে বড় হয়ে গেলাম???
  • rimi | 168.26.215.135 | ১৪ নভেম্বর ২০০৮ ২৩:২৮631837
  • ডি: এটা একটা অ্যানেকডোট, জাস্ট মনে এল আর লিখে ফেল্লাম। এর মধ্যে কোনো লুক্কায়িত বার্তা নেই, বর্তমান ঘটনার সঙ্গে এর কোনো সম্পক্কও নেই।
  • h | 121.242.13.34 | ১৫ নভেম্বর ২০০৮ ০৮:০৭631838
  • কাল থেকেই ভাবছি বলবো যে এরকম বোকা বোকা ঝগড়া আমি এইখানে এক্সপেকট করি নি। চরম বোর হয়ে গেলাম।
  • Binary | 24.66.94.144 | ১৫ নভেম্বর ২০০৮ ০৮:১৭631839
  • ৪টে জনি ওয়াকার মেরে দিয়ে, আমার খুব লেখা পেয়েছে। মাইরি বলছি, এই টইটা দেখে কিরকম যেন একদম আমার মেয়ের মতো মনে হচ্ছে। আজ একজন ওর বেস্ট ফ্রেন্ড, দুদিন পরে তার সাথে আদায়-কাঁচকলায়। আবার হপ্তা পরে, ফোন করে তার সাথে-ই ১ঘন্টা গপ্প।

    জীবনে এতো চাপ, তার উপরে এতো চাপ যে লোকে কেন নেয় ???
  • siki | 122.162.85.28 | ১৫ নভেম্বর ২০০৮ ২১:৪৭631840
  • অক্ষ,

    যদি কেউ যোষিতাদির মেয়ের নামে এই সব কথা বলে থাকে, তা হলে সেটা যবেই বলুক, চূড়ান্ত খারাপ ব্যাপার এবং নিন্দনীয়। দু বছর আগে বললেও সে নিন্দের বোঝা তার কমে না। আমার বক্তব্যটা সেখানে ছিল না।

    আমার বক্তব্য, যেদিন ঘটনাটা ঘটেছিল, সেদিন বা তার দু-তিনদিনের মধ্যে কেন যোষিতাদি এখানে তোলে নি? লোকে কেউ কিচ্ছুটি জানল না, হঠাৎ একদিন এসে গুরুর গুষ্ঠি তুলে "বমি পায়' টাইপের কথা বলে গেল। কেউ জানলই না কী কেস, ডামায় গাল খেয়ে গেল। তনুরও ঐ একই রোগ ছিল, তামাদি হয়ে যাওয়া ভুলে যাওয়া ইস্যু অনেকদিন বাদে এসে তুলে শুয়োর কুকুর বলে গাল দিত। যোষিতাদির মনে হল কেন এখানে কেউ অপরাধীকে আড়াল করবে, তাকে কেউ কিছু বলবে না? আর যদি মনে হলই, তা হলে এতদিন বাদে বললই বা কেন? জাস্ট গালাগাল দিয়ে মনের শান্তি পাবার আশায়? সেটা আমার না-পসন্দ। লোহা গরম থাকাকালীনই হাতুড়ি মরা ভালো।

    আমি বুনানকে অনুরোধ করব এখানে এসে যদি সম্ভব হয় আত্মপক্ষ সমর্থন করতে। বুনানই হোক আর যেই হোক, যে বলেছে, তার মনোবৃত্তির আমি নিন্দে করি। ঘোর নিন্দে করি। কিন্তু পাশাপাশি যোষিতাদির এই অ্যাটিট্যুডটাও আমার কাছে ঘোরতর বিরক্তিকর লেগেছে, সেটাও আমি জানিয়ে রাখা দরকার বলে মনে করি।

    এই অ্যাটিট্যুড আমি প্রথমবার দেখছি না, আগেও লিখেছি। আউট অফ ব্লু আমাকে লিখতে শুরু করেছিল, অরিজিতের মত বাজে ছেলে আর নেই, সে আমাকে ইউজ করছে, আমাকে চালাচ্ছে, আরও অনেক কিছু। আমি অরিজিতকেও চোখে দেখি নি, যোষিতাদিকেও দেখি নি, বুনানকেও দেখি নি। এখানে আমি একমাত্র কাব্লিদা সুহাসিনী আর দময়ন্তী ছাড়া কাউকে চোখেও দেখি নি। কিন্তু এই রকমভাবে কারুর নামে অকারণ কুৎসা ছড়ানো, অত্যন্ত বাজে একটা স্বভাব। কেন করেছিল যোষিতাদি সেদিন ঐসব? উত্তর দেবে কি যোষিতাদি?

    এই কারণেই আমি যোষিতাদিকে পুরোপুরি বিশ্বাস করতে পারছি না।
  • Damayanti | 117.195.38.3 | ১৫ নভেম্বর ২০০৮ ২২:২৯631841
  • শমীক,

    তোমাকে জিমেলে কে কি বলেছেন, সেটা নিয়ে এখানে কাঁথা কাচার কোন মানে দেখছি না। জিমেলের কথা সেখানেই মেটাও এখানে টেনে এনো না এটা অনুরোধ।

    আর অপরপক্ষকে না জানিয়ে তার চ্যাটের বক্তব্য প্রকাশ কিন্তু প্রাইভেসী রুল ভঙ্গ করা। আমি সেটারও বিপক্ষে আমার তীব্র আপত্তি এখানে জানিয়ে রাখলাম।
  • siki | 122.162.85.28 | ১৫ নভেম্বর ২০০৮ ২২:৫২631842
  • কাদা ছড়ালো বলেই কাদা ছড়ালাম। যোষিতাদিও এটা ফলো করলেই পারত।

    এখানে বলতে চাইনি। উচিৎ কাজ নয় সেটা আমিও বুঝি। ব্যাপারটা জিমেলেই মিটিয়েছিলাম। তবু কথায় কথায় কথা উঠে এল। আন্তরিকভাবে দূ:খিত। সবার কাছে।
  • san | 123.201.53.144 | ১৫ নভেম্বর ২০০৮ ২৩:৫৫631843
  • শমীক এইসব কি হচ্ছে কি ? যোষিতাদি বলে না, যে কেউই কোনো জিনিস নিয়ে সঙ্গে সঙ্গে আপত্তি করবে না দশ বছর বাদে করবে, সেটা তার ব্যক্তিগত ব্যাপার। তোমার সঙ্গে সঙ্গে প্রতিবাদ পছন্দ মানেই যে সঙ্গে সঙ্গে না করে দশ বছর পরে প্রতিবাদ করা অপরাধ এরকম ভাবার কোন কারণ দেখিনা। কেন দু-তিনদিনে তোলে নি এর কৈফিয়ৎ তুমি চাওয়ারই বা কে ? এতদিন পরে বলা তোমার না-পসন্দ - তো ? তাতে কার কি ? একদিন বললে ভাবলাম চেপে যাই, তোমার আমার কাজিয়া করার জন্য এই থ্রেড না।আবার আজকে।

    আরেকটা কথা আছে।'বমি আসা টাইপের নাটক' এই কথাটা প্রচন্ড বাজে শুনতে লেগেছে।তুমি নিজেও তো অন্তরমহল দেখে বমি পেয়ে গিয়েছিল এইসব লিখেছিলে। কারুর খুব খারাপ লাগার এক্সপ্রেশন নিয়ে এত চুলচেরা বিচার , বিশেষত নাটক বা ন্যাকামি বলা - কি জানি , এত বেশি রিঅ্যাক্ট করা ঠিক কিনা।

    আমি ব্ল্যাংকিকেও বিশ্বাস করি, যোষিতাদিকেও করি।কি ভেবে কি বলেছে আর তার কি মানে দাঁড়িয়েছে, নির্ঘাৎ কোনো ভুলবোঝাবুঝির কেস। ওরা ইচ্ছে করলে মিটিয়ে নিক। এখানে অবিনাশবাবু প্লিজ এবারে আপনি চলে আসুন।
  • a | 59.93.204.7 | ১৬ নভেম্বর ২০০৮ ০০:০৪631845
  • দেখছি কিছু পোস্ট ওড়ানো হয়েছে। এটা যেই করে থাকুক, কোনো দরকার ছিলো কি? especially যেকালে ব্ল্যাংকি অভিযুক্ত, আর ওর এই priviledge থাকতে পারে being an admin, I am extrapolating this though bcoz he supports the system IST daytime

    অয়ন
  • Careful Reader | 117.194.192.37 | ১৬ নভেম্বর ২০০৮ ০০:১৯631846
  • এটা কি হচ্ছে টা কি?

    গুরু সম্পর্কে ভক্তি-শ্রদ্ধা সব উবে যাচ্ছে তো!!!
  • Paramita | 216.10.193.22 | ১৬ নভেম্বর ২০০৮ ০০:৩২631847
  • গুরুতে নেগেটিভ কথা লেখার আগে পাঁচবার ভাবি, লিখিও না খুব একটা, লিখেও মুছে দিই অনেকসময়, কিন্তু আজ একটুও দ্বিধা নেই - "বিরক্তিকর"।
  • Careful Reader | 117.194.192.37 | ১৬ নভেম্বর ২০০৮ ০১:০৫631848
  • আমার একখান আইডিয়া আছিল...

    একটা নতুন সুতো খোলা হোক "ঝগড়া' নামে। তাতে সবাই ঝগড়া করুক। আর প্রোফেসর শঙ্কু-র থ্রেডে শুধু শঙ্কু-র গপ্পো-ই লেখা হোক।
  • Damayanti | 117.195.33.109 | ১৬ নভেম্বর ২০০৮ ০৯:৪৭631849
  • a,

    ১। আমি তো কোন পোস্ট মিসিং দেখছি না। বুনানের সম্পর্কে করা যোষিতা'র দুটি পোস্টই বর্তমান। আমি লগাউট করা পর্যন্ত আগের পরের যে কটি পোস্ট ছিল সবকটিই বর্তমান।

    ২। IST daytime এ বুনান সাপোর্টে থাকলেও পোস্ট মোছা বা কোন থ্রেড এ কিছু রদবদল করা অথবা সোজাকথায় গুরু'র মডারেটেড ব আ আনমডারেটেড কোন অংশেই কনটেন্টে চেঞ্জ করার অ্যাডমিন অ্যাকসেস বুনানের তো নেইই।

    সেক্ষেত্রে আপনার অভিযোগটি নির্দিষ্ট করে জানান।

    ********************************

    আমি স্যান আর পারমিতার পোস্ট দুটি'র সাথে একমত। আরো কথা হল, যা গুরুতে হয় নি তা নিয়ে এখানে ত্যানা প্যাঁচানোটা আমার একেবারেই বিরক্তিকর লাগছে।

    অবিনাশবাবু লেখাটা আবার চালু করলে খুব খুশী হব।
  • Ishan | 12.217.30.133 | ১৬ নভেম্বর ২০০৮ ১১:৩৬631850
  • বুনানের এই মূহুর্তে অ্যাডমিন অ্যাক্সেস নেই। ইচ্ছে থাকলেও পোস্ট মোছা ওর পক্ষে সম্ভব না।

    এই বাজারে বুনানের নামে যে কোনো অপবাদ দেওয়া যাচ্ছে দেখছি। :)
  • Ishan | 12.217.30.133 | ১৬ নভেম্বর ২০০৮ ১১:৪৪631851
  • আরেকটা কথা। ব্যক্তিগতভাবে কেউ কারো সঙ্গে বন্ধুত্ব করতে পারেন। ঝগড়াও করতে পারেন। আমাদের কারও কিচ্ছু বলার নেই।

    শুধু একটাই কথা। ব্যক্তিগত সম্পর্ক বানানোর আগে কেউ যখন আমাদের পারমিশন নেন না, কোনো ব্যক্তিগত কথোপকথন এখানে দয়া করে তুলে আনবেন না। যেখানকার ভাব/শত্রুতা সেখানেই মিটিয়ে নেবেন। দয়া করে। কারো ব্যক্তিগত ব্যাপারে নাক গলানো আমার অন্তত: বিরক্তিকর লাগে।
  • san | 123.201.53.144 | ১৬ নভেম্বর ২০০৮ ১২:১৩631852
  • এরা মুহূর্ত বানান জানেনা, আবার সম্পাদক হয়েছে।
  • Blank | 59.93.197.52 | ১৬ নভেম্বর ২০০৮ ২১:২৬631853
  • ইনি সম্ভবত: ২০০৬ সালে হওয়া BL চ্যাট এর ঘটনা উল্লেখ করছেন। সেই নিয়ে গুরুচন্ডা৯তে আমি একটাও কথা বলব না। যে কেউ যা খুশী বলতে পারেন। এই নিয়ে আমি আর কিছু লিখবো না এখানে।
  • ranjan roy | 122.168.21.254 | ১৭ নভেম্বর ২০০৮ ০০:১৬631854
  • আমি এপাড়ায় নতুন। স্যানেরও পরে এসেছি।
    রিয়েল লাইফে কোন গুরু বা চন্ডালকে চিনিনে।
    মাঝখানে কিচ্ছু বুঝতে পারছি নে।
    এই সূতোর প্রথম থেকে শেষ সব কটা পোস্ট পড়ে মনে ক'টি প্রশ্ন এল।
    এক, যোষিতাদিকে কেউ স্বনামে বা বেনামে গুরুর পাতায় গালি দিয়েছে কি? আমার চোখে পড়ে নি। পড়লে অবশ্যই প্রতিবাদ করতাম।
    দুই, যদি এই পাতায় না দিয়ে থাকে তার দায় এইপাতা কেন নেবে? এবং আমরা যারা কিচ্ছু বুঝতে পাচ্ছি না তাদের ওপর এক মহিলার মেয়েকে নিয়ে গালি দেয়ার ঘটনার অপ্রত্যক্ষ সাপোর্ট করার অপরাধ কেন বর্তাবে?
    তিন, এই কথিত ঘটনা ক'বছর আগে ঘটেছিলো, আবার ইদানীং ঘটেছে কি?
    মনে হয় তখন এইনিয়ে চর্চাও হয়েছিলো, আজকে আবার এই অভিযোগ তোলা প্রাসংগিক হবে যদি ইদানীং এইঘটনা আবার হয়ে থাকে। তাহলে অত্যন্ত সিরিয়াস ব্যাপার হবে।
    আপনারা যাঁরা যানেন , প্লীজ, আকাশ পরিষ্কার করুন।
  • a | 203.201.231.36 | ১৭ নভেম্বর ২০০৮ ১৪:০৩631856
  • দম দি,

    ১) ১৪ নভেম্বরের প্রথম পোস্ট (এই মূহুর্তে), যো দি অক্ষকে উদ্দেশ্য করে। এর আগে বেশ কিছু পোস্ট ছিল, যাতে অক্ষর ও পোস্ট ছিল। সেগুলো আর নেই। সেটাই বলছিলাম।

    ২) আমি কোনো অভিযোগ তুলিনি। আমার পক্ষে এটা জানা তো সম্ভব না যে ব্ল্যাংকির কি আক্সেস আছে আর কি নেই। কিন্তু, যেহেতু ও সাপোর্ট দেয়, তাই আমার মনে হয়েছিল যে এই অভিযোগ উঠতেই পারে। আর যেই পোস্ট ওড়াক না কেন, এই কারণে একটা ডিস্কলেইমার দিলে ভালো হত।

    এটা নিয়ে আর আলু-চানা অবান্তর। কিন্তু, দম দি বা ঈশান দার এতে এত defensive stance নেবারো কারণ নেই। যাদের admin right আছে,তারাই পোস্ট ডিলিট করেছে, because they have the access to perform these tasks। কিন্তু, সেটা জানানো উচিত ছিল।

    অয়ন
  • santanu | 82.112.6.2 | ১৭ নভেম্বর ২০০৮ ১৪:১৭631857
  • অক্ষের পোস্ট তো ভাটিয়ালিতে ছিল এইখানে অবিনাশবাবুকে বিরক্ত না করার জন্য।
  • Arijit | 61.95.144.123 | ১৭ নভেম্বর ২০০৮ ১৪:৫৫631858
  • অয়ন - অক্ষর পোস্টটা (যার কথা শান্তনু বল্ল) এই মুহূর্তে ভাটের ১৬৮৮ পাতায় আছে - Date:13 Nov 2008 -- 08:53 PM টাইমস্ট্যাম্প। এবং এই টইয়ের সমস্ত পোস্টই টইয়ের আগের পাতায় রয়েছে। কোনো পোস্ট ডিলিট করা হয়নি। একটু আগের পাতাগুলো দেখে নে।
  • aninaash | 207.47.98.129 | ১৭ নভেম্বর ২০০৮ ২৩:১৬631859
  • একবার ঘুম ভেঙ্গে গেলে আবার ঘুমিয়ে পড়া ব্যাপারটা ঠিক আমার ধাতে নেই। কিন্তু সেদিন তাই বোধহয় ঘটেছিল। কেন না জপ করতে করতে তিলুবাবুকে পাশের খাটে বেশ কয়েকবার দেখেছিলুম। কিন্তু পরে যখন মাদ্রাজী সাহেব এসে প্রাতরাশ করব কিনা খোঁজ করলেন, তখন দেখলুম তিলুবাবু ঘরে নেই। যদিও খুব একটা ক্ষিদে ছিলনা, তবু জানালাম যে আমি কিছুক্ষণের মধ্যেই খাবার ঘরে উপস্থিত হব।

    মুখ-হাত ধুয়ে খেতে যেতে একটু দেরী হয়ে গেল। শরীরে মৃদু অস্বস্তি টের পাচ্ছিলাম। কলেজে পড়ার সময় এক বন্ধুর পাল্লায় পরে সাধুসঙ্গ আরম্ভ করি। তখন নিমতলা ঘাটে একদিন এক বাবাজীর গঞ্জিকাপ্রসাদ সেবন করে বেহুঁশ হয়ে যাই। পরদিন সকালবেলা বন্ধুর বিছানায় ঘুম ভাঙ্গে। খুব যে শরীর খারাপ করেছিল তা নয়, তবে আর কখনো বাবাজীদের প্রসাদ গ্রহন না করার পক্ষে যথেষ্ট ছিল সেটা। হারুবাবুর ডুবোজাহাজে শরীর খারাপের সাথে অনেকদিন আগের সেই অসুস্থতার মিল ছিল।

    খাবার ঘরে গিয়ে দেখি মাদ্রাজী সাহেব আর তিলুবাবু হাসিমুখে কফি খাচ্ছেন, হারুবাবুর দেখা নেই। হারুবাবুর এই ডুবোজাহাজটি বেশ উন্নত,তিলুবাবুর ভাষায় স্টেট অফ দি আর্ট। খাবার ঘরের এক পাশে কুকিং-টপ আর ছোট রেফ্রিজারেটর শুদ্ধু একটা কিচেন যাতে তিনচারজনের রান্না খুব কষ্ট না করেই করা যায়। বিলিতী কিচেনের মাইক্রোওয়েভ বা ওভেন নেই বটে, কিন্তু তাতে আমাদের অসুবিধা খুবই সামান্য। ঘরে ঢুকতে তিলুবাবু ডাকলেন, আসুন অবিনাশবাবু। ভাস্করণ অসময়ে আপনার ঘুম ভাঙ্গানোর জন্য দু:খ করছিলেন।
  • sayan | 160.83.72.211 | ১৮ নভেম্বর ২০০৮ ০৩:৩৫631860
  • মাত্র আড়াই, পৌনে তিন ও তিন পয়েন সামতিন লাইনে লাইনে এমং করে এগুলে ... ও অবিনাশবাবু - ঢাই কিড়ি কিড়ি চলুন্তি!
  • a | 203.201.231.36 | ১৮ নভেম্বর ২০০৮ ১০:৫৯631861
  • অ, তাহলে আমি ছড়িয়েছি। দমদি আর ব্ল্যাংকিকে সরি

    অয়ন
  • UM | 59.160.220.2 | ০৯ ডিসেম্বর ২০০৮ ১৫:০৫631862
  • অবিনাশ বাবু তার পর ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন