এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মার্কেটের মা!

    Anamitra Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৮ জানুয়ারি ২০১৪ | ১৪৯৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sch | 126.203.222.207 | ১৪ জানুয়ারি ২০১৪ ১৪:৫১630330
  • এমা লাস্টে QED লেখেন নি। ওটা হবে
    "সন্দীপ রায় বল্লেন সেই জন্যেই আরেকটা সত্যজিত সম্ভব না। Q.E.D"
  • রোবু | 177.124.70.1 | ১৪ জানুয়ারি ২০১৪ ১৫:১৮630331
  • সচদা ভাবছেন, কে বললেন সেটা গুরুত্বপূর্ণ । না। এখানে, কাকে বললেন, সেটা গুরুত্বপূর্ণ।
  • sch | 132.160.114.140 | ১৪ জানুয়ারি ২০১৪ ১৫:৪৭630332
  • আরে না - গোটা লেখাটা পড়ে যত না কনফিউজড হয়েছিলাম এইসন্দীপ রায় আখ্যান পড়ে তার চেয়ে বেশী ঘাঁটলাম। কাকে যে গুরুত্বপূর্ণ ধরবো - কি জানি, সত্যজিৎ রায় ছাড়া আর সবাই এটা বুঝলাম

    আর আরেকটা সত্যজিত কেন দরকার তা-ও বুঝলাম না - ভালো জিনিস তো একটা থাকাই ভালো
  • দেব | 135.22.193.146 | ১৪ জানুয়ারি ২০১৪ ১৮:৪৯630333
  • অনমিত্র, আপত্তি না থাকলে সিনেমাটা ইউটিউবে আপলোড করবে?
  • Anamitra Roy | ১৪ জানুয়ারি ২০১৪ ২১:৩৬630334
  • দেব, আপনার ইমেল আই ডি পাওয়া যাবে?
    এখানে মেইল করে দিতে পারেন। <[email protected]>
  • Anamitra Roy | ১৪ জানুয়ারি ২০১৪ ২১:৩৮630335
  • সিনেমা এক্ষুনি সামনে আনার প্ল্যান নেই। আরেকটু প্রোমো দেখাই বরং
    :D
  • biplab | 78.33.140.55 | ১৫ জানুয়ারি ২০১৪ ০২:১৯630336
  • বিপ্লব বাবু, no budget ফিল্ম ফাকা মাঠ এ পায়খানা হলে ছাড়ুন না, kano এখানে ভান ভান করছেন ? আপনি এর against এ ১০,০০০ কথা বললে ২০,০০০ no budget ফিল্ম তৈরী হবে। র কিছু হলেই Satyajit মারানো তা বন্ধ করুন তো!! Apni Spielberg দেখুন।
    >>>
    ২০,০০০ কেন, ২ কোটি নো বাজেট ফিল্ম হোক না। প্রতি দিন শয়ে শয়ে নতুন এটম ফিল্ম আসছে ত। কেন ওদের বিরুদ্ধে বলতে যাব?

    আমার অবজেকশন শুধু অন্যত্র। ফাঁকা মাঠে মলত্যাগ করিয়া কেও যেন দাবি না করিয়া বসে, আমি খাটা পায়খানা আবিস্কার করিয়াছি-তাই আমি আউট অব বক্স। আমি অমুক। আমি পথপ্রদর্শনকারী ইত্যাদি। এটা শ্রেফ-হাস্যকর। সেটাই জানিয়ে রাখলাম।
  • lcm | 118.91.116.131 | ১৫ জানুয়ারি ২০১৪ ০৯:১৯630337
  • বিপ্লবের বক্তব্যে আশ্চর্য হবার কিছু নেই। অনেকেই এই ধারনা পোষন করেন। টাকা ঢাললে ভালো জিনিস হয় - কাঁড়ি কাঁড়ি টাকা ঢাললে ভালো সিনেমা হয়, দামী সাউন্ড সিস্টেমে ভাল গান হয়, বেশী পয়সা খরচা করলে বাচ্চার উন্নত মানের লেখাপড়া হয়... ইত্যাদি। টাকা না ঢেলেও হয় এমন দুচারটে কেস আছে, কিন্তু সেগুলো ব্যতিক্রম। যেখানে টাকা নাই সেখানে কোয়ালিটি নাই। যত গুড় তত মিষ্টি।
    কিন্তু অনমিত্র-র দু-একটা বক্তব্য ক্লিয়ার হল না। হাবিজাবি কিছু একটা লিখে দিয়ে কবিতা বলে চালানো যায়। ঠিক। আর হাবিজাবি কিছু একটা শুট করে ফিল্ম বলে চালানো যায় না? নো বাজেট, লো বাজেট, মাইক্রো বাজেট, ম্যাক্রো বাজেট, রেকর্ড বাজেট - সবেতেই তো জাংক জিনিস তৈরী হয় ভাই। কোটি কোটি টাকা খরচা করে খাজা সিনেমা যেমন হয়, তেমন কম পয়সায় তৈরী অখাদ্য ফিল্ম-ও তো প্রচুর।
  • Anamitra Roy | ১৫ জানুয়ারি ২০১৪ ১৮:০৯630338
  • lcm দা,

    একমত। এই খাজা মাল গুলির মধ্যে industry তে তৈরী যেগুলি তাদের ভাগ্য তাদের পাবলিসিটি বাজেট এর ওপর হলেও যেগুলি সত্যিই industry বাইরে তৈরী ভুসিমাল সেগুলির টিকে থাকার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। কথাটা এই অর্থে বলেছি।

    লিটিল ফিস ২০১০ নয়, ২০০৮ এ তৈরী। প্রথম DVD ২০১০।
    প্রথম ছবি ২০০৮ এই। তারও আগে নো বাজেট খুজলির জন্ম, ২০০৭ এ সুবিমল এর ওপর কাজটা শুরু হয়েছিল যখন। এগুলি সবার উদ্দেশ্যে জানিয়ে রাখলাম। পরে কখনো লিখবও হয়ত ওই সময়টাকে নিয়ে।
    বিপ পালের কোনো কথার উত্তর দেওয়ার প্রয়োজন আছে বলে বোধ করছি না। কন্সিউমারিস্ট ইগো-র সাথে কথাবার্তা চালানো আমার দ্বারা সম্ভব নয়।
  • Suman | 132.180.48.30 | ১৭ জানুয়ারি ২০১৪ ১০:৫০630230
  • আমি মানি না টাকার সাথে কোয়ালিটি র কোনো সম্পর্ক আছে। যে টাকা ছাড়া খারাপ সিনেমা বানায় সে টাকা দিয়েও বাজে সিনেমাই বানাবে। Software Industry তে, open source বলে যে কনসেপ্ট আছে, সেটা ফিল্ম এ গ্রো করাতে এই সব নো/zero budget দরকার বলে মনে হয়। যেটা বানাতে টাকা লাগে না, সেটা লোককে distribute করতেও টাকার কথা চিন্তা করতে হয় না। এগুলো থিয়েটার এ দেখার জন্য নয়। এগুলো for the betterment of film form itself । আমি তো ফিল্ম্মাকের নই, তাই এই লেখাটা পড়তে সুরু করি Anamitra র ভিউ জানার জন্য about the market । কিন্তু ওই িপ্লব বাবুর disrespect to the effort দেখে reply করেছি। আর করব না। কারণ লাভ নেই। কেউ discussion চায় না rigid ভিউ গুলো এক্সপ্রেস করে সুধু। same জিনিস টা হযেছিল বাংলা ব্যান্ড এর সময় যার জন্য গোটা ব্যাপার তা খেলো হয়ে গিয়ে এখন সব চুপ। যাই হোক, মার্কেট এর সাথে এই কথা গুলোর কোনো relation নেই। তাই থেমে গেলাম।
  • biplab | 78.33.140.55 | ১৯ জানুয়ারি ২০১৪ ০৭:৪৪630231
  • ওপেন সোর্সের সাথে নো বাজেট ফিল্মের তুলনা করলে বলতে হয়, তিনি না বুঝেছেন ওপেন সোর্স, না জিরো বাজেট ফিল্ম। খুব বড় জোর ওপেন ডিস্ট্রিবিউশনটার তুলনা ওপেন সোর্সের সাথে হতে পারে। আর ইউটিউব থেকে ডেইলিমোশনে সে সুযোগ ত আছেই।

    আর হ্যা, ইউটিউবে আমি খুব ভাল ভাল এটম ফিল্ম দেখেছি। ৫-১৫ মিনিটের। অসাধারন সব কনসেপ্ট। কিন্ত সেগুলো ফিচার ফিল্ম না।

    একটা সিনেমার করার খরচ বা এফোর্ট গান প্রডিউস করার একশোগুন। নো বাজেট উপন্যাস, নোবাজেট ব্যান্ড-এসব চলতে পারে। গণিতিক নিয়মেই। সিনেমা অনেক কঠিন টেকনিক্যালি। অনেক বড় শিল্প। অনেক প্রযুক্তি।

    তবে সব কিছুই থাকবে। স্পিলবার্গ আর অনামিত্রর পাগলামি সব কিছুই ভাল। আমার কিছুতেই আপত্তি নেই। আপত্তি শুধু ফাঁকা মাঠে হেগে, খাটাল পায়খানার পেটেন্ট দাবী করায়।
  • Anamitra Roy | ১৯ জানুয়ারি ২০১৪ ২১:১৫630233
  • আপাতত createspace e -store এর লিঙ্ক টা দিলাম। অন্যান্য জায়গায় available হলে সেই লিঙ্ক গুলোও পোস্ট করব।
  • Suman | 132.180.48.30 | ২২ জানুয়ারি ২০১৪ ১৭:০৭630235
  • ওপেন সোর্স টা কি? বুঝিয়ে বলুন।
  • ওপেন সোর্স | 85.137.3.211 | ২২ জানুয়ারি ২০১৪ ২১:৫২630236
  • ওপেন সোর্স হল সেই সব জিনিস যেগুলো বানাতে হলে যা লাগে সেগুলো সবই ওপেন টু অল ফর বিনা পয়সায় ইউজ। যেমন সমুদ্রের জল, আলো, বাতাস, লিনাক্স ইত্যাদি।
  • দেব | 111.221.136.203 | ০৫ জানুয়ারি ২০১৫ ২৩:১৭630238
  • এগুলো সিনেমা নয়। স্পনসরও আছে। কিন্তু খারাপ না -



  • K | 340112.211.3423.198 | ১৮ জুন ২০১৮ ১৮:৫২630239
  • ইউটিউবে এক-একটা শর্ট ফিল্ম দেখে খুব ভালো লাগে। এই যেমন ২+২=৫ ছবিটা। অসাধারণ লেগেছিলো গল্পটা। বিমূর্ত নয়, দিব্যি বোঝা যায়, অথচ অন্যরকম। এইটা হয়তো পুরস্কার পেয়ে-টেয়ে খুব বিখ্যাত হয়ে গেছে কিন্তু বানানোর সময় খুব বেশী খরচা বোধহয় পড়েনি। এরকম বাংলায় বানালে মনে হয় দারুণ কাজ হবে।

  • Ekak | 3445.224.9002312.55 | ১৯ জুন ২০১৮ ০৩:৪৫630241
  • এই টু প্লাস টু গল্পটা খুব নাইভ লেগেছিলো । তিরিশ বছর আগে হয়তো বানালে হাততালি দিতুম । কিন্তু টোয়েন্টিফাস্ট সেঞ্চুরির ইডিওলজিক্যাল অপ্রেশন অনেক জটিল ও ভিন্নমাত্রার ।
  • pi | 2345.110.454512.110 | ২৫ আগস্ট ২০১৮ ১০:১৯630242
  • আমারো টু প্লাস টু বেশ নাইভ লেগেছে। মানে আলাদা করে দারুণ কিছু না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে প্রতিক্রিয়া দিন