এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিকি | 135.19.34.86 | ২০ জানুয়ারি ২০১৪ ০৯:৫৮624756
  • নেতাইকে আগামী দিল্লি বইমেলায় বিশেষ সম্মান দেওয়া হবে। গুরুর তরফ থেকে। কোনও কত্থা হবে না।

    নেতাই, আমি সিনেমাটা দেখি নি। প্লিজ পুরোটা লিখে দে। ওরে বাবা রে, খ্যাখ্যাখ্যাখ্যাখ্যাখ্যা ...
  • san | 113.240.235.67 | ২০ জানুয়ারি ২০১৪ ১০:১৮624757
  • অসা ! অসা !
  • নেতাই | 131.241.98.225 | ২০ জানুয়ারি ২০১৪ ১০:২২624758
  • সবাইকে থ্যাংকুস

    গাত্তির নাম ভুল লিখেছি। চোখে লাগছে।
  • নেতাই | 131.241.98.225 | ২০ জানুয়ারি ২০১৪ ১০:২৫624759
  • শ্রাবণীদি, তুমিতো সারাক্ষন ই হাসছিলে। রুবি খুব ভয় পাচ্ছিল। আমিই একমাত্র খুব মন দিয়ে দেখছিলাম।
  • শ্রাবণী | 233.30.109.200 | ২০ জানুয়ারি ২০১৪ ১০:৩০624760
  • হুঁ, হৃৎপিন্ড গলার কাছে নিয়ে দেখছিলি........:) :), তাই তো এত সিরিয়াস রিভিউ লিখছিস! রুবি ভয় পাচ্ছিল প্রতি সীনে যে এরপর আর কী দেখতে হবে, মাগো!
  • রোবু | 177.124.70.1 | ২০ জানুয়ারি ২০১৪ ১২:০০624761
  • বিয়াপক !!
  • kumu | 69.178.141.124 | ২০ জানুয়ারি ২০১৪ ১৭:৩৩624762
  • চাঁপা নিয়ে আজ অব্দি তিনটে টই খোলা হয়েছে।
  • PM | 68.8.14.89 | ২০ জানুয়ারি ২০১৪ ২০:৩২624763
  • নেতাইবাবুর রিভিউর তুলনা আমি খুজি না কখখোনো, বহু ব্যবহার করা কোনো উপমায় ঃ)
  • π | ২০ জানুয়ারি ২০১৪ ২২:৪৪624764
  • নেতাইয়ের রিভ্যুর একটা জম্পেশ শিরোনাম চাই। কাগুজে গুরুর জন্য। চটপট।
  • রোবু | 213.147.88.10 | ২০ জানুয়ারি ২০১৪ ২২:৪৯624766
  • ওটা তো অর্পণদার মেয়ে দিয়েই দিয়েছে, 'পাহাড়ে চাদর'।
  • PM | 181.6.226.206 | ২০ জানুয়ারি ২০১৪ ২৩:১৯624767
  • "দেব ও দেবতা"
  • PM | 68.8.14.89 | ২০ জানুয়ারি ২০১৪ ২৩:২৩624768
  • দেবের পাহাড় ও দেওয়া যায়। মোটমাট শিরোনামে দেবের নাম থাকতেই হবে ব্যস। রিভিউটা পড়ার পরে দেবের কোনো সিনেমা দেখি নি বলে লজ্জায় আমি আধখানা
  • 4z | 152.176.84.188 | ২০ জানুয়ারি ২০১৪ ২৩:৪৬624769
  • দেবের সম্মান রক্ষায় বুনিপের আত্মহত্যা বা আত্মত্যাগ :D
  • lcm | 118.91.116.131 | ২১ জানুয়ারি ২০১৪ ০০:০০624770
  • ধুস্‌, ওসব নাম নয়।
    নাম হবে - চাঁদের পাহাড় জ্বলিয়া যায় রে
  • স্মৃতিলেখা | 11.186.37.20 | ১০ এপ্রিল ২০১৫ ০০:১৩624771
  • একটার পর একটা বাংলা উপন্যাস-কে নির্বিচারে খুন করা হচ্চে।
    ''চাঁদের পাহাড়" থুড়ি 'চাঁপা' প্রথম থেকেই চোখ টানে।
    গ্রামের দৃশ্যঃ- প্রত্যেকে পড়ে আছে পাটভাঙা ধুতি-শাড়ি; ঝকঝকে স্মার্ট মেটে উঠোন। দেখে মনে হচ্চে এইমাত্র শ্যুটিং-এর জন্য সেজে উঠল।
    উপজাতির রাজাঃ- চোস্ত ব্রিটিশ উচ্চারণে ইংরেজি বলেন।
    বহুরূপী সিনেমাঃ- সিনেমা-টা যে কোন ভাষার পরিচালক জট পাকিয়ে দিয়েছেন! কেন? প্রত্যেক-কে নিজের ভাষায় কথা শুরু করিয়ে তাঁর ওপর বাংলা ভয়েস-ওভার দিয়ে দিলে কি খুব ক্ষতি হত? ইংরেজি সিনেমায় তো এমনটাই করা হয়। যে হ্যাঁ, সিনেমার চরিত্র-রা নিজেদের ভাষাতেই কথা বলছে। দর্শকের সুবিধার্থে সেটি আমরা বাংলায় দিলাম। তাতে কি লাভ হত? আল্ভারেজ-কে চুঁচুড়ায় জন্মাতে হত না; আর কমলেশ্বর-কেও উটকো ন্যারেটিভ দিয়ে গলা খারাপ করতে হত না।
    আদেখলাপনাঃ- এই সিনেমাতে দর্শকের পয়সা উশুল করাতে যা পেরেছে, আফ্রিকার সব দেখিয়েচে। ভাবটা, এমন ১৬ আনা খচ্চা করিচি, ১৮ আনা উশুল হওয়া চাই।
    বিনি সুতো'র মালাঃ- সব সিনেমায় একটা ঠাস-বুনট থাকে। একটা দৃশ্য থেকে দ্রিশ্যে সমন্বয় থাকে। এতে সেসব-এর কোন বালাই নেই। ফলে, 'থ্রিল' ব্যপার-টাই সিনেমা থেকে বাদ।
    আর বাকি যা কিছু, সে তো উপরেই লেখা হয়েছে। এই সিনেমা দেখে আমার চোখে জয়-বাংলা হয়ে গেল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন