এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আবার ঐন্দ্রিলাঃ আপনাদের মতামত -- আমার ব্যাখ্যা

    kamalendu chakrabarti
    অন্যান্য | ২৯ অক্টোবর ২০১৩ | ৬৯১২১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mb | 184.109.182.21 | ১৫ নভেম্বর ২০১৩ ০০:৩৫624328
  • @কুমু, সসেন ভুল লিখেছেন, তাই বলেছি। ভদ্রভাবেই বলেছি। কি ভুল বলেছেন লিখেছি কত করে দিলাম।
    The so called mutation and cattle-domestication map is a work-in-progress. There is nothing universal in that and no conclusions can be drawn at this point. Using that as an evidence is wrong. What is the problem in admitting that? This is nothing against or for milk, just a scientific information.
    ইটা নিয়ে কি বলছেন বলবেন। এখানে উত্তর দিলেই ভালো হয়। বাকিরাও বলুন। আপনি আরো একটি লেখা লিখেছেন - আজকাল পাস্পরিক সম্মানবোধ জিনিসটা উঠেই যাচ্ছে, না? কার সাথে কথা বলছি সে বিষয়ে বিন্দুমাত্র ধারণা না রেখেও বলে দেয়া যায় এটা পড়ুন।অনেক কিছু শিখতে পারবেন।
    এটার উত্তর হল - কার সঙ্গে কথা বলছি আমার ধারণা নেই।আপনি কার সঙ্গে কথা বলছেন আপনিও জানেননা। জানার দরকার আছে? ঠিক না ভুল সেটা দেখলেই হবে। ভদ্রভাবে বললেই হবে। দেখেছেন হয়ত উপহাস না করে সম্মান দিয়ে কথা বলার অনুরোধ করেছি।

    @I , সিকি - আমার নিশ্চই বোঝাতে ভুল হয়েছে। সুধু দুধ নিয়ে কেন আলোচনা করবেন। এতগুলো টপিক আছে আলোচনা হচ্ছে আমি তো অন্ধ না। তবে আমার কথা নিয়ে আলোচনা হলে আমি যেখানে লিখছি সেখানে লিখলে ভালো হয় (ব্যঙ্গ হলেও)। অন্য জায়গায় লেখাটা ভালো লাগেনি।
  • সিকি | ১৫ নভেম্বর ২০১৩ ০০:৩৯624329
  • অন্য জায়গায় সাইড টক হয় না, নিতান্তই আড্ডা হয়, সেটুকু বোঝাতেই অন্য জায়গায় পোস্ট করেছি।

    আপনি লিখুন। আমি এখানেই আছি আপনার সাথে।
  • a x | 138.249.1.202 | ১৫ নভেম্বর ২০১৩ ০২:০০624330
  • সুলগ্না কী এখন দুধের অপকারিতা বিষয়ে যা যা মিথ আছে যেগুলো আসলে ভুল এবং ফ্লড স্টাডি, সেই নিয়ে লিংক দিচ্ছেন?
  • mb | 184.109.182.21 | ১৫ নভেম্বর ২০১৩ ০৮:৩৫624331
  • নিশ্চই লিখব। তবে আপনার এবং আরো কয়েকজনের ব্যবহার একটু রুড (রুর্হ লিখতে পারছিনা) লাগলো । একটা ব্যাপার অদ্ভুতি লাগলো।সাইট এর নিয়ম কথাটা আমি ভুল লিখেছি।কিন্তু সেন্স তা নিশ্চই বোঝা গেছে। একজন আপনাকে আক্রমন করলে আপনি সম্পূর্ণ অন্য আরেকজনকে পাল্টা আক্রমন করবেন, এটাই কি এই ফোরামের সাধারণ norm ? আমি সসেনের কথায় রাগ করে সিকিকে খারাপ কথা বলতে পারি? আপনারা সেটা সমর্থন করেন? অনেক কিছু লিখলেন কিন্তু এই প্রশ্নটার কেউ উত্তর দিলেন না। নাকি আমার প্রশ্ন মূল্যহীন?
    আমার তো পরহে মনে হলো, আমি ভুল লিখছি ধরে নিয়েই সবাই শোধরাতে ব্যস্ত হয়ে পড়েছেন। কি লিখছি পরহে দেখার দরকার হচ্ছেনা। কিন্তু আমি ভুল পয়েন্ট আউট করার পর কোনো মন্তব্য নেই। তখন কুমুর পর্হাশুনো করার দরকার পড়ল। আমার মন্তব্যে কমেন্ট করার আগেও একটু পরে নিলে ভালো হত। ব্যাপারটা একটু দৃষ্টিকটুই লাগলো।যাইহোক আমি অপেক্ষ করব।
    সুলাগ্নার কমেন্ট ও পরলাম। ভুল লিখছেন। ডাক্তারবাবুর কথাটা খানিকটা ইমপেরিকাল এভিডেন্স হিসেবে ভাবা যায়। কিন্তু আপনার কথাটা নয়। আপনার স্টাডিই তো উল্টো কথা বলছে। দেখুন দুধ নিয়ে অনেক রকম স্টাডি হয়েছে। কিন্তু আমি যতটা জানি দুধ absolutely খারাপ প্রমান করার মত কিছু হয়নি। দুধ মানুষের কোনো সমস্যা তৈরী করেনা এরকমও প্রমান হয়নি। পক্ষে বিপক্ষে নানা মোট আছে। কোনটাই confirmatory না। অবশ্য সব স্টাডি পরা আছে এমন না। কোনো conclusive স্টাডি থাকলে দেখিয়ে দেবেন মেনে নেব।
    তবে অনেকের প্রানিদুগ্ধ সজ্জ্হ হয়না ইটা স্বীকৃত। সে নিয়ে অনেক স্টাডি আছে। বিকল্প দুধের ব্যবস্থার চেষ্টাও হচ্ছে। সমস্যা আছে সত্যি। কিন্তু দুধ বিশের মত নয় এটাও সত্যি।আবার mutation এর ফলে বেশিরভাগ মানুষের দুধ হজম হয়ে যাচ্ছে এটাও ঠিক না।
  • সিকি | ১৫ নভেম্বর ২০১৩ ০৯:২৯624332
  • সম্ভবত গালাগালি, রুডনেস, আক্রমণ, এইগুলোর সংজ্ঞা আপনার কাছে অন্য রকম। আমার সঙ্গে মিলছে না। বাকিদের কথা বলতে পারব না।

    "সাইটের নিয়ম" কথাটা ভুল লিখেছি, লিখেই পরের লাইনে "এটাই কি ফোরামের সাধারণ নর্ম?" দুটোর মধ্যে তফাত কী হল বুঝতে পারি নি। যাই হোক, আপনার সঙ্গে কথা বলা আমার কাছে অনর্থক সময় নষ্ট। ভালো থাকবেন। আর কথা এগোতে চাই না।
  • mb | 184.109.182.21 | ১৫ নভেম্বর ২০১৩ ০৯:৪২624333
  • সিকিকে ধন্যবাদ। আপনি নানাসময় নানা মুড এ থাকেন মনে হচ্ছে। এই বললেন সঙ্গে আছি এই বলছেন সময় নষ্ট। যাইহোক norm মানে প্রথা। সবাই সাধারণত মেনে চলে।কিন্তু চলতেই হবে বাধ্যবাধকতা নেই। আর নিয়ম হলো রুল। আমি এই সেন্সেই লিখেছি। বুঝতে পারেননি বলে আরেকবার লিখে দিলাম। এবার ইচ্ছে হলে উত্তর দিতে পারেন।
  • :) | 127.194.25.141 | ১৫ নভেম্বর ২০১৩ ১০:২৭624336
  • হা হা হি হি হো হো।
  • pi | 172.69.134.116 | ১৫ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৮729642
  • আচ্ছা, এই কেসের ফলো আপ কেউ জানেন, শেষ অব্দি কী হয়েছিল?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন