এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সচিনের শেষ আর রোহিতের শুরু

    Monoram Roychowdhury লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৮ নভেম্বর ২০১৩ | ২০১৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Monoram Roychowdhury | ০৮ নভেম্বর ২০১৩ ১৬:১৭623483
  • সবাই এসেছিল ইডেনের মাঠিতে শেষবারের মত সচিনের ব্যাটিং দেখতে ,কিন্তুউপভোগ করে গেল প্রথম টেস্ট খেলা রোহিতের ব্যাটিং । কে বলবে তিনি , তার প্রথম টেস্ট খেলছেন ? ঠিক মনে হচ্ছিল যেন অস্ট্রলিয়ার সঙ্ঘে যেখানে শেষ করে ছিলেন আজ যেন সেখান থেকেই শুরু করলেন।শুধু নিজেই সেঞ্চুরি করলেন না , আশ্বিন এর সঙ্ঘে জুড়ি বেধে তৈরি করলেন এক পাহাড়প্রমান লিড, যা মোটামুটি টেস্ট এর ভাগ্য ইন্ডিয়ার দিকে ঝুকিয়ে দিল।রোহিতের ইনিংস এর wagon-wheel দেখলে বোঝা যায় কি নিখুত ব্যাটিং তিনি করেছেন ,মাঠের চারিদিকে sorts খেলছেন ।তার প্রথম টেস্টএই তিনি নিজেকে একজন রিপ্লেসমেন্ট হিসাবে তুলে ধরলেন । এখন শুধু বিদেশের মাঠিতে প্রমান করার অপেক্ষা ।সচিনের শেষ সিরিজ ও যেন দিয়ে গেল ফিউচার এর আর এক ব্যাটিং প্রতিভাকে। যেখানে শেষ হল এক প্রজন্মের প্রতিভার, সেখানে শুরু হল আর এক প্রজন্মের প্রতিভার।
  • | 127.194.85.27 | ০৮ নভেম্বর ২০১৩ ১৭:৫৫623484
  • এক্জন ১৯৯ খানা টেস্ট ক্রিকেট খেলা লোক যার সাথে কারোর কোন স্ট্যাটের তুলনা হয় না তার সাথে প্রথম টেস্ট খেলা একটি লোকের তুলনা করা যায়?

    গেলে কীভাবে? একটু ডিটেলেস এ জানতে চাই।
  • Monoram | 193.82.1.108 | ০৯ নভেম্বর ২০১৩ ১২:২৮623485
  • এটা কোনো তুলনা হিসাবে নেবেন না , আমি শুরুতেই বলেছি "সচিনের শেষ আর রোহিতের শুরু"- এর মধ্যে তুলনা পেলেন কোথায়? কিন্তু এটা মানতেই হবে যে রোহিতের মধ্যেকার ব্যাটিং প্রতিভা, তাকে ভবিষ্যতের একজন রিপ্লেসমেন্ট হিসাবে তুলে ধরছে ভারতীয় ক্রিকেট এর কাছে ।আর আমি "রিপ্লেসমেন্ট হিসাবে তুলে ধরার" কথা বলেছি,তার মানে এই নয় যে সেটা সচিনের রিপ্লেসমেন্ট।তবে এটাকে বলতে পারেন একটা coincident যে , যেখানে শেষ হল এক প্রজন্মের প্রতিভার, সেখানে শুরু হল অন্য আর এক প্রজন্মের প্রতিভার।আর সচিনের শেষ এটা সমস্ত পৃথিবী জানে, কিন্তু রোহিতের শুরু এটা আমি নই খোদ সচিনই বলেছেন আইপিএল ফাইনাল শেষে।
  • | 127.194.89.123 | ০৯ নভেম্বর ২০১৩ ১২:৩১623486
  • আগে রোহিত নিজেকে প্রমান করুক। শচীন হবার আগে ও বরং বর্তমানের কোহলি বা আগের প্রজন্মে র আজহার হবার চেষ্টা করুক। তরপরে শচীন র কথা ভাবা যাবে। কেমন?

    প্রতিভা থাকা আর তার ইমপ্লিমেন্টেসন আলাদা জিনিস।
  • | 127.194.89.123 | ০৯ নভেম্বর ২০১৩ ১২:৩২623487
  • আমর ক জন একন বিনোদ কাম্বলী র কথা বলি? অথচ ওর স্ট্যাট টা একটু দেখে নেবেন। এক সময় ও কে ছাড়া ভাবা ই যেত না।
  • lcm | 118.91.116.131 | ০৯ নভেম্বর ২০১৩ ১২:৩৫623488
  • না না ঠিকই তো লিখেছে --- শচীনের শেষ, আর রোহিতের শুরু - শুধু দুটোই একটু দেরীতে হল - দুজনেই বেশী সময় নিল।
  • cb | 202.193.116.143 | ০৯ নভেম্বর ২০১৩ ১৫:০৫623489
  • বিনোদের টেস্টে অ্যাভারেজ ৫৪+
  • cb | 202.193.116.143 | ০৯ নভেম্বর ২০১৩ ১৫:১০623490
  • শেষ দশ ইনিংসে অ্যাভারেজ 14.7
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন