এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বাঘ আর শিয়াল - পিওনির প্রথম গল্প

    Peony Roy লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০৯ নভেম্বর ২০১৩ | ১৭৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Peony Roy | ০৯ নভেম্বর ২০১৩ ১৬:২৪623471
  • বাঘ আর শিয়াল

    একটা বাঘ ছিলো। সে না জঙ্গলে ঘুরতো। তারপর একটা ফক্সকে (Fox) দেখেছে।

    ওই ফক্সটা বাঘকে বলল কি, "আমার বাড়িতে না একবার আসবে। আমি তখন তোমাকে ‘নেমন্ত’ করব যখন তুমি আমার বাড়িতে আসবে"।

    বাঘ বললো কি, "ঠিক আছে আমি আসবো"।

    ফক্সটা বললো কি, "ঠিক আছে"।

    ফক্সটা বাঘকে ‘নেমন্ত’ করেছে আর বাঘটা ফক্সের ঘরে যাচ্ছে। বাঘটা ‘দজরায়’ এসে বেল বাজালো।

    ফক্সটা বলল, "আসছি যাই"।

    বাঘটা ঘরে ঢুকে দেখেছে ফক্সের চারটে বেবি (Baby) আছে - একটা ছেলে, একটা মেয়ে আর ওদের দুটো বোনভাই। তখন বাঘটা বেবিদের দেখে ক্ষেপে গেছে।

    ফক্সটা বলছে, "ওরা ভুত নয়, ওরা আমার ছেলেমেয়ে আর ওদের বোনভাই"।

    তারপর ফক্স বাঘকে খেতে দিলো। ভাত, মাংস আর পোলাও-এর ডাল আর একটা লেবু আর লঙ্কা দিয়েছে। কুঁদ্রিভাজা দিয়েছে, বেগুন দিয়েছে, চাটনি আর চারটে পনীর দিয়েছে।

    বাঘ মাংস খেয়ে বলছে, "খুব ফাটাফাটি হয়েছে"।

    ফক্স জানতে চাইলো, "বাঘমামা খেয়ে তোমার শান্তি হলো?"

    বাঘের সব খেয়ে পেট ভরে গেছে। বলছে, "আমি জল খাবো। লঙ্কা খেয়ে আমার খুব ঝাল লেগেছে। আমাকে জল জল জল করে জল দাও"।

    এদিকে বাঘের বেবি বাড়িতে কাঁদছে, "অ্যাঁ, অ্যাঁ, অ্যাঁ, বাবা কোথায়?"

    তখন বেবির বাবা ঘরে চলে এসেছে। তখন বাঘের বেবি বাবাকে দুটো চুমু খেল।

    ব্যস গল্প শেষ।

  • san | 113.240.235.67 | ০৯ নভেম্বর ২০১৩ ১৬:৩২623475
  • মিত্তি !
  • siki | 132.177.180.211 | ০৯ নভেম্বর ২০১৩ ১৬:৪৩623476
  • তুলকালাম। জাস্ট অসা।

    ছবিটা কি পিওনির বাবার আঁকা?
  • পার্থ প্রতিম রায় | 127.99.53.49 | ০৯ নভেম্বর ২০১৩ ১৭:৩১623477
  • না আমার আঁকা নয়। গল্প টাইপ হলে ওনাকে গুগুল ইমেজ খুলে দিতে হয় - বা নিজেই টাইপ করে নেই। তারপর বলে টাইপ করো টাইগার বা ফক্স। কখনো নিজেই টাইপ করে নেই, তারপর নিজেই স্ক্রল করে ছবি নির্বাচন করে। আমি কপি করে পেন্টে ফেলে বানিয়ে দি।

    পুনঃ লেখাগুলি শেষ করার পর আমার কন্যার সম্পূর্ণ মতানুসারে কোলাজগুলি তৈরী করতে বেশ খানিকটা সময় যায়। প্রক্রিয়া ও আদেশগুলো অনেকটা এইরকম:
    ১ "গুগলে ছবি গুলো সার্চ করো"। .আমি হুকুম তামিল করি টাইপ করে।
    ২ "প্রিন্স প্রিন্সেস হর্স আর বার্বি দিয়ে সার্চ করো"। .আজ্ঞা পালন করি।
    ৩ আমি একটা ছবি পছন্দ করি বলি এটা দে। অধিকাংশ সময় নাকচ করে দেয়, "না না এটা পচা" বা "দাড়াও নিচে যাও, উপরে যাও"।
    ৪ এরপর আমার উপর ভরসা না করে নিজেই আপ ও ডাউন কি টিপে একটা একটা করে ছবি নির্বাচন করে দেয়।
    ৫ আমার কাজ থাকে শুধু ছবিগুলো কম্পিউটারে সেভ করা।
    ৬ এরপর পেইন্ট খুলে তিন চারটে ছবি দিয়ে কোলাজ করতে শুরু করি। ওনার সর্দারী শুরু হয়।
    ৭ "ডানদিকের ছবিটা বাঁদিকে দিয়ে, বাঁদিকেরটা ডানদিকে দাও, তাহলে মনে হবে কি প্রিন্স প্রিন্সেসের দিকে তাকিয়ে আছে"।
    ৮ অনেকসময় মনে হয় আরে ঠিকই তো, তাই মেনে নি। আর তা নাহলেও চিৎকার করে আর নাহলে একটু ভ্যাঁ করে বাধ্য করে মতটা মেনে নিতে।
    ৯ তারপর দেখিয়ে নিয়ে আর পড়ে শুনিয়ে পোস্ট করার অনুমতি পাই। তা না করলে অথবা পছন্দ না হলেই হুমকি, "সব ডিলিট করে দাও"।
  • π | ০৯ নভেম্বর ২০১৩ ১৭:৩৯623478
  • মিষ্টি গল্প, ছবি বানানোর মিষ্টি প্রসেস। ঃ)
  • kumu | 133.63.112.26 | ০৯ নভেম্বর ২০১৩ ১৮:৫৩623480
  • মিষ্টি
  • kumu | 133.63.112.26 | ০৯ নভেম্বর ২০১৩ ১৮:৫৩623479
  • পিওনি আর তার বাবা দুজনেই বাচ্চা তো।মিধ্হ্টি গল্পগুলো একটা টইতে রেখে দিন নইলে হারিয়ে যেতে পারে।
  • kk | 81.236.62.176 | ০৯ নভেম্বর ২০১৩ ২০:০৪623481
  • এই গল্পটা আমার ভীষণ ভালো লাগলো। ছবিগুলোও দারুণ! বিশেষ করে 'পোলাওয়ের ডাল' শুনে আমি তো বেজায় আনন্দিত। আমার বোনঝি ছোটবেলায় নেমন্ত নেমন্ত খেললেই সবাইকে 'অ্যালাচের কোপ্তা' খেতে দিতো। সেই মনে পড়ে গেলো।
  • Peony Roy | ০৯ নভেম্বর ২০১৩ ২২:৪০623482
  • Name: kumu

    নতুন টই কিভাবে তৈরী করবো?

    Name: kk

    'অ্যালাচের কোপ্তা' টাও বেশ ভালো কনসেপ্ট।

    Name: π

    ধন্যযোগ - আপনার মন্তব্যের জন্য।
  • পেপে | 84.196.224.183 | ১০ নভেম্বর ২০১৩ ০০:৪৪623472
  • যেমন মিষ্টি নাম তেমনি মিষ্টি লেখা
  • | ১০ নভেম্বর ২০১৩ ১৪:৫৭623473
  • বাঃ বাঃ খুব মিত্তি
  • Partha Pratim Roy | ১০ নভেম্বর ২০১৩ ১৫:১২623474
  • পিওনিঃ সব্বাই কি বলেছে।

    আমিঃ এক এক করে পড়ে শোনালাম।

    পিওনিঃ ভালো বলেছে, তাই তো। এবার আমার ডরিমোন দেখতে দাও।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন