এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • cm | 127.96.113.12 | ২৯ অক্টোবর ২০১৩ ১৭:০৯621425
  • আর আমি যে ট্রটস্কিকে কোট কল্লুম। লোকজনকে এক ছাতার তলায় আনার জন্য যা যা দরকার সব করতে হবে।
  • Ranjan Roy | ২৯ অক্টোবর ২০১৩ ১৭:১৭621426
  • পূজোপ্যান্ডেলের সামনে বইয়ের স্টলে রাজনীতি ও নাস্তিক্য দর্শনের প্রচার ( দ্বন্দ্বমূলক বস্তুবাদ ইত্যাদি) ও পূজো প্যান্ডেলে গিয়ে কমিউনিস্ট (!) দের অঞ্জলি দেওয়া এক হল?

    একটা সচেতনভাবে পাব্লিক জমায়েতে নিজেদের রাজনীতি পৌঁছে দেয়া আর একটা সচেতন ভাবে নিজের ঘোষিত আদর্শের বিরুদ্ধাচরণ।
  • সিকি | ২৯ অক্টোবর ২০১৩ ১৭:৩০621427
  • আলোচনা প্রায় ছুঁচোবাজির মতন এ-রাস্তা ও-রাস্তায় চলে যাচ্ছে। দুগ্গাপুজোয় বামফ্রন্টের বইয়ের স্টল দেওয়া অবশ্যই ধর্মকে "ব্যবহার" করা। তাতে কার কীসের আপত্তি? ধর্মকে ব্যবহার করা মানে তো ধর্মাচরণ নয়।

    পুজোয় লুরু থেকে দিল্লি যাবার সময়ে ফেসবুকে আপডেট দিলাম, অবশেষে পুজো, অবশেষে ছুটি, অবশেষে দিল্লি। নিচে এক ফিচেল বন্ধু কমেন্ট দিল, আমি ভেবেছিলাম, তুমি অ্যাথেইস্ট।

    মুশকিল হল, পুজোর ছুটিতে বাড়ি যাবার, প্রিয়জনের কাছে যাবার যে মন কেমনিয়া, তার যে আস্তিক-নাস্তিক ভেদ হয় না, দুগ্গাপুজো যে আম-বাঙালির কাছে শুধুই ধর্মাচরণ নয়, এটা যে একটা ফেস্টিভাল অফ হোমকামিং, মানুষের মিলনের উৎসব, সেইটা অনেককেই বুঝিয়ে বলতে হয়।

    অনেকে তার পরেও বোঝে না।

    বামফ্রন্ট সরকার তারকেশ্বরের মন্দিরের আশেপাশেও বোধ হয় স্টল ফল লাগাত, বইয়ের বা মেডিকেল ক্যাম্প ইত্যাদি। গঙ্গাসাগর মেলার সমস্ত তত্ত্বাবধানও বামফ্রন্ট সরকারের তরফেই করা হত। অনেক মন্ত্র্রীসান্ত্রীই তাতে ইনভলভড থাকতেন। তাতে কী এসে যায়?
  • PT | 213.110.246.230 | ২৯ অক্টোবর ২০১৩ ১৮:৩৬621428
  • "দ"-কে ধন্যবাদ।

    একদল বাংলাদেশী বাঙালীদের নিয়ে একদা ডাকঘর নাটকটি করি। অভিনয়ের দিন চরিত্রগুলোকে "কেন ধুতি পরতে হবে" তাই নিয়ে দীর্ঘ বিতর্ক হয়। তার আগে পর্যন্ত জানতাম যে কাছা দিয়ে ধুতি "আপামর" বাঙালীর আদরের পোশাক। দু-এক জন অবিশ্যি বলেছিল যে তারা কখনও কখ্নও "শখ করে" কাছা দিয়ে ধুতি পরে। সম্ভবতঃ পব-কংএর আব্দুল মান্নান কাছা দিয়ে ধুতি পরেন।

    বাংলাদেশের "মাটির ময়না" ছবিতে এর একটা চমৎকার প্রয়োগ আছে। একটি নৌকা বাইচে হিন্দু-মুসলমান উভয়ের অংশগ্রহণ দেখানোর জন্য লং-শটে কাছদেওয়া ধুতি এবং লুঙ্গি পারা প্রতিযোগীদের দেখানো হয়েছে।

    আর Data from a national survey conducted from 1999 to 2002 found that the overall prevalence of male circumcision in the United States was 79%. 91% of boys born in the 1970s, and 83% of boys born in the 1980s were circumcised. An earlier survey, conducted in 1992, found a circumcision prevalence of 77% in US-born men, born from 1932–1974, including 81% of non-Hispanic White men, 65% of Black men, and 54% of Hispanic men, vs. 42% of non U.S. born men who were circumcised. এই সংখ্যা থেকে বোঝাই যাচ্ছে যে USA-তে সুন্নৎ করা বেশীর ভাগ জন-সমষ্টিই মুসলমান বা ইহুদি কোনটাই নয়।

    কোথায় ধর্ম আর সমাজের আচার মিলে মিশে যায় সে কি কেউ বলে দিতে পারে?
  • PT | 213.110.246.230 | ২৯ অক্টোবর ২০১৩ ১৯:০৭621429
  • "পূজোপ্যান্ডেলের সামনে বইয়ের স্টলে রাজনীতি ও নাস্তিক্য দর্শনের প্রচার ( দ্বন্দ্বমূলক বস্তুবাদ ইত্যাদি) ও পূজো প্যান্ডেলে গিয়ে কমিউনিস্ট (!) দের অঞ্জলি দেওয়া এক হল?"

    ভাগ্যিস দুগ্গোপূজোর প্রচলন আছে-নাহলে নাস্তিক্য দর্শন প্রচারের এর চাইতে আর ভাল ব্যবস্থা আর কিই বা হতে পারত? আশা করি বামেদের নাস্তিক্য দর্শন প্রচারের জন্য এই সব পুজো-পাট আরো বেশী বেশী করে যুগে যুগে প্রচলিত হবে ভবিষ্যতে!!!
  • সিকি | ২৯ অক্টোবর ২০১৩ ১৯:৪৫621430
  • কী আর কমু স্যার, আপনার সঙ্গে আলুচানা আর ল্যাম্পপোস্টের সাথে আলুচানা, আমার কী রকম এক মনে হয়। যে ভাবেই ধাক্কা মারো, সেই একই রকমের টং করে আওয়াজ বেরোবে।

    (ডিঃ ধাক্কা মারো রূপকার্থে ব্যবহৃত)
  • PT | 213.110.246.230 | ২৯ অক্টোবর ২০১৩ ১৯:৫২621431
  • সে তো জানাই ছিল-এ আর নতুন কি কইলেন?
  • | 127.194.80.217 | ২৯ অক্টোবর ২০১৩ ১৯:৫৩621432
  • ইয়ে আমার সরল প্রশ্নের উত্তর টা...
  • Ranjan Roy | ২৯ অক্টোবর ২০১৩ ২২:১৩621433
  • তাহলে কাছা না দেয়া মানে বাঙলী মুসলমান? নম্বুদ্রি গোপালনরা নন!
  • Ranjan Roy | ২৯ অক্টোবর ২০১৩ ২২:১৯621324
  • আমরা দরকার মত বঙ্গের কনটেক্স্ট এ কথা বলি, আবার দরকার মত বঙ্গ ছেড়ে ইউ এস এ র ডেটা দিয়ে সুন্নৎ এর কথা বলি। কিন্তু লুঙ্গি মার্কা ধুতি আর মুসলিম নিয়ে কথা বলতে ভুলেও দক্ষিন ভারতীয়দের কথা বলি না।
    যদি বঙ্গের হিন্দু-মুসলিম নিয়েই কথা বলতে হয় তো গোলপোস্ট না সরিয়ে লালন ফকিরের গানটা মনে করলেই হয়-- যদি সুন্নত করলে হয় মুসলমান ইত্যাদি!
  • aranya | 154.160.226.53 | ২৯ অক্টোবর ২০১৩ ২২:২৪621325
  • 'USA-তে সুন্নৎ করা বেশীর ভাগ জন-সমষ্টিই মুসলমান বা ইহুদি কোনটাই নয়'
    - অফকোর্স, বাকীরা ক্রিশ্চান, খৃষ্ট ধর্মেও সুন্নৎ রয়েছে। ইসলাম, জুডাইজম, ক্রিশ্চিয়ানিটি - তিন ধর্মেই আছে।
  • PT | 213.110.247.221 | ২৯ অক্টোবর ২০১৩ ২৩:১৭621326
  • সুন্নৎ শুধুই ধর্মীয় আচার?

    Sixth Dynasty (2345 - 2181 BC) tomb artwork in Egypt is thought to be the oldest documentary evidence of circumcision.........Circumcision in ancient Egypt was thought to be a mark of passage from childhood to adulthood.

    Today, most Christian denominations are neutral about biblical male circumcision, neither requiring it nor forbidding it....the leaders of the Christian Church at the Council of Jerusalem rejected circumcision as a requirement for Gentile converts, possibly the first act of differentiation of Early Christianity from its Jewish roots...the Roman Catholic Church denounced religious circumcision for its members......the Roman Catholic Church denounced religious circumcision for its members
    http://en.wikipedia.org/wiki/Religious_male_circumcision

    "Fear of raking up a communal controversy has made the health ministry keep mum about an international study which suggests that circumcised men are less prone to HIV infection.

    We strongly believe that the AIDS figures in Muslim countries are extraordinarily low because of circumcision. While 0.92% of the adult population in India is HIV+, the number is 0.1% in Iran, Indonesia and Pakistan, 0.2% in Bangladesh and 0.4% in Malaysia. Circumcision can prevent six to seven out of 10 potential HIV infections," another official added.
    http://articles.timesofindia.indiatimes.com/2005-08-04/india/27843351_1_circumcised-men-aids-figures-hiv
  • aranya | 154.160.226.53 | ২৯ অক্টোবর ২০১৩ ২৩:৪১621327
  • 'the Roman Catholic Church denounced religious circumcision for its members'
    - এটা জানতাম না, থ্যাঙ্কস পিটি। মোর হাইজিনিক, সেটা জানতাম
  • π | ৩১ অক্টোবর ২০১৩ ০৮:৪৬621328
  • http://www.anandabazar.com/31raj1.html

    '..মহিলাদের সম্মান ও অধিকার রক্ষার দাবিতে বুধবার রানি রাসমনি অ্যাভিনিউয়ে মহিলা সমাবেশের আয়োজন করেছিল জামায়তে ইসলামি হিন্দ। আমন্ত্রিত বক্তা হিসাবে রাজ্যে শ্লীলতাহানি, ধর্ষণের মতো ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে সিপিএমের বিধায়ক রেজ্জাকের পরামর্শ, মহিলারা ভদ্র, সভ্য পোশাক পরুন। তাঁর কথায়, “জিন্স, টি-শার্ট নগ্নতার থেকেও খারাপ পোশাক! অভিভাবকের উচিত, তাঁদের মেয়েরা যাতে এই সব পোশাক না পরে, সে দিকে লক্ষ্য রাখা।” নিজের পরিবারের উদাহরণ টেনে তিনি বলেন, “আমার পরিবারে মেয়েরা আছে। তারা শিক্ষিত। উচ্চ পদে চাকরি করে। তার মানে এই নয় যে, তারা জিন্স, টি-শার্ট পরে ঘুরে বেড়াবে! আমি তাদের সালওয়ার-কামিজে আটকে রেখেছি!..'
  • কল্লোল | 111.63.152.208 | ৩১ অক্টোবর ২০১৩ ০৯:৫৬621329
  • When will they ever learn?
    এই সব মাথামোটাগুলোকে (সিপিএম বলে নয়) কে বোঝাবে দিল্লীতে নির্ভয়ার পোষাক ঐ সালোয়ার কামিজই ছিলো। কামদুনির অপরাজিতাও সালোয়ার কামিজই পরেছিলো।
    এরা যতদিন সমাজে থেকে যাবে ততোদিনই ধর্ষন চলবে। ফাঁসী-টাসী দিয়ে কি হবে। এদের জন্য একরাশ ছিঃ।
  • Ranjan Roy | ৩১ অক্টোবর ২০১৩ ১২:০৬621332
  • প্রশ্নটা মাইন্ডসেট বদলানোর এবং চিরাচরিত স্টিরিওটাইপ থেকে বেরিয়ে আসার।
    এ'ব্যাপারে বামপন্থীদের মাইন্ডসেট ও হোমোজিনিয়াস নয়।
    একদল কমরেড রেজ্জাকের মত সামন্তবাদী পুরুষতান্ত্রিক দৃষ্টিকোণ থেকে মেয়েদের স্বাধীনতার বিরুদ্ধে।
    আর একদল উল্টোদিকে গিয়ে সবকিছুর জন্যই কর্পোরেট কালচার, ভুমন্ডলীকরণকে দায়ী করে যাচ্ছেন।

    বস্তার অঞ্চলের কাঁকের জেলার ঝালিয়ামারি গাঁয়ের আদিবাসী কন্যা ছাত্রাবাসে একজন শিক্ষাকর্মী ও ওখানের চৌকিদার মিলে গত দুবছর ধরে ৫ থেকে ১৫ বছরের মেয়েদের যৌনশোষণ করে যাচ্ছিল। গত বছর কিছু মেয়ে সাহস করে মহিলা সুপারিন্টেন্ডেন্টকে জানায়। তিনি পুলিশকে না জানিয়ে সরপঞ্চকে জানান। ব্যাপারটা ধামা্চাপা দেওয়া হয়। অত্যাচার বেড়ে যায়।
    আবার কিছু বাচ্চা সাহস করে 'মহিলা এবং বাল-বিকাশ অধিকারী' কে জানায়। তিনি গুরুত্ব্র বুঝে কলেকটরকে জানান। কলেক্টর মহিলা এবং দক্ষিণ ভারতীয় আই এ এস। উনি তক্ষুণি জানুয়ারি (২০১৩) মাসে নিজে সরেজমিন তদন্ত করে suo moto কেস করেন।
    ফাস্ট ট্র্যাক কোর্টে বিচার হয়ে গতকাল রায় বেরিয়েছে।
    দুই পুরুষ ধর্ষক ও মহিলা সুপারিন্টেন্ডেন্টকে আজীবন কারাবাস, অন্যদের ৫-৫ এবং ৩ বছর জেল।
    আর সরকারকে প্রতি বালিকা ৭ লাখ হিসেবে ১৫ জনের জন্যে মোট ১কোটি ৫ লাখ ক্ষতিপূরণ!
    এ নিয়ে দারুণ হৈ হৈ হচ্ছে। দশমাসে বিচার শেষ ইত্যাদি।
    কিন্তু আমার ঘনিষ্ঠ বামপন্থী অ্যাকটিভিস্ট( সিপিএম নন) কাল IPS_24 চ্যানেলে একঘন্টা আলোচনায় সবকিছু বলে শেষে দশমিনিট এর পেছনে ভূমন্ডলীকরণ কর্পোরেট কালচারকে দায়ী করে গাল পাড়লেন, এবং গর্বিত হয়ে আমাকে বললেন যে খালি বিপ্লব না হলে এগুলোর স্থায়ী সমাধান নেই বলতে বাকি রেখেছি!
    আমি হতবাক।
    গত বছর কোলকাতা কফিহাউসের সামনে DSO র পথসভায় সেই একই কথা মুক্তবাজারের ফলে নাকি গণধর্ষণ বেড়ে গেছে।
    মানে এগুলোর আগে ধর্ষণ গনধর্ষণ হত না?

    আমার মতে এইধরণের সুইপিং জেঅন্ত্রিকত্নারেলাইজেশনের ফলে আসল দোষী---- যুগ যুগ ধরে চেপে বসা পুরুষতন্ত্রের পাথর ও মহিলাদের মধ্যে সামন্ততান্ত্রিক হায়ারার্কি জনিত মূল্যবোধ---- আড়াল পাচ্ছে, বেঁচে থাকছে।

    তাই এইধরণের বাম বা বিপ্লবী দলগুলোর মধ্যেও পুরুষবাদ টিঁকে থাকছে, পরিবারের কথা বাদই দিলাম।
  • সিকি | ৩১ অক্টোবর ২০১৩ ১২:১২621333
  • এই মানসিকতার লোকগুলোকে আশেপাশে দেখা যায়। বড় অসুস্থ লাগে।
  • রোবু | 177.124.70.1 | ৩১ অক্টোবর ২০১৩ ১২:১৭621335
  • ক দিলাম রঞ্জনদা।
  • Ranjan Roy | ৩১ অক্টোবর ২০১৩ ১২:৩৫621336
  • আমার 'মহিলাদের মধ্যে সামন্ততান্ত্রিক -হায়ারার্কির মূল্যবোধ' নিয়ে কেউ ভুল বুঝবেন না প্লীজ!
    আমি একটি নাটকের থেকে উদাহরণ দিচ্ছি।
    নাগ বোড়স রচিত ও দিল্লির ন্যাশনাল স্কুল অফ ড্রামার রেপার্তরির জনপ্রিয় সংগীতবহুল নাটক 'খাপসুরত বহু'। সীমা বিশ্বাস ও যুবরাজ সিং বছর ৩০ আগে ফাটিয়ে দিয়েছিলেন। আমরাও বিলাসপুর ও অন্যত্র করেছি।
    তাতে ভিলেন হিরোইনকে কব্জা করতে ব্যর্থ হচ্ছে আর ওর বৌ বলছেঃ
    " তোমার এই গুন্ডারূপই আমার প্রিয়। চিন্তা কর না প্রিয়তম। আমি মেয়েটাকে ধরে এনে তোমার পায়ে সঁপে দেব"।

    গা রি-রি করে। কিন্তু এটাও অস্বীকার করা যায় না যে এখানে একটি কটু সত্যকে তুলে ধরা হয়েছে।
    ধর্ষণ হলে মেয়েটিকে অচ্ছ্যুতেঅকন্যা বানাতে ও তার চরিত্র চালচলন নিয়ে কথা বলতে স অগ্রণী ভূমিকা নেন মহিলারা -- এটা বেশ কষ্ট দেয়।
    তবে সেটা অন্য টইয়ের ফিল্ড, হাইজ্যাক করব না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন