এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এবং শচীন তেন্ডুলকর

    b
    অন্যান্য | ১০ অক্টোবর ২০১৩ | ১৩৫২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • cb | 127.194.70.87 | ১২ অক্টোবর ২০১৩ ০৯:৫৯621308
  • ধুত কি যে বলেন আপনারা

    এই জিনিষ ১০০ বছরে একটা আসে, নিচের ছবিগুলো দেখে মন খারাপ হয়ে গেল

    http://www.espncricinfo.com/india/content/gallery/678601.html
  • Bhagidaar | 218.107.71.70 | ১২ অক্টোবর ২০১৩ ২৩:৩৯621309
  • অরন্যদা এ কি অন্যায় আবদার? সচিনের সঙ্গে আপনার কিসের শত্রুতা, যে স্টেইনের বল শেষ ম্যাচে খেলাতে চাইছেন? কোথায় সেট তৈরী হচ্ছে একটি ম্যাচে ৩০০+ ও অপর ম্যাচে ৪০১ করে সেহওয়াগ ও লারা দুজনের রেকর্ড ভাঙবে!

    নেহাত নিউজিল্যান্ড ও বাংলাদেশ অন্যত্র ব্যস্ত ……
  • aranya | 78.38.243.161 | ১৪ অক্টোবর ২০১৩ ০৯:১৪621310
  • প্লেয়ারের বয়্স হয়, রিফ্লেক্স কমে যায়, পা নড়ে না, শচীন-ও লাইন মিস করে, কুৎসিত ভাবে হুমড়ি খেয়ে বোল্ড হয়
    রূপকথার মৃত্যু ঘটে, লাইভ পিচে, ফাস্ট বাউন্সি পিচে স্টেইন-কে এই ৪০-এর শচীন সত্যিই আর খেলতে পারত না
    শুধু মনের জোর দিয়ে হয় না, এটাই আপশোস
  • aka | 76.168.178.113 | ২৪ অক্টোবর ২০১৩ ০৬:৩৪621312
  • ভগবানেরও মৃত্যু হয়, জানলাম আমরা। শচীন তেণ্ডুলকর বিহীন ইন্ডিয়া টিমও হয়, মানলাম আমরা। এরপরে কেউ বলবে বিস্ময়, কেউ বলবে বিষময়, আসলে তা ভগবানেরই মতন। সবাই বিশ্বাস করে, কেউ কেউ নয়। প্রতিভা থাকলে বিরোধীতা থাকবেই, পপুলারিটি থাকলে থাকবে তাকে ন্যাগেট করাও, সেটাও একটা ফ্যাশন। ভক্ত থাকলে অবিশ্বাসীও থাকবে, স্বাভাবিক নিয়মেই নিউটন না লিখলেও। শুধু ভগবান মানুষের নির্মাণ, শচীন নিজের। ক্রিকেট যদ্দিন থাকবে, ড্রেসিং রুমের ভগবান শচীন তদ্দিন থাকবে ক্রিকেটার শচীন, কো-প্লেয়ার শচীন, মানুষ শচীন। রেকর্ড ফেকর্ড দেখা হয় সাধারণের, হীরের আংটি আবার ব্যাঁকা? খেলাধুলো তো আসলে আবেগ, ব্যালেন্স শিট মিলিয়ে ক্রেডিট ও ডেবিট মেলানো নয়। রণজি সিং একবার শূন্য রানে আউট হয়ে আম্পায়ারকে বলেছিলেন 'ওহে সবাই আমার খেলা দেখতে এসেছে তোমার আম্পায়ারিং নয়'। সবাই রণজি সিংকেই মনে রেখেছে সেই আম্পায়ারকে নয়। এভাবেই কিংবদন্তীরা গল্প তৈরি করে, সেই গল্পর ওপর চারানার মশলা ছড়িয়ে তৈরি হয় প্যাকেজ সেই প্যাকেজ দেখে জনতা, বিক্রি করে বিসিসিআই। কে কটা চার বা ছয় মারল সে তো মেয়ার স্ট্যাটিস্টিক্স। মরুঝড়ে শচীন হেলমেট পড়ে বসেছিল সেটাই সেই গল্প যা ব্যাক্তিকে অতিমানব করে, দর্শকদের পাগল, মরুঝড়েও মেলে বসন্তের রোমান্টিসিজম। শুধু সংখ্যা দিয়ে দেখলেও সহস্য যোজনে কাউকে খুঁজে পাওয়া যাবে না। কিন্তু সেসব তো কম্পিউটার দেখবে। আমরা দেখি সেই ব্যক্তিত্ব যে শুধু এগারো থেকে ক্রিকেট খেলে, যার জীবনে ক্রিকেট ছাড়া কিছুই নেই, বাসু পরাঞ্জপের ক্যাম্পে যাকে নেট থেকে বের করা যেত না। ক্রিকেট প্যাশন, ফ্যাশন নয়। এর পরেও ক্রিকেট থাকবে, আবার একজন অরণ্যদেবের জন্য অপেক্ষা করতে হবে। তাই সই। লং লিভ ভগবান।
  • cb | 209.67.203.141 | ২৪ অক্টোবর ২০১৩ ১৪:৪৫621313
  • আকা চমৎকার লিখেছেন, সচিনকে দেখতে হবে ১৯৯০ থেকে , আজকে ২০১৩ তে দাঁড়িয়ে লিজেন্ড কথাটা একটু বেশি নিয়মিত ই ব্যবহার হচ্ছে। আসল লিজেন্ড যে কি সেটা সচিনকে দেখতে হবে জানার জন্য।

    ডিঃ ওটা বোধহয় W.G.Grace হবে, রনজি নয়
  • cb | 209.67.203.141 | ২৪ অক্টোবর ২০১৩ ১৪:৫৭621314
  • এই লেখাটা দিয়ে যাই, অনেক আইপিএল এর বাঘ ছাগ হয়ে যেত ২০-২০ আর একটু আগে এলে

    http://www.espncricinfo.com/magazine/content/story/681833.html
  • b | 135.20.82.164 | ২৪ অক্টোবর ২০১৩ ১৫:১৬621315
  • আকার লেখা ভালো লাগলো। কেমন ঈশান ঈশান গন্ধ পেলাম যেন!

    শুনুন, আমার এক বিশাল শচীনভক্ত বন্ধু বলত, শচীন যতক্ষণ ক্রীজে আছে, ততক্ষণ যেন ওকে নন স্ট্রাইকার এন্ডে দেখি, আউট হবে না তো!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন