এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দুধ ও দুধ থেকে তৈরী খাবারের গুণাগুণ।

    kumu
    অন্যান্য | ২২ অক্টোবর ২০১৩ | ৬৫৩৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • riddhi | ১০ নভেম্বর ২০১৩ ০৮:২১620628
  • আমি তো বলতে পারব না, ডাক্তারদের জিগেস করলে ভাল হয়।
  • riddhi | ১০ নভেম্বর ২০১৩ ০৮:২৮620629
  • আমরা এমন অনেক কিছু খাই, যাতে সকালবেলা মাথায় চরম ইন্টলারেন্স হয়, মাঝে মাঝে পেটেও, বমি। কিন্তু সব অগ্রাহ্য করে তো সারাজীবন খেয়ে চলেছি। 'সামান্য পাতলা পটি" র জন্য দুধ ছাড়া হয়তো বাড়াবাড়ি।
  • sosen | 125.241.19.101 | ১০ নভেম্বর ২০১৩ ০৮:৩৮620630
  • দুধে মেশানোর জন্য ল্যাকটেজ ড্রপ /পাউডার সাপ্লিমেন্ট পাওয়া যায়। ইন্টলারেন্স হলে সেসব ব্যবহার করা যায়।
    আর রিদ্ধি, ছোটবেলায় কিন্তু ল্যাকটেজ তৈরী হয় শরীরে। বড় হলে শাট ডাউন করে। বাচ্চাদের ইন্টলারেন্স থাকলে তারা ব্রেস্ট মিল্ক -ও খেতে পারবে না। তাই এসব-ই প্রাপ্তবয়স্ক মানুষের জন্য প্রযোজ্য।
  • a x | 86.31.217.192 | ১০ নভেম্বর ২০১৩ ০৮:৪১620631
  • এদেশে ল্যাকটোস ফ্রি দুধ এমনি দুধের পাশাপাশি পাওয়া যায়।
  • sosen | 125.241.19.101 | ১০ নভেম্বর ২০১৩ ০৮:৫৮620632
  • হ্যাঁ, এদিকে মনে হয় এখনো মেলে না।
  • ঈশান | ১০ নভেম্বর ২০১৩ ০৯:২৬620633
  • আমার পরের প্রশ্ন। গোরুর দুধে ইনটলারেন্স আর ল্যাক্টোজ ইনটলারেন্স কী সমার্থক?

    সমার্থক হওয়াটা ইল্লজিকাল মনে হচ্ছে। দুটো কারণে।

    এক, ব্যক্তিগত অভিজ্ঞতা। আমার গোরুর দুধে সমস্যা হয়। কিন্তু ফ্যাট ফ্রি দুধ রোজ খাই। ল্যাকটোজ, নাম শুনে যা মনে হয়, ফ্যাট নয় নিশ্চয়ই। তাহলে আমার নির্ঘাত ল্যাকটোজে সমস্যা নেই।
    দুই, গোরুর দুধ হজম করতে, পড়লাম মিউটেশন লাগে। মানুষের দুধ হজম করতে, মানুষের জিনে নিশ্চয়ই মিউটেশন প্রয়োজন হয়না।

    কিছু ভুল আন্দাজ করলে ধরিয়ে দেওয়া হোক। এছাড়াও আগের প্রশ্নগুলো তো আছেই।
  • π | ১০ নভেম্বর ২০১৩ ০৯:২৯620634
  • ল্যাক্টোজ ফ্যাট নয়। ফ্যাট ফ্রি মানে ল্যাক্টোজ ফ্রি আদৌ নয়, বরং তাতে ল্যাক্টোজ একটু বেশি থাকতে পারে।

    মানুষের দুধ হজম করাটা তো ছোটবেলার ব্যাপার, তখন ল্যাক্টেজ অ্যাকটিভ থাকে।
  • π | ১০ নভেম্বর ২০১৩ ০৯:৩৪620635
  • তবে এই ল্যাক্টোজ প্রাইমারি বা সেকেণ্ডারি ইন্টলারেন্স বাদেও কারো কারো দুধে অ্যালার্জি হয়। সেটা ল্যাক্টোজে ইন্টলারেন্স নয়, দুধের প্রোটিন কেসিন আর হোয়ে তে অ্যালার্জি।
  • Atoz | 161.141.84.239 | ১২ নভেম্বর ২০১৩ ০২:২০620636
  • রিদ্ধিকে একটা বিস্তারিত ধন্যবাদ জানিয়ে না গেলে নিতান্ত অন্যায় হবে।
    রিদ্ধি, অনেক থ্যাংকু।
    যখনই নানারকম স্ট্রেসে পড়ছি, তখনি ঐ "সকালবেলা মাথায় চরম ইনটলারেন্স হয়" মনে পড়েই হি হি হি হি করে উঠছি ভিতরে ভিতরে, পরম উপকার হচ্ছে। ঃ-)))
  • π | ১৩ নভেম্বর ২০১৩ ০৬:২৩620638
  • দুটো বেসিক কোশ্চেন ছিল।

    ১। এই দুধ এ ইন্টলারেন্সটা তো কোন মরণ বাঁচন সমস্যা নয়। দুধে টলারেন্স থাকলে অফস্প্রিংগত কোন অ্যাডভান্টেজ পাওয়া যাবে, এমনও না ( এই নিয়ে একটা স্টাডি আছে, কিন্তু বেশ বিতর্কিত)। তাহলে এটা এরকম সিলেকশন প্রেশার ফেলছে কীকরে ?

    ২। এই মিউটেশন (মিউটেশন ও তো দেখলাম একাধিক, ইউরোপীয়ান আর আফ্রিকানদের আলাদা) থাকলেই টলারেন্স হবে, এমনটা কি বলা যায় ? সেকেন্ডারি ইন্টলারেন্স তো তারপরেও হতেই পারে, সে কথা বলছি না। সেটা বাদেও, জিনের এফেক্ট তো অন্যান্য এন্ভায়রনমেন্টাল ফ্যাক্টর দিয়ে অফসেটও হয়ে যেতে পারে। এক্ষেত্রে হয় কিনা জানিনা। কিন্তু অন্য কিছু ক্ষেত্রে হয়, নতুন স্টাডিপত্তর সেরকমই বলছে। কালই এখানে হার্ভার্ডের এক প্রফ ওবেসিটির জিন-এনভায়রনমেন্ট ইন্টারায়াক্শন নিয়ে টক দিলেন। খুব ইন্টারেস্টিং জিনিস। ওবেসিটির নয় নয় করে বেশ কিছু জিন বের হয়েছে, সেগুলো নিয়ে খুব হইচইও হয়েছিল, মোটা হওয়ার জিনলেখন আবিষ্কার হয়ে গেছে বলে! তো, এখন দেখা যাচ্ছে, ব্যাপারটা মোটেও অমন সহজ সরল নয়। অমুক জিন থাকলেই মোটা হবে, ব্যাপারটা অমন কোন সরলরৈখিক সমীকরণ নয়। এক তো, এইসব জিনগত ভেরিয়েশন অনেকদিন ধরেই আচে, কিন্তু এই ওভারওয়েট বা ওবেসিটির সমস্যা হালের, গত কিছু দশকের। তার মধ্যে নতুন করে জিনে কিছু ঘটে যায়নি, দুই, জিন তো একটা নয়, প্রায় খান তিরিশেক । তার মধ্যে কোন কম্বিনেশন কী করবে সেসব ব্যাপার আছে। তিন নং টা সবচে ইন্টারেস্টিং।
    খুব বড় পপুলেশন নিয়ে কিছু স্টাডি থেকে দেখা গেছে, বেশি ব্যায়াম করলে, কম টিভি দেখলে, ঠিকঠাক ডায়েট নিলে জেনেটিক ফ্যাক্টরগুলো অফসেট করে যাচ্ছে। মানে, ওবেসিটি প্রোমোটিং মিউটেশন রয়েছে, এমন কেউ যদি নিয়মিত ব্যায়াম করে তাহলে তার মোটা হবার রিস্ক, এই মিউটেশন যার নেই, তার চেয়ে কম !
    জিন -এনভায়রনমেন্ট ইন্ট্যারাকশনে এরকম জিনের এফেক্ট অফসেট হয়ে যাওয়া তো অন্য ক্ষেত্রেও হতে পারে। দুধের টলারেন্সের মিউটেশন থাকলেই টলারেন্স হবে, এরকম বলা যায় কি ? বা, তার জন্য অন্য কোনোরকম ফ্যাক্টরও দায়ী হচ্ছে কিনা ? মানে, সেরকম সম্ভাবনা আছে কিনা ?

    বিটিডব্লু, অ্যাকসেস থাকলে এই পেপারটা কেউ পাঠাবে ?
    Adult Lactose Tolerance Is Not an Advantageous Evolutionary Trait
    Brines , Pediatrics 2004; 114:5 1372
  • সে | 203.108.233.65 | ১৩ নভেম্বর ২০১৩ ১৩:৪৭620639
  • কোন ঠিকানায় পাঠাবো? পেপারটা আমার কাছে রয়েছে।
  • ds | 132.164.228.206 | ১৩ নভেম্বর ২০১৩ ১৪:৩৭620640
  • হ্ত্ত্পঃ//পেদিঅত্রি্স।আপ্পুব্লিতিওন্স।ওর্গ/োন্তেন্ত/১১৪/৫/১৩৭২।১।এক্ষ্ত্র্ত
  • sosen | 24.139.199.11 | ১৩ নভেম্বর ২০১৩ ১৪:৫১620642
  • এটা তো চিঠি। , একপাতার এমনি-ই পড়া যাবে অনলাইন। প্রিভিউতে এসে যাচ্ছে।
  • ds | 132.164.228.206 | ১৩ নভেম্বর ২০১৩ ১৫:১৯620643
  • খোলা চিঠি
  • π | ১৩ নভেম্বর ২০১৩ ১৮:২০620644
  • হ্যাঁ, আমি পেয়ে গেছি।

    কিন্তু আমার প্রশ্নের উত্তরগুলো ?
  • <> | 127.194.213.84 | ১৪ নভেম্বর ২০১৩ ২৩:২৮620645
  • দুধ নিয়ে কিছু বক্তব্য থাকলে এখানে লিখুন। না থাকলেও লিখতে পারেন।
  • π | ১৫ নভেম্বর ২০১৩ ০১:০৫620646
  • এম বি, সুলগ্না ও বাকিরা, দুধ নিয়ে লিখতে হলে এখানে লিখুন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন