এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছদ্মনামের চন্ডা৯ রীতি

    siki
    অন্যান্য | ১২ আগস্ট ২০১৩ | ১১১২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 131.243.33.212 | ১২ আগস্ট ২০১৩ ১১:২২620067
  • এই যে, এখানে, এখানে।
  • siki | 131.243.33.212 | ১২ আগস্ট ২০১৩ ১১:২৩620071
  • Name: হতবাক নই, সবাক

    IP Address : 69.93.253.249 (*) Date:10 Aug 2013 -- 05:57 PM

    চমৎকার! হঠাৎ করে একটা লেখা, তাও একই চিন্তার ঘুরে ফিরে একই ঘ্যানঘ্যান পড়ে পড়ে কোনো মন্তব্য। তার জন্য পাক্কা একটা পুরো দিন আর আধখানা রাত্তির ধরে ওই নাম বেনামের শুধুই চর্বিতচর্বণ। পারেনও আপনারা। এখানে গোটা এবং আসল নামের অধিকারী শতকরা কজন আছেন? যাঁরা যাঁরা প্রতিবাদে সোচ্চার হয়েছিলেন, তাঁদের মধ্যে একজনের নামই তো গোটা দেখলাম, তাঁর নাম Ishaan, এটাই বা আসল কিনা কে জানাবে? ওনার আবার গোপন তথ্যও অজানা নয়, ভালো। বাকি bb, dd। এঁদের পরিচয় কি? একজন "বাক্য বন্ধনী দেখুন, অসংগঠিত, ভুঁইফোঁড়" বা কিছু বললেন, তা এতে কি বুঝলেন উনি কে জানে; আরেকজন 'ভালো নয়, ভালো নয়' মন্তব্যে নিদান হাঁকলেন। বাকি যাঁরা সমর্থন করলেন, বা মাঝখানে রইলেন, তাঁদেরও কারুর নাম দেখলাম না। কেউ কেউ তো মনে হয়, ক্রমাগত নাম পরিবর্তন করে লিখে চলেছেন। এঁরা কি আপনাদের পরিচিত? তাই কোন শ্লেষ নেই? সন্দেহও নেই? আর কদর্যতার খোঁজও নেই? কিন্তু কদর্য আক্রমণ কোথায় করা হলো? কোন একজন গ্রেপ্তার হোক, বা কোন একজন খুন হোক, দুইয়ের যে কোনটিতেই ঘটনাটি ভালো না মন্দ তা দেখব কি দেখব না, তা নির্ভর করবে গ্রেপ্তার হওয়া ব্যক্তি আগে সি পি এমের পক্ষে বলেছে না বলে নি। না বলে থাকলেই সে মমতাকে এনেছে, সুতরাং এই গ্রেপ্তার সেই কারণেই উপভোগ্য এবং আরও বেশী করে, অন্যদের খোঁচা মারার বড় মশলা হাতে পেলাম। প্রতিটি পোস্টেই প্রায়, সে মমতার বাস্তু মানাতেও প্রচ্ছন্ন ইঙ্গিতসহকারে সুভাষ চক্রবর্তীর তারাপীঠ যাওয়ার উল্লেখ। কিছুটা কম বেশী তো সারাক্ষণই bb করে চলেছেন। ভালো, ভালো, এগুলো কদর্য নয়। এঁরা আসল নামে লিখে চলেছেন, বা একই ছদ্মনামে লিখে চলেছেন। সমৎকা-আ-আ-র!
  • siki | 131.243.33.212 | ১২ আগস্ট ২০১৩ ১১:২৩620070
  • অনেকেই অনেক থ্রেডে এই ছদ্মনাম ব্যবহার নিয়ে পার্শিয়ালিটির অভিযোগ জানাচ্ছেন। এখানে বক্তব্যগুলো এক করে রাখছি। কেউ পারলে একটা রচনা লিখে দিন। আমিও সন্ধ্যের দিকে লিখব।
  • siki | 131.243.33.212 | ১২ আগস্ট ২০১৩ ১১:২৪620072
  • Name: dd

    IP Address : 69.92.166.14 (*) Date:12 Aug 2013 -- 11:14 AM

    হতবাক নেই,সবাককে।
    এখানে প্রায় সবাই নিজস্ব পছন্দের নামে লেখে । নিক বা ছদ্মনাম। সেটা তাদের পাসপোর্টের নাম কিনা তাতে কারুর মাথাব্যাথা নেই।

    এই বহু কচলিত লেবুটির রিসারেকসন হয় যখোন দেখা যায় বিভিন্ন টইতে কিছু লোক যখনই অন্যকে গালি দেবার প্রয়োজন মনে করেন তখনই নিজের প্রচলিত ও পরিচিত নিকের বদলে অন্য একটি নিক ইউস করেন। তখন অনেকেরই মনে হয় (আমারও) এটা গা বাঁচানোর চেষ্টা। অনেকের ভালো লাগে না। আমারও না।

    এটা ও এক্ষপ্লেইন করতে হবে উদাহরন সহযোগে এটা কখনো ভাবি নি।
  • sarkar chaandaan | 141.228.29.59 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ০৮:৪০620073
  • নামে কি যায় আসে?
  • কল্লোল | 125.242.130.180 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ০৯:৪৩620074
  • এটা কেন বিতর্কের বিষয় তা বোঝা গেলো না। আমি নিজের নামেই লিখি। তাতে আমি কিছু মহান হয়ে যাই না। অনেকেই ছদ্মনামে লেখে/লেখেন। একজন তো প্রায়ই ছদ্মনামও পাল্টান। তাই নিয়ে একটা আস্তো টইও আছে। তাদের অনেককেই ব্যক্তিগতভাবে চিনি। তাদেরও তো "শয়তান" বলে মনে হয় নি। দিব্যি ভালো মানুষ তারাও। এমনকি যাদের সাথে প্রায়ই ঝগড়া হয় তারাও।
    হতবাক নই সবাকও তো ছদ্মনাম (আশা করি)। তো? কি?
  • Ekak | 132.167.89.180 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ০৯:৫২620075
  • অসুবিধে নেই এমনিতে ।
    কিন্তু ওই গাল দেবার সময় হটাত আল্ফানিউমেরিক বা পুর্বাপরিচিত ছদ্মনাম নিয়ে দুটো কথা ছুঁড়ে দিয়ে ভেগে পরা এটা বেসিক্যালি ব্যাড টেস্ট । সেটা নিয়ম বদলে কিছুলাভ হবে মনে হয়না।
  • কল্লোল | 125.242.130.180 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ১০:১১620076
  • খারাপ রুচি বা সাহসের অভাব্টা অন্য ব্যাপার। তাতে কিই বা আসে যায়। উপেক্ষা করলেই হয়।
  • Ekak | 132.167.89.180 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ১০:২৩620077
  • হ্যা ,উপেক্ষাই করি । তাঁরা আবার ছেঁড়া যুক্তি দেখান যে বক্তব্য ছেড়ে বক্তা কে নিয়ে পর্ব কেন ?
    ব্যাপার হলো "স্পিচ জেনেরেতর " এর সঙ্গে "স্পীকার " এর পার্থক্য অর্ডার এন্ড কন্তিনুইতির । সেটা প্লটেদ না হলে কাহে কা পাত্তা :) কাজেই ওই ফাঁক দিয়ে গলে আবার বক্তার অধিকার দাবি করাটা উপেক্ষা যোগ্য বলেই মনে হয় ।
  • Ben Arfa | 131.241.218.132 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ১০:২৪620068
  • আবার কী হল রে বাবা?
  • potke | 233.239.240.17 | ০৪ সেপ্টেম্বর ২০১৩ ১১:৪২620069
  • তবু ভাল, আমি ভাবলাম বুঝি আমার প্রোজেক্ট কেউ হাইজ্যাক করল!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন