এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পেঁয়াজ ছাড়া রান্নাবান্না

    তাতিন
    অন্যান্য | ২০ আগস্ট ২০১৩ | ১৮০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • মৌ | 24.96.108.52 | ২১ আগস্ট ২০১৩ ১২:৪০619785
  • আমার একটি (বদ)অভ্যাস আছে, পিঁয়াজ ভাজা, মানে রসূন কাঁচা লঙ্কা দিয়ে পিঁয়াজ ভেজে খেতে ভালো লাগে। যারা আমার মতন রান্নায় ঘোড়ার ডিম এবং বেকায়দায় পড়ে রান্না ঘরে গেলে যারা 'একবার বল তোর কেউ নেই, তোর কেউ নেই' গানটা ভেউ ভেউ করে গায়, তাদের জন্য আদর্শ রেসিপি। সিদ্দ ডালের সাথে (মাঝেমধ্যে ডালেরও প্রয়োজন নেই) পিঁয়াজ ভাজা হেব্বি লাগে। আজ সাঁতার কাটতে কাটতে বাজারে গিয়ে কুড়ি টাকা দিয়ে চার খানা পিঁয়াজ নিয়ে এসছি।
  • pi | 118.22.237.164 | ২১ আগস্ট ২০১৩ ১২:৪৬619786
  • ধনে জিরে গুঁড়ো দিয়ে 'নিরামিষ' পাঁঠা দিব্বি হয় !
  • ইয়ে | 127.194.89.29 | ২১ আগস্ট ২০১৩ ১২:৪৯619787
  • নিরামিষ' পাঁঠা খেতে চাইলে এঁচোড় খেলেই হয়। ঃ)
  • বেগুনি | 103.115.84.195 | ২১ আগস্ট ২০১৩ ১২:৫৫619788
  • বেগুনি, ফুলুরি, আলুর চপ - পেঁয়াজ ছাড়াই দিব্যি খেতে হয় :-)
  • san | 69.144.58.2 | ২১ আগস্ট ২০১৩ ১৩:১২619789
  • হ্যাঁ আমাদের বাড়িতেও পেঁয়াজের প্রভূত প্রয়োগ, নিরামিষ রান্নাতেও। সে শুধু রান্নায় অপারগতার জন্য না অবশ্য ঃ-)
  • lcm | 118.91.116.131 | ২১ আগস্ট ২০১৩ ১৩:৫৭619790
  • পেঁয়াজি বা অনিয়ন রিং - ছাড়া যে কোনো রান্নাই পেঁয়াজ ছাড়া সন্ভব - না দিলেই হল।
  • কল্লোল | 125.242.171.155 | ২১ আগস্ট ২০১৩ ১৫:২৭619791
  • ইয়ে, মানে ইসে, এঁচোড়ে হাড় হয়? পাঁটার হাড়ের মতোম হাড়? বেশ কড়মড় করে চিবোনো যায়, সুড়ুৎ করে ম্যারো পাওয়া যায়। জান্তাম না মাইরী।
  • b | 135.20.82.166 | ২১ আগস্ট ২০১৩ ১৭:৪৬619792
  • কাশ্মীরী রান্নায় পেয়াঁজ রসুন পড়ে না শুনিচি।
  • Kaju | 131.242.160.180 | ২১ আগস্ট ২০১৩ ১৭:৫১619793
  • একবার শুনেছিলাম, মহর্ষি দেবু ঠাকুর তাঁর কন্যাদের বলেছিলেন পেঁয়াজ ছাড়া পেঁয়াজের এফেক্ট আনতে কী কী সব মশলা মিশিয়ে। হিং আরো কী কী সব দিয়ে। জানা আছে কারুর?
  • cm | 127.193.37.127 | ২১ আগস্ট ২০১৩ ১৮:৪২619795
  • কেন প্ল্যানচেটে মহর্ষিকে ডাকলে কি উনি রাগ করবেন?
  • Kaju | 131.242.160.180 | ২১ আগস্ট ২০১৩ ১৮:৪৯619796
  • তা তো মনে হয় না, খুশীই হবেন আগ্রহ দেখে। তবে কিনা ১০৮ বছর আগে মারা গেছেন, নাবানো কি সহজ হবে?
  • cm | 127.193.46.37 | ২১ আগস্ট ২০১৩ ১৯:১৩619797
  • ১০৮ গভীর তাৎপর্যপূর্ণ, সম্ভাবনা প্রবল। ইপ্ল্যানচেট করা হউক।
  • | 24.97.218.90 | ২১ আগস্ট ২০১৩ ২১:২৪619798
  • চান্দুমামা কি বলতে চাইলেন রান্নায় পেঁয়াজ না দিলে খওয়ার সময় 'ভাল হয়েছে' ভেবে নিতে হয়? আসলে ভাল হয় না? কাঠ বাঙাল হয়ে এই কথা আপনি বলতে চাইলেন??
  • cm | 116.213.231.196 | ২১ আগস্ট ২০১৩ ২২:০০619799
  • না না ও আমি ইয়ার্কি দিচ্ছিলুম। আমাদের বাড়ি মাঝে মাঝে পাঁঠার মাংসও পেঁয়াজ ছাড়া হয়। এছাড়া পেঁয়াজের কনট্রিবিউশন তো গন্ধে। আর গন্ধের জন্য তো উপাদানের অভাব নাই।
  • cm | 116.213.231.196 | ২১ আগস্ট ২০১৩ ২২:০২619800
  • ইনফ্যাক্ট আমার ১২/১৪ বছর বয়স অব্দি পেঁয়াজের গন্ধে বমি হত আর সে জন্য আমাদের বাড়ি পেঁয়াজকলি অব্দি আসত না।
  • | 24.97.218.90 | ২১ আগস্ট ২০১৩ ২২:২৮619801
  • তাই কন। :-)
  • SG | 134.124.204.10 | ২২ আগস্ট ২০১৩ ১৫:৪৩619803
  • পোস্ত বাটা পিয়াজ ছাড়া ।।।।।।কি দুঃখ
  • কৃশানু | 213.147.88.10 | ২২ আগস্ট ২০১৩ ১৬:০৩619804
  • আমরা পোস্ত বাটা পেঁয়াজ ছাড়াই খাই। দিব্যি লাগে। লঙ্কা আর সরষের তেল।
    পেঁয়াজ পোস্ত বাদে আর কোনও পোস্ততেই পেঁয়াজ দেওয়া হয় না। আমার বন্ধুদের পেঁয়াজ দিয়ে আলুপোস্ত বা পোস্তর বড়া করতে দেখে যারপরনাই অবাক হয়েছিলাম।
  • de | 69.185.236.51 | ২২ আগস্ট ২০১৩ ১৬:৩৪619806
  • আমারো একেবারে মিঁয়াসাবের কেস -- ছোটবেলা আমি আমার ঠাকুমার সঙ্গে সঙ্গেই থাকতাম, বিধবারা যা যা খায় না, তার কিছুই খেতাম না -- অম্বুবাচী, একাদশী আরো যা যা উপোস টুপোসের সময়কার খাবারদাবার ইঃ প্রাণভরে খেতাম, ইদিকে মাছ-মাংস , পেঁয়াজ-রসুন এসবের গন্ধ সহ্য হোতো না! আমি পেঁয়াজ ছাড়া দিব্বি থাকি।
  • san | 213.88.22.132 | ২২ আগস্ট ২০১৩ ১৭:১৩619807
  • আলুপোস্ত ঝিঙ্গেপোস্ত পোস্তবাটা এগুলোতে আমরাও একটু পেঁয়াজকুচি দিই, ছোটোবেলা থেকে ওরকমই খেয়ে আসছি, ওটাই বেটার লাগে !
  • arpita | 120.227.98.81 | ২২ আগস্ট ২০১৩ ১৮:৩১619808
  • ছোটো ছোটো পিস করে কাটা চিকেন কিনে দৈ আর নুন মাখিয়ে রেখে দিন। এক থেকে দেড় ঘন্টা বাদে কড়াইয়ে ওলিভ ওয়েলে গোটা গোল মরিচ দিয়ে দৈ সুদ্ধ চিকেন দিয়ে ভাজুন।তেল ছাড়লে চিকেন গুলো ব্রাউন হয়ে আসবে। ।ব্রাউন হয়ে এলে গোল মরিচ শীলে গুড়িয়ে ছড়িয়ে দিন।আর অল্প চিনি দিয়ে শুক্নো শুক্নো নামিয়ে ফেলুন।
  • arpita | 120.227.98.81 | ২২ আগস্ট ২০১৩ ১৮:৩১619809
  • ছোটো ছোটো পিস করে কাটা চিকেন কিনে দৈ আর নুন মাখিয়ে রেখে দিন। এক থেকে দেড় ঘন্টা বাদে কড়াইয়ে ওলিভ ওয়েলে গোটা গোল মরিচ দিয়ে দৈ সুদ্ধ চিকেন দিয়ে ভাজুন।তেল ছাড়লে চিকেন গুলো ব্রাউন হয়ে আসবে। ।ব্রাউন হয়ে এলে গোল মরিচ শীলে গুড়িয়ে ছড়িয়ে দিন।আর অল্প চিনি দিয়ে শুক্নো শুক্নো নামিয়ে ফেলুন।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন