এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অবন্তিকা | 123.21.66.96 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৮619456
  • আজ ঘুম ভেঙে গিয়েছিলো সক্কাল সক্কাল । তিনখানা কাগজ হাতে বসে পড়লাম সুস্মিতার খবরে চোখ রাখতে, সঙ্গে দেখে নেওয়া ‘তাসের দেশ’-এর পরিবর্তিত শোটাইম । পাতার পরে পাতা, নাহ, ‘তাসের দেশ’ সংক্রান্ত আপডেট নেই কোথাও । ঝটিতি ছানবিন কোলকাতার ওয়েবসাইটগুলোতে । সেখানেও বিশেষ তথ্য পেলাম না । আশ্চর্য ! মাত্র দু’হপ্তা হয়েছে রিলিজের ! আশ্চর্য, পর ইয়ে তো হোনা হি থা !

    বরং রবীন্দ্রসাহিত্য নিয়ে বিতিকিচ্ছিরি নাড়াঘাঁটার ফল ও প্রতিকার সম্পর্কিত একটা কপি রয়েছে । শিল্পের গুণগত মান আর বক্স অফিস সাফল্য দুটো কখনোই সমানুপাতিক ছিলো না, আজও নেই । উপরন্তু প্রথার বিরুদ্ধে যারা তর্জনী তুললেন, তোলেন, হরিণপ্রতিম ভীরু বাঙালির কাছে তারা এক্কেবারে না-পসন্দ । এই ‘চিত্রাঙ্গদা’-র কথাই ধরুন না কেন ! ‘মগা’দের নিয়ে ছবি বানাচ্ছিলেন বলে একদল কোট-আনকোট কালচারড বেংগলিজ ছবিটা বয়কট করলেন, যদিও সেই ফুলবাবুরাই এবার স্পেনসার্স থেকে বিয়ার বগলে নিয়ে আন্ডাবাচ্চাসমেত সত্যান্বেষণে যাবেন । যাবেনই, কারণ, মেন স্ট্রিম বাংলা ছবিতে যে কিম্ভূত ছেলেটি(?) প্রথম ভিন্ন-যৌনতা দ্যাখাবার ধৃষ্টতা করেছিলেন, তিনি আর ইহলোকে বিলং করেন না । থাকলে না জানি কি কেচ্ছাই হত পরবর্তী ছবিটায় আবার ! পুরুষে পুরুষে চুম্বন দৃশ্য ! ব্যাটাছেলের পায়ে ঘুঙুর ! মায়ের সামনে মৃত ছেলের সমকামী সম্পর্ক স্বীকার ! কী শিখবে পরবর্তী প্রজন্ম ! ‘ম্যাগো’ !

    কিউ প্রথা ভাঙেন । তারকভস্কি-ও ভেঙেছিলেন । যে যার নিজের মতো করে । আর ‘গান্ডু’ থেকে ‘তাসের দেশ’-এ এই প্রথা ভাঙার যাত্রা খুব একটা সহজ নয় । ‘লাল-সবুজ’ বারমুডা পরিহিত দুই যুবক হাত ধরে নাচতে নাচতে গান গাইছে- এলেম নতুন দেশে... প্রাসঙ্গিক ও সমকালীন । আম বাঙালি মতান্তরে ম্যাঙ্গো পিপলদের কাছে হয়তো বা ‘অ্যানাদার ওভারডোজ’ !

    একটা ছোট্ট গল্প বলে যাই । তিরিশে মে দুপুরবেলায়, এক অধ্যাপক বন্ধু মেসেজে লিখেছিলেন- ঋতু পাসড আওয়ে, হি/শি ওয়াজ গুড ফ্রেন্ড অফ মাইন । যে ‘মল’-প্রিয় মানুষগুলো এখনো ‘হি-সি’-র বাইরে বেরিয়ে এসে মহোত্তর কিছু ভেবে উঠতে পারলেন না, ঋতু তাঁদের জন্য ছিলেন না, কিউও নন । তাই শহর কোলকাতার মাল্টিপ্লেক্সেও ছাড়পত্র পায় না ‘গান্ডু’, আর ‘তাসের দেশ’ মুক্তি পায় সাকুল্যে তিনখানা সিনেমায় । কিঁউ কি, ইয়ে তো হোনা হি থা...
  • a x | 138.249.1.202 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ০১:৩২619476
  • কিউ কীভাবে সিনেমার প্রথা ভেঙ্গেছেন যদি একটু বলেন। মানে তারকোভস্কির পরেই কিউ কীভাবে ভাঙ্গলেন এ নিয়ে যদি বলেন আরো ভালো হয়।
  • tapas | 123.21.70.16 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১০:০২619477
  • তারকোভস্কি-র পরেই কিউ? শালা এরকম এরকম একটা প্রতিপাদ্য ছিল নাকি মূল লেখাটায় ? মাল টা তো তাইলে ক্যালান খাওআর যোগ্য!! আমিও!! বুঝতেই পারিনি যে লেখাটার ওটা ই প্রতিপাদ্য!!!! মাইরি!!!! (এক ই আই পি থেকে পাঠানো মানে কিন্তু বেনামী নয়, ফেমিলি ফেমিলি আর কী!!!!)
  • a | 132.167.164.80 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১০:৪৩619478
  • আম জনতার জন্যে এইরকম মনোভাব নিয়ে এখনো কিছু সিউডো-আঁতেল বেঁচে আছে জানতুম না মাইরি!!! হয়তো সিনেমাটা ভালো, হয়তো না। গান্ডু দেখেছি, ভাল লাগেনি, ম্যাঙ্গো পিপল বলেই হবে হয়ত। কিন্তু এই মনোভাবের প্রতিবাদ করে গেলাম।
  • lcm | 118.91.116.131 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১১:৫৭619479
  • তারকোভস্কির কোন সিনেমায় যেন ডায়ালগ ছিল - মহাত্মা গান্ধী নাকি প্রত্যেক সপ্তাহে একটা দিন কোনো কথা বলত না....
  • Mainul | 181.207.229.92 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৩৮619480
  • পাবলিকের ভালো লাগেনি চলেনি। মুভি সবসময় বিষয়ে নয়, আরো অনেক কিছুর উপর ডিপেন্ড করে। আর এমুভি গ্রামে রিলিজ নয়, খোদ কলকাতার তথাকথিত ইন্টেলেকচুয়াল সমাজে রিলিজ করেছিল। তাতেও এই হাল। এতে বোঝা যায়, শুধু আলাদা ধরনের মুভি বানালাম বলে আন্ডু-গান্ডু মার্কা যেকোনো মুভিই হিট করবে নাকি? ছবি ফ্লপ হওয়ার পর আঁতেল পরিচালক এরপর কাকে দোষ দেবেন? পাবলিকের মেন্টালিটিকে? এরপর থেকে আমার কোন ছবি ভালো লাগতে হবে সেটাও আঁতেল পরিচালক ঠিক করে দেবেন। মুভি ভালো লাগেনি মানে আমার মাথায় গোবর আছে, আর ওনারা আন্ডু-গান্ডু মার্কা মুভি বানিয়ে ভাবছেন শালা আমি কি হনু রে।

    তাসের দেশ মুভিটা যে দর্শক শ্রেণীকে টার্গেট করে বানানো হয়েছে, তারা মুভিটা দেখল তো ২ সপ্তাহ ধরে। পরিচালক কি ভেবেছিলেন এই ধরনের দর্শকেই পশ্চিমবঙ্গ ভরপুর? আর মুভিটা ২ বছর ধরে চলবে? যদি তাই ভেবে থাকেন, তাহলে তাঁকে পাতি কুয়োর ব্যাং বলতে হয়, যার কাছে পৃথিবীটাই হচ্ছে ফেবুর কিছু সুশীল গ্রুপ, আর সিসিডি বা কেএফসি তে জড়ো হওয়া একে অন্যের পিঠ চাপড়ানো একটি বন্ধু সার্কেল। Q এর এই পিঠ চাপড়ানো বন্ধু সার্কেলে আছে রেডিফের রাজা সেন। যে থ্রি ইডিয়টস কে ১.৫ পয়েন্ট দেয়, কিন্তু গান্ডু বা তাসের দেশ কে ৩.৫-৪ পয়েন্ট দেয়।

    সবশেষে: আলাদা ধরনের মুভি হলেই হবে না, তার প্রেজেন্টেশনও ঠিক ঠাক হতে হবে। এই যেমন রিসেন্টলি ভিকি ডোনার, ম্যাড্রাস ক্যাফে, গ্যাংস অফ ওসিপুর, বরফি, ভুতের ভবিষ্যত সবই গতানুগতিক থেকে আলাদা। কিন্তু এদের প্রেজেন্টেশন দেখুন।
  • siki | 127.192.14.165 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৪৬619481
  • তাসের দেশ দেখি নি, কিন্তু গান্ডু দেখেছি। ওটাকে সিনেমা বলে? অসম্ভব রকমের ভুলভাল কোলাজ। বহুত মোজা জ্বলেছিল বলে আর তাসের দেশ দেখার চেষ্টা করলাম না।
  • cm | 37.56.255.140 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১৭:২৩619482
  • আমিও তাহলে মত দি? শব্দ মানেই সঙ্গীত নয়।
  • a x | 86.31.217.192 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ১৮:৪৫619457
  • ওহো তারকোভস্কির নাম এমনি বেড়াতে বেড়াতেই চলে এসেছে বুঝিনি তো। সে ঠিক আছে কিউ কীভাবে প্রথা ভেঙ্গেছেন সিনেমায়, সেটাই বলুন না।
  • সিনফট | 122.79.36.22 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ২১:০৮619458
  • তারকোভস্কিই বা কোন প্রথা ভেঙ্গেছিলেন জানতে চাই।
  • lcm | 118.91.116.131 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ২২:২০619459
  • আমিও জানতে চাই... কিসের প্রথা কে কোথায় কিভাবে ভেঙ্গেছে...

    স্তালিনের প্রশাসনের বজ্রমুষ্ঠিতে কম্যুনিস্ট প্রোপাগান্ডার বাইরে সিনেমা বানানো বা দেখা টাফ ছিল। তারই মধ্যে অনেকে কাজ করেছেন। ক্রুশ্চেভ এসে একটু হালকা করে দেন। রাশিয়ান ফিল্ম ইনস্টিটিউট গুলোতে একটু আধটু ইতালিয়ান/ফ্রেঞ্চ/জাপানি... সিনেমা দেখানো হতে থাকে। সেই সময়, সেই ইয়াং জেনারেশনে ফিল্মের ছাত্র ছিলেন তারকোভস্কি।
    প্রথা ভাঙ্গা নয়, নিজের স্টাইল... স্বকীয়তা তৈরী করেন।
  • শ্রী সদা | 122.79.37.195 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ২২:৪০619460
  • মইনুলবাবুকে মোটামুটি ক। শুধু একটি বিষয়ে দ্বিমত - থ্রি ইডিয়টস একটি অতীব বালের সিনেমা।
  • cb | 41.6.134.7 | ০৭ সেপ্টেম্বর ২০১৩ ২২:৪৩619461
  • থ্রি ইডিয়টস দেখতে বেশ ভাল লাগে। কদিন আগেই আবার দেখলাম
  • শঙ্খ | 118.35.9.186 | ০৮ সেপ্টেম্বর ২০১৩ ০৪:১৮619462
  • সদার লাস্ট লাইনটাকে কয়েক লক্ষ ক।
  • debu | 82.130.151.116 | ০৮ সেপ্টেম্বর ২০১৩ ০৬:১০619463
  • আবার Q
    এটা প্রোমোঃ

    এটা ফুল মুভি ঃ
  • pi | 118.22.237.164 | ০৮ সেপ্টেম্বর ২০১৩ ০৭:৩৭619464
  • বিষ পুরো বিষ লেগেছিল। কিন্তু গাণ্ডু তো ভালোই লেগেছিল। তাসের দেশ দেখার ইচ্ছা আছে।
  • বিপ | 78.33.140.55 | ০৮ সেপ্টেম্বর ২০১৩ ২১:০৫619465
  • কিউ প্রথা ভেঙেছেন। বাঙালী এত রক্ষণশীল প্রথা ভাঙ্গা দরকার। শুধু এই জন্য কি উ কে সমর্থন করে গেলাম।
  • Felix Felicis | 131.241.218.132 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১০:৪৩619466
  • গান্ডু আমার বেশ ভালো লেগেছিলো, একাধিক কারণে।

    পুরোটাই বেশ রিয়েলিস্ট মনে হয়েছে। বিভিন্ন লোকের ফ্রাস্ট্রেশন, সেইটার চুঁইয়ে চুঁইয়ে বেরিয়ে আসা। একটা ফেলে দেওয়া ছেলের ইচ্ছেগুলোর ডকুমেন্টেশন ইঃ প্রঃ।

    টেকনিক্যালি ক্যামেরা আর এডিটিং অসাধারণ লেগেছিলো। আর কোথাও ওয়াইড অ্যাঙ্গল লেন্সের এরকম ব্যবহার দেখেছি বলে মনে পড়ছে না - মানে সিনেমায়। (কিউ আর আমার ক্যামেরা একই জানেন তো? ক্যানন ইওএস ৭ডি। সেইটা একটা দুর্বলতা হলেও হতে পারে অবশ্য;-)), টেকনিক্যাল কারণটা বলি। ওয়াইড অ্যাঙ্গল লেন্স দিয়ে যদি হিউম্যান ইন্টারেস্ট তোলেন - ক্লোজ-আপে, দেখবেন একটা ডিসটর্শন আসে - এই সিনেমার চরিত্রগুলোর সাথে সেই ডিসটর্শনটা অদ্ভুতভাবে খাপ খেয়ে গেছে। ক্লোজ-আপের সময় লেন্স জুম হয়নি, ক্যামেরাই ক্লোজ-আপে গেছে ওয়াইড লেন্স শুদ্ধু - এই এফেক্ট অন্যভাবে আসতো না।

    এবং এডিটিং। দারুণ ভিজুয়াল্‌স। একটু খাপছাড়া মনে হতে পারে - শুরুটা মাঝখানে, শেষটা শুরুতে, মাঝখানটা শেষে - এরকম। কিন্তু খেই হারায়নি।

    তাসের দেশটা এই জন্যেই দেখার ইচ্ছে আছে।
  • debu | 82.130.151.116 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১০:৫৫619468
  • ফেলিক্স ! bravo হ্রিতিক এর ছবি গুলি দেখুন , অনেক মিল পাবেন
    গান্ডু বোঝার মতো দর্শক আছে জেনে খুশি হলাম
    বিষ - বেশ ভালো লাগলো ১০০% perfect
    তাসের দেশ কোথায় পবো জানালে খুশি হবো
  • Felix Felicis | 131.241.218.132 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১১:০২619469
  • তাসের দেশের টরেন্ট এখনো পাইনি।
  • souvik | 132.175.11.211 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ১১:৩২619470
  • গান্ডু একটা হেভি ব****র মুভি মনে হয়েছিলো আর 3 idiots বেশ ভালো লেগেছিলো।
  • rabaahuta | 172.136.192.1 | ১০ সেপ্টেম্বর ২০১৩ ২১:০২619471
  • দেবু, আমার ৩ ইডিয়টস (একেবারে পোষায় নি) আর গান্ডু (মন দিয়ে দেখিনি) - কোন সিনেমার পক্ষে বা বিরুদ্ধেই কোন বক্তব্য নেই - যে যা ভালোবাসে দেখবে। কিন্তু এই 'গান্ডু বোঝার মত দর্শক আছে' এইসব শুনলে একটু জ্বলে। ভালো না লাগলেই দর্শক বুঝতে পারেনি, এমন এলিটিস্ট দাবীদাওয়া থাকলে হলের বাইরে নেটিভ ও কুকুরদের প্রবেশ নিষেধ টাইপ বোর্ড লাগিয়ে দিলেই হয়। অবুঝ দর্শকেরা তারপর কিংকর্তব্য স্থির করে নেবে।

    আর হ্রিতিক কে? রোশন নাকি? কিন্তু কিউর সঙ্গে রোশনের মিল কি আর কাঙ্খিত হবে? আপনি কি ঋত্বিকের কথা বলতে চাইছিলেন, মানে ঘটক? নাকি bravoটা কী ওয়ার্ড? এই দেখুন, ঠিক ভাবে বলতে না পারলে বুঝতে কেমন অসুবিধে হয়।

    -------------------------------------------------------

    বিক্রমের আর আমি (হ্যাঁ হ্যাঁ, বাংলা বয়েজ, পাঁইট পুরান, ইত্যাদিখ্যাত বিক্রম, আমাকে ভাবেন কি, বড় বড় লোকের সঙ্গে আমার ওঠাবসা), সেও আবার কাবলীদার উপস্থিতিতে, এক সন্ধ্যায় ঐকমত্যে এসেছিলাম, যে কোন সিনেমাই খারাপ হয় না, বা সিনেমার ভালো খারাপ কিছু হয়না। বসতির মেয়ে রাধা, কুঁয়ারী চুড়েইল, অযান্ত্রিক, বাইসাইকেল চোর, সব সিনেমাই আসলে চমৎকার, শুধু কর্নেটে সিন্ধু বাঁরোয়ার সুর বেজে উঠতে হবে, তাইলে দর্শকের কাছ আর তাদের কোন ভেদাভেদ থাকবে না। খুব বেশি ডিটেল মনে নেই, এইটুকুও যে মনে আছে সেও আমার ভাগ্যি।
  • দেব | 116.212.58.205 | ১০ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৬619472
  • গান্ডু বুঝতে পারিনি। গানগুলো ভাল লেগেছিল। ফাইভ লিটিল ইন্ডিয়ানস বলে একটা ব্যান্ডের বোধহয়।
  • Tapas Das | ২৮ সেপ্টেম্বর ২০১৩ ১০:৫৯619473
  • আচ্ছা, বোঝা , মানে সিনেমা থিয়েটার গান এসব বোঝা বলতে কী বোঝায়? বোঝা মানে কি অনুভব করা? সেটা কি সাবজেক্টিভ একটা কিছু? নিশ্চই না, না হলে কিছু শিল্পকর্ম কালোত্তীর্ণ বলে সর্বজনস্বীকৃত হয়ে যায় কী করে? প্যারামিটারটা কী? আরও কীসব মনে হচ্ছে, কিন্তু খিল্লি আক্রান্ত হতে ভালো লাগবে না বলে শঙ্কাপূর্বক লিখে উঠতে পারলাম না। কোনো সমমর্মী মতামত এলে কথা এগোতে পারে।
  • dd | 132.167.27.66 | ২৮ সেপ্টেম্বর ২০১৩ ১১:০৫619474
  • এই শেষ বয়সে এসে চিত্রাংগদা দেখলাম। ইন্টেন্স লাগলো। ঋতুপর্ণ'র লাইফ আর ন্যারাটিভ একেবারে মিশে গেছে তাই কথনে কোনো ফাঁক নেই। মুড,ফিলীংসের উপর সিনেমা। এরমটি দেখতাম তিরিশ চল্লিশ বছোর আগের ইস্ট ইওরোপীয়ান মুভীতে।

    প্রথাও ভেঙেছেন। তবে যেভাবে তাড়কাভস্কি বাঁদিক দিয়ে চুক্কি কেটে ভাঙেন ,তেমনটি নয়। ঋতুপর্ণ প্রথাকে ভেঙেছেন ডানদিকে কান্নিক খেয়ে।

    ব্রাত্যলুচি নামেও একজন আছেন। তার ফিলিম নাকি শুধু রব্বোবারের সকালেই সুপাচ্য। তার সম্বন্ধে বিশেষ জানা নেই নইলে আরেকটি কমপেরাটিভ স্টাডি জানিয়ে দিতেম আপনেদের।
  • রোবু | 177.124.70.1 | ২৮ সেপ্টেম্বর ২০১৩ ১১:১০619475
  • ব্রাত্যলুচি :-)
    ডিডিদা জিন্দাবাদ :-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন