এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মুজফফরনগরের দাঙ্গা - কয়েকটি তথ্য আর কিছু আশা

    ইন্দ্রনীল
    অন্যান্য | ০৯ সেপ্টেম্বর ২০১৩ | ৭১৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ইন্দ্রনীল | 127.194.198.254 | ০৯ সেপ্টেম্বর ২০১৩ ০৪:০১619447
  • মুজফরনগরেরে দাঙ্গা ইতিমধ্যেই ২৬ টি প্রান নিয়ে নিয়েছে। এতো সরকারী হিসাবল সরকারী হিসাবের বাইরের প্রানগুলোতো ফাউ + দাঙ্গা এখনো শেষ হয়নি। যে কোনো দাঙ্গাই ধর্মীয় জিগির তুলে হয় কিন্তু সচরাচর দেখেছি লোকে হিসাব করে প্রথম কোন দলের লোক মরেছিল, মানে দোষটা কার? কে শুরু করল?

    এক্ষেত্রে প্রথম প্রান যায় শাহানওয়াজের। শাহানওয়াজ ইভ টিজিং করেছিল। গৌরব ও সচীন নামের দুই জাঠ যুবক তাকে খুন করে ২৭শে অগাস্ট। কারন সে টিজ করেছিল তাদের বোনকে (cousin)। কিন্তু খুন করে গৌরব ও সচীন পালাতে পারেনি। গনধোলাইতে সেখানেই তাদেরও মৃত্যু হয়।

    খেলাটা শুরু হলো এর পর। Youtube এ RT news agency র ২০১০ সালের একটি পুরোনো ভিডিয়ো ছিল। তাতে দেখা যায় যে দুজন অপরাধীকে চুরির অভিযোগে নৃশংসভাবে পিটিয়ে খুন করে উন্মত্ত জনতা। পুলিশ নিশ্চুপ দর্শক। এই ভিডিয়ো নিয়ে প্রতিবাদের ঝড় উঠেছিল অনলাইনে। কিন্তু ১৯৪৭ সালের পর থেকেই পাকিস্থানের খবর মানেই কোথায় পাকিস্থান আবার কটা ভারতীয় মারল। এতো সেরকম খবর নয় কাজেই ভারতে এই ভিডিয়োর খবর বিশেষ কেউ জানতোই না।

    এই সূযোগটাই নিলেন মহান হিন্দু ধর্মের ত্রাতা রক্ষক বিজেপি এবং সহযোগী দলগুলি। ভিডিয়োটা রেজোলিউশন কমিয়ে (যাতে আরো বিশ্বাসযোগ্য হয় এবং সার্চে ধরা না পড়ে) প্রচার করা হলো - বোনের সম্মান বাঁচাতে গিয়ে দাড়িয়ালা আগমার্কা মোল্লার হাতে খুন (শহীদ) হিন্দু ভাই। পড়ল বাছা বাছা উত্তেজক কমেন্ট।

    মিরাট জেলার সারধনার বিজেপি বিধায়ক ঠাকুর সিং সোম এই ভিডিয়ো শেয়ার করলেন তার ফেসবুক ওয়ালে।

    এই লেখা শেষ করা পর্যন্ত মেইনস্ট্রীম মিডিয়াতে দেখছি প্রশাসন আমতা আমতা করছে ... হ্যাঁ মানে কে এটা করল জানতে হবে ... কোন আই পি থেকে আপলোড হলো তদন্ত চলছে ইত্যাদি। একজন বিধায়ককে সরাসরি দাঙ্গায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা সহজ নয়, বুঝি। আশা রাখব প্রশাসন সত্যকে সামনে আনবেন কিছুই হয়নিতো, আই পি এল, লিয়েন্ডার এসব বলে চীৎকার করে ধামাচাপা দেবেন না।

    ভারতের জনগণের অনেক আশা পুলিশ, প্রশাসনের ওপর। সিনেমা হলে সৎ পুলিশ অফিসার তার নাম আফজল বা বিজয় যাই হোক না কেন যখন গুন্ডা ঠেঙায় তখন দিন মজুর খাটা মজুর মানুষটিও তার পকেটের শেষ পয়সাটা ছুঁড়ে দেন তার দিকে। এই বিশ্বাসকে হত্যা করবেন না, প্লিজ।

    আর কিছু বলতে হবে? ও হ্যাঁ .. লিঙ্কগুলো
    The news referred:
    http://twocircles.net/2013sep08/fake_pakistani_video_used_bjp_mla_and_hindutva_forces_fan_communal_riots_muzaffarnagar.htm#.UiyCqCuYpvA.facebook

    The real one:


    The fake one:
    https://www.facebook.com/photo.php?v=418943864882620

    The mainstream confirmation:
    http://www.ndtv.com/article/cities/muzaffarnagar-an-online-video-triggered-violence-say-officials-416019?pfrom=home-lateststories
  • siki | 127.192.16.181 | ১১ সেপ্টেম্বর ২০১৩ ০০:১০619448
  • একটা কারেকশনঃ যে বিজেপি বিধায়ক এটা ইউটিউবে আপলোড করে রেজোলিউশন কমিয়ে, তার নাম সঙ্গীত সোম।
  • pi | 118.12.164.190 | ১১ সেপ্টেম্বর ২০১৩ ১৭:১৩619449
  • এটা এখানে থাক। এই অংশটা বিশেষ করে।

    ...But it is here, with the reference to castes, that the politics behind the riots slowly reveals itself.

    One Sangh activist, who insisted on being anonymous, told The Hindu, “For the first time, Jats and Muslims are fighting each other. This is a great achievement. Jats have begun thinking like Hindus first. If more Hindu castes fight with Muslims, it will be better for us. BJP will benefit.” Muslims, this activist added, needed to be ‘taught a lesson, for they thought they ruled U.P. under Mulayam.’

    Mr. Singh offers a candid take. ‘To save your caste, you have to save your religion first. This message has gone out. This has happened for the first time in many years.”...

    http://www.thehindu.com/news/national/where-sangh-spins-narratives-of-victimhood-belligerence/article5113769.ece?homepage=true
  • siki | 131.243.33.212 | ১১ সেপ্টেম্বর ২০১৩ ১৯:৪০619450
  • মোদী পোধানমন্ত্রী হলে আমাদের অ্যারেস্ট করবে না তো? সুখে শান্তিতে বাঁচতে পারব তো?
  • সাইফুল | 68.97.248.126 | ১১ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৩619451
  • নরেন্দ্র মোদিকে বানান প্রধানমন্ত্রী । ভারতের সব মুসলিম পাকিস্তানে পালাবে জান বাঁচাতে।
  • jhinchak | 96.135.50.199 | ১২ সেপ্টেম্বর ২০১৩ ০১:৩০619452
  • সাইফুল - তারা বাংলাদেশ এও যেতে পারে
  • h | 127.194.225.94 | ১২ সেপ্টেম্বর ২০১৩ ০৪:২৩619453
  • ভাবছি মুলায়াম প্রধান মন্ত্রী হলে ভালো হয়, হিন্দু হিসেবে নেপাল বেড়ানো টা হয়ে যাবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন