এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভারত বাংলাদেশ কাঁটাতার ও সীমান্ত

    Ishan
    অন্যান্য | ১৩ সেপ্টেম্বর ২০১৩ | ৯৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 24.97.53.247 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২০:৩৬619228
  • শুধু বাংলাদেহ্স কেন? পাকিস্তান নয় কেন? আমি পাকিস্তানের সীমান্তও উন্মুক্ত হলে খুব খুশী হব।
  • দেব | 212.54.176.14 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২০:৫২619239
  • ১৯৪৭ থেকে শুরু হোক।

    কিন্তু এখন ব্যস্ত। পরে আসব। আপনারা চালান ততখন।
  • Ishan | 202.43.65.245 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২০:৫৪619244
  • হ্যাঁ, পাকিস্তান বাদ গেছে। সরি। পাকিস্তান বাদ দেওয়া মানে পাঞ্জাবকে বাদ দেওয়া। মান্টোর ভয়াবহ আখ্যানকগুলোকে বাদ দেওয়া। পাকিস্তান আছে ধরে নিয়েই লেখা হোক।
  • Blank | 180.153.65.102 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২১:১৪619245
  • আমি ফার্স্ট চয়েস হিসেবে পাকিস্তানে ভোট দিলাম।
  • শ্রী সদা | 24.99.250.28 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২১:২৪619246
  • তাপ্পর ভারতের অব্স্থা হবে এখনকার বাংলাদেশের মত। একদিকে তালিবানি শাসন অন্যদিকে শরিয়তি আইন। ব্লগ লিখলে জেল, নাস্তিক হলে ফাঁসি। মাঝখান থেকে নরেন মোদী ফোকটে অনেক সাপোর্ট বেস পেয়ে যাবে। যা আছে দিব্য আছে দাদা, যাদের পাকিস্তান বেড়াতে যাওয়ার শখ ভিসা নিয়ে ঘুরে আসুন না।
  • কৃশানু | 213.147.88.10 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২১:২৬619247
  • সদারে, আরেকটু ভাব। দেশে বিদেশে পড়েছিস নিশ্চয়ই?
  • শ্রী সদা | 24.99.250.28 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২১:৩১619248
  • হ্যাঁ পড়েছি তো।
  • কৃশানু | 213.147.88.10 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২১:৫১619249
  • আফগানিস্তান মোটের ওপর একটা উন্নত দেশই ছিল। এমনকী সেভেন্টিজ অবধি। তেমন ধর্মীয় ভাবাবেগের চচ্চড়ি ছিল না। তালিবান কাদের সৃষ্টি সে নিয়ে তোকে আর কী বলব নতুন করে। বরং উপমহাদেশ একসাথে থাকলে এবং এদিক ওদিক থেকে কেউ সামাজিক উপনিবেশ চলে যাবার দুঃখে, কেউ অর্থনৈতিক উপনিবেশ গড়ে তোলার আশায় বাইরে থেকে ক্রমাগত খোঁচাখুঁচি না করে গেলে আজ এই অবস্থা হয়না।
    বাংলাদেশ ও পাকিস্তানের সীমান্ত বললেই তো আর উন্মুক্ত হয়ে যাচ্ছে না। বরং এইভাবে বলতে বলতে যদি কিছু মানুষের মনোভাব পালটায়, এই দেশে, বাংলাদেশে, পাকিস্তানে, তারপর তা বাড়তে বাড়তে এমন জায়গায় পৌঁছয় যে সেটাকে গুরুত্ব না দিয়ে কোনো উপায় থাকে না, তাহলে হবে। সেটা হওয়া মানেই এটা প্রিকন্ডিশন, যে তার আগে তুই যে গুলো বললি, ' একদিকে তালিবানি শাসন অন্যদিকে শরিয়তি আইন। ব্লগ লিখলে জেল, নাস্তিক হলে ফাঁসি। মাঝখান থেকে নরেন মোদী ফোকটে অনেক সাপোর্ট বেস পেয়ে যাবে' - এই এলিমেন্ট গুলোর কেটে যাওয়া।
    দুই জার্মানি এক হয়েছে। স্বপ্ন দেখতে দোষ কি?
  • Mainul | 181.207.39.182 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২২:০৩619250
  • দুই জার্মানি এক হলো, কিন্তু দুই কোরিয়া এক হতে পারল না। না আমি স্বপ্ন দেখি না। অনেকদিন আগেই কঠিন কঠোর বাস্তবে পড়ে স্বপ্ন দেখতে ভুলে গেছি।
  • কৃশানু | 213.147.88.10 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২২:২৭619229
  • আসলে আমি কাঁচের ঘরের ভেতর এসিতে বসে চাকরি করি তো। আর তুলোর বালিশে শুয়ে বড়ো হয়েছি। তাই হেব্বি হেব্বি স্বপ্ন দেখতে পারি :-)
    তাছাড়া সুশীলদের স্বপ্ন দেখতে সুবিধে হয়।
  • a x | 138.249.1.194 | ১৩ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১৭619230
  • আমি পাকিস্তান আগে চাই। মুঘলাই খানা পিনা, সমার ঘুরে ঘুরে দরবেশদের হাওয়ায় নাচ, ফয়েজ আর মান্টোর জন্য।
  • | 127.194.80.216 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ০২:১৫619231
  • এখানে কি বললে লোকে ভালো বলবে সেটা ভেবে লিখতে হবে?
  • Ishan | 214.54.36.245 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ০২:৪৭619232
  • তা কেন? আমি তো লোকে খারাপ ভাববে জেনেও কতকিছু বলব প্ল্যান করেছিলাম। নেহাৎই হলনা। :)
  • pi | 172.129.44.87 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ০৩:১০619233
  • স্বপ্নে বিরিয়ানি খেতে হলে ঘি পোলাও দিয়ে খাওয়াই ভালো। বাংলাদেশের সীমান্তের সাথে সাথে পাকিস্তানের কাঁটাতারও উঠুক।
  • pi | 172.129.44.87 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ০৩:১১619234
  • *ঘি দিয়ে
  • cm | 127.193.49.211 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ১৭:৫১619235
  • যদি তুলতে হয় দুনিয়া শুদ্ধু সব তুলে দিতে হবে আর নইলে সব থাকবে। দেশ আসলে দুটো কিন্তু সে দুটো দেশের লড়াই যাতে না লাগে তাই কায়দা করে বাকি সব বিভাজক।
  • sarkar chaandaan | 141.228.29.99 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ১৮:৪৫619236
  • কবে ভারত-বাংলাদেশ সীমান্ত কাঁটাতার মুক্ত হবে সেই আসায় বসে না থেকে এই facebook দলে যোগ দিন।এখানে কোন কাঁটাতারের বাঁধা নাই "আমি বাঙালী" _ http://www.facebook.com/groups/497305243641970
  • | 24.97.162.157 | ১৪ সেপ্টেম্বর ২০১৩ ১৮:৪৮619237
  • ফেসবুক গ্রুপে যোগ দিতে হবে কেন? গুরুতেও তো কোনও কাঁটাতার নেই। সেখানে লিখলে হবে না?
  • sarkar chaandaan | 141.228.29.96 | ১৫ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৪৩619238
  • "আমি বাঙালী"তে প্রচুর বাংলাদেশী আছে।
  • | 24.97.116.153 | ১৮ সেপ্টেম্বর ২০১৩ ০৯:৪৭619240
  • ইশ এখানে আমার কতকিছু লেখার ছিল!
  • sarkar chaandaan | 141.228.29.73 | ২০ সেপ্টেম্বর ২০১৩ ১০:১৭619241
  • লিখুন না কে বারণ করেছে?
  • rabaahuta | 172.136.192.1 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ২৩:১০619242
  • দমদি, এখানে পড়তে চাই তোমার লেখা।
  • r2h | 84.90.234.227 | ২৬ জুন ২০১৬ ০৭:০৯619243


  • অনেককাল আগে শক্তিপদ রাজগুরুর একটা গল্প পড়েছিলাম কিশোর ভারতীতে, পশুবাক। সীমান্ত পেরিয়ে আসা এক বৃদ্ধা পশুবাক হবে শুনে নতুন অচেনা কিছু আশা নিয়ে অপেক্ষা করছিলেন একরাত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন