এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ছবি

  • বিশ্বকর্ম্মা পূজায় ঘুড়ি ওড়ানো হয় কেন?

    তাতিন
    ছবি | ১৭ সেপ্টেম্বর ২০১৩ | ৩৬৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাতিন | 132.252.251.244 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১২:২৮619096
  • ্সাধন এখন হেড ডিপ।
  • তাতিন | 132.252.251.244 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১২:৩০619097
  • ড্রইং করতে মোটেও বোর্ড ফোর্ড লাগে না। একটা কাঁচ আর আলো হলেই হয়ে যায়।
  • + | 213.110.247.221 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৩:২৬619098
  • বিক্কলেজে হয়না। ক্লাসে বসে এঁকে ক্লাসেই জমা দিয়ে যেতে হয়ঃ(
  • Kaju | 131.242.160.180 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৩:৪০619099
  • প্রসঙ্গ বোর্ড বওয়াঃ

    বোর্ড বইতে হয়নি কখনো। বিশাল ঘরে সারি সারি টেবিল, তাতে বোর্ড অলরেডি পাতাই থাকত। ঢুকেই পেপার ক্লিপে আটকে টিস্কেল নিয়ে কাজকম্মো শুরু হয়ে যেত।

    চিংড়িঘাটা ক্যাম্পাস।
  • Lama | 213.132.214.155 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৪:২১619100
  • ব্যাচের হিসেব করতে গিয়ে আমাকে রেফারেন্স ধরা ঠিক হবে না। উহা একটু গোলমেলে কেস।
    ৯৫, ৯৬, ৯৭ সবাই আমাকে বলে 'আমাদের ব্যাচ'..আবার কেউ কেউ বলে 'তোদের ব্যাচের অমুক...', তখন আরও ঘেঁটে যাই- আমার কোন ব্যাচটার কথা হচ্ছে।

    কারো মনে যদি প্রশ্ন জাগে "সেটা কি করে হয়?" তাহলে তার উত্তরে বলি, এটা হবার জন্য দুটো জিনিস লাগে। প্রথমটা হল- ইঞ্জিনিয়ারিং পড়তে এসে বার দুয়েক ফেল করা, আর দ্বিতীয়টা আমি এখনও বুঝতে পারি নি।
  • Lama | 213.132.214.155 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৪:২৭619101
  • আমি নিজেকে সাতানব্বুই বলি। কিন্তু আজ পর্যন্ত যতগুলো ব্যাচের সংস্পর্শে এসেছি (সিনিয়র এবং জুনিয়র) সব কটার সম্পর্কেই কিছু না কিছু সেন্টু আছে, আলাদা আলাদা কারনে।
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৫৭619102
  • হ্যাঁ, কাঁচ আর আলো। এইটার কথা উত্তরবঙ্গে লেখা হয় নি।

    সেশনাল শীট কেনা হয়েছে শেষ লপ্তে। অনেক আঁকা বাকি, এদিকে কালই জমা দেবার দিন। অতএব, যে ছেলেটির আঁকা হয়ে গেছে, তার থেকে সেশনাল ঘণ্টাখানেকের জন্য ধার নেওয়া। জানলার থেকে গোটা একখানা আয়তাকার কাঁচ আগেই খুলে নেওয়া হয়ে গেছে। এদিকে দুথাক ইলেকট্রিকালের বই, কী সব যেন নাম ছিল, সব ভুলে গেছি, একটা সাহনি ছিল, আর ওদিকে দুথাক মেকানিকালের বই, রুমমেটের।

    দু থাকের ওপর সুন্দর করে কাঁচ শোয়ানো হল, নিচের হলো জায়গাটায় মুখ ওপর দিক করে শুইয়ে দেওয়া হল টেবিল ল্যাম্প। আলো জ্বালানো হল, কাঁচের ওপরে প্রথমে বন্ধুর কমপ্লিট করা সেশনাল শীট, তার ওপরে আমার সাদা সেশনাল। বাকিটা তো সিম্পুল।
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:০৩619103
  • ইলেকট্রিকালের একটা বইয়ের লেখকের নামও মনে করতে পারছি না। একটা ওয়াধওয়া ছিল, একটা সাহনি ছিল, কিন্তু কোনটা যে কীসের ছিল, কিস্যু মনে নেই। আরেকটা লাল মলাটের গাবদা মোটা বই ছিল ইলেকট্রিকাল মেশিনের। সেটা কার লেখা ছিল? অনেকটা সংসদ ডিকশনারির মত দেখতে।
  • + | 213.110.243.22 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:১১619104
  • একজনেরই নাম জানতাম - থেরেজা
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:১৩619106
  • হ্যাঁ, থেরেজা-ও নয়, থেরাজা।
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:১৬619107
  • আরো মনে পড়ল, ঐ সংসদ মার্কা বইটা ছিল থেরাজার লেখা। বি এল থেরাজা। আমরা শর্টে বলতাম বাল থেরেজা। সেটা লাগত ঐ ট্রেসিং করার কাজে।
  • তাতিন | 132.252.251.244 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:১৮619108
  • আরও কিছু বই হত, বিদেশি অথরের। ইলেক্ট্রিকালের এক মামণির সঙ্গে ছক করার অভিপ্রায়ে তার সঙ্গে গিয়ে ইই ডিপার্টমেন্ট থেকে একবার ওরকম একটা বই এনেছিলাম।
  • kumu | 52.108.111.191 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৩৫619109
  • রূপনারানের কূলে একটি দুটি শিশু ডাইনো সবে জেগে উঠে ইতিউতি চাইচে সেইসময় আমি পেচডি করি সায়েন্স কলেজে।তখন বিটেকের ছেলেমেয়েদের দেখতাম ড্রয়িং বোর্ড নিয়ে চলাফেরা করতো।একটি আদিবাসী মেয়ে ছিল, মাথার ওপর বোর্ড ধরে ঘুরত।তখন ভাল আলাপ ছিল এখন মুখ মনে আছে নাম মনে নাই।
    হরি দিন তো গেল ঈঃ।
  • netai | 131.241.98.225 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৪৪619110
  • মেশিনের গাবদা বই ছিলো ভীমরা
    ভীমরা আবার ভীম সিংয়ের বন্ধু
    প্রফেসর ভীম সিং ভীষন ভালো মানুষ
  • netai | 131.241.98.225 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৪৫619111
  • তবে ভীম সিং কে কোনোদিন ঘুড়ি ওড়াতে দেখিনি।
  • T | 24.139.128.15 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৪৮619112
  • সিকি ভুলে গেছে, সংসদ মার্কা মেশিনের বইটা হচ্ছে 'পি এস ভিমরা' নামক সেই মহাপুরুষের লেখা। লাইফে অবশ্য ও জিনিস খুলে মেশিন পড়িনি। খালি একদিন অটো ট্রান্সফর্মার গাঁতিয়েছিলাম।
    মেশিনের অবশ্য আরো বই ছিল। সবচেয়ে অভিজাত বইয়ের অথর হচ্ছেন 'এম জি সে'। জাস্ট হাতে নিয়ে ঘুরলেই যথেষ্ট সমীহ আদায় করা যেত।
  • netai | 131.241.98.225 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৫২619113
  • চড়া রোদের মধ্যে দলছুট হয়ে একাকী একদিন ইয়া বড়ো বোর্ড হাতে কলেজের দিকে হাঁটছি। বোর্ডতা ধরতে একটু অসুবিধাই হছে। একটু থমকে দাঁড়ালাম। পাস দিয়ে তখন থার্ড ইয়ারের একজন দাদা যাচ্ছিলো সাইকেলে। আমায় দেখে সাইকেল থামিয়ে বললো, চল, তোকে ছেড়ে দি। তখন সদ্য র‌্যাগিং শেষ। কিন্তু ভয়ে নয়। কেমন লজ্জা পেয়েই বললাম, না না, আমি এমনি চলে যাবো। হেঁটে হেঁটে। দাদাটি আরো বার দুয়েক চেষ্টা করে হাল ছেড়ে দিয়ে চলে গেলো। আঅমি আবার হাঁটা শুরু করলাম।

    কোনো কোনো ঘটনা কেন মনে থাকে জানিনা।
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৫২619114
  • পুরোই ভুলে গেছি।

    ঠিক ঠিক, ভিমরা-ই বটে। থেরেজার বইটাও বেশ মোটা ছিল না?
  • siki | 131.243.33.212 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৫৪619115
  • বোতলদার থেকে একশো টাকায় বোর্ডটা কিনেছিলাম। পরের বছর দেড়শো টাকায় বেচেছিলাম কোনও এক ছানাকে। এটা মনে আছে। :)
  • netai | 131.241.98.225 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৫:৫৪619117
  • মেশিনের আরেকটা ভালো বই ছিলো ফিৎজার্ট কিংগ্সলে
    শুনেছি। পড়ে দেখিনি কখনো।
  • T | 24.139.128.15 | ১৯ সেপ্টেম্বর ২০১৩ ১৬:২১619118
  • আমি একবার কলেজস্ট্রীটে বাংলায় লেখা ডিসি মেশিনের বই পেয়েছিলাম :)
  • kd | 47.228.106.254 | ২১ সেপ্টেম্বর ২০১৩ ২২:৩৫619119
  • ক্যান/আনক্যান খ্যাত ভঞ্জ তো আমাদের সময়েও (৬১) ছিলেন স্মিদির ফোরম্যান (তখন কারপেন্ট্রির ফোরম্যান ছিলেন কাঠবর্মন) ৷ আশ্চর্যের ব্যাপার, ৩০+ বছর বাদেও উনি ছিলেন !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন