এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • টুকরো লেখা

    san
    অন্যান্য | ১০ জুলাই ২০১৩ | ৬০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০০618626
  • name: Ishan mail: country:

    IP Address : 214.54.36.245 (*) Date:09 Jul 2013 -- 10:11 PM

    প্রেমের গপ্পো স্যাম্পল এক
    ---------------------------------
    মোক্ষম সময়ে ইঁদুরটা কলে পড়ল। দড়াম করে একটা আওয়াজ, আর তারপরেই কিচমিচ। ব্যস প্রেমের দফারফা। দেবী লাফ মেরে উঠে বলল, ক্কী? ক্কী হল? সবে তখন কাঁধে হাত রেখেছি। এরপর চুমু-টুমু হবে। চোখে চোখ রেখে বলতে হবে, এই নরশরীর ভালোবাসো? ভালোবাসো এই ড্যাবাড্যাবা চোখ, পান্তুয়ার মতো নাক? তারপরেই বাংলা সিনেমার মতো লাইট নিভে যাবে। আর লাভ সাইন হয়ে আকাশে উড়বে ফুল। গাছে ফুটবে তারা। তা না কাজের সময় যত উদ্ভুটে উপদ্রব।

    এই জন্যই মাইরি রাগ হয়। ইঁদুরের উপর রাগ করাটা বাড়াবাড়ি, তবু। সালারা মরবারও টাইম পায়না। তিনদিন ধরে কল পেতে রেখেছি। হৃদয় জোড়া আমন্ত্রণ ফাউ। কিন্তু রোজই ঠিক পাশ কাটিয়ে যায়। আজ একটু খোলা মাঠে হাওয়া খাই। বন্ধ ঘরে ঢুকবনা। কাল, মাথা ধরেছে, খেতে ভালো লাগছেনা। সব ঢং। আসলে ন্যাজে খেলানো। আমি সব বুঝি। কিন্তু কিছু বলা যাবেনা। কল পেতে রাখতেই হবে। ধরা পড়লেই, একদম ঘচাং ফু। কিন্তু পড়বার আর টাইম পেলিনা? মরণ কে আর আটকাতে পারে, জীবন যখন শুকায়ে যায় করুণাধারায় আসতেই হবে, কিন্তু একটা টাইমিং সেন্স থাকবে তো?
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০২618632
  • Ishan mail: country:

    IP Address : 202.43.65.245 (*) Date:09 Jul 2013 -- 10:38 PM

    প্রেমের গপ্পো পার্ট থ্রি
    -------------------------------
    দেবী কেমন থম মেরে যায়। গম্ভীর মুখ করে বলে, এবার কী হবে?

    প্রশ্ন তো আমারও। এবার কী হবে? বন্ধ ধরে আধাখ্যাঁচড়া কর্ম হলে তারপর কি হয়? সাবান মেখে শাওয়ারের নিচে দাঁড়িয়ে দুম করে জল চলে গেলে কি করে লোকে? -- ছেড়ে দিই? বলি আমি।

    -- ছেড়ে? দেবী দাঁত খিঁচিয়ে ওঠে। এর কখন কি মুড হয় বোঝা ভার। -- ছেড়ে দিলে ও কি আর বাঁচবে?

    তাও বটে। তাহলে?

    বাড়িতে ছুরি আছে? দেবী বলে।

    তা থাকবেনা কেন?

    দাও।

    কি করতে চায় এ? সার্জারি? এত গুণ ছিল জানতাম না তো। মানে মানে একটা ছুরি বার করে আনি রান্নাঘরের ড্রয়ার থেকে।

    ধার আছে?

    আমার পেটে মেরে দেখো। আর কি। দেবী গম্ভীর মুখে একটা গাজরের উপর ছুরি বসিয়ে দেয়। ঘচ করে বসে যায়। হাতের জোর? নাকি ছুরির ধার? কে জানে।

    --------------------------------------------------------------------------------
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০২618631
  • name: Ishan mail: country:

    IP Address : 202.43.65.245 (*) Date:09 Jul 2013 -- 10:30 PM

    প্রেমের গপ্পো পার্ট টু
    ---
    দেবী চান্স পেয়েই লাফ মেরে উঠে পড়ল। তারপর একি? বলে চিল চিৎকার। ব্যস, মুডের দফারফা। অবশ্য দোষ দিয়ে লাভ নেই। উঠে গিয়ে দেখি, সে এক কেচ্ছা কেলেঙ্কারি। আসলে দোষটা ইঁদুরেরই। শেষ মুহূর্তেও দোনামন করছিল, যাবে কি যাবেনা। খাবে কি খাবেনা। ব্যস, ইঁদুর কলের গেট খচাং করে নেমে একদম বডি হাফ করে দিয়েছে। দোনামোন করলে ওরকমই হবে। একদিকে দুটো ঠ্যাং পড়ে আছে। অন্যদিকে বডিটা কোনোমতে নড়বড় করছে। কলারবোন ভেঙে গেছে মনে হয়। ইঁদুরের কি কলারবোন থাকে? উফ প্রেম করতে গিয়ে শেষে ফিজিওলজি চচ্চা করতে হবে কে জানত?

    খানিকটা দেখার পর অবশ্য করুণাও আসে। আহা রে বেচারা কেমন ছটফট করছে। চুলবুলে জীবনের এ কি অন্তিম পরিণতি। যে কারণে গীতায় বলেছে... ধুর এই মনোরম সন্ধ্যায় শেষে গীতাপাঠ?
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০৩618633
  • name: Ishan mail: country:

    IP Address : 214.54.36.245 (*) Date:09 Jul 2013 -- 10:45 PM

    প্রেমের গপ্পো পার্ট ফোর
    --------------------------------
    আমরা উবু হয়ে বসি। ইঁদুর কলের পাশে। কল খোলা হয়। ইঁদুরটা নড়তে পারেনা। পালানোর তো প্রশ্নই নেই। শুধু কিচমিচ করে। দেবী সস্নেহে পিঠে হাত বোলায়। ইঁদুরটা আরও কিচমিচিয়ে ওঠে।

    রুমাল আছে?

    আমি পকেট থেকে রুমাল বার করে দিই।

    দেবী সাদা রুমাল বিছিয়ে দেয় ইঁদুরের শরীরে। তারপর রুমালের উপর দিয়ে শক্ত করে ধরে শরীরটা। বাঁ হাত দিয়ে। ইঁদুরটা আরও কিচমিচিয়ে ওঠে।

    দেবী ডানহাতে ছুরি ধরে। সার্জারি নয়। এভাবে খুন করে লোকে। একটু একটু করে গলার কাছে নিয়ে যায়। হাতটা একটু উপরে তোলে। ইঁদুরটা কিচমিচ করে।

    আমি চোখ বন্ধ করে ফেলি। মুহূর্তের জন্য। চোখ যখন খুলে, রুমাল লাল। ইঁদুরের রক্ত লাল হয়, কে জানত।

    আমার দিকে তাকিয়ে একটু অপ্রস্তুত ভঙ্গীতে দেবী বলে, বড্ড কষ্ট পেত, নইলে।

    বিকেলের আলো। হাতে ইঁদুরের রক্ত। দেবী আমার সামনে বসে। অনেক দিন পর। বন্ধ ঘরে।

    --------------------------------------------------------------------------------
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০৪618634
  • name: Ishan mail: country:

    IP Address : 214.54.36.245 (*) Date:09 Jul 2013 -- 10:49 PM

    প্রেমের গপ্পো পার্ট ফাইভ
    ---------------------------------

    হাত টাত ধূয়া হলে দেবী আমার গা ঘেঁষে বসে। চোখে চোখ। নাকে নাক। এই নরশরীর ভালোবাসো? এই ড্যাবাড্যাবা নাক। পান্তুয়ার মতো চোখ।

    খুব। একটু হেসে দেবী বলে। তুমি কষ্ট পেলেও আমি সহ্য করতে পারবনা।

    শেষ।

    --------------------------------------------------------------------------------
  • san | 69.144.58.2 | ১০ জুলাই ২০১৩ ১৪:০৭618635
  • ঈশানের এই গপ্পোটা ভাট থেকে টইয়ে টুকে রাখলাম। হারিয়ে না যায়।
  • কৃশানু | 177.124.70.1 | ১০ জুলাই ২০১৩ ১৪:২৩618636
  • ভালো করেছ। কালকে আমি-ই করতাম কিন্তু খুব ঘুম পাচ্ছিল।
    গল্পটা ভালো লেগেছে। কালকে করা প্পন-দার মন্তব্য-ও একদম পারফেক্ট।
  • + | 213.110.243.21 | ১০ জুলাই ২০১৩ ১৫:৩৫618637
  • কি মন্তব্য? গপ্পোটা বেশ
  • কৃশানু | 177.124.70.1 | ১০ জুলাই ২০১৩ ১৫:৪৬618638
  • মন্তব্য ছিল এই লেখা খুব সন্দিপনেস্ক :-)
  • pi | 118.12.169.134 | ১০ জুলাই ২০১৩ ১৯:২১618627
  • :P
  • san | 69.144.58.2 | ০৮ আগস্ট ২০১৩ ১৩:২৯618628
  • name: rabaahuta mail: country:

    IP Address : 172.136.192.1 (*) Date:07 Aug 2013 -- 10:06 PM

    প্রায়োপবেশনে বসে কবি
    গরলে নীলাভ টনসিল
    হেসে খুন টি এন সেশন
    ব্যালট পেপার মুখে চিল
    উড়ে গেল শরতের নীলে
    বসন্ত হয়েছে অমিল
    নিন্দুক বলে তাকে কবি
    হসন্তে অ্যাকিলিস হিল।

    একটু খুঁড়িয়ে চলছে, তবে গোড়ালি ব্যথায় এরকম হয়।

    --------------------------------------------------------------------------------
  • san | 69.144.58.2 | ০৮ আগস্ট ২০১৩ ১৩:৩০618629
  • name: Ishan mail: country:

    IP Address : 214.54.36.245 (*) Date:07 Aug 2013 -- 10:21 PM

    তাইলে আর সেশনই বা বাদ যায় কেন। এই ন্যান।

    নিন্দা করেন বৃন্দা কারাত দিল্লী থেকে অনেক দূরে
    অর্ক একা লেপ-মুড়িতে গিন্নী গেছেন প্যাকেজ টুরে।
    রাজনীতি হয় সাউথ ব্লকে ফার বরোদায় টিএন সেশন
    শহর থেকে দূরেই থাকে জনগণের পাওয়ার স্টেশন।

    --------------------------------------------------------------------------------
  • san | 69.144.58.2 | ০৮ আগস্ট ২০১৩ ১৩:৪৩618630
  • name: rabaahuta mail: country:

    IP Address : 172.136.192.1 (*) Date:07 Aug 2013 -- 10:40 PM

    কবিতা কল্পলতা
    ক্যাল দেয় কল্লোলিনী
    সুদূরে কলকাতা বয়
    ধোঁয়া যায় পাটের কলে
    হুগলি বানভাসি আর
    পাড়াতে আবছা আলো
    ক্যাল দেয় জালিম ভুবন
    কবিতা প্রাণঘাতিনী।

    --------------------------------------------------------------------------------
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন