এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পুণ্যব্রত গুণ | 151.0.9.62 | ২১ জুলাই ২০১৩ ২২:৪২617353
  • আদিবাসী শিক্ষিকা সোনি সোরির মুক্তির পক্ষে পশ্চিমবঙ্গে জনমত তৈরী করার কাজ শুরু হয়েছিল ২০১২-র আগস্টে স্টুডেন্টস’ হলে একটি গণকনভেনশনের মধ্যে দিয়ে। সেই কনভনশনে প্রচারের কাজের জন্য গঠিত হয় সোনি সোরি মুক্তি মোর্চা। সোনি সোরির উপর অত্যাচার নিয়ে পুস্তিকা প্রকাশ-প্রচার, পোস্টারিং, সোনি সোরিকে রায়পুর জেলে পোস্টকার্ড পাঠিয়ে সহমর্মিতা জানানো চলে নভেম্বর-জানুয়ারী জুড়ে। ২০১৩-র ২৫শে জানুয়ারী কলেজ স্কোয়ারে এক জমায়েত দাবী তোলে ২০১২-র প্রজাতন্ত্র দিবসে সোনি সোরির উপর যৌন অত্যাচারকারী পুলিশ দলের নেতা দান্তেওয়াড়ার পুলিশ সুপার অঙ্কিত গর্গকে দেওয়া শৌর্য পদক ফিরিয়ে নেওয়া হোক, অঙ্কিত গর্গের শাস্তি হোক, অবলম্বে মুক্তি দেওয়া হোক সোনি সোরিকে। ৯ই ফেব্রুয়ারী কলকাতা পুস্তক মেলায় প্রচার করে এক নীরব মিছিল। বিক্ষোভ-প্রদর্শন করা হয় ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসের দিনে। সোনির মুক্তি ও অঙ্কিতের শাস্তির দাবী করে পত্র পাঠানো হয় রাষ্ট্রপতি ও ইউপিএ-র প্রধান সোনিয়া গান্ধীকে।

    এই ধারায় ১৯শে জুলাই কলকাতার ভারত সভা হলে বিকাল ৫টায় অনুষ্ঠিত হল এক গণকনভেনশন। কনভেনশনের আগে বিকাল ৩টায় কলকাতা প্রেস ক্লাবে এক প্রেস কনফারেন্সে বক্তব্য রাখেন হিমাংশু কুমার, অজয় টি জে, কিরীটি রায়, প্রমুখ। কনভেনশনের শুরুতে স্বাগত ভাষণে সোনি সোরি মুক্তি মোর্চার যুগ্ম আহ্বায়ক ডা পুণ্যব্রত গুণ প্রচার-আন্দোলনের ধারাটি বর্ণনা করেন এবং বক্তাদের পরিচয় করিয়ে দেন।

    কনভেনশনের প্রথম বক্তা ছিলেন পীযুষ গুহ রাষ্ট্রদ্রোহের কথিত অপরাধে ডা বিনায়ক সেনের সঙ্গে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত, বর্তমানে জামিনে মুক্ত। পীযুষ ও পরবর্তী বক্তা ডকুমেন্টারী ফিল্ম-মেকার অজয় টি জি শোনান—কিভাবে বহুজাতিক কোম্পানীগুলোর হাতে ছত্তিশগড়ের প্রাকৃতিক সম্পদ তুলে দিতে গিয়ে নাগরিকদের, বিশেষত আদিবাসীদের নাগরিক অধিকার লংঘন করছে রাষ্ট্র।

    পরবর্তী বক্তা হিমাংশু কুমার বর্ণনা করেন সোনি সোরি ও তাঁর ভাইপো লিঙ্গা কোদোপির বেড়ে ওঠার কাহিনী, কিভাবে তাঁরা রাষ্ট্রের চক্ষুশূল হলেন। হিমাংশু শ্রোতাদের মনে করিয়ে দেন—সোনি সোরিকে যদি আমরা আন্দোলনের চাপে মুক্ত করতে না পারি, তাহলে রাষ্ট্র মনমানে অত্যাচার করার লাইসেন্স পেয়ে যাবে। সোনি সোরিকে মুক্ত করতে না পারলে এরপর হয়ত পালা আসবে আমাদের মা-বোন-মেয়েদের।

    ডা বিনায়ক সেন বর্ণনা করেন কিভাবে আমাদের দেশের আদিবাসীরা সারা বছরই এক দীর্ঘস্থায়ী দুর্ভিক্ষের শিকার, কিভাবে তাঁদের আরও দুর্দশার মধ্যে ঠেলে দিচ্ছে রাষ্ট্র।

    এছাড়া বক্তাদের মধ্যে ছিলেন সুখেন্দু ভট্টাচার্য, ইউলফ্রেড ডিকস্টা। কনভেনশনের প্রস্তাব পাঠ করেন ডা স্মরজিৎ জানা। ধন্যবাদ জ্ঞাপন করেন রবি চক্রবর্তী।
  • aranya | 154.160.98.31 | ২২ জুলাই ২০১৩ ০৫:৪০617364
  • পশ্চিমবঙ্গের বাইরে, বিশেষতঃ দিল্লী এবং রায়পুরে কি সোনি সোরির মুক্তি চেয়ে উল্লেখযোগ্য কোন আন্দোলন হচ্ছে? মেন স্ট্রীম মিডিয়ায় এই নিয়ে লেখালেখির কোন রাস্তা বের করা যায়?
  • কল্লোল | 111.63.169.107 | ২২ জুলাই ২০১৩ ১২:২১617365
  • সোনি সোরি প্রচুর লেখালেখি হয়েছে, নানান মানুষ নানা ভাবে আন্দোলন করছেন। তবে এরা মূলতঃ মানবাধিকার আন্দোলনের সাথে যুক্ত। তার বাইরে সোনি সোরি খায় না গায়ে মাখে - সেটাই বড় প্রশ্ন। কোন রাজনৈতিক দল এটা নিয়ে কথা বলবে না। কোন নাগরিক সমাজ এটা নিয়ে রাস্তায় নামবে না। করন সোনির উপর মাওবাদী তকমা। এই তকমার জোরে সোনির যোনিতে গরম ডিম থেকে শুরু করে পাথর ও পাথরকুচি ঢুকিয়ে দেওয়া যায়, বিবস্ত্র করে বেধরক পেটানো যায়।
    আর নির্ভয়া, অপরাজিতার ধর্ষক ও খুনীরা শাস্তি পাবে। সোনির ধর্ষক পাবে রাষ্ট্রপতি পদক।
  • bb | 127.195.177.21 | ২২ জুলাই ২০১৩ ১৯:৫৮617366
  • বিনায়ক সেন কিন্তু সোনি সোরির মুক্তি দাবি করেছেন - আর এই খবর TOI তে বেরিয়েছে।
  • কল্লোল | 125.242.140.146 | ২২ জুলাই ২০১৩ ২১:০০617367
  • সেই তো বিনায়ক সেন, কিরীটি রায়, হিমাংশু কুমার। শঙ্খ ঘোষ বা বিমান বোস বা বিভাস চক্রবর্তি বা কৌশিক সেন নয়। দিল্লীর বা কলকাতার "জনতা" নয়।
  • pi | 118.12.169.134 | ২২ জুলাই ২০১৩ ২১:০৩617368
  • যাদবপুরে সোনি সোরিকে নিয়ে একটা মশাল মিছিল হয়েছিল। লোক ভালোই হয়েছিল।
  • pi | 118.12.169.134 | ২২ জুলাই ২০১৩ ২১:০৬617369
  • যাদবপুরের মিছিলে বোলান গঙ্গোপাধ্যায় আর আরো কেউ কেউ ছিলেন। মিটিং গুলোতেও অনুরাধা তলোয়ার, দুর্বার, মাসুমের লোকজন , কিছু কলেজের ছাত্রছাত্রী, এঁরা ছিলেন।
    তবে ঐ, সেরকম করে লার্জ স্কেলে কিছু হয়নি। পুণ্যব্রতদারা চেষ্টা চালাচ্ছেন।
  • aranya | 154.160.5.25 | ২২ জুলাই ২০১৩ ২২:৪৮617370
  • সোনি সোরি একজন মানুষ, আমার দেশেরই মানুষ। মাওবাদী নন বলেই মনে হয়, হলেও কিছু আসে যায় না। কোন মাওবাদীকেও ধর্ষণ করা যায় না,যোনিতে গরম ডিম থেকে শুরু করে পাথর ও পাথরকুচি ঢোকানো যায় না।
    রাজনৈতিক দলগুলোর ঘোষিত লক্ষ্য মানুষের উপকার। অথচ তারা এ নিয়ে কিছু বলবে না। অত্যাচারিতের পলিটিকাল অ্যাফিলিয়েশন দেখবে, নিজের লোক না হলে কেউ কিছু করবে না।
    সুদীপ্ত মারা গেলে সিপিএম সরব হবে, তাপসী মারা গেলে তিনোমূল। 'মানুষের মুখে ব্যালট পেপার...', ঘেন্না ধরে যায়
  • কল্লোল | 125.241.112.166 | ২৩ জুলাই ২০১৩ ০৬:২১617371
  • ঠিক অরণ্য। একদম ঠিক। ঘেন্না ধরে যায়।
    কামদুনীতে মেয়েটির দাদা ও প্রাতিবাদী মহিলা দুজনকে থানা আটকে রেখেছে। এসবের প্রতিবাদ হয়তো হবে, তাও হয়তো বিবৃতিই সার। কিন্তু সোনী সোরির জন্য মানবাধিকার সংগঠনগুলো ছাড়া আর কারুর কোন মাথাব্যথা নেই।

    পাই। আমি জানি পূণ্যব্রত, মাসুম এরকম আরও কিছু লোকজন চেষ্টা করছে। এই খবরগুলোও মেইনস্ট্রিম মিডিয়াতে অনুপস্থিত থাকে। কামদুনি নিয়ে এই গুরুর পাতাতেই মিছিলের জন্য যতো পোস্ট পড়েছিলো, স্টুডেন্টস হলে তার চেয়ে কম লোক ধরে, যেখানে সোনি সোরি নিয়ে কনভেনশন হয়েছিলো।

    কিছু মানুষতো এরকমও বলে দেবেন মেইনস্ট্রিম মিডিয়ায় আসে নি মানে ঘটনাটাই ঘটে নি। খবর/বিবৃতি কোনটা চাপা হবে কোনটা ছাপা হবে - এগুলো প্রতিবাদ্কারী বা নির্যাতিতের রংএর উপর নির্ভর করে। সেই সময় সেই রং মিডিয়ার স্বার্থ পরিপন্থী কি না সেটা বুঝে চাপে বা ছাপে।
  • jhamela | 180.252.80.2 | ২৩ জুলাই ২০১৩ ১৪:৩৭617354
  • অতো ঘেন্না হলে নকে রুমাল দিন।
  • পটলা | 165.201.35.63 | ২৩ জুলাই ২০১৩ ১৪:৫৮617355
  • নাকে রুমাল দিলেই বাঁচবো তো? মানে গ্যারান্টি যে আমার-আপনার সাথে এ সব কিছু কোনোদিন হবে না? সোনি সোরির কথা অন্তত নিজের স্বার্থেও ভাবা দরকার।
  • কৃশানু | 177.124.70.1 | ২৩ জুলাই ২০১৩ ১৫:১০617356
  • সেটাই।
  • jhamela | 180.252.80.2 | ২৩ জুলাই ২০১৩ ১৫:১৫617357
  • পুলিশ তবে কি করবে। নলেনগুড়ের সন্দেশ খওয়াবে।
  • maximin | 69.93.198.89 | ২৩ জুলাই ২০১৩ ১৫:২৯617358
  • আমি আছি। সোনির মুক্তি চাই, গর্গের কঠোর শাস্তি চাই, গর্গের সহযোগীদের উপযুক্ত শাস্তি চাই। এই দাবিগুলো কেন অন্যায্য, কেউ এনলাইটেন করুন।
  • কল্লোল | 125.241.41.8 | ২৩ জুলাই ২০১৩ ২০:৩৯617359
  • ঝামেলাবাবু।
    পুলিশ নলেনগুড়ের সন্দেশও খাওয়াতে পারে, পুরুষ হলে পায়ুদ্বার দিয়ে মহিলা হলে যোনি দিয়ে। এতে আমার কোনও আপত্তি থাকবে না, যদি যদি যদি -
    CRPCতে লিখে দেওয়া হয় স্বীকারোক্তি আদায়ে থার্ড ডিগ্রী চালানো আইনী।
    ব্যস। এটুকুই চাওয়া।

    পাই ও ম্যামি। আমার একটা প্রস্তাব আছে। একটু সময় নিয়ে, মানে ধরা যাক সোনি সোরি মামলার পরের তারিখে (খোঁজ নিতে হবে সেটা কবে) আমরা সারা ভারত জুড়ে যেখানেই গুরুন্ডা৯র কেউ আছে, সেদিন অন্ততঃ একটা পোস্টার নিয়ে দাঁড়িয়ে যাওয়া। সোনি সোরির নিঃশর্ত মুক্তি চাই। সোনি সোরির উপর যৌন অত্যাচার চালানো - রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত পুলিশ অফিসার অঙ্কিত গর্গের উপযুক্ত শাস্তি চাই।
    কারা রাজি আছেন জানান।
  • কল্লোল | 125.241.41.8 | ২৩ জুলাই ২০১৩ ২০:৪৪617360
  • ঝামেলার কারনে একটু উত্তেজিত হয়ে গেছিলাম। তাই ভুলে গেছি।
    সারা ভারত নয়, সারা দুনিয়াতেই এটা করা যায়।
  • pi | 118.12.169.134 | ২৩ জুলাই ২০১৩ ২০:৫৯617361
  • আমি এনিয়ে এখানে AID গ্রুপের সাথে কথা বলছি।
  • aranya | 154.160.5.25 | ২৯ জুলাই ২০১৩ ০৮:৪৪617363
  • 'ধরা পরে যায় দেহটা, তবু ধরা পরবে না মন
    ধরা না পরার হাওয়ায় কাঁপছে সুদূরের শালবন'

    - সোনি সোরির কথা ভাবলেই সুমনের গানের এই লাইনদুটো মনে পড়ে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন