এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ১৯৯৩ এর একুশে জুলাইয়ের কুড়ি বছর পর।।

    সন্মিত
    অন্যান্য | ২১ জুলাই ২০১৩ | ১৬৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • কৃশানু | 177.124.70.1 | ২২ জুলাই ২০১৩ ১১:৩৮617339
  • ১১:৩৫ পিটিদার কথার উত্তরে।
    আর বামদের ওপর খচে গিয়ে মমতাকে ভোট দিয়েছে, এ একেবারে সত্যি কথা। ওই তো ৮-১০ % ভোট সুইং। তারা এরকমই ভেবেছিলেন। এবং ধীরে ধীরে উল্টো ভাবতেও শুরু করেছেন।
    বোমাবাজি করে হয়ত আরেকবার জিতবে। কিন্তু তারপর? শুনুন মশাই, পপুলার সাপোর্ট না থাকলে হাজার বোমাবাজি হাজার রিগিং করেও ক্ষমতা ধরে রাখা যাবে না দিনের পর দিন।
  • cm | 71.95.189.220 | ২২ জুলাই ২০১৩ ১১:৪৫617340
  • একদল লোকের বক্তব্য সি পি এমের এই অসহ্যতা বহুলাংশে বাজারী নির্মাণ। অবশ্যই আমিও তাদের সাথে একমত।
  • Marauder's Map | 131.241.218.132 | ২২ জুলাই ২০১৩ ১১:৪৬617341
  • একটা জিনিস ভুললে হবে না - সিপিএম জমি নিয়ে আন্দোলন করেই rural এলাকায় নিজেদের প্রতিষ্ঠিত করেছিলো। সেই জমিতে যখন হাত পড়লো তখন বিশ্বাসযোগ্যতায় টান পড়া স্বাভাবিক। এবার কেন হাত পড়লো সেইটা তো আর ধৈর্য ধরে কেউ বোঝাতে যায়নি - যদি যেত, যদি কৃষকসভার মাধ্যমে একটু প্ল্যান করে চাষীদের মধ্যে ব্যাপারটা নিয়ে যাওয়া হত, তাহলে হয়তো লোকে অন্যভাবে ভাবতো - অন্ততঃ যুক্তিটা জানতো। সেই সুযোগই দেওয়া হয়নি। এবং উল্লেখ্য - সেই একই জমি নিয়ে আন্দোলন করেই মমতা সেই একই এলাকায় নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

    বাদবাকি ফ্যাক্টরগুলো - নন্দীগ্রামে গুলি, নেতাই, লেথার্জিক অ্যাডমিনিস্ট্রেশন ইঃ তো আছে।
  • siki | 132.177.234.79 | ২২ জুলাই ২০১৩ ১১:৫০617342
  • কিশানুর ধৈর্যও বলিহারি :)
  • lcm | 118.91.116.131 | ২২ জুলাই ২০১৩ ১১:৫৫617343
  • একটা কথা দেখো, এই প্রবলেমটা সিপিএম নেতৃত্ব জানত না, তা নয়।
    ২০০৯/২০১০ নাগাদ প্রকাশ কারাট প্রেসকে বলেই ফেলেন যে ফিডব্যাক/অ্যানালিসিসের ভিত্তিতে বোঝা যাচ্ছে যে ২০১২-তে পশ্চিমবঙ্গে লেফ্‌ট হারতে চলেছে। এত আগে প্রেস এরকম বলে দেওয়া কিন্তু সহজ নয়, বিশেষ করে যেখানে গত ৩০ বছরের বেশী সময় ধরে পার্টি ভোটে জিতে আসছে। এবং এটা জেনেই যে এই কমেন্টের ফলে পার্টি কর্মীদের মধ্যে নেগেটিভ ইম্প্যাক্ট হতে পারে। এবং এর জন্যেই দু বছর আগে এটা বলা হয়। আমাকে একজন বলেছিল, এটা নাকি দিল্লী সেন্ট্রাল কমিটির (প্রকাশ/সীতারাম) পরিকল্পিত প্রেস রিলিজ। রাজ্য নেতৃত্বের অনেকেই ২০১২-তে হেরে যাবার সম্ভাবনা মানতে মানতে চাইছিলেন না। এ নিয়ে একটু ভুল বোঝাবুঝিও হয়েছিল। কিন্তু এ ছাড়া আর মেসেজটা কোনোভাবে স্ট্রংলি দেওয়া যাচ্ছিল না।
  • কৃশানু | 177.124.70.1 | ২২ জুলাই ২০১৩ ১১:৫৫617344
  • ধৈর্য্য নয় ধৈর্য্য নয়। ইন্টারনাল কনফ্লিক্টস :-)
    অজ্জিদ্দাকে ক দিলাম। ১১:৪৬।
  • h | 213.99.212.53 | ২২ জুলাই ২০১৩ ১৩:২২617345
  • পোলিস ফায়ারিং এর ইনভেস্টিগেশন হওয়া উচিত। পিরিয়ড। এর আবার পোলিটিকাল অ্যানালিসিস এর কি আছে। আমাদের দেশ ছাড়া এই লেভেল এর গুলি চালিয়ে পুলিশ আর সেনা বাহিনী এত আরামে থাকে না কোথাও।

    আমার মতে বাংলা এনকোয়ারি র দাবী তোলা উচিত। এবং তাতেই অপিনিয়ন মোবিলাইজ করার চেষ্টা করা উচিত।
  • PT | 213.110.246.230 | ২২ জুলাই ২০১৩ ১৪:০৩617346
  • সেটা ঠিকমত করলে বিপদ আছে-মণীশ গুপ্তকে নিয়ে টানাটানি হতে পারে। আর এটা যদি প্রমাণিত হয় যে "It had been planned that supporters would move towards Writers' Buildings from different directions and lay a siege on the state secretariate (wiki)-তাহলেও মমতার "১৩ জন শহীদ" তত্ব নিয়েই প্রশ্ন ঊঠে যাবে।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন