এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অমর্ত্য সেন ও জগদীশ ভাগবতী ঃ তর্ক বিতর্ক ইত্যাদিঃ

    dagaa
    অন্যান্য | ২৭ জুলাই ২০১৩ | ৯৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • maximin | 69.93.240.161 | ২৭ জুলাই ২০১৩ ২০:১৬617114
  • দিলীপ মুখার্জির লিঙ্ক ঠিকমত আসে নি। আরেকবার দিই।

    http://ideasforindia.in/article.aspx?article_id=170
  • Ekak | 132.178.254.26 | ২৭ জুলাই ২০১৩ ২০:৩২617115
  • যাঁরা অর্থনীতি এক্কেরে বোঝেননা একমাত্র তাদের পক্ষেই আন্বায়াস্দ মত দেওয়া সম্ভব । বুঝলেই তো বরং বায়াস আসবে ।নলেজ ইস অল এবাউট পোলারিটি।
  • maximin | 69.93.240.161 | ২৭ জুলাই ২০১৩ ২০:৪২617116
  • রাজনীতি কি একেবারেই নেই? How do we interpret this?

    NDTV -- 'The Planning Commission just released new figures, which re-illustrate, according to their claims, according to government's claims, a dramatic drop in poverty. They are saying it is down to 22%, a record drop, the highest ever. But there has been a huge controversy over what the drop in actually means because of the poverty line. What is your stand on it? You have discussed in your book how 'poverty line' is actually a misnomer. Would you call this an achievement of the UPA or a conspiracy as the Opposition sees it?'

    Sen -- 'Do I think it's a conspiracy? I don't know. If there is evidence given, I might believe it but I have not seen any evidence so far in the newspapers to indicate that it is a conspiracy.'
  • pi | 118.12.169.134 | ২৭ জুলাই ২০১৩ ২১:০৩617117
  • You have discussed in your book how 'poverty line' is actually a misnomer. এই ডিসকাশন নিয়ে দু'পয়সা পাওয়া যাবে ?
  • maximin | 69.93.240.161 | ২৭ জুলাই ২০১৩ ২২:১০617118
  • মিসনোমার কারণ humans lives are deprived in many ways, and all these come into the calculation of our poverty.
  • pi | 118.12.169.134 | ২৭ জুলাই ২০১৩ ২২:১৯617119
  • অমর্ত্য সেন কি বলছেন, দারিদ্র্য সত্যিই কমেছে ?
  • ম্যামি | 69.93.240.161 | ২৭ জুলাই ২০১৩ ২২:২৯617100
  • আয়ের টার্মসে কমেছে বলেই বলছেন। পুরোটা ধরলে abysmally bad.

    Even after literacy rate going up, even after longevity going up, even after poverty line based numbers are going down, is the picture abysmally bad? Yes. Bangladesh, which had 3 years less life expectancy than we had 20 years ago now has 4 years more longer expectancy figures than we have, even though instead of being 50 % richer in terms of GDP as compared to Bangladesh, we are twice as rich.
  • pi | 118.12.169.134 | ২৭ জুলাই ২০১৩ ২২:৩৮617101
  • হুম। ক্যালোরির হিসেবেও কমছে কি ?
  • ম্যামি | 69.93.240.161 | ২৭ জুলাই ২০১৩ ২২:৪৭617102
  • ইন্টারভিউতে ওই প্রশ্নের উত্তরে ক্যালোরির কথা এক্সপ্লিসিটলি বল্লেন না।
  • ম্যামি | 69.93.240.161 | ২৮ জুলাই ২০১৩ ০০:৩২617103
  • দুই বিশিষ্ট,মানুষের মধ্যে ঠোকাঠুকি বড় কথা নয়। দুজনের কেউই রাজনীতি করেন না। থিয়োরি লেভেলে অবশ্য অমর্ত্য সেনের কন্ট্রিবিউশন অনেক বেশি মৌলিক। তিনি ওয়েলফেয়ার ইকনমিক্সের সংজ্ঞাই পাল্টে দিয়েছেন। জগদীশের নিজের যেসমস্ত ওয়েলফেয়ার থিয়োরেম আছে সেগুলো মূল্যবান ও এলিগ্যান্ট, কিন্তু সেগুলো সবই অমর্ত্য-পূর্ববর্তী ওয়েলফেয়ার ইকনমিক্সের আওতায় পড়বে।

    একথা যেহেতু সমধিক প্রচারিত, সুতরাং সাধারণ মানুষ সেনকে নিয়ে প্রশ্ন কম করছেন, অনেকে ভাবছেন জগদীশ ভগবতী হিংসামি করে কীসব বলছেন। আমার মনে হয় জেনুইন কনসার্ন না থাকলে জগদীশ ভগবতী এই তর্কে নামতেন না। সেন যে-পলিসিকে এই মুহূর্তে নৈতিক সমর্থন দিচ্ছেন, অর্থাত ইউনিক আইডেনটিটি-ভিত্তিক ফুড সিকিয়োরিটি, জগদীশ মনে করছেন দেশের দরিদ্র জনসাধারণ তাতে সিরিয়াসলি ক্ষতিগ্রস্ত হবেন। আন্তর্জাতিক বাণিজ্য এক্সপার্ট হিসেবে তিনি বিভিন্ন দেশের খবর রাখেন। আনফেয়ার বারগেইনিং এ আমাদের দেশের যাতে ক্ষতি না হয়, সেদিকে লক্ষ্য রেখেছেন, তাতে আমাদের দেশের উপকারও হয়েছে বিভিন্ন সময়ে। উপকারের সিংহভাগ অর্থনৈতিকভাবে প্রিভিলজড লোকেরা কেড়ে নিয়েছে, সে দোষ জগদীশ ভগবতীর নয়।
  • ম্যামি | 69.93.240.161 | ২৮ জুলাই ২০১৩ ০০:৩৫617104
  • প্রথম লাইনে বিশিষ্টর পরে কমা হবে না।
  • pi | 118.12.169.134 | ২৮ জুলাই ২০১৩ ০১:০২617105
  • জগদীশ ভাগবতীর দায় নেই বলছো ?
  • pi | 118.12.169.134 | ২৮ জুলাই ২০১৩ ০১:০৩617106
  • ' আনফেয়ার বারগেইনিং এ আমাদের দেশের যাতে ক্ষতি না হয়, সেদিকে লক্ষ্য রেখেছেন, তাতে আমাদের দেশের উপকারও হয়েছে বিভিন্ন সময়ে। ' .. এটা নিয়ে জানিনা। আরেকটু বিস্তারিত লেখো।
  • ম্যামি | 69.93.240.161 | ২৮ জুলাই ২০১৩ ০১:৫৩617107
  • আমার মনে হয় কিছু ইকনমিস্ট ভাগবতীকে ব্যবহার করেছেন। এই ইকনমিস্টরা রাজীব গান্ধীর রিক্রুট। এদের সবাই যে সমান ক্ষমতাশালী হয়ে উঠেছিলেন তা নয়, কয়েকজন একেবারে ভিতরমহলে কোটারি বানিয়ে বসেছিলেন।
  • maximin | 69.93.240.161 | ২৮ জুলাই ২০১৩ ০৩:০৬617109
  • What was the nature of his appointment in the WTO office? I quote him from a lecture (November 22, 2012).

    "My proudest moment as an intellectual came when I asked the GATT Director General Arthur Dunkel, who had created a special position for me as his Economic Policy Adviser in 1991, whether he had cleared my appointment with the Indian or the American government. He replied: with neither, as both would have opposed your appointment."
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন