এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গোপাল পাঁঠার জন্মদিন এবং বামস্থানে বামদের গোরস্থান

    বিপ
    অন্যান্য | ০৪ আগস্ট ২০১৩ | ৩০৮১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 213.110.246.22 | ১২ অক্টোবর ২০১৪ ১৩:১২615769
  • "তখন আমরা (যারা সিপুএম নিয়ে বিশদ চিন্তিতো) তাদের সময় কাটবে কি করে? পিটি স্যার হয়তো ল্যাখাই বন্ধ করে দিবেন।"

    এমন দিন কি হবে তারা?
    সিপিএম কোন দিন না থাকলেও সিপিএম একদা ছিল আর "বাসের পেছন দোর দিয়ে উঠে সামনে দোর দিয়ে নেমে যেত" ইত্যাদি প্রভৃতি নিয়েই চর্বিত চর্বণ চলতে থাকবে।

    ওপরে গাধা আর বুড়োবুড়ির চারটে ছবি দেখুন। সিপিএমের মুন্ডুপাতকারীরা নিজেরাই চারভাগে বিভক্ত হয়ে কোনটি বেঠিক সিদ্ধান্ত ছিল তাই নিয়ে অনন্ত কাল রগড়ে যেতে থাকবে।

    কেননা যাদের কাঁধে চড়িয়ে লালবাড়িতে নিয়ে যাওয়া হয়েছে আর যারা ছ্ন্দ মেলানোর জন্য "মাটির" সঙ্গে "আমের আঁটি" ব্যবহার করে তাদের তাদের সম্পর্কে কিই বা আলুচনার থাকতে পারে?
  • dd | 132.172.91.138 | ১২ অক্টোবর ২০১৪ ১৩:৪৮615770
  • ন্যাঃ। এখোন কে আর অজয় মুখার্জী বা অতুল্য ঘোষ নিয়ে বেদনা জাগাতে ভালোবাসে?

    আমার কেমন জানি মনে হয় পচ্চিম বংগে নেক্স ইলেক্শনেই সিপিএম মহাশুণ্যে বিলীন হয়ে যাবে। সেই যেমন পি এস পি। ওয়ার্কার্স পার্টী। রেবোলিউশনারী কমুনিস্টি পার্টী। ইঃ।

    আর তখোন চর্বিতো চর্বন কল্লে মজাটাই মাটী। কেউই যদি না থাকে তাইলে সাম্রাজ্যবাদ বিরোধী মিছিল করবে কারা? লাল আবীর তো চিরোকালের জন্যই উঠে যাবে।

    হায়, ভাবলেও চোখ জলে ভরে যায়।
  • PT | 213.110.246.22 | ১২ অক্টোবর ২০১৪ ১৪:৫৩615771
  • "......পচ্চিম বংগে নেক্স ইলেক্শনেই সিপিএম মহাশুণ্যে বিলীন হয়ে যাবে। "

    তাহলে তো পরিবর্তনকামীরা সত্যি সত্যি ইতিহাস সৃষ্টি করে "throw the baby out with the bathwater" প্রবচনের পুনঃপ্রতিষ্ঠা করবে!! আর তাতে অতিবাম ও দক্ষিণপন্থীরা আলাদা আলাদা ভাবে যা চেয়েছিল তাই ঘটবে।
  • dd | 132.172.65.107 | ১২ অক্টোবর ২০১৪ ১৮:০১615772
  • অতিবাম? দক্ষিনপন্থী??

    কোথায়? লরেন পার্টী একেবারে মধ্যপন্থী। এক চুল ইদিক উদিক নাই। আর সবাই জানেন , যাদের বাই ফোকাল নেই তারাও জানে, এখন থেকেই ভারোতবর্ষে লরেন যুগ শুরু হয়ে গ্যাছে।
  • ranjan roy | 131.245.79.166 | ১২ অক্টোবর ২০১৪ ২৩:২০615773
  • ডিডি,
    দেখুন, কেন র্ত্রিপুরায় ২ আর কেরলে ৮ টিকে রইল। কেন বঙ্গে ২ হল? কেন বসিরহাটে বামের জামানত জব্দ হল?
    -- গভীর ষড়যন্ত্র!
    ভারতে একমাত্র আগমার্কা বাম পার্টি ( বঙ্গীয় সিপিএম) কে ধ্বংস করতে বিশ্ব সাম্রাজ্যাবাদের হেডকোয়ার্টারের কোর হোয়াইট হাউসে বসে ষড়যন্ত্র করছে। তাই তারা ২০০৯ থেকে ২০১১ অব্দি তিনো কে নানান ধরণের সাপোর্ট দিয়ে বেশ সাফল্য পেল। তাই মিদনাপুরে পার্টির গৌরবেরা দল ছাড়লেন। বর্দ্ধমানের বহুদশকের সিপিএম কমরেড পরিবারের কন্যা তিনোমূলের সাংসদ হলেন, যাঁর বাড়িতে সিপিএম এর জেল অফিস এবং দক্ষিণ বঙ্গে রেজ্জাক মোল্লা বিরোধী দল গড়লেন। এদিকে তিনোরা সারদা ও জেহাদি যোগাযোগে ধূলিসাৎ। সিপিএম জেগে উঠছে। হৃত জমিন ফিরে পাচ্ছে। তখন হোয়াইট হাউসে গুপ্ত মিটিং এ সিদ্ধান্ত নিয়ে মোদীকে সমর্থন দেওয়া শুরু হল। ভিসা দেওয়া হল। আর পুরো সাপোর্ট দেওয়া হল যাতে বঙ্গের বামদূর্গ শীঘ্রই দক্ষিণদূর্গ হয়ে ওঠে। তিনো আর এই কাজটা পুরো করতে পারবে বলে সিআইএর ভরসা নেই।
    এই চক্রন্তের অঙ্গ হিসেবে কমঃ রবীন দেবকে সারদার কেনা বেচার মিডিয়েটর হিসেবে সিবিআই জেরা করল।
    যেমন মোদী হরিয়ানায় হুডাকে রবার্ট বড়েরা কান্ডে জড়িয়ে অভিযোগ আনলেন। সেটা সিবিআই তদন্তে মিথ্যে প্রমাণিত হল। যেমন রাবীন দেব যে নেহাৎ সাক্ষী ছিলেন, মিডিয়েটর নন,--ম্সেটাও শিগ্গির প্রমাণিত হবে।

    কিন্তু আজকে সাম্রাজ্যবাদী চক্রান্তের বিরুদ্ধে অসম লড়াই লড়ছে কে? বাংলার সিপিএম আবার কে! আজ আন্তর্জাতিক ক্ষেত্রে কিউবার পরেই বঙ্গের সিপিএম অভিমন্যুর মত লড়ছে।
  • PM | 233.223.153.219 | ১৩ অক্টোবর ২০১৪ ০০:০১615774
  • রন্জনদা, একটা ছোত্তো তফাত আছে। রবীনদেবের বিরুদ্ধে চার্জ শীট হলেই (শাস্তি নয়) সিপিয়েম নিশ্চিত ভাবেই বহিস্কার করবে।

    রবার্ট ভদ্রের বিরুদ্ধে চার্জ শীট হলে সোনিয়া কে বহিস্কার করবে তো কংগ্রেস? অথবা দিদিকে চার্জ শীট করলে তিনি তাঁকে বহিস্কার করবে তো?

    তিনো সরকার গয়্না ছিন্তাই এর দায়ে FIR করেছে সূর্য্যকান্তের অধ্যপক কন্যার বিরুদ্ধে। কিন্তু গত ৩ বছরে ৩৪ বছরে বহু চর্চিত বাম দুর্নীতির দায়ে একটা চার্জশিট করতে পারলো না ? কেনো? গোটা নিউটাউন তৈরী হলো আর তার কান্ডারী গৌতম দেবের বিরুদ্ধে একটা জম্পেশ দুর্র্নীতির মামলা করা গেলো না? কেনো?

    অথচ মাত্র তিন বছরে সাধের পরিবর্তনের সরকারের বিরুদ্ধে দুর্নীতির পাহাড় জমে গেলো---টেট, স্কুল সারভিস, ত্রিফলা , সারদা কিছুই বাদ গেলো না।

    এই "ছোটো ছোটো" ব্যাপারগুলো আগমার্কা বামপন্থী আর নিরপেক্ষদের মাওপিক দৃষ্টির বাইরে থাকে।
  • ranjan roy | 24.97.155.212 | ১৩ অক্টোবর ২০১৪ ০৬:৪৮615775
  • পিএম,
    খাঁটি কথা। সিপিএম নিশ্চিত ভাবেই আদালতে প্রমাণিত হলে তাকে বহিষ্কার করবে। তার আগে নয়। যেমন দমদমের দুলাল বন্দ্যোঃ, বড়বাজারের মাহেশ্বরী পরিবার।
    হ্যাঁ, আদালতে দুর্নীতির বা অপরাধমূলক কাজের দায়ে শাস্তি পেলে বিজেপি এবং কংগ্রেসও তাদের নেতাদের বহিষ্কার করে।
    যেমন যে যুব কংগ্রেস নেতা বৌকে তন্দুরিতে পুড়িয়ে মেরেছিল। বা কেন্দ্রীয় মন্ত্রী সুখরাম। বিজেপির মধু কোড়া ও বঙ্গারু লক্ষ্মণ।
    কিন্তু রবার্ট ভদরা বুক হলে পার্টি সোনিয়াকে কেন বের করে দেবে? চন্দন বসুর দোষে কি জ্যোতিবাবুর দিকে পার্টি আঙুল তুলবে?

    আর এই "ছোটো ছোটো" ব্যাপারগুলো আগমার্কা বামপন্থী আর নিরপেক্ষদের মাওপিক দৃষ্টির বাইরে থাকে
    এটা আপনাদের "জন্ডিসড" দৃষ্টির ফল। বাইরে থাকলে যে আসে আসুক এই সরকার যাক --বলা হত না।
  • cm | 127.247.115.4 | ১৩ অক্টোবর ২০১৪ ০৮:১৯615776
  • শুধু সিপিএম আর তিনোকে এক বলা যায়। নইলে আগমার্কা নিরপেক্ষতা বাঅয় থাকেনা।
  • PT | 213.110.246.25 | ১৩ অক্টোবর ২০১৪ ০৮:৪৩615777
  • RR যে মাঝে মাঝে কি বা কাকে ডিফেন্ড করতে মাঠে নামেন বোঝা দুষ্কর। নিরপেক্ষতা কারে কয়ঃ যুব কংগ্রেস নেতা বৌকে তন্দুরিতে পুড়িয়ে মেরেছিল কিংবা সুখরামের কর্মকীর্তির সঙ্গে রবীন দেবকে একবার সিবিআই দপ্তরে ডেকে পাঠানোর তুলনা! উফ!!!!!

    এই প্রসঙ্গে কৃশানুর মন্তব্য প্রণিধান যোগ্যঃ
    (Date:06 Aug 2013 -- 12:09 PM)
    "প্রশ্ন হলো, তৃনমূল সরকার কি পবতে এলো সুধু চৌত্রিশ বছরের সিপিএমকে সবক শেখাতে, না কি নিজেরাও কাজ করবে? মানে আমাদের এক্সপেক্টেশন কি হওয়া উচিত? যদি প্রথমটা হয়, তাহলে কিছু বলার নেই। কিন্তু যদি দ্বিতীয়টা হয়, তাহলে 'সিপিএমকে কি করিতে হইবে' - এই প্রসঙ্গ-র চেয়ে রাজ্য সরকারকে কি করিতে হইবে এইটা বেশি দরকারী আলুচানা নয় কি?"
  • ranjan roy | 24.97.20.181 | ১৩ অক্টোবর ২০১৪ ১৬:৫১615779
  • পিটি,
    কাউকে ডিফেন্ড করছি এমন কেন ধরে নিচ্ছেন? আর বহুবার বলেছি-- "নিরপেক্ষ" কেউ নয়, না আপনি -- না আমি।
    দেখা দরকার ফ্যাকটগুলো। সেগুলো বিকৃত করা হল কি না!
    এই যেমন দিদি শিলাদিত্যকে বললেন-- মাওবাদী। বা চ্যানেলের সামনে প্রেসির সেই মেয়েটিকে বল্লেন-- সিপিএম! বা পার্কস্ট্রীট কান্ডে যা বল্লেন-- !!!!
    সবগুলোই ফ্যাকচুয়াল এরর!!!
    না না! রবীন দেবের সঙ্গে তন্দুর কান্ডের তুলানা করিনি। করেছি আপনার দমদমের দাপুটে নেতা দুলালবাবুর জমি ভরাট নিয়ে নিজেরই দলের বৃদ্ধ দুই কমরেডকে নৃশংস খুন কে।
    আর সোনিয়া-রবার্ট বড়েরা দায়িত্বের সঙ্গে জ্যোতিবাবু-চন্দন বসুর বেঙ্গল ল্যাম্প কান্ডের।
  • ranjan roy | 24.97.20.181 | ১৩ অক্টোবর ২০১৪ ১৭:০২615780
  • পিএম,
    ক্ষমতার ভাষা ক্ষমতার প্রায়োরিটি আলাদা।
    এই যেমন নরেনবাবুরা নির্বাচনের আগে টিভিতে কত অ্যাড দিলেন খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে (এক ঘরোয়া মহিলার। দৃপ্ত কথন) এখন আর এনিয়ে রা কাড়ছেন না।
    তেমনি এমার্জেন্সির সময় যুব কংও সিদ্ধার্থ রায়ের পুলিশ কত সিপিএম মেরেছে! এ নিয়ে কত ডকু!

    কিন্তু ক্ষমতায় এসে জ্যোতিবাবু কটা এন্কোয়ারি করেছেন? কজনকে শাস্তি দিয়েছেন?
    মমতাও তাই করবেন।
    এখন যে সারদার জন্যে পথে বসেছে জনগণ --- এ নিয়ে এনকোয়ারি বা কোর্ট কেস কারা শুরু করল? আন্দোলন?
    গৌতম দেবের কাছে অনেক তথ্য/ডকুমেন্ট আছে। কটা কোর্ট কেস করেছেন?
  • Du | 230.225.0.38 | ১৩ অক্টোবর ২০১৪ ১৭:১০615781
  • যে আসে আসুক এরা যাক - বললেই কেউ যায় না। যাকে যেতে বলা হচ্ছে তাকে খুব করে ঠিক বেঠিক বদনামও করতে হয় সেইসঙ্গে।
    এটা একটা ফর্মুলা
  • Du | 230.225.0.38 | ১৩ অক্টোবর ২০১৪ ১৭:১২615782
  • রঞ্জনদা, মনে করেন মমতা বা তিনোরা ইচ্ছে করে পুরোনো সরকারের কাজকর্ম নিয়ে কেস করছেন না?
  • PM | 190.183.242.30 | ১৩ অক্টোবর ২০১৪ ১৭:১৫615783
  • হায় রন্জনদা, সত্যি কি আপনার চোখে ছনি পড়লো? পরিস্কার লিখলাম "রবীনদেবের বিরুদ্ধে চার্জ শীট হলেই (শাস্তি নয়) সিপিয়েম নিশ্চিত ভাবেই বহিস্কার করবে।" তার উত্তরে আপনি লিখলেন "সিপিএম নিশ্চিত ভাবেই আদালতে প্রমাণিত হলে তাকে বহিস্কার করবে" ----গুরুর রেসিডেন্ট আইনী পরামর্শ দাতা রন্জন রায় "চার্জ শিটঃ আর "কন্ভিক্ট" এর মধ্যেকার পার্থক্য জানেন না এটা মেনে নিতে হবে? নাকি সিলেক্টিভ চালশে ঃ)

    চার্জ শিট খেলে মমতাকে তিনো বহিস্কার করবে কিনা এই প্রশ্নটাও কি সিলেক্টিভ চালশের কারনে চোখে পড়লো না? ঃ)

    সিপিয়েমের কোনো মন্ত্রীর বিরুদ্ধে কেনো তিনো কোনো জম্পেশ দুর্নীতির মামলা করতে পারলো না সেই প্রশ্ন টাও ছোখে পড়ে নি আপনার। সারদার মতো ১০-২০হাজার কোটি ছেড়েই দিলাম, নিদেন পক্ষে ২-৪০০ কোটির কোনো কেলেন্কারী-ও জোটানো গেলো না? ৩৪ বছর অনেকটা সময়।

    দুলাল বন্ধ্যো প্রসংগ যখন তুল্লেন তখন এটাও নিশ্চই মনে আছে, যে পার্টির উঃ ২৪ পরগনার জেলা নেতৃত্ব প্রতিবাদে বিটি রোডে শুয়ে পড়া সত্ত্বেও , বুদ্ধ বাবুর প্রশাসন এটা নিশ্চিত করেছিলো যে দুলালবাবু গ্রেপ্তার হন আর আইন মোতাবেক শাস্তি হয় তার।

    আপনাদের আনা পরিবর্তনের যুগে আরাবুল কলেজের সম্পাদক হন আর অনুব্রত প্রকশ্য টিভিতে "পুলিশকে বোম মারুন" বলে হিরোর সন্মান পান।
  • PT | 213.110.246.230 | ১৩ অক্টোবর ২০১৪ ১৭:৫৮615784
  • "সোনিয়া-রবার্ট বড়েরা দায়িত্বের সঙ্গে জ্যোতিবাবু-চন্দন বসুর বেঙ্গল ল্যাম্প কান্ডে"

    সোনিয়াকে ধরে রবার্ট কিছু বাগিয়েছে কিনা জানা নেই, কিন্তু চন্দন বসু নিয়ে আবাপ বিস্তর রূপকথা ছাপিয়েছে। যার কোন টিই এখনো প্রমাণিত হয়নি। আর আমার যতদূর মনে পড়ছে আদবানির আমলে এই প্রসঙ্গে একটি cbi তদন্ত হয়। cbi কিছু না পাওয়ার খবরটি আবাপ-র ভেতরের পাতায় সর্বাপেক্ষা ছোট ফন্টে ছাপানো হয়েছিল।

    তবে এই প্রসঙ্গে জীবিত থাকা অবস্থায় সোনিয়ার সম্পত্তির পরিমাণ কত আর জ্যোতিবাবুর কত সম্পত্তি ছিল তার একট হিসেব RR দিলে আলোচনার একটা দিকনির্দেশ হত-নাহলে সবটাই হাওয়ায় ভাসিয়ে দেওয়ার ব্যাপার।

    "গৌতম দেবের কাছে অনেক তথ্য/ডকুমেন্ট আছে। কটা কোর্ট কেস করেছেন?"

    ডকুমেন্ট সংগ্রহ করতে কত সময় আর লোকলস্কর লাগে সেটা সারদার ব্যাপারে দেখা যাচ্ছে।
    তবে উল্টোটা হয়েছে-যেটা ইচ্ছেকরে RR ভুলে যাওয়ার চেষ্টায় আছেন। মুকুল গৌতমের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন ঐ কোটি-কোটি টাকা তছরুপ প্রসঙ্গে। আদালতে ১৯ বার ডাক পেয়েও একবারও হাজিরা দেননি মুকুল।
  • PM | 190.183.242.30 | ১৩ অক্টোবর ২০১৪ ১৮:৩১615785
  • "এখন যে সারদার জন্যে পথে বসেছে জনগণ --- এ নিয়ে এনকোয়ারি বা কোর্ট কেস কারা শুরু করল? আন্দোলন?"--কারা বলুনতো? যদ্দুর জানি হাইকোর্টে কেস করেন আমাদের প্রাক্তন মেয়র বিকাশ বাবু আর এক দড়িওয়ালা বাম সমর্থক আইনজীবী ( প্রয়-ই আনন্দতে আসেন)। সুপ্রিম কোর্টে মামলা করেন আব্দুল মান্নান সাহেব।
  • PT | 213.110.246.230 | ১৩ অক্টোবর ২০১৪ ১৮:৪২615786
  • দড়িওয়ালা বাম সমর্থক আইনজীবীঃ সুব্রত মুখার্জী
    সুপ্রিম কোর্টে মামলা করেন আব্দুল মান্নান সাহেবঃ এই মামলাটি মান্নানের হয়ে কি বিকাশ বাবুই লড়েন?
  • ish | 127.214.49.126 | ১৩ অক্টোবর ২০১৪ ১৯:০৯615787
  • RR
    মধু কোড়া নিরদল ক্যান্ডিডেড।কখনো BJPতে ছিলো না তাই তাড়াবার প্রশ্ন আসে না।

    PM দাড়িওয়ালা আইনজীবীর নাম সুব্রত মুখোপাধ্যায়।
  • ranjan roy | 24.97.210.71 | ১৪ অক্টোবর ২০১৪ ০০:০৭615788
  • পিটি ও পিএম,
    কোর্ট চার্জশীট দিলেই সিপিএম তাড়িয়ে দেবে? আপনি নিশ্চিত?
    কোর্ট কি সুশান্ত ঘোষ, তপন-সুকুরদের কেসে বা লক্ষমণ শেঠদের চার্জশীট দেয় নি? একটু আলোকিত করুন।
    বর্ধমানের সাঁইবাড়ি কেসে কোর্ট কি বিনয় কোঙারদের চার্জশীট দেয় নি? আলোকিত করুন।

    পিটি,
    সারদাকান্ডে পিটিশনার কে? বিকাশবাবু ও সুব্রতবাবুরা তো পিটিশনারদের কাউন্সিলর।
  • ranjan roy | 24.97.210.71 | ১৪ অক্টোবর ২০১৪ ০০:১৭615790
  • পিটি,
    সোনিয়া-বড়েরা প্রশ্নটি পিএম তুলেছেন স্পষ্টতঃই আত্মীয়ের ক্ষমতার উচ্চপদে থাকাকালীন বে-আইনী ফায়দা নেওয়ার প্রশ্নে। তাই জ্যোতি বসু-চন্দন বসু-বেঙ্গল ল্যাম্প প্রাসংগিক।
    এ'ব্যাপারে সোনিয়া ও জ্যোতিবাসুর সম্পত্তির তুলনা আদৌ প্রাসংগিক নয়।
    বরং জ্যোতিবাবুর নিজের মন্ত্রী যতীনবাবু কি বলেছেন সেটা প্রাসংগিক। আপনার কথা কোট করেই বলি-- যেটা সত্যি, সেটা আবাপ বললেও সত্যি, আপনি অস্বীকার করলেও ন্সত্যি।
    কোর্টে তো নরেন্দ্র মোদী ও অমিত শাহের বিরুদ্ধেও এখনো কিছু প্রমাণিত হয় নি। উল্টে বিরুদ্ধে বলা অফিসারের জেল হয়েছে।
    তাহলে আমাদের উপরোক্ত দুজনএর বিরুদ্ধে কিছু বলা উচিত নয়, তাই তো?
  • PT | 213.110.246.22 | ১৪ অক্টোবর ২০১৪ ০৮:১৮615791
  • "জ্যোতি বসু-চন্দন বসু-বেঙ্গল ল্যাম্প প্রাসংগিক"
    বেআইনী ফয়দাটি কি সেটা জানিয়ে আলোকিত করুন। কেন সম্পত্তির হিসেব প্রাসঙ্গিক নয়? ফয়দা নিল আর সম্পত্তি হল না তাহলে ফয়দা কিসের জন্য?
    আর যতীনবাবু নিয়ে বেশী নাড়াঘাঁটা করবেন না। যাকে ব্যবহার করে জ্যোতিবাবুকে টেনে নামানোর চেষ্টা করছেন তার নিজের অবস্থানটাই নড়বড়ে। আবাপর বলা জ্যোতি-চন্দনের কোনটা সত্যি আর কোন তথ্য-প্রমাণের ভিত্তিতে সেটা সামনে আনুন।

    এইসব হাওয়ায় ভাসানো তত্বের চর্চা করে জঙ্গীপ্রেমী ও প্রায় দেশদ্রোহী তিনোদের কৃষকপ্রেমী সাজিয়ে লালবাড়িতে পাঠিয়েছেন। এখনো জ্ঞানচক্ষু খোলেনি মনে হচ্ছে। এবার মোদীদের পাঠানোর ব্যবস্থা করছেন।

    "কোর্টে তো নরেন্দ্র মোদী ও অমিত শাহের বিরুদ্ধেও এখনো কিছু প্রমাণিত হয় নি"
    এক্কেবারে গুলিয়ে দিচ্ছেন-বোধহয় ইচ্ছে করেই। মোদী ও শাহের মুন্ডুপাত এই কারণেই করা হয় (ও করা হতেই থাকবে)যে তাদের তাত্বিক অবস্থান ও অনুপ্রেরণাতেই সংখ্যালঘুনিধন হয় যদিও আইনের বিচারে তারা সরাসরি হত্যাকান্ডের সঙ্গে যুক্ত নয়। ন্যুরেমবার্গের গপ্প এখানে করে লাভ নেই কেননা সেই জাতীয় বিশ্বমানের কোন আদালত এখানে গঠন করা হয়নি।
  • PT | 213.110.246.22 | ১৪ অক্টোবর ২০১৪ ০৮:৪৮615792
  • ১৯৯৮ঃ
    But, is there a probe against Chandan? Yes, according to officials of central investigating agencies. "We were first asked to investigate Chandan's assets while Deve Gowda was prime minister. When I.K. Gujral took over, it was stopped. Now, the cases have been reopened again. Much of the spadework was done when Ajit Panja (now Mamata ally) was Union minister for revenue.....
    ......State BJP vice-president Paras Dutta is confident that a cover-up on the probe against Chandan's assets will not be easy. "People like Chandan Basu are small fry and they will find out that the BJP is different from the United Front or Congress. .........."
    http://www.outlookindia.com/article/Bengals-Little-Big-Lamp/205517

    এটার ফলাফল কি হয়েছিল কেউ জানে কি?
  • PM | 120.168.229.109 | ১৪ অক্টোবর ২০১৪ ১১:১৯615793
  • রন্জনদা গোলপোস্ট কাঁধে নিয়ে মাঠ্ময় ছোটা ছুটি করছেন ঃ)

    দুর্নীতি নিয়ে ফোকাস্ড কথা বলুন হাওয়ায় নয়।

    ১। আপনার সাধের পরিবর্তনের আমলে তিন বছরে যত দুর্নীতির মামলা হয়েছে সরকার আর তার সাথে সাথে যুক্ত ব্যক্তিদের জড়িয়ে আর যত মুল্যের দুর্নীতির অভিযোগ উঠেছে তার ৫% দুর্নীতির মামলার কথা উদাহরন সহ বলুন যেখানে বামেরা যুক্ত।

    ২। আপনাদের প্রিয় তিনো দলের যত মন্ত্রী সারদায় চার্জ্শিট হতে যাচ্ছেন( অনুমান) তার ৫% উদাহরন দিন যেখানে ৩৪ বছরের বাম মন্ত্রীরা দুর্নীতির দায়ে চার্জ সিটেড

    যদি না পারেন তা হলে এটা মেনে নিতে অসুবিধা কি যে ৩৪ বছরের বাম শাসন এ সর্বোচ্চ রাজনৈতিক/প্রশাসনিক নেতৃত্ব মোটের ওপোর দূর্নীতি মুক্ত ছিলো? (সুযোগ যে যথেষ্ট ছিলো তা তো এই তিন বছরে বোঝাই গেলো।) আর আপনাদের আনা পরিবর্তনের দিনের নেতা নেতৃদের তুলনায় তো তারা নীলে কাচা সাদা জামা ছিলো ঃ)

    দুর্নীতির প্রস্নে আমার ধারনা এই রকম-

    জ্যোতিবসুর সরকার ঃ দুর্নীতি -কাজ কোনোটাই করে নি (ভুমী সংস্কার ছাড়া)। কিন্তু ৬০-৭০ দশকের নৈরাজ্যের পরে আইনের শাসন মোটামুটি ফিরিয়ে এনেছিলো।

    বুদ্ধর সরকার ঃ দুর্নীতি করে নি , কাজ করার আপ্রাণ চেষ্টা করেছিলো। কিন্তু শেষ বিচারে পরে নি প্রশাসনিক ব্যর্থতায়। আইনের শাসন ছিলো , যদিও এক্ষেত্রে উন্নতির স্কোপ ছিলো।

    দিদির সরকার ঃ দুর্নীতিটাই করছে কোর কম্পিটেন্সী হিসেবে, কাজের নামগন্ধ নেই। আইনের শাসন রাজ্যে প্রয় শুন্য।

    নিন এইবার মনখুলে গালাগালি দিন আমাকে।
  • | 236712.158.8990012.149 | ২৯ আগস্ট ২০১৯ ২২:১৭615794
  • !!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন