এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • ছবি: কাঙাল মালসাট

    Avik
    সিনেমা | ০৪ আগস্ট ২০১৩ | ১৩২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Avik | 127.194.253.162 | ০৪ আগস্ট ২০১৩ ২২:৩৯615689
  • আমি দর্শনের ছাত্র নই। তবে মানুষ মাত্রই দার্শনিক, তা সেই উরুক্কু মানুষই হোক বা কালো চোক্তার।
    Internet থেকে পাওয়া Nihilism এর definition:
    1. Philosophy
    a. An extreme form of skepticism that denies all existence.
    b. A doctrine holding that all values are baseless and that nothing can be known or communicated.
    2. Rejection of all distinctions in moral or religious value and a willingness to repudiate all previous theories of morality or religious belief.
    3. The belief that destruction of existing political or social institutions is necessary for future improvement.
    4. Nihilism A diffuse, revolutionary movement of mid 19th-century Russia that scorned authority and tradition and believed in reason, materialism, and radical change in society and government through terrorism and assassination.
    5. Psychiatry A delusion, experienced in some mental disorders, that the world or one's mind, body, or self does not exist.
    [Latin nihil, nothing; see ne in Indo-European roots + -ism.]

    সুমন মুখোপাধ্যায় হ’লে নিশ্চিত বুঝিয়ে দিতেন...হয় উনি দর্শককে(পাঠককে) মূর্খ ভাবেন অথবা নিজেকে মাস্টারমশাই। যিনি শব্দের metaphor এই ক্ষান্ত হন না, রীতিমত তার প্রয়োগ বোঝান। বীভৎস ছেলেমানুষি। ওরে বাবা গো।

    কলেজে পড়াকালীন নবারুণবাবুর দুটি নাটকই আমি দেখেছিলাম। নাটক দুটির মধ্যে Nihilism এর গন্ধ আছে। কিন্তু নাটকটির মধ্যে অ-নিয়ম যে নিয়ম/(effects) এ ব্যবহার করা হয়েছিল, সেই সময়ের প্রেক্ষিতে নতুনত্বের দাবী রাখে। এবং দীর্ঘদিন পরেও সেটাই মনে থাকে, বক্তব্য হারিয়ে যায়, অথবা বক্তব্য বলে কিছুই থাকে না। প্রাচীন অর্থনীতির প্রশ্নের ‘আধুনিক’(modern) ‘উত্তর’(post/answer), হলে যা হয় আর কি।

    উপন্যাস যখন নাটকীয় হয়ে সিনেমা হয়? তখন মাধ্যামের গুরুত্ব নিয়ে প্রশ্ন জাগে।
    পাঠকের(দর্শকের) কাছে উপন্যাসের চরিত্ররা যে স্বাধীনতা উপভোগ করে, নাটকে সেই স্বাধীনতার কিঞ্চিৎ হস্তক্ষেপ ঘটে, সিনেমায় পরাধীন না হলেও, স্বয়ংক্রিয় পুতুলে পরিণত হয়। তাই সব উপন্যাস থেকে যেমন নাটক হয় না তেমনই সিনেমাও না।

    পরিচালক, হয় উনি বোঝেননি উনি ঠিক কি বোঝাতে চান, অথবা বস্তু(ই)বাদ দিয়ে দ্বন্দ্বমূলক গরু খোঁজ করেছেন। যাকে বলে ঘেঁটে প, ছড়িয়ে চ।

    ‘এই সময়ে’র সম্পাদক মশাই একবার নাকি বলেছিলেন, চারিদিকে এত ‘সুমন’ কেন?
    আমারও একই বক্তব্য....উফ আর নেওয়া যায়না দাঁড়কাক-ওয়ালাকে। মাঝে মাঝে আমার মনে হয়, উনি attention-deficiency syndrome এ ভুগছেন। কে Zানে ???

    এর বেশী বলা ঠিক নয়। সবে ২ দিন হল মুক্তি পেয়েছে। মনে হয়েছে সব খারাপ? না না। সব খারাপের মধ্যে ২ মিনিটের থিম মিউজিক ভাল লেগেছে। আর আদার বনে বাদার রাজা কৌশিক এবং সরখেল (অভিনেতার নাম ঠিক মনে নেই)। ব্যসসসশশশ....আর না।

    পরিশেষে বলি শনিবার বিকেলে ৬ টার শোতে দেখতে গেছিলাম। ভয়ে আমার বন্ধু আগে থেকে টিকিট কেটে রেখেছিল। ফাঁকা হলে সিনেমা দেখতে বসে অবশ্য ভয়ই করছিল। :) (নাটকটিতে ভিড় জমে এখনও)। গোটা সিনেমায় একবারই হাততালি পড়েছে, শেষদৃশ্যে, দাঁড়কাক বলে চলেছে “পড়াশুনা কর”...“পড়াশুনা কর”...“পড়াশুনা কর”...
    আমি মনে মনে ভাবছিলাম এখানে হাততালি দেবার উদ্দেশ্যটা ঠিক কি ??? ---- ভঁয় পেতেই হল ছেঁড়ে পালালুম .........কাকেশ্বর কুচকুচে ঠিকই বলেছিলেন—আমাদের দেশে সময়ের দাম সত্যি নেই।
  • debu | 82.130.151.116 | ০৫ আগস্ট ২০১৩ ০৮:০২615700
  • সুমনের হার্বার্ট দেখেছিলাম , বেশ কঠিন ,সবাই এর জন্য নয়
  • সে | 203.108.233.65 | ০৫ আগস্ট ২০১৩ ১২:৫৭615705
  • সিনেমার কিছু গণ্ডি থাকে উপন্যাসে ভাবনার বিস্তার অনেক বেশি। তাই কাঙাল মালসাট সিনেমাটা মোটামুটি হয়েছে মানে "ভালোই"। এখন এই রিভিউ পড়ে দেখবার ইচ্ছেটা কেটে গেল।
    সুমনের হারবার্ট এর সঙ্গে নবারুণের হারবার্ট অনেক তফাৎ। উপন্যাসটা আগে থেকে পড়া থাকলে সুমনের হারবার্ট তুলনায় অগভীর লাগে।
  • h | 213.132.214.156 | ০৫ আগস্ট ২০১৩ ১৩:১৩615706
  • আমার মতামত টা হল, এই রকম, এই সিনেমা অবশ্যই দেখা উচিত। খুব একটা ভালো হয় নি তো কি হয়েছে। অন্তত এটা একটু অন্যরকম বিষয়, সেই জন্যেই দেখা উচিত। কাল আমি গেসলাম, পোচুর লোক দেখছে।
  • sinfaut | 131.241.218.132 | ০৫ আগস্ট ২০১৩ ১৪:২৭615707
  • অনেকেই দেকছেন। এমনও বলছেন, এই জানিস তো ঐ যে গোলাপ এর পার্ট করেছেন না তিনিই নবারুন। কারন তিনি শুনেছেন সিনেমাটায় নবারুনকে দেখিয়েছে। :-)
  • sinfaut | 131.241.218.132 | ০৫ আগস্ট ২০১৩ ১৪:৩১615708
  • আরেকটা কতা, হানুদার কী আশা জানিনা, তবে এমন ফিল্ম দেখে লোকে সাবভার্শন মানে বুঝতে গেলে বুঝবে কথায় কথায় আওয়াজ করে পেদে ওঠা মানেই বুঝি সাবভার্শন। ;-)
  • সে | 203.108.233.65 | ০৫ আগস্ট ২০১৩ ১৪:৪৪615709
  • আমার এক নাট্যকার বন্ধু বলল দেখেছে এবং খারাপ লাগে নি।
  • h | 213.132.214.155 | ০৫ আগস্ট ২০১৩ ১৪:৫৫615710
  • ঃ-))))))

    হ্যাঁ তবে এই সমস্যাটা নবারুণ ভট্টাচার্য্য র লেখায় জেনেরালি আছে। একটা প্রচন্ড ইয়ার্কি। খুব স্বাভাবিক ভাবেই, ক্যাওড়ামো গুলো পপুলার হবে, এবং পোলিটিকাল মেসেজ টা হবে না। তাতে ভদ্রলোক হয়তো দুঃখ পাবেন, সে আর কি করা যাবে। এবং আমার মনে হয় যে কয়েকটি বড় তাত্ত্বিক এবং প্রকরণগত সমস্যা ওঁর লেখায় আছে, তার মধ্যে এটা একটা। তবে এটা সম্ভবত বলা যায় না, যাকে বলে 'লেট ক্যাপিটালিসম কো অপশন' তার দায়িত্ত্ব সাহিত্যকর্ম র যতটা, প্রোডাকশন টেকনোলোজি এবং ইনডাস্ট্রিয়ালাইজেশন এর কারণে সিনেমায় অনেকটা বেশি। কিন্তু ঐ আর কি, মন্দের ভালো। অন্তত এই দু একটা সিনেমার জন্য বেঙ্গলি নিউ ওয়েভ বলতে লোকে শুধু বাইশে শ্রাবণ বুঝবে না। অন্তত ফুটনোটে এটার কথা লিখতে হবে। তবে এগ্রিড যে পরিচালক মূলতঃ নাট্য পরিচালক, সিনেমা টা আনফরচুনেটলি বিশেষ কিছু হয় নি। তব্য দেখা উচিত। লোকে বানাক না ইয়ার্কি না মেরে আর্বান আন্ডারক্লাস দের নিয়ে সিনেমা বানাক। ধর মমতার উত্থান নিয়ে যদি কোন গবেষণা ধর্মী থিসিস লেখা হয়, পঞ্চাশ বছর পরে। তখন কনটেম্পোরারি লিটেরারি সোর্স হিসেবে কিন্তু ফ্যাটাড়ু সিরিজ কে গ্রহণ করতেই হবে, বর্জন করা যাবে না। সেটা হয়তো আমাদের কাউকেই লিখতে হবে, দ্যাট ইজ অ ডিফারেন্ট ইসু।

    নাট্যকার দের ভালো লাগবেই। এটা সত্যি ই নাটকের দর্শক দের জন্য বানানো সিনেমা। কিছু জায়গা জেনুইনলি হিলারিয়াস।
  • sinfaut | 131.241.218.132 | ০৫ আগস্ট ২০১৩ ১৫:২৪615711
  • আরও প্রচুর সমস্যার মধ্যে আরও কটা -

    এই ফ্যাতাড়ু নিয়ে ফ্যানবয়িজম। ডিক্লাস হবার নব্য উপকরণ এক। বাংলু খাবার মতন। ইন্টার্নেটে সবাই শুনি ফ্যাতফ্যাত করছে। অথচ, ভাবতে ইচ্ছে করে, অন্ধকার কলকাতার রাস্তায় সত্যিকারের ফ্যাতাড়ুর কার্যকলাপ দেখে কোন অবস্থানে থাকবেন এই শখের নাটুকে ফ্যাতাড়ুরা। এই ইয়ার্কি-মজার অ্যাকশনের মস্তি নিতে গিয়ে আদৌ ফ্যাতাড়ু ক্লাসের কাছে পৌঁছাতে পারি বাকি চে -র টিশার্ট গায়ে দেওয়ার মতন করে নতুন হাওয়া লাগিয়ে ঘুরি আসলে এই খটকাটা বেশি লাগে। অবশ্যি, সিনেমাতে এই সমস্যাটা একদমই নেই, কারন সেখানে ফ্যাতাড়ু চোক্তার আর প্রশাসন বাদ দিয়ে কলকাতাটাই নেই। শুধু ২ বার ভোরের বেলা কলকাতার লুমিং শট বাদ দিয়ে। এটা সিনেমাটার আরেকটা মারাত্মক দুর্বলতা। ফ্যাতাড়ু-চোক্তার আর প্রশাসনের ইন্টার‌্যাকশনের মধ্যে যে এক্টা গোটা শহর আর তার মানুষ আছে, যাদের উদ্দেশ্যেই পুরন্দরের কবিতা গুলো সেই তারাই মিসিং। উপন্যাসে তারা লেখকের বক্তব্যের মধ্যে আছে। সিনেমাটায় কোথাও নেই।
  • sinfaut | 131.241.218.132 | ০৫ আগস্ট ২০১৩ ১৫:২৫615690
  • ***বাকি নয় নাকি
  • সে | 203.108.233.65 | ০৫ আগস্ট ২০১৩ ১৫:৫৩615691
  • সিনেমা নয়। ফ্যাতাড়ুরা। এরা আছে তো। প্রচন্ডভাবেই আছে। ইন্টারনেটে আছে কিনা সেটা বলতে পারছি না তবে অটোর মালা চন্দ্ন হেডব্যান্ড রংকল যেমন আছে ফ্যাতাড়ুও প্রবলভাবে বর্তমান।
    ডিসেম্বরে দিল্লিতে একটি মেয়ের খুন নিয়ে জানুয়ারিতে কলকাতায় মোমবাতি মিছিল স্টাইলে গুণিজনেরা এক হয়ে বক্তব্য মন্তব্য কবিতা গান এসব করছিলেন অ্যাকাডেমির সামনে। অনেক টিভি চ্যানেল এসেছিলো পটাপট বাইট নিচ্ছিলো। ফ্যাতাড়ুদের মধ্যে যিনি সবচেয়ে জনপ্রিয় তিনিও ছিলেন তবে চুপচাপ। সেই প্রায়ান্ধকার সন্ধেবেলায় দুম্‌ করে মদন পুরন্দর ডিএস উড়ে এসে বাটিনৃত্য করলে কিছু আশ্চর্য হতাম না। সেটাই হতে পারত। হয় নি। যদিও আগেই পালিয়ে গেছলাম।
  • sinfaut | 131.241.218.132 | ০৫ আগস্ট ২০১৩ ১৬:০৩615692
  • ধুর কি বল্লাম আর কি বুঝলেন। অবশ্যি এ হয়েই থাকে, বলার দোষ।
  • সে | 203.108.233.65 | ০৫ আগস্ট ২০১৩ ১৬:৩০615693
  • না আপনার বলার কোনো দোষ নাই।
    (স্মাইলি)
    বরাবরি বুঝি খুব কম।
    (আরেকটা স্মাইলি)
  • avik | 127.194.237.226 | ০৫ আগস্ট ২০১৩ ২২:৪৯615694
  • এই সিনেমা অবশ্যই দেখুন। আরও আলোচনা হলে ভালো লাগবে। আর আমার লেখাটা দয়া করে ফিল্ম রিভিউ হিসাবে নেবেন না।
  • এক মুঠো রোদ্দুর | 233.29.200.234 | ০৬ আগস্ট ২০১৩ ০২:০৮615696
  • "ঝিনচ্যাক ছাড়া কিছু থাকবে না
    ঝিনচ্যাক ছাড়া কিছু থাকবে না।

    থাকবে শপিং মল নিউ এসি মার্কেট
    বস্তিগুলোই হবে প্রোমোটারি টার্গেট
    আগুন লাগবে খুব জমি সাফ করতে
    গরীব চুতিয়ারা তো জন্মেছে মরতে।

    চাষের জমিতে হল নিউটাউন, রাজাহাট
    জল জমি বেচে দিয়ে বড়লাট, ছোটলাট
    চাষিগুলো ভেগে গেছে ঢ্যামনা সাপের দল
    জমি মানে আবাসন, সঙ্গে শপিং মল।

    ষাট লাখ, দেড় কোটি ঝিনচ্যাক বেচা ফ্ল্যাট
    টাকার মুঠোয় ধরা সব শালাদের চ্যাঁট
    দারোয়ান টারোয়ান হওয়া যাবে বাঁচতে
    বাল ছিঁড়ে আঁটি বেঁধে ঝিনচ্যাক নাচতে।

    গাড়ি হবে ধারে কেনা ধোন বাঁধা দিলে ধার
    তেল যত দামি হোক তেলেরই তো কারবার
    বিলেত বানানো হবে ঝিনচ্যাক খোঁয়াবে
    ঝিনচ্যাক নয় যারা পোঁদে মাথা নোয়াবে।

    ঝিনচ্যাক ছাড়া কিছু থাকবে না
    ঝিনচ্যাক ছাড়া কিছু থাকবে না।"

    কথা-সুর-কণ্ঠ: কবীর সুমন

    আমরা বাঙালীরা সব কিছু বুঝি কিন্তু দেরীতে।(সবাই এমনটা নন)

    তর্ক করতে করতে ১০ বছর পর হয়তো ছবিটাকে বুঝবো।
  • shree sadaa r hoye | 127.194.228.236 | ০৬ আগস্ট ২০১৩ ২৩:২২615698
  • কাঙাল মালসাট দেখে এলাম, আমি আর কৃশানুদা।
    লোকজন যতটা বাজে বলছে ততটা মোটেই মনে হলনা। কিছু জায়গা বেশ ভালো লাগলো। ছড়িয়েছে তো বটেই, সুমন মুখোপাধ্যায় যিনি হারবার্ট লেভেলের সিনেমা নামান তাঁর কাছে এতটা ছড়ানো এক্সপেক্টেড নয়। যাই হোক, অ্যাটলিস্ট গত কয়েকবছর যা সব আমোদগেঁড়ে বাংলা সিনেমার "নিউ ওয়েভ" চলছে তার তুলনায় বেশ ভালো।
    সে যাই হোক, ফেরার সময় একটা বিরাট এসি বাস সিটি সেন্টার ২ থেকে টেকনোপলিস অব্দি পৌছে দিল, বাসে স্রেফ দুজন যাত্রী, এমনকি ভাড়া ও নিল না ঃ) কৃশানুদা নেমে বললো যাঃ শালা আমরা ফ্যাতাড়ু হয়ে গেলাম নাকি !
  • debu | 180.213.132.253 | ০৮ আগস্ট ২০১৩ ০৪:৩৩615701
  • internet এ দেখা যাবে কি?
  • she jai hok | 24.99.39.82 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ১৫:২৩615702
  • নাটক টা হোলো ফ্যাতারু আর সিনেমা টা কাঙ্গাল মালসাট। দুটো আলাদা। না জেনে শুনে ভাট না বোকে পরাশুনো করুন।
  • sinfaut | 122.79.37.195 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ১৬:১১615703
  • তিনটে ফ্যাতাড়ু কাঙাল মালশাট সিনেমাতে নাটক করছিল যে?
  • :-)) | 127.194.216.92 | ০৬ সেপ্টেম্বর ২০১৩ ২২:১৭615704
  • আপনে কাঙাল মালসাট নাটকটি দেখেন নি? খুব মিস করেছেন। কোথাও কখনো শো থাকলে খোঁজ নিয়ে দেখে আসবেন। আমি দেখেছিলাম ২০ জন দর্শকের সামনে করা শো তে। উত্তাল লেগেছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন