এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • mila | 71.8.33.132 | ০৬ আগস্ট ২০১৩ ১২:২৯615529
  • সুধু লিংক না দিয়ে কিছু লিখুন
  • PM | 233.223.153.134 | ০৬ আগস্ট ২০১৩ ১২:৪৪615537
  • আপনারা কি "পীড়িত পুরুষ পতি পরষদ" জাতীয় কিছু করতে চাইছেন? আপনি পাঠকদের কাছ থেকে কি চাইছেন?

    কাগজে পড়েছিলাম অনেকদিন আগে এরকম সংগথনের কথা (ই নামেই)। ওরা কাগজে নিয়মিত খবর হতো। কিন্তু কানপুরে ঐ সংগঠনের মহাসন্মেলনের দিন কিছু নারী সংগঠনের সভ্যগন এসে তাদের বেধরক পেটায়। সভাস্থ্ল লন্ড ভন্ড করে। তার পর থেকে ঐ সংগঠন টির নাম আর শুনি নি।
  • Shambhu | 146.165.223.195 | ০৯ আগস্ট ২০১৩ ২৩:২০615538
  • পি-এম বাবু/দেবী -

    না, একেবারেই না। শাশুড়ী , ননদ, এরা কি পুরুষ? আপনি একটি নারীর অধিকার রক্ষার ছলে দুটি নারীকে হেনস্থা করছেন। লাভটা কার হচ্ছে? আমি আপনাদের অনুরোধ করব, অন্তত রাধানাথ্দা আর অরুনাদির বক্তব্য শুনতে। আমি বিশদে লিখব। আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ। ভিডিওগুলো দেখে মতামত দিলে ভাল লাগবে।
    -শম্ভু।
  • a x | 138.249.1.206 | ০৯ আগস্ট ২০১৩ ২৩:২৬615539
  • কিছু মনে করবেন না আপনার "অরুণাদি"র বক্তব্য দেড় মিনিট শুনে বুঝলাম 498A কেন জরুরী।
  • Rivu | 78.232.127.201 | ১০ আগস্ট ২০১৩ ০১:১৮615540
  • হ্যান, অরুনাদির বক্তব্য দু মিনিট দেখে নিলে আর কোনো ভিডিও দেখার প্রয়োজন থাকেনা।
  • কৃশানু | 213.147.88.10 | ১০ আগস্ট ২০১৩ ০১:২২615541
  • কী জঘন্য।
  • Blank | 122.79.36.122 | ১০ আগস্ট ২০১৩ ০১:২৮615542
  • পুরো খিল্লী তো। ইনি হাইকোর্টে প্র্যাকটিসে করেন !!!!
  • কৃশানু | 213.147.88.10 | ১০ আগস্ট ২০১৩ ০১:৩০615543
  • এই টইটাকে পিন করা যায় না? প্রচন্ড খিস্তি পেলে এখানে এসে করে যাব?
    ৪৯৮এ নিয়ে হয়ত সিরিয়াস ডিস্কাশন হওয়া সম্ভব ছিল।
  • sosen | 218.107.178.181 | ১০ আগস্ট ২০১৩ ০২:০১615519
  • এটা বেশ মজার।
  • a x | 138.249.1.206 | ১০ আগস্ট ২০১৩ ০২:২২615520
  • রাধিকানাথ মিস করবেন না জনতা। বিশেষ করে 9:00 থেকে।
  • s | 182.0.249.87 | ১০ আগস্ট ২০১৩ ০২:৫১615521
  • ঃ)
    ট্রেন কেন কাটা দেবে। তার তো মেপে যেপে চলা উচিৎ।
    বৃহৎ শক্তিশালী প্রানীকে সরিয়ে কম শক্তিশালী প্রানীর হাতে ক্ষমতা দেওয়া হলে সমাজে সমস্যা দেখা যাবে।
    এই বাণীগুলো মাথায় রাখলাম, সুযোগ বুঝে কাজে লাগাতে হবে।
  • | 24.97.147.240 | ১০ আগস্ট ২০১৩ ০৯:০২615522
  • এই অরুণা, রাধানাথ -- এদের কথাবার্তা শুনলে বোঝা যায় কেন আজও 'আইন একটি তামাশামাত্র'। ওফ! যন্তর পিস এক একটা।
    আর এই অরুণা যদি শ্বাশুড়ী হয়ে থাকে, তাহলে এর পুত্রবধুর জন্য কাঁড়ি কাঁড়ি শুভেচ্ছা রইল।
  • কৃশানু | 213.147.88.10 | ১০ আগস্ট ২০১৩ ০৯:২৫615523
  • সামনেই স্বর্গের সিঁড়ি,
    রাধানাথ ধরালেন বিড়ি।
  • siki | 69.164.108.255 | ১০ আগস্ট ২০১৩ ১০:৩১615524
  • মোজা জ্বলে গেল মাইরি।

    যত্ত বয়ে আকার ল।
  • kb | 213.110.243.21 | ১০ আগস্ট ২০১৩ ১২:০২615525
  • @দ
    উনি কুমারী .......... :)
  • ranjan roy | 24.99.219.106 | ১১ আগস্ট ২০১৩ ২৩:১৫615526
  • শম্ভুবাবু,
    দুটো লিং দেখলাম। মহিলাটি একশতক আগের মূল্যবোধ আঁকড়ে রয়েছেন। ভদ্রলোকটি নিজের পেশার অ্যাড দিচ্ছেন।
    আপনি এসব ফালতু ধান্ধা ছেড়ে সিরিয়াসলি ভাবুন।

    অক্ষদার সংগে একমত। ৪৯৮এ'র প্রয়োজন আছে।
    জনান্তিকে একটা কথা বলি।
    আমার ঘনিষ্ঠ বন্ধুর ও তার ছেলের বিরুদ্ধে সম্পত্তির লোভে ফলস্‌ কেস সাজিয়ে ছেলেটাকে যাদবপুর থানায় ঢোকাল। কিন্তু এতো মিথ্যে কেস যে ছেলেটা দুদিনে বেল পেল। কেস চলছে, সাব জুডিস বলে বেশি বলব না। খালি বলছি দেখা গেল লকারের চাবি মেয়েটির কাছেই দিয়ে রাখা আছে। তবু পুলিশের উপস্থিতিতে লকার খোলানো হল। মেয়েটি নিজের ও শ্বাশুড়ির গয়নাও নিজের বলে নিয়ে চলে গেল।
    তবু বলব ৪৯৮-এ দরকার।
    কারণ মিসইউজ সব আইনেরই হয়। ফলস্‌ কেস টাকা খরচ করে সব আইনেই হয়। তবু বলব ৪৯৮-এ দরকার-- কারণ যা ফলস কে হয় তার চেয়ে অনেক বেশি জেনুইন বধূ নির্যাতন, পণ চেয়ে টর্চার, পুড়িয়ে মারা, প্রেগন্যান্ট অবস্থায় পেটে লাথি মারা, লুকিয়ে দ্বিতীয় বিয়ে, মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে সহবাস রোজই ঘটছে, গন্ডায় গন্ডায়।

    অ্যাকসিডেন্ট হচ্ছে বলে যেমন গাড়ি রাস্তায় নামানো বন্ধ করা হয় না, তেমনি মিসইউজের উদাহারণ দিয়ে এই আইন খারিজ করা ভুল হবে।
  • PM | 233.223.155.207 | ১২ আগস্ট ২০১৩ ০০:৫২615527
  • রনজনদা, এক্ষুনি লিন্ক দিতে পারবো না। কোথায় একটা স্ট্যাট পড়েছিলাম যে ৮০ শতাংশের ওপোর কেস-এ সাব্জেক্ট বেল পেয়ে যায় ( মানে চার্জ পেশ করা যায় না ৩ মাসের মধ্যে)। কিন্তু ততদিনে যা ক্ষতি হবার হয়ে গেছে কারন ছেলেটি ৩ মাস জেল খেটে ফেলেছে। ৩ দিনের বেশী ফৌজ্দারী কেসে জেল খাটলে বোধ হয় সরকারী চাকরিতে কিছু সমস্যা হয়। প্রাইভেট-এ চাকরি করলে তো চলেই যায়।

    সাংঘাতিক অপব্যবহার হয় বলেই এখন আদালত ২-৩ দিনে বেল দিয়ে দিচ্ছে ( আপনার বন্ধুর ছেলে যেমন পেয়েছে)। আগে দিতো না। আইনের প্রভিসন অনুযায়ী পুরো ৩ মাস জেলে থাকতে হতো।আমি চোখের সামনে একজনের চাকরি চলে যেতে দেখেছি। IT ফিল্ড বলে পরে চাকরী খুজে নিতে অসুবিধা হয় নি। কিন্তু সকলের তো সে সুবিধা থাকে না।

    আমার মনে হয় ৪৯৮ এ-এর প্রভিসনগুলো রিভিসিট করা দরকার, গত ১০-১৫ বছরের অভিঞ্গতার ওপোর ভিত্তি করে। ভুল অভিযোগে হ্যারাস করলে কিছু পেনাল্টির বন্দোবস্ত করা উচিত, অপব্যবহার ঠেকাতে। অভিযোগ ভুল প্রমানিত হলে ছেলেটির যাতে কর্ম ক্ষেত্রে যাতে কোনো অসুবিধা না হয় সেটার জন্যেও আইনি ব্যবস্থা থাকা উচিত। আইন তো আর স্ট্যাটিক কিছু নয়-বিশেষত ৪৯৮-এ র মতো সামাজিক আইন।

    একটা বড় সংক্ষক ক্ষেত্রে ৪৯৮এ যেভাবে ব্যবহার হয়, যেমন আপনার বন্ধুর ছেলের হয়েছে তা মানবাধিকার লন্ঘনের-ই নামান্তর।

    ভারতের মতো দেশে মেয়েদের সুরক্ষার জন্য বিশেষ আইন থাকা জরুরী, কিন্তু তার অপব্যবহারের বিরুদ্ধে রক্ষাকবচ-ও থাকা জরুরী, নইলে প্রকৃত নিডি মেয়েরা এর সূযোগ থেকে বন্চিত-ই থাকবে , আর বহু ভালো ছেলের জীবন নষ্ট হবে
  • Lama | 126.193.142.103 | ১২ আগস্ট ২০১৩ ০২:২৩615528
  • এ ক্যা চিজ
  • Unknown | 51.82.140.138 | ১২ আগস্ট ২০১৩ ০৬:২০615530
  • 498A আইনের খুঁটিনাটি গুলো কি আপনারা জানেন ? জানেন কি 498A আইন কতটা অন্ধ আর তার কতটা ক্ষতি করা যায় নিরপরাধদের ? নতুন যে আইনটা আসছে সেটার ব্যাপারে সব জানেনতো ? জানেন তো যে ছেলের ডিভোর্সে contest করতে পারবেনা ? মেয়েরা ছেলেদের ৫০% সম্পত্তি (including পারিবারিক শরিকি সম্পত্তি) দাবী করে দিব্বি আরেকটা বিয়ে করতে পারবে - সেটাও জানেনতো?

    রনজন বাবু আপনি কোথা থেকে এই তথ্যটা পেলেন যে 498A র অপব্যবহারের সংখ্যা তুলনায় কম ???
  • ranjan roy | 24.96.65.90 | ১২ আগস্ট ২০১৩ ০৬:৩৩615531
  • পিএম,
    যে কোন আইন সময়ের সাথে রিভিউ করে সংশোধিত হতে পারে, হচ্ছেও। এ নিয়ে কোন বিতর্ক নেই।

    আর আইনের প্রয়োগের ক্ষেত্রেও বিভিন্ন সময়ে হাইকোর্টের বা সুপ্রীম কোর্টের ব্যাখ্যার ফলে সেগুলো প্রিসিডেন্স হয়ে ব্যবহারিক পরিবর্তন হয়। ধরুন, ইনটারনেটে কার্টুন বা কমেন্ট করা নিয়ে সাইবার অ্যাক্টের যে ধারায় যাদবপুরের অধ্যাপককে বা মুম্বাইয়ের মেয়েটিকে গ্রেফতার করা হয়েছিল।

    ২)
    সরকারি চাকরিতে এবং পাবলিক সেক্টরে ৪৮ ঘন্টার ওপর পুলিশ কাস্টডিতে থাকলে সাসপেন্ড করতে হয়, কিন্তু চাকরি যায় না। আমাদের ব্যাংকে গোটা দশেক কেস দেখলাম। দুটো কেসে আমাকেই অর্ডার নিয়ে গিয়ে পার্সনালি সার্ভ করতে হয়েছে, একজন আবার আমার ব্যাচমেট ছিল।
    কিন্তু কোনমতেই চাকরি যায় না। চাকরি যায় আদালতে দোষী প্রমাণিত হলে। নির্দোষ প্রমাণিত হলে সাসপেন্শন উইথড্র হয়, চাকরিতে রি-ইনস্টেট করা হয় সমস্ত এরিয়ার্স ও ছুটি ক্রেডিট করে। এমনকি প্রমোশন ডিউ থাকলে অন্য সমস্যা না থাকলে তাও পাওয়া যায়।

    ৩) নির্দোষ প্রমাণিত হলে ভুক্তভোগী ব্যক্তি মিথ্যা অপবাদ দিয়ে ক্ষতি করার জন্যে এবং ষড়যন্ত্র করার জন্যে এবং মানহানি করার জন্যে পেনাল কোডের তিন-চারটে নির্দিষ্ট ধারায় "দুষ্টুলোকের" বিরুদ্ধে মামলা করতেই পারেন।
    (বই না দেখে ধারা গুলো কোট করতে পারছি না। ১৮১, ২১১ গোছের কিছু হবে হয়ত।)
    প্রমাণিত হলে মিথ্যা অভিযোগকারীর পাল্টা জেল ও জরিমানা হবে।

    ৪) না, এটা মানবাধিকার হরণের কেস নয়। মানবাধিকার টিপিক্যালি রাষ্ট্র কর্তৃক নিজের আইনি পদ্ধতি না মেনে ব্যক্তির আইনি অধিকার হরণের কেস।
    এক নাগরিক আর এক নাগরিকের বিরুদ্ধে জেনেশুনে ফলস কেস করে ফাঁসালে সেটা মানবাধিকার হরণ হয় না। হয় এটা রাষ্ট্র করলে। মানবাধিকার হরণের মামলায় এক পক্ষ সবসময় রাষ্ট্র হবে অন্য পক্ষ ক্ষতিগ্রস্ত নাগরিক।
    এই জন্যেই মাওবাদীরা কোন পুলিশকে মারলে বা নাগরিকের গলা কাটলে সেটা টিপিক্যালি হত্যার মামলা হবে। পুলিশের বা মৃত নাগরিকের মানবাধিকার হরণের । মামলা হবে না।
    কিন্তু পুলিশ বা মিলিটারি যুদ্ধে বিদেশি সৈন্য বা আতংকবাদী বা মাওবাদীকে মারলে সেটা আইনের চোখে লেজিটিমেট অ্যাকশন বাই স্টেট; রাষ্ট্রের মেশিনারি দ্বারা কর্তব্য পালন! কোন মামলা হবে না।
    কিন্তু" ফলস এনকাউন্টার" করে দাগি অপরাধি, স্মাগলার, সুপারি-কিলার, রেপিস্ট, আতংকবাদী, মাওবাদী-- কাউকে মারলে সেটা ওই ব্যক্তিটির মানবাধিকার হরণের পর্যায়বাচী হবে এবং সংশ্লিষ্ট পুলিশ বা মিলিটারির বিরুদ্ধে খুনের মামলা হবে।
  • ranjan roy | 24.96.65.90 | ১২ আগস্ট ২০১৩ ০৬:৪৬615532
  • @unknown,

    হ্যাঁ জানি। এটাও জানি যে ওই ধারাগুলো এখনো আইন হয় নি," প্রস্তাবিত বিল" মাত্র, এবং এ নিয়ে লেজিটিমেট বিতর্ক চলছে। তাই আশা করা যায় যে এই amendmentগুলো গ্রাহ্য হবে না।
    যেটা এখনো হয় নি সেটাকে আইন ধরে নিয়ে "অন্ধ" বলা কতটা যুক্তিসংগত?

    আমি বলেছি যে যত গুলো ধর্ষণ, বধুহত্যা, মিথ্যে প্রতিশ্রুতি দিয়ে সহবাসের ঘটনা , পণের জন্যে অত্যাচার প্রতিদিন ঘটছে তার তুলনায় ৪৯৮-এ র মামলাই অনেক কম, তার পর তো মিথ্যে মামলা!

    খেয়াল করুন, ৪৯৮-এ'র ইউজ-মিসইউজ , দুটোর জন্যেই আদালতে মামলা করতে হবে, ফলে ডকুমেন্টেড।
    কিন্তু উল্টো দিকের ওপরে বলা ঘটনাগুলোর অনেকগুলোতো রিপোর্টই হয় না। তবুও যা রিপোর্ট প্রতিনিয়ত হচ্ছে সে তুলনায় ৪৯৮-এ'র কেস কয়টি?
    আপনিই যেকোন থানায় র‌্যান্ডম স্যামপলিং করে দেখুন, নিজেই বুঝতে পারবেন।
  • a x | 86.31.217.192 | ১২ আগস্ট ২০১৩ ০৬:৫১615533
  • গলতা এবং মিসইউজ নিশ্চয়ই আছে, কিন্তু সেগুলোর হয়ে যারা বলছেন তারা অন্তত এই ভিডিওগুলোর নিরিখে একেবারেই বিশ্বাসযোগ্য লোক না।
  • ranjan roy | 24.96.65.90 | ১২ আগস্ট ২০১৩ ০৬:৫৫615534
  • @random,
    একটু দেখুন তো, একজন মহিলা এই সমাজে একের পর এক ডিভোর্স নিয়ে বিয়ে করছেন [এলিজাবেথ টেলর কে বাদ দিয়েঃ))]। ভারতীয় সমাজের কথা বলছি, এমন উদাহরণ আপনার গোটা জীবনে কয়টি পেয়েছেন? মিথ্যেকথা বলে মহিলাটি একসঙ্গে দু'তিন জায়গায় সংসার চালাচ্ছেন এমন উদহরণ কয়টি? আর একজন পুরুষ ওই কম্মোগুলো করেছেন এমন উদাহরণ?
    তাহলেই এই সমাজে পুরুষের একচেটিয়া প্রাধান্য আপনার চোখে পড়বে। তাই ব্যালান্স করতে মেয়েদের পক্ষের আইন শুরুতে একটু হার্শ হবে। যেমন দাঁড়িপাল্লাটি ঠিকমত না থাকলে বাটখারা চাপানোর আগে অন্য কিছু চাপিয়ে আগে ব্যালান্স ঠিক করতে হয়।
  • kb | 213.110.243.23 | ১২ আগস্ট ২০১৩ ১৩:২৯615535
  • @রঞ্জন বাবু

    আপনি যে কেস গুলো বলছেন , সেই সমস্ত মহিলাদের কত শতাংস জানেন যে ৪৯৮আ বলে কিছু আছে?
    মনে হয় খুবই কম
    কোনো NGO কি কাজ করে এদের হেল্প করার জন্য ?
    আমার মনে হয় এই আইনের "অপব্যবহার" বেশি (unknown এর লেখা theke) হয় হয়ত নির্যাতিত মহিলাদের একটা বড় অংশ এই আইনের কথা জানেন না বলে।
    আমাদের গ্রামে স্বামী, স্ত্রী কে তাড়িয়ে দিয়েছে এরম ঘটনা দুটো। আর স্বামী মিথ্যা মামলায় ফেসেছে এরম একটা কেস আছে। প্রথম দুটোতে কোনো কেস হয় নি।
  • ranjan roy | 24.99.116.165 | ১৩ আগস্ট ২০১৩ ০১:০১615536
  • কেবি,
    আপনার সঙ্গে ১০০% সহমত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন