এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কৃশানু | 177.124.70.1 | ১০ জুন ২০১৩ ১২:৩৯615023
  • আবার সমাজ এনে ফেলিচি :-)

  • san | 113.245.14.67 | ১০ জুন ২০১৩ ১২:৪৯615024
  • এটা ক্ষিঃ ? কোত্থেকে এলো ?
  • :wq! | 132.177.231.100 | ১০ জুন ২০১৩ ১৩:০৬615025
  • ফেবু থেকে

    ""হারাধনের দশটি মেয়ে ঘোরে পাড়াময়,
    একটি তো ধর্ষণের শিকার, রইল বাকি নয়।
    হারাধনের নয়টি মেয়ে নিল স্কুলের পাঠ,
    হামলাকারীর চলল গুলি, রইল বাকি আট।
    হারাধনের আটটি মেয়ে, অকাল গর্ভপাত,
    ... ক্লান্ত শরীর সইল না আর, রইল বাকি সাত।
    হারাধনের সাতটি মেয়ে, ভালবাসার জয়,
    ব্যর্থ প্রেমিক অ্যাসিড ছোঁড়ে, রইল বাকি ছয়।
    হারাধনের ছয়টি মেয়ে, আগেই পেয়ে আঁচ,
    ভ্রূণেই তাকে শেষ করে দেয়, রইল বাকি পাঁচ।
    হারাধনের পাঁচটি মেয়ে, না পেয়ে খাবার,
    অপুষ্টিতে মৃত্যু হল, রইল বাকি চার।
    হারাধনের চারটি মেয়ে, প্রেমিক জাতে ভিন,
    মান বাঁচাতে ‘অনার কিলিং’, রইল বাকি তিন।
    হারাধনের তিনটি মেয়ে, পণের টাকা কই?
    বলল স্বামী ‘স্টোভ ফেটেছে’। রইল বাকি দুই।
    হারাধনের দুইটি মেয়ে, গর্ভিনী প্রত্যেক,
    প্রসব বেদন সইল না আর, রইল বাকি এক।
    হারাধনের একটি মেয়ে, কাঁদে ভেউ ভেউ,
    দুঃখে দিল গলায় দড়ি, রইল না আর কেউ।""
  • কৃশানু | 177.124.70.1 | ১০ জুন ২০১৩ ১৪:২১615026
  • জেনারেলি সামাজিক বা ধার্মিক মণি-মুক্তর টইতে ফেবু-র আবাল-তাবাল ধার্মিক ও রাজনৈতিক পোস্ট-গুলিরে নিয়ে খিল্লি হয়।
    এর বাইরেও দেখতে পাচ্ছি প্রচুর গ্যাদগ্যাদে সেন্টিমেন্টাল কথা-বার্তায় ফেবু ভর্তি। আর রয়েছে শেয়ার করলেই ফেবু এক ডলার দেবে - এইসব। সেইসবি এখানে রাখব। যা এক যূথবদ্ধ জেনারেশনের (যার জন্ম বছর দশেক আগে, এবং যাতে ৮ - ৮০ সবাই আছেন) সংঘবদ্ধ বুদ্ধিভ্রংশের পরিচয় দেয়।
  • :wq! | 132.177.231.100 | ১০ জুন ২০১৩ ১৫:৩৯615027
  • হোক হোক!
  • pi | 118.12.167.200 | ১৬ জুন ২০১৩ ০১:১৪615028
  • Lama | 127.194.233.219 | ১৬ জুন ২০১৩ ০৩:২৬615029
  • এদানিং কত খ্রেষ্টাব্দ চলচে যেন?
  • Abhyu | 118.85.89.109 | ১৬ জুন ২০১৩ ০৩:৪৯615030
  • এই ট্রেনিং নিয়ে যাঁরা বেরোবেন তাঁদের মেন্টেনেন্স ফী কিরকম হবে?
  • কৃশানু | 213.147.88.10 | ২২ জুন ২০১৩ ১৯:৪৪615031
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন