এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পঞ্চু | 125.111.230.6 | ১২ জুন ২০১৩ ১৪:৫৩614530
  • একটু পেছন ফিরে দেখা যাক --

    ২০০৩ সালের পঞ্চায়েত নির্বাচনে ১১ শতাংশ আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছিলেন। তার মধ্যে বামফ্রন্টের প্রার্থীরাই ছিলেন শতকরা ৯৫ জন।

    প্রথম পর্বে পঞ্চায়েত সমিতির যে ৫ হাজার ৭৯২ টি আসনে ভোট হবে তার মধ্যে ৭৩২ টি আসনে প্রার্থী্রা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন। এর মধ্যে হুগলিতে সংখ্যাটা ২১৭ (২০০৩ সালে ছিল ২৩৯), পশ্চিম মেদিনীপুরে ১৩৩ (২০০৩ সালে ছিল ১৮৪), বর্ধমানে ১২৬ (২০০৩ সালে ছিল ২০৬) এবং বাঁকুড়ায় ১০৯ (২০০৩ সালে ছিল ১২৫)।

    আবার প্রথম পর্বে যে নয়টি জেলায় পঞ্চায়েত নির্বাচন হবে সেখানে বিভিন্ন দলের ৫ হাজার ২৫৯ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছেন। মনোনয়নপত্র প্রত্যাহার পর্ব শেষ হওয়ার পরে এই তথ্য জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। কিন্তু যাঁরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছেন তাঁদের বড় একটা অংশ মহিলা বলেই প্রাথমিক সমীক্ষার পরে মনে করছে রাজ্য নির্বাচন কমিশন। ফলে মহিলা প্রার্থী চিহ্নিত করতে পারার অক্ষমতাই অনেক দলের প্রার্থী দিতে না পারার কারণ কি না, সে প্রশ্ন উঠে গেল।
    কমিশনের সচিব তাপস রায় এদিন বলেন, “যেখানে যেখানে বিনা প্রতিন্দ্বন্দ্বিতায় জয় বেশি, সেই আসনগুলির বেশির ভাগই মহিলা সংরক্ষিত বলেই ধারণা।” কেন পর্যাপ্ত সংখ্যায় মহিলা প্রার্থী পাওয়া গেল না তা পরবর্তী পর্যায়ে তাঁরা তদন্ত করে দেখবেন বলে কমিশন সূত্রে মঙ্গলবার জানানো হয়েছে। তাই সন্ত্রাসের অভিযোগ থাকলেও, যথাযথ মহিলা প্রার্থী পাওয়ার ব্যর্থতাকেই বিরোধীদের মনোনয়নপত্র জমা দিতে না-পারার কারণ বলে মনে করছে নির্বাচন কমিশন।
  • + | 213.110.240.200 | ১২ জুন ২০১৩ ১৫:০৭614541
  • পঞ্চার দিদি কি বলছে এই বিষয়ে???
  • পঞ্চার দিদির ভাইপোর প্রতিবেশী | 125.111.230.6 | ১২ জুন ২০১৩ ১৫:৪৩614546
  • পঞ্চার দিদি এখনো পঞ্চার দাদুর ধারেকাছেও আসতে পারেনি । তবে উনি খুবই চেষ্টা করে যাচ্ছেন, সে বিষয়ে কোনো সন্দেহই নেই । কিন্তু পঞ্চার দিদি এখনো অবধি "এ রকমতো হয়েই থাকে" -- বানতলা মার্কা স্টেটাসে পৌছাতে পারেন নি ।
  • পঞ্চার দিদি | 125.111.230.6 | ১৩ জুন ২০১৩ ১৩:৫৮614547
  • পঞ্চার দাদু তো ২৪ বছর সময় পেয়েছিল, তারওপরে পঞ্চার পোঁদপাকা জ্যাঠামশাই ১১ বছর কাটিয়ে দিয়েছে । কিছুই তো করেনি । আমি এসে তাও তো করে দিচ্ছি সবই । এটাও করলাম।-

    "বারাসত থানা এলাকায় ১৫ লক্ষেরও বেশি মানুষের বাস। দক্ষিণবঙ্গের অন্যতম বৃহৎ এই থানার আওতায় রয়েছে ২৮৬ বর্গকিলোমিটার এলাকা। রাজ্য পুলিশের একাংশের বক্তব্য, কলকাতা পুলিশের ২৪৪ বর্গকিলোমিটার এলাকার জন্য আছে ২৬ হাজারেরও বেশি পুলিশ। কিন্তু বারাসতের বিস্তীর্ণ এলাকার নিরাপত্তা দেখার জন্য পুলিশ মাত্র ৩৫০! এই স্বল্প সংখ্যক পুলিশ দিয়ে আধা-শহর, আধা-গ্রাম ঘেরা বারাসতের বিস্তীর্ণ এলাকায় নজরদারি চালানো সম্ভব নয় বলে স্বরাষ্ট্র দফতরকে দীর্ঘদিন ধরেই বলে আসছে পুলিশের একাংশ।

    রাজ্য প্রশাসন সূত্রে বুধবার জানা যায়, বারাসত থানা ভেঙে মধ্যমগ্রাম, শাসন এবং বারাসত রেললাইনের দু’দিকে দু’টি পৃথক থানা তৈরি করা হবে। এ দিন তার সরকারি প্রক্রিয়া শুরু হয়েছে। যত শীঘ্র সম্ভব থানা তৈরির কাজ শেষ হবে। " --

    আগেই বলেছি ৯০% কাজ শেষ । কি প্রমান হল তো, যে এবারে ৯১% কাজ শেষ হল ।
  • ভাইপো | 213.110.243.21 | ১৩ জুন ২০১৩ ১৪:২২614548
  • করে লাভ কি কিছু হবে দিদি? আগেরবার চিরঞ্জিদ্দা যে কত কিছু বলেছিল, কিছুই তো হলনা দিদি
  • পঞ্চার প্রতিবেশি খিটখিটে বুড়ো | 132.177.30.20 | ১৩ জুন ২০১৩ ১৫:১৮614549
  • তুলনাটা ২০০৩-এর সাথে হল কেন? ২০০৮এর গল্পটা কী রকম ছিল?
  • PT (pa`Nchaar keu hayanaa) | 213.110.243.23 | ১৩ জুন ২০১৩ ২০:০৩614550
  • ২০০৮ হলে গপ্পটা জমে না সেই জন্যে। টিভিতেও আলোচনাটা এই দৃষ্টিকোণ থেকেই হচ্ছে। বামেদের বন্ধুরা ২০০৮ নিয়ে বলছে। আর তিনোর বন্ধুরা দশ বছর পিছিয়ে যাচ্ছে ২০০৩-এ।
  • চান্দু মিঁঞা | 127.216.46.183 | ১৩ জুন ২০১৩ ২০:৫০614551
  • সুখবর হইল অদ্য "সহমত" এর ব্যাখ্যা মিলিয়াছে। http://www.abpananda.newsbullet.in/state/34/37607
  • cb | 202.193.116.137 | ১৩ জুন ২০১৩ ২২:০৭614552
  • ব্যাখ্যা মিলতেই মিলতেই রেসাল্ট আউট হয়ে গেল
  • PM | 233.223.155.180 | ১৪ জুন ২০১৩ ০০:৩৫614531
  • ক্ষতি যা হবার হয়েই গেছে, বিরোধীরা ভোট-এ প্রার্থী দিতে পারে নি। বহু জায়গায় প্রার্থী দেওয়া সত্তেও নিরপত্তর অভাবে তুলে নিতে বাধ্য হয়েছে
  • বাবা লোকনাথ | 212.142.103.199 | ১৪ জুন ২০১৩ ২১:০৫614532
  • ২০০৮ এও গ ল্প্টা খুব এক টা আলাদা কিছু ছিল না । আরামবাগ, গোঘাট, খানাকু,ল , কেশ পুর, গড়বেতা, পুড়শুড়া, জাঙ্গিপাড়া সবইতো তো বিরোধী শূন্যই ছিল।
  • ranjan roy | 24.99.172.17 | ১৫ জুন ২০১৩ ০২:২৯614533
  • লোকনাথ বাবা!
    এইসব কথা কইতে নাই।
    আমার কাপড় সব সময় সাদা, অন্যের কাপড়েই খালি কাদা।
  • PT | 213.110.243.21 | ১৫ জুন ২০১৩ ১২:৪৯614534
  • কিন্তু পরিবর্তন হলে দলতন্ত্র থাকবে না গণতন্ত্রের জোয়ারে পব- মানুষেরা সুবরণ্রেখা নদীর ধারে বসত বানাবে....... (মাধবীর সংলাপ মনে করুন)..... সেসব গপ্প তো বেশ ফলাও করে চাউর করা হয়েছিল-সেসব দুবছরেই এমন ফুস হয়ে গেল যে বজ্জাত বাম সরকারের কর্মকান্ডকে স্ট্যান্ডার্ড ধরে এই সরকারের কর্মপদ্ধতি মাপতে হচ্ছে!! হায় আল্লা!!
  • ranjan roy | 24.99.160.232 | ১৫ জুন ২০১৩ ১৩:০৬614535
  • ঠিকই বলেছেন।একেবারে পুঁদিচ্চেরি কান্ড। সব ঘেঁটে গেছে। এ তো দুবছরের কিস্‌সা।
    কিন্তু ২০০৩ এবং ২০০৮ এর তফাৎ নিয়ে আপনার ও লোকনাথবাবার বক্তব্যের মধ্যে কার তথ্য ঠিক, সেটা বলুন। গোলপোস্ট সরাবেন না।
  • PT | 213.110.243.21 | ১৫ জুন ২০১৩ ১৩:১৭614536
  • আমার আগের পোস্টিংটা পড়েন নি মনে হচ্ছেঃ
    "২০০৮ হলে গপ্পটা জমে না সেই জন্যে। টিভিতেও আলোচনাটা এই দৃষ্টিকোণ থেকেই হচ্ছে। বামেদের বন্ধুরা ২০০৮ নিয়ে বলছে। আর তিনোর বন্ধুরা দশ বছর পিছিয়ে যাচ্ছে ২০০৩-এ।" এতো সংখ্যাতত্ব-এর আর সঠিক বেঠিকের কি আছে? আমরা তো জানিই যে ১৯৭৭ ছড়া আর সব ভোটেই সায়েন্টিফিক রিগিং হয়েছে। সে তামাদি বিষয় নিয়ে আলোচনা করে লাভ কি?
  • গোলগাল | 192.68.202.76 | ১৫ জুন ২০১৩ ১৪:০৩614537
  • সবই তো জানা সবই তো বোঝা কে কি নিয়ে প্রতিবাদ করবে সময়বিশেষে চুপ হয়ে গিয়ে বেঁড়ে ব্যাটা সিপিএমের পুরোনো ঘি শুঁকে নিয়ে বিবেকের পার্টে চলে আসবে

    আর এপিডিআর তো গ্রুপ অফ সুপারহিউম্যানস মশাই ! ৭৭ এ কয়েক কোটি লোককে সঙ্গে নিয়ে সিদ্ধার্থকে যেই না তাড়িয়েছে অমনি টুক করে আ মোলো জ্যোতি এসে কোত্থেকে মুখ্যমন্ত্রী হয়ে গেল

    এ অনাসৃষ্টির দায় জনগণকে এখনও বইতে হচ্ছে
  • ranjan roy | 24.99.249.112 | ১৫ জুন ২০১৩ ১৪:১২614538
  • বেশ,বেশ!
    এর মধ্যে এপিডিআর কোৎথেকে এল?
  • bb | 127.195.184.204 | ১৫ জুন ২০১৩ ১৪:৪১614539
  • রঞ্জনদা আপনি নিজেও জানেন আপনার এই কথাগুলি কত ফাঁকা - কেউ সিপিএম কে ধোয়া তুলসীপাতা বলে নি। কিন্তু আপনার কথাগুলি মোটেই সঙ্গত লাগছে না।
  • ranjan roy | 24.99.249.112 | ১৫ জুন ২০১৩ ১৫:৩৮614540
  • বিবি,
    কথাটা ২০০৩ ও ২০০৮ এর মধ্যে কোন মৌলিক তফাৎ আছে কি না, সে নিয়ে। একজনের প্রশ্নের উত্তরে পিটি এমন বললেন যেন ২০০৮ নিয়ে বললে অসুবিধা আছে। এই টইটা তো পঞ্চায়েত নির্বাচন নিয়ে তো।
    আগে অবদি যে যেদিকেই টেনে বলুন এই মাঠেই খেলছিলেন । পিটির ২০০৮ এ গুণগত ভাবে আলাদা ছিল তাই ইচ্ছে করে বলা হচ্ছে না বক্তব্যের জবাবে য্খন কেউ কিছু তথ্য দিলেন পিটি তখন সে তথ্যকে চ্যালেঞ্জ না করে রেটোরিক, যথা, মাধবীর ডায়লগে গেলেন। কেউ এর মধ্যে এপিডিআর ও জ্যোতিবসুকে নিয়ে এলেন।

    এই পরিপ্রেক্ষিতে আমার কোন কথাটা আপনার ফাঁকা লেগেছে?
  • PT | 213.110.243.21 | ১৫ জুন ২০১৩ ২০:৪৬614542
  • ২০০৩-এ সিপিএম অনেক বেশী আসন বিনা প্রতিদ্বন্দীতায় দখল করেছিল যেটা ২০০৮-এ অনেক কম করতে পেরেছিল। এটা চ্যালেঞ্জ করার কিছু নেই তো! সিপিএম জোর করে এ ঘটনা ঘটিয়ে থাকলে-বেশ কিছু জায়গাতে অতি অবশ্যি ঘটিয়েছে-ঘোর অন্যায় করেছিল। তো তাই দেখিয়ে তিনিদের রেকর্ড-ব্রেকিং আসনে বিনা প্রতিদ্বন্দীতায় ২০১৩-তে জেতাকে কেউ ডিফেন্ড করতে গেলে ঐ একই কথা বলবঃ "কিন্তু পরিবর্তন হলে দলতন্ত্র থাকবে না গণতন্ত্রের জোয়ারে পব- মানুষেরা সুবর্ণরেখা নদীর ধারে বসত বানাবে........" ইত্যাদি।
  • ranjan roy | 24.99.145.245 | ১৫ জুন ২০১৩ ২০:৫৬614543
  • না। যা হচ্ছে তা সমর্থনের প্রশ্নই ওঠে না। এমনকি টিভিতেও তিনোর প্রতিনিধি এক এক্জন যা আসেন তাঁরা ছাড়া সবাই নিন্দে করছেন শুধু নয়, আগামী দিনে কি হতে পারে সেই আশংকার কথা বলছেন।

    প্রশ্ন ওঠে য্খন আপনারা এমন ভাণ করেন যে যেন এই প্রথম হল। আসলে যে লংকায় যাচ্ছে, সেই রাবণ হচ্ছে। আর এদেরটা মাত্রাছাড়া।
    তাই যখন ২৪ ঘন্টা চ্যানেলে অরুণাভ ঘোষ ২০০৩ নিয়ে কিছু তথ্য দিলেন তখন বিকাশবাবু ঠিক আপনার মত ঢোঁক গিলে বললেন যে সেটা ঠিক হয়নি। কিন্তু 'পরিবর্তন" হলে সেটা রিপিট হচ্ছে কেন?
    অরুণাভ বললেন যে বর্তমান শাসকদলের নেতা-কর্মীদের ভাব হচ্ছে যে এরা বোধহয় বেশি দিন থাকবে না, তাই যা পারে--!
  • ranjan roy | 24.99.145.245 | ১৫ জুন ২০১৩ ২১:০১614544
  • আর ২০০৮ এ কম হওয়ার কারণ এ নয় যে সিপিএম শুধরে গেল। বরং তখনই প্রথম নির্বাচন কমিশন ক্ষমতা হাতে পেয়ে অধিকার দেখাতে লাগল। আর আজকের মমতার মতই তখন বিমানবাবুরা কমিশনের বিরুদ্ধে দিল্লির ইশারায় পক্ষপাতিত্বের অভিযোগ আনলেন। এরপর সিপিএম রাজ্যের ক্ষমতা বাড়াতে পঞ্চায়েত নির্বাচন নিয়ে আইন বানালো যা এবার ব্যুমেরাং হয়ে মমতাকেই সাহায্য করল।
  • PT | 213.110.243.21 | ১৫ জুন ২০১৩ ২১:১০614545
  • যা লিখেছেন তার কোনটারই প্রতিবাদ করার কোন কারণ দেখি না। কিন্তু দু বছর আগের গুরুর পাতায় আলোচনা গুলো ঘেঁটে দেখবেন। বছরের পর বছর বিধানসভা, লোকসভার নিরবাচনের ফলাফলে ইলেকশন কমিশনের সিলমোহোর থাকা সত্বেও "সায়েন্টিফিক রিগিং" কথাটি হেসে=খেলে ব্যবহার করা হয়েছে। শুধু ২০০৮-এর পর থেকেই কি ইলেকশন কমিশন রাণী ভবানী হয়ে গেল নাকি?

    "সিপিএম শুধরে গেল"-কে বলেছে? এতো দেখছি হাওয়ার সঙ্গে যুদ্ধ করে.....
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন