এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নারী পণ্যায়ন ও ধর্ষণ বিষয়ক পথসভা ...যদি ভাবো কিনছ আমায়... ভুল ভেবেছ।

    ardhek aakash
    অন্যান্য | ১২ জুন ২০১৩ | ১৮৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ardhek akash | 127.194.202.71 | ১২ জুন ২০১৩ ১৭:০০614504
  • ৩১শে মে যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডে অর্ধেক আকাশ, একটি লিঙ্গ বৈষম্য বিরোধী পত্রিকা মঞ্চ, -এর পক্ষ থেকে “নারী পণ্যায়ন ও ধর্ষণ” নিয়ে একটি পথসভা করা হয়েছিল। অর্ধেক আকাশের এর পক্ষ থেকে এই পথসভাই প্রথম নয়, এর কিছু দিন আগেই ৬ই মে কলেজ স্কোয়ারে আরেকটি পথসভা ছিল, বিষয়- নারীঃ পণ্যায়ন, ধর্ষণ, পরিবার, সমাজ... কিছু কথা”। অর্ধেক আকাশ বহুদিন ধরেই পত্রিকা মাধ্যমে লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে কথা বলে এসেছে, এই পথসভাগুলি তারই ফল।
    যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডে বিকেলে একদল মেয়ে ও ছেলেরা চারিদিকে পোস্টার লাগিয়ে, বোর্ড এঁকে, মাইকে বক্তব্য রাখছে এটা নতুন কোনও ব্যাপার না হলেও ৩১শে মে অনেক পথচারীরাই দাঁড়িয়ে পরেছিলেন, পোস্টার দেখে, বোর্ড দেখে, বক্তব্যের কিছু একটা অংশ শুনে। ধর্ষণ, পণ্যায়ন এগুলো নিয়ে সচরাচর কথা শোনা যায় না, এই দেখেই হয় তো অনেকে দাঁড়িয়ে শুনেছেন বক্তব্য। অনেকেই নিজেরা এগিয়ে এসে বক্তব্য রেখেছেন।
    দিনকে দিন বেড়ে চলা ধর্ষণের সংখ্যাতত্ত্ব, আর সিনেমা, সিরিয়াল, বিজ্ঞাপনে যেভাবে মেয়েদের ক্রমাগত করে তোলা হচ্ছে ভোগ্যপণ্য তা নিয়েই কিছু কথা, কিছু প্রশ্ন তুলে ধরার জন্য এই পথসভা। আমাদের প্রতিদিনের জীবনে মেয়েদের ‘মেয়ে’ হয়ে উঠতে শেখান হয় বা ‘মেয়ে’ করে তোলা হয় যে প্রক্রিয়ায় তা ভীষণ সূক্ষ্ম। সহজে চোখে পরে না। সেই প্রক্রিয়া নিয়েই কিছু কথা। ছোটদের কার্টুন থেকে শুরু করে সিনেমায় যেভাবে মেয়েদের দেখানো হয় তা সমাজে বড় প্রভাব ফেলে, তাই সমাজ খুব স্বাভাবিক ভাবেই মেনে/ ভেবে নেয় যে বিয়ে করা, অন্যের চোখে আকর্ষণীয় হয়ে ওঠাই মেয়েদের জীবনের প্রধান লক্ষ্য। সাবান থেকে শুরু করে ছেলেদের ডিওড্রেন্টের বিজ্ঞাপন, সব কিছুতেই দেখা যায় মেয়েদের, বিজ্ঞাপনের সাবান বা ডিওড্রেন্টের থেকে মেয়েটির ওপরই ফোকাস করা হয়, বিক্রি করা হয় মেয়েটিকে। সিনেমায় নায়িকা গেয়ে ওঠে “ম্যায় তো তন্দুরি মুর্গি হু ইয়ার”। ধর্ষিতা মহিলাকে দোষারোপ করা হয়, সে কেন রাত্রে বাইরে ছিল, সে কেন ছোট জামাকাপড় পরেছিল, এই প্রশ্নগুলো হয়ে ওঠে বড়। এই যে নানা বিষয়, যেগুলো আমরা রোজ দেখতে শুনতে অভ্যস্ত সেগুলো যেভাবে মেয়েদের পণ্যে পরিণত করে, করে তোলে ঘরসাজানোর জিনিস,করে তোলে ধর্ষণের বস্তু, তা আমাদের মাথা থেকে বেরিয়ে যায়।এই রকম নানান ভাবনারই ফল এই পথসভা।
    বক্তাদের প্রত্যেকের বক্তব্যেই উঠে এসেছে পুরুষতন্ত্রের বিরোধিতা, যে পুরুষতন্ত্র নারী-পুরুষ নির্বিশেষে সবার মধ্যে ঢুকে আছে। পথসভাটি ৩ ঘণ্টা মতো চলে, বহু পথচারী এসে আয়জকদের সাথে কথা বলেন, দাঁড়িয়ে বক্তব্য শোনেন, তাদের মত জানান। গান, কবিতা, বক্তব্যের মধ্যে দিয়ে নিজেদের বিরোধিতা জানান আয়োজকরা।
  • Ishan | 202.43.65.245 | ১৩ জুন ২০১৩ ০৩:৩২614523
  • একটা সিরিয়াস তর্ক। ধর্ষণের সঙ্গে পণ্যায়নের সম্পর্কটা একেবারেই পরিষ্কার নয়। মেয়েদের পণ্য করে তোলা হচ্ছে, যৌন পণ্য করে তোলা হচ্ছে, এ যদি একেবারে শত শতাংশ মেনেও নেওয়া যায়, তাতেও তার ফল হিসেবে, যৌন পণ্য হিসেবে একটি মেয়ের লেনদেন বাড়বে ক্রমশ। যৌনকর্মীদের সংখ্যা বাড়বে খোলা বাজারে। এইটা হতেই পারে। কিন্তু ধর্ষণ সত্যিই তো খোলা বাজারের লেনদেন নয়। সেটা তো ডাকাতির সঙ্গে তুলনীয়। সেটা বাড়বে কেন?

    হ্যাঁ, বলতেই পারেন, যে, একটি মেয়েকে পণ্য হিসেবে নির্মিত করলে তার প্রতি লোভ বাড়বে। ডাকাতরা মূল্যবান জিনিসের প্রতি আকৃষ্ট হবে, ইত্যাদি। এতে করে একটা ধর্ষণের সঙ্গে একটা যোগাযোগ তৈরি করা গেল ঠিকই। সেটাও যদি মেনে নেওয়া যায়, তর্কের খাতিরে, তাহলেও ধর্ষণের প্রতিবাদ করার সঙ্গে পণ্যায়ন যোগ করাটা অযৌক্তিক। মানে, ধরুন কম্পিউটার একটা খুব আকর্ষণীয় পণ্য। নানাভাবে তার বিপনন হয়, এবং সেটাকে লোভনীয় করে তোলা হয়। কিন্তু আপনার পাড়ার কম্পিউটারের দোকানে যদি লুঠতরাজ বা ডাকাতি হয়, তাহলে আপনি সেটাকে আইনশৃঙ্খলার অবনতি বলবেন, নাকি পণ্যায়নের ফল বলবেন? প্রথমটা বলাই কি যুক্তিযুক্ত না? আর দ্বিতীয়টা বড়ই বেশি ফার ফেচড?
  • :wq! | 132.177.29.23 | ১৩ জুন ২০১৩ ০৭:৫০614524
  • ক।
  • lcm | 34.4.162.218 | ১৩ জুন ২০১৩ ০৭:৫৩614525
  • ঈশান ঠিক কইসে।
  • SC | 34.3.20.47 | ১৩ জুন ২০১৩ ০৮:০৭614526
  • পৃথিবীতে যুগ যুগ ধরে অনেক লোকেরই অন্যের কাছে আকর্ষনীয় হয়ে ওঠা টা একটা প্রধান লক্ষ্য।
    এবারে কি জেঠামশাই রা বলবে, যে না এসব লক্ষ্য চলবে না, অন্য লক্ষ্য তৈরী কর।
    এও আরেকরকম খাপ পঞ্চায়েত।
  • রূপঙ্কর সরকার | 126.203.191.212 | ১৩ জুন ২০১৩ ০৮:৪৯614527
  • যেখানেই সূতো খোলা হচ্ছে, আমি গিয়ে একটা করে প্রতিবাদ জানিয়ে আসছি।

    এটা 'যৌনহত্যা', ধর্ষণ নয়, দুটোকে এক ফুটিং এ দেখলে অপরাধ অনেক লঘু হয়ে যায়।

    অনিতা দেওয়ানকে ধর্ষণ করা হয়নি, তবু তিনি, দিল্লীর মেয়েটি ও কামদুনির মেয়ে একই জঘন্য অত্যাচারের শিকার।

    এদের প্রতিবাদ অন্যরকম হওয়া উচিত। শুধু 'ধর্ষণ' বললে পার্ক স্ট্রীট আর কামদুনিতে তফাত হয়না।

    'যৌনহত্যা' বলে প্রতিবাদ হোক।
  • চান্দু মিঁঞা | 127.193.42.14 | ১৩ জুন ২০১৩ ০৯:৪৮614528
  • কোন রাসায়নিক বিক্রিয়ায় অনুঘঠকের গুরুত্ব আছে কিনা কি ভাবে বুঝব? খুব সোজা, পরীক্ষা করে দেখব অনুঘটক ছাড়াই বিক্রিয়া হয় কিনা। এ বাদে হাজার রকম থট এক্সপেরিমেন্ট কেউ মানবে বলে মনে হয়না। ঠিক তেমনি এই পরিপ্রেক্ষিতে নারীদেহের প্রদর্শনের ভূমিকা কতখানি তা জানার একটিই উপায় আছে বলে মনে করি সমস্ত রকম মাধ্যমে নারীদেহের ব্যবসায়িক প্রয়োগ বন্ধ হোক (সিনেমা টিভি সর্বত্র, হিরোর চরিত্র নির্মাণের জন্য মেয়েদের অত্যাচারিত হবার দওকার নেই)। যাদের স্বার্থে হাত পড়বে তারা কতটা শক্তিশালী তা সহজেই অনুমেয় তাই এ লড়াই সহজ নয় সেটি বুঝে ময়দানে নামুন।
  • kiranmala | 80.39.185.110 | ১৩ জুন ২০১৩ ১৪:১২614529
  • পণ্যায়নকে ধর্ষনের মূল কারন হিসাবে দেখলে মোহন ভাগবতকে সমর্থন করতে হয় যখন তিনি বলেন যে ধর্ষন ভারতে হয়না, ইন্ডিয়াতে হয়।
  • siki | 132.177.30.20 | ১৩ জুন ২০১৩ ১৫:৩২614505
  • পণ্যায়ন বা প্রদর্শনকে ধর্ষণের কারণ হিসেবে ধরা হলে আমাকেও তা হলে সেই বস্তাপচা গল্প বলতে হয়।

    তা হলে তো সুইমিং পুল আর সী বিচে সবচেয়ে বেশি ধর্ষণ হওয়া উচিত। পাকিস্তান আর আফগানিস্তানে ধর্ষণ একেবারে হওয়া উচিত নয়। প্যারিসের বা আমস্টারডামের নাম রেপ ক্যাপিটাল হিসেবে উঠে আসা উচিত।

    আর পণ্যায়নের যুক্তিতে ছেলেদেরও র‌্যান্ডম ধর্ষিত হওয়া উচিত। বেশ কিছু অন্তর্বাসের বিজ্ঞাপনে ছেলেদেরও খাটো পোষাকে দেখা যায়।
  • চান্দু মিঁঞা | 233.177.150.15 | ১৩ জুন ২০১৩ ১৫:৪৪614506
  • এ সকলি থট এক্সপেরিমেন্ট মাত্র।
  • # | 69.160.210.2 | ১৩ জুন ২০১৩ ২০:২০614508
  • বড়ই বেশি ফার ফেচড কারণ - আর- রুট কজ অ্যানালিসিসের ফল, অনেক সময়ই কাছাকাছি থাকে। আইনশৃঙ্খলার অবনতি বলতে কেউই বারণ করছে না। সাথে পণ্যায়নের ফল বলতে গেলে ট্রিভিয়ালাইজ করা ছাড়া সত্যভাষণে আর কীসে আটকাচ্ছে? লোভনীয় করে তোলা - ব্যপারটার কোনোই ওয়েটেজ নেই বলে দিতে পারা যাচ্ছে কি? সুইমিং পুল আর সী বিচে কোনো চরম যৌন অবদমনের মধ্যে থাকা জনতাকে কিছুদিন ঘুরিয়ে আনলে ফল তার স্ত্রী, কাজের লোক, বা আরো কম ক্ষমতাশালী কেউ, এমনকি শিশুরাও পেতে পারে। তেমনটাই দেখা যাচ্ছে। অবদমন, ঘৃণা, বিতৃষ্ণার শিকার অপেক্ষাকৃত কম ক্ষমতাশালী, দূর্বলের উপরেই পড়ে, এটাও মনে রাখা যেতে পারে। (এখানে আইনশৃঙ্খলার অবনতির দিক থেকে দৃষ্টি ঘোরানোর কোনো চেষ্টা করা হয় নি। সেগুলো ঠিক ঠাক কাজ করলে অপরাধ কম হবে এতে কোনো দ্বিমত নেই।) অপরাধ কেন ঘটছে সেটাই আলোচনার। এমন তো নয় যে, কিছু জিনগতভাবে রেপিস্ট চারধারে ঘুরে বেড়াচ্ছে, আইনের ফাঁক দেখলেই রেপ করছে। একটা মানুষের মধ্যে এই প্রবণতার জন্ম নেওয়ার প্রক্রিয়াটা নিয়ে ভাবার সময় এসেছে। টিভি সিনেমায় মাধুরী দিক্ষিত ধক ধক করলে পাড়ার টেপিকে বুকের দিকে বাড়ানো আরো বেশি হাতের থেকে বেঁচে পথ চলতে হয়। মিসোজিনি তৈরির প্রক্রিয়াটা নিয়ে ভাবলে হয়, যদিও, এখন ইম্মিডিয়েটলি সেসবের চেয়ে সুশাসনের অধিকার দাবি করার প্রয়োজন অনেক বেশি। তবু, কখনও কোনো দিন এদিকটা নিয়েও ভাবা যেতে পারে।
  • a x | 86.31.217.192 | ১৩ জুন ২০১৩ ২০:৪০614509
  • সিকির উদাহরণটা ঠিক না। সুইমিং পুলে সবাই কম কাপড় জামা পরে এবং ঐ কম কাপড়জামা পরিহিতাদের দেখিয়ে অন্য কিছু বিক্রি হচ্ছেনা। মানে অ্যাডে যদি বিকিনি পরা মেয়ে গাড়ি বিক্রি করে সেখানে পণ্যায়ন। বীচে নিজের পছন্দে স্বল্প জামা পরলে সেটা কমার্শিয়ালাইজেশন কীভাবে?
  • riddhi | 118.218.136.234 | ১৩ জুন ২০১৩ ২০:৪৬614510
  • "সুইমিং পুল আর সী বিচে কোনো চরম যৌন অবদমনের মধ্যে থাকা জনতাকে কিছুদিন ঘুরিয়ে আনলে ফল তার স্ত্রী, কাজের লোক, বা আরো কম ক্ষমতাশালী কেউ, এমনকি শিশুরাও পেতে পারে। তেমনটাই দেখা যাচ্ছে। "
    তাই নাকি?? কোথায় দেখা যাচ্ছে?
  • pnn | 126.203.152.103 | ১৩ জুন ২০১৩ ২০:৫৩614511
  • চরম যৌন অবদমনের মধ্যে থাকাটা অন্যতম রুট কজ না?
  • pi | 118.12.167.200 | ১৩ জুন ২০১৩ ২০:৫৯614512
  • সেই হিসেবে দেখতে গেলে, মানে এগুলোকেই কারণ বলতে গেলে ছেলেদের কাঁবা বলে ঐ টইতে যা যা লেখা হয়েছিল, তার অনেককিছুতেই তো ধর্ষণের পোটেনশিয়াল আছে মনে করতে হবে !
  • riddhi | 118.218.136.234 | ১৩ জুন ২০১৩ ২১:০৫614513
  • না,রুট কজ না।
  • ranjan roy | 24.96.108.167 | ১৩ জুন ২০১৩ ২১:১৫614516
  • ধর্ষণের মূল কারণ হিসেবে আমার কাছে পণ্যায়ন থেকে বেশি প্রাসংগিক ক্ষমতায়নের প্রশ্ন।
    যে যুগে পণ্য তৈরি হত না, বা টিভি/পত্রিকা /অ্যাড ছিল না তখনও ধর্ষণ হত।
    মহভারতে দ্রৌপদীর বস্ত্রহরণ খেয়াল করুন, বা বংকিমের ইংরেজি উপন্যাস 'রাজমোহন'স ওয়াইফ' এ স্নান করে ঘাট থেকে ঘরে ফেরার পথে সমবেত পুরুষদের চলে নীল শাড়ি নিঙারি নিঙারি গোছের মন্তব্যের ঝাঁক।
  • siki | 132.177.30.20 | ১৩ জুন ২০১৩ ২১:১৫614514
  • পণ্যায়নের সাথে প্রদর্শনটাও তো লিখেছিলাম। এগুলো প্রদর্শন বলা যায়। উদ্দেশ্যমূলক প্রদর্শন নয় যদিও।
  • cm | 233.234.252.22 | ১৩ জুন ২০১৩ ২২:২০614517
  • ভিসুয়াল স্টিমুলাসের কাঁঃ বাঃ
  • kiranmala | 120.227.113.126 | ১৩ জুন ২০১৩ ২২:২৪614518
  • যৌন লালসা নয়, ক্ষমতা প্রয়োগ ও প্রদর্শন ধর্ষনের মূল কথা।
  • kiranmala | 120.227.113.126 | ১৩ জুন ২০১৩ ২২:২৭614519
  • যৌন অবদমন থেকে উদ্ভুত হলে মেয়েরই ধর্ষক হত।
  • kiranmala | 120.227.113.126 | ১৩ জুন ২০১৩ ২২:২৯614520
  • যৌন অবদমনের কারনে মেয়েদের অনেক ক্ষেত্রে হিস্টিরিয়া হয়, তারা ধর্ষকে পরিনত হয়না।
  • cm | 233.234.252.22 | ১৩ জুন ২০১৩ ২৩:১৩614521
  • কিরনমালা 10:24 অবশ্যই সত্যি এবং প্রধান কারণ।
  • JP | 233.29.204.2 | ২০ জুন ২০১৩ ১৩:২৮614522
  • একটু ভুল হচ্ছে।।৩১শে মে-এর এই পথসভায় আমি উপস্থিত ছিলাম,সেখানে একবারও নারী পণ্যায়নকে ধর্ষণের 'মূল' কারণ বলা হয়নি,অন্যতম কারণ হিসেবে এর কতটা গুরুত্ব তা খুঁজে দেখার চেষ্টা করা হয়েছে।আর 'ক্ষমতা'-র প্রশ্নটিও তোলা হয়ছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন