এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সমকালীন ও আন্তর্জাতিক ঘটনা -দুর্ঘটনার আইনি মুখ

    sosen
    অন্যান্য | ২৪ জুন ২০১৩ | ১০৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sosen | 125.242.199.85 | ২৪ জুন ২০১৩ ০৯:৪৬613142
  • ১। ২০০৪ -এ, ভার্মন্ট-এ সমলিঙ্গ সামাজিক চুক্তি বা সেম সেক্স সিভিল ইউনিয়নে আবদ্ধ হয়েছিল দুটি মেয়ে, ববি জো ক্ল্যারি, এবং জেনেভা কেস। ২০১১ তে , কেনটাকির তত্কালীন বাসিন্দা ববি অভিযুক্ত হয় লুন্ঠন ও হত্যার অভিযোগে। নিহত ব্যক্তির নাম জন মারফি, এবং ববির বিরুদ্ধে অভিযোগ, হাতুড়ি দিয়ে তার মাথায় আঘাত করে হত্যার , এবং পরবর্তী সাক্ষ্যপ্রমাণ লোপের চেষ্টার।
    আত্মপক্ষ সমর্থনে ববি জানায়, মারফি তাকে ধর্ষণের চেষ্টা করায় সে নিজেকে বাঁচানোর জন্য তাকে আঘাত করেছিল।
    পাবলিক প্রসিকিউটররা এই মুহূর্তে চেষ্টা করছেন ববির পার্টনার, জেনেভাকে এই কেসে সাক্ষ্য দিতে বাধ্য করতে। তাঁদের দাবি, জেনেভা ববিকে এই হত্যার স্বীকারোক্তি করতে ও প্রমাণ লোপ করতে দেখেছেন।

    এখানে আসে সেই আইন ও বিবেকের মার প্যাঁচের প্রশ্ন।

    আইন অনুযায়ী, কিছু কিছু বিশেষ সম্পর্ক , যেমন স্বামী-স্ত্রীর সম্পর্ক, এটর্নি -ক্লায়েন্ট বা ধর্মযাজক - কন্ফেসনারের সম্পর্ক এক বিশেষ ধরনের সুরক্ষা পায়। এঁদের কাউকে অন্যের বিপক্ষে কোনো অন্ত:স্থ তথ্য ফাঁস করতে চাপ দেওয়া যায়না, যদি না তাঁরা স্বেচ্ছায় সেই তথ্য প্রকাশ করতে চান। অর্থাত, জেনেভা , যদি ববির স্ত্রী হতেন, সেক্ষেত্রে, তাঁর অধিকার থাকত তিনি যা-ই জানেন তা আদালতে দাঁড়িয়ে না বলার। তাঁকে টেস্টিফাই করাতে বাধ্য করা যেতনা।
    যেহেতু কেন্টাকি ভার্মন্ট -এ বিয়ে বা সিভিল ইউনিয়ন কোনটাকেই স্বীকার করে না, সুতরাং শেষ পর্যন্ত হয়ত জেনেভাকে টেস্টিফাই করতে হবে। এবং, ধরা যাক ববি সত্যই হত্যা করেছেন । অতএব, হয় তাঁকে সাত বছরের পার্টনারের বিরুদ্ধে সাক্ষ্য দিতে হবে, নতুবা মিথ্যা বলতে হবে। মরাল ডিলেমা টি আদৌ তুচ্ছ নয়।

    এতদ্বস্থায় দাঁড়িয়ে প্রশ্ন :
    দাম্পত্যের প্রাপ্য সুরক্ষা কি এই দম্পতির পাওয়া উচিত নয়?

    আর যদি হত্যার মত অপরাধে এই রকম সুরক্ষা অবান্তর হয়ে আসে, তবে বিষমলিঙ্গ দম্পতিদের কাছ থেকেও এই অধিকার কেড়ে নেওয়া হচ্ছে না কেন?
  • কৃশানু | 177.124.70.1 | ২৪ জুন ২০১৩ ১০:৪২613153
  • আমার মতে হত্যার মত অপরাধে এই রকম সুরক্ষা অবান্তর, বিষমলিঙ্গ দম্পতিদের কাছ থেকেও এই অধিকার কেড়ে নেওয়া উচিত। চার্চ এর কনফেশন এর ক্ষেত্রেও।
    এটর্নি -ক্লায়েন্টটা চাপের ব্যাপার। খুবই চাপের। ডাক্তারদের মত এটর্নি-দের কোনো ওথ নিতে হয়?
  • quark | 24.139.199.12 | ২৪ জুন ২০১৩ ১১:৪০613164
  • কেউ কিছু দেখেছে এটা অন্য কেউ জানলে তাকে (যে দেখেছে) দিয়ে সেটা বলতে কি আদৌ "বাধ্য" করা যায়? গুলিয়ে যাচ্ছে। মানে বাধ্য করলে তো সে বলতেই পারে আমাকে দিয়ে জোর ক'রে বলানো হচ্ছে।
  • sosen | 24.139.199.11 | ২৪ জুন ২০১৩ ১২:০৬613166
  • গুলিয়ে গেলে একটু পরিষ্কার করে বলি।
    সাক্ষী কি দেখেছেন সেটা কেউই জানে না। কিন্তু পাবলিক প্রসিকিউটার মনে করছেন সাক্ষী কিছু জানে যেটা কোর্টে বলা দরকার।
    এখন অভিযুক্ত ও সাক্ষী যদি স্বামী স্ত্রী হন, সেক্ষেত্রে সাক্ষী তাঁর প্রিভিলেজ ব্যবহার করে সাক্ষ্য না দিতে পারেন। সেটাকেই টেস্টিফাই না করা বলা হচ্ছে। অর্থাৎ স্ত্রী-কে স্বামীর বিরুদ্ধে , বা উল্টো ভাবে সত্য/মিথ্যা বলতে বাধ্য না করা।
    নতুবা আদালত সমন পাঠালে সাক্ষী কে সাক্ষ্য দিতে হয়। এবার ধরুন, সাক্ষী জানেন যে অভিযুক্ত এই অপরাধ করেছেন। সেক্ষেত্রে তাঁর সামনে দুটি অপশন, মিথ্যে বলা, অথবা সত্যি। সত্যি অভিযুক্তকে শাস্তি দেবে। মিথ্যা অভিযুক্তকে বাঁচাবে। এটা একটা মরাল ডিলেমা, যে স্ত্রী /স্বামী কি করবেন। এই ডিলেমা থেকে সুরক্ষা দেয় প্রিভিলেজ।

    বোঝাতে পারলাম কি?
  • rivu | 78.232.127.201 | ২৫ জুন ২০১৩ ০৩:৫১613167
  • না শুধু মরাল ডিলেমা নয়, জেনেশুনে করতে মিথ্যে বললে, এবং পরে যদি সেটা প্রমানিত হয়, তাহলে এই পার্টনার perjury তে অভিযুক্ত হবেন। মার্ডার কেসে পার্জুরির পানিশমেন্ট আম্রিগায় ভালই, এবং মোস্ট প্রবাবলি এটি ফেলোনি অফেন্স।

    আর কৃশানুর সাথে দ্বিমত। যেকোনো অপরাধেই এটর্নি ক্লায়েন্ট, স্পাউসল আর সাইকোলজিকাল কন্ফেসনের প্রিভিলেজ থাকা উচিত। ধর্মীয় কন্ফেসনের প্রিভিলেজ ইন্ভ্য়ালিদ হয়ে যাওয়া উচিত কারণ সব ধমের মানুষ এই সুযোগ পায়না। তবে এর মারাত্মক খারাপ দিক ও দেখেছি, এস্পেশালি এটর্নি ক্লায়েন্ট প্রিভিলেজের এবিউস। এক এটর্নির ইন্টারভিউ দেখেছিলাম, যেখানে তিনি তাঁর এক ক্লায়েন্টের মৃত্যুর পরে বলেছিলেন কিভাবে আরেকটি নির্দোষ লোককে শাস্তি পেতে দেখেও (লাইফ টার্ম) তিনি চুপ করে থাকতে বাধ্য হন, কারণ আসল দোষী ছিলেন তাঁর ক্লায়েন্ট। ক্লায়েন্টটি কনফেস করেছিলেন। অবশ্য এই ইন্টারভিউ টাও প্রবাবলি একটা ত্যাক্তিকাল ভুল ছিল কারণ মৃত্যু এটর্নি ক্লায়েন্ট প্রিভিলেজ ব্রেক করেনা।
  • sosen | 125.241.21.80 | ২৫ জুন ২০১৩ ০৮:৩০613168
  • মিথ্যে সাক্ষী দিলে পার্জুরি তো অবশ্যই, সেটা আর উল্লেখ করিনি। ধন্যবাদ রিভু।
  • সে | 203.108.233.65 | ২৫ জুন ২০১৩ ১০:৫৯613169
  • কিছু প্রশ্ন আসছে।
    বিষমলিঙ্গ সিভিল ইউনিয়ন কি কেন্টাকিতে স্বীকৃত?
    তাদের ক্ষেত্রে কী নিয়ম?
    এঁরা তো বিবাহিত নন, শুধু সিভিল ইউনিয়ন (Same-sex Domestic Partner, ইঃ) তবে বিবাহিত দম্পতির সুবিধা/অসুবিধা এঁদের ক্ষেত্রে কীকরে প্রযোজ্য হচ্ছে?
    একজায়গায় লিখছেন, "যেহেতু কেন্টাকি ভার্মন্ট -এ বিয়ে বা সিভিল ইউনিয়ন কোনটাকেই স্বীকার করে না, " অন্য জায়গায় লিখছেন "২০০৪ -এ, ভার্মন্ট-এ সমলিঙ্গ সামাজিক চুক্তি বা সেম সেক্স সিভিল ইউনিয়নে আবদ্ধ হয়েছিল" অর্থাৎ দুটো স্টেটে দুরকম আইন এবং ক্রাইম যেখানে হয়েছে সেখানের আইন বলবৎ হচ্ছে এদের সিভিল ইউনিয়ন এর ব্যাপারে।
    মূল সমস্যাটা আমি দেখছি এইভাবে :- বিভিন্ন স্টেটে বিভিন্ন আইন বিয়ে সিভিল ইউনিয়ন সমলিঙ্গ বিষমলিঙ্গ মৃত্যুদন্ড জেলের মেয়াদ ইঃ নিয়ে ব্যাপারটা ক্রমশঃ জটিল হয়ে যাচ্ছে। স্টেট পাল্টানো এক্ষেত্রে দেশ পাল্টানোর কাছাকাছি হয়ে যাচ্ছে।
    হয় সব স্টেটে মার্ডার অ্যাবরশান মৃত্যুদন্ড জেল জরিমানা সমলিঙ্গ/বিষমলিঙ্গ বিয়ে/সিভিল ইউনিয়ন ইঃ নিয়ে স্ট্যান্ডার্ড আইন থাকুক নইলে আলাদা আলাদা স্টেটের আলাদা আলাদা আইন থাকবে ও তার সঙ্গে থাকবে সুবিধা/অসুবিধা/জটিলতা।
  • S | 147.187.241.5 | ২৫ জুন ২০১৩ ১৭:৫৮613170
  • সে,
    আমেরিকার সংবিধান ইন্ডিভিজুয়াল স্টেটকে বিয়ে, সিভিল ইউনিয়ান, মৃত্যুদন্ড ইত্যাদি ব্যাপারে আইন প্রণয়নের ক্ষমতা দিয়েছে।সব স্টেটে সমান আইন চালতে গেলে সংবিধান পাল্টাতে হবে, যেটা এখনকার পলিটিকাল পরিবেশে অসম্ভব।তাই আলাদা আলাদা স্টেটের আলাদা আইনি জটিলতা নিয়েই আপাতত চালাতে হবে।
  • S | 147.187.241.6 | ২৫ জুন ২০১৩ ১৮:৫২613171
  • সেম সেক্স ম্যারেজ বিষয়ে-
    আর ঘন্টা খানেকের মধ্যেই সুপ্রীম কোর্ট সেম-সেক্স ম্যারেজ আর ক্যালিফোর্নিয়ার প্রোপোজিশন ৮ নিয়ে রায় দেবে।নিউ ইয়র্ক টাইমসে একটা ইনফো গ্রাফিক বেরিয়েছে সেই নিয়ে -
    http://www.nytimes.com/interactive/2013/03/24/us/how-the-court-could-rule-on-same-sex-marriage.html?_r=1&
  • sosen | 111.63.222.154 | ২৫ জুন ২০১৩ ১৯:৪৮613143
  • একটু সময়ের অভাব পড়েছে। ফিরে এসে লিখছি।
    কেন্টাকি বিয়ের বাইরে কোনো রকম ইউনিয়নই স্বীকার করেনা।
  • Bhagidaar | 216.208.223.1 | ২৫ জুন ২০১৩ ২০:৫৬613144
  • কেনটাকি রেড নেক ভর্তি।
  • | 24.96.176.89 | ২৫ জুন ২০১৩ ২১:২৩613145
  • মন দিয়ে পড়লাম। এরকম কিছু প্রিভিলেজ আছে তাই তো জানতাম না। তার মানে আরুষি কেসে নুপুর তলোয়ারকে ওঁর স্বামীর বিরুদ্ধে বাধ্য করতে পারে না পুলিশ
  • sosen | 111.63.222.154 | ২৫ জুন ২০১৩ ২১:৫১613146
  • দমুদি, এটা আমেরিকার ল , আরো বহু দেশে আছে।
    Privileged Communication

    The law of evidence includes a privilege extended to a married couple so that neither a husband nor a wife can be compelled to testify against a spouse. This rule was designed to protect intrafamily relations and privacy. In addition, it was meant to promote communication between husbands and wives by making revelations between them strictly confidential.

    In 1980, the U.S. Supreme Court, in Trammel v. United States, 445 U.S. 40, 100 S. Ct. 906, 63 L. Ed. 2d 186, held that husbands and wives were permitted to testify against one another voluntarily in a federal criminal prosecution. Many states now allow a spouse to testify against a husband or wife, but with the caveat that the testimony is subject to the accused spouse's consent. Other states view the spouse of an accused person as an ordinary witness who can be forced to testify against the accused person.

    ভারতবর্ষ আর ইংলন্ডে এক-ই আইন।

    ইন্ডিয়ান আইনে , Section 122 of Indian Evidence Act ১৯৭২
    "No person who is or has been married shall be compelled to disclose any communication made to him during marriage by any person to whom he is or has been married; nor shall he be permitted to disclose any such communication unless the person who made it or his representative-in-interest, consents, except in suits between married persons, or proceedings in which on married person is prosecuted for any crime committed against the other."

    here is thus, a prohibition against the disclosure of any communication between spouses made during the subsistence of marriage unless the person who made it or his representative-in-interest consents to the same. The bar is not only against a spouse being compelled to disclose the same but also extends to cases where the spouse may be inclined or willing to disclose the same. In the latter case, the disclosure can be permitted if the other spouse, who made the same, agrees to the disclosure.

    The privilege generally applies only where both of the following fact situations are present:
    (1) a third party was not present during the communication (the presence of a third party would destroy the confidential nature of the communication), and
    (2) both parties intended that the communication be confidential.

    কিন্তু, আরুষি কেসে এই প্রিভিলেজ নূপুরকে দেওয়া সম্ভবত যাবেনা। কারণ একটাই ক্ষেত্রে বর্তমান স্বামী স্ত্রী এই প্রিভিলেজ পাবেন না-the privilege is barred between the spouses with a special reference to the Protection of Women Against Domestic Violence Act, ২০০৫। যেহেতু আরুষি ওনাদের-ই সন্তান, তাই এটা প্রব্যাবলি ডোমেস্টিক ভায়োলেন্স। যদি বাইরের কারুর সম্বন্ধে তথ্য হত , শুধু হেমরাজ হত, তা হলে ওই প্রিভিলেজ পাওয়া যেত।
  • sosen | 111.63.211.15 | ২৫ জুন ২০১৩ ২২:০৩613147
  • এই যে
    The privilege also cannot be claimed in certain situations, such as where one spouse is subject to prosecution for crimes committed against the other or against the children of the couple.
  • | 24.96.176.89 | ২৫ জুন ২০১৩ ২২:৩২613148
  • ও আচ্ছা, বুঝলাম।
  • মৌমিতা | 24.96.5.221 | ২৫ জুন ২০১৩ ২২:৪৯613149
  • ভাগীদার দা/দি, ''রেড নেক'' মানে কি ??
  • S | 147.187.241.6 | ২৫ জুন ২০১৩ ২৩:৩৬613150
  • ভাগিদারের হয়ে আমি উত্তরটা দিয়ে দিচ্ছি।
    রেড নেক একটা স্ল্যাং।আমেরিকায় খুব কনসার্ভেটিভদের উদ্দেশ্যে এটা বলা হয়।জেনেরালি এরা চার্চ গোয়িং, অ্যাবর্শান বিরোধি,বন্দুকপ্রেমী এবং সলিড রিপাবলিকান ভোটিং ব্লক।
  • Bhagidaar | 216.208.223.1 | ২৫ জুন ২০১৩ ২৩:৪০613151
  • "কাঁটা সিরিজ" এ এই স্পাউসল প্রিভিলেজের উল্লেখ বেশ কয়েকবার আছে.।
  • 4z | 152.176.84.188 | ২৬ জুন ২০১৩ ০০:১৬613152
  • এইও খবরদার রেডনেকদের কেউ খারাপ কইবে না, কয়ে দিলুম হ্যাঁ।
  • মৌ | 24.96.45.220 | ২৬ জুন ২০১৩ ০৯:৪০613154
  • ও... আমাদের বজরং, আর এস এস টাইপের লোকজন। আমি ভাবছিলাম ঐ অঞ্চলের লোকদের বোধহয় নেক'এ বিশেষ ধরণের কোন রোগ হয়ে রেড হয়ে যায়।
  • Bhagidaar | 218.107.178.181 | ২৬ জুন ২০১৩ ০৯:৫৩613155
  • হয়ত পলিটিকালি ইনকারেক্ট কথা হবে, কিন্তু রেড নেক নামটা এসেছে ওদের রোদ্দুরে অনেকক্ষণ থেকে চাষবাস করে ঘাড়-গলা লাল হয়ে যেত তাই.।
  • Bhagidaar | 218.107.178.181 | ২৬ জুন ২০১৩ ০৯:৫৬613156
  • কেন ফজ্জি, কেন কেন?
  • S | 138.231.237.7 | ২৬ জুন ২০১৩ ১৯:৫৯613157
  • just in-
    The Defense of Marriage Act, the law barring the federal government from recognizing same-sex marriages legalized by the states, is unconstitutional, the Supreme Court ruled Wednesday by a 5-4 vote.
  • S | 138.231.237.7 | ২৬ জুন ২০১৩ ২০:০৩613158
  • DOMA ইনভ্যালিড হবার ফলে এখন থেকে সেম সেক্স কাপলরাও হেটেরোসেক্সুয়াল কাপলদের মত সব ফেডেরাল সুবিধা, ট্যাক্স ব্রেক ইত্যাদি পাবেন।
  • S | 138.231.237.7 | ২৬ জুন ২০১৩ ২০:১০613159
  • এমনকি ক্যালিফোর্নিয়ার প্রপ ৮ ও বাতিল।এখন থেকে ক্যালিফোর্নিয়ায় গে কাপলরা বিয়ে করতে পারবেন।
  • sosen | 125.241.80.100 | ২৬ জুন ২০১৩ ২০:১৭613160
  • কিন্তু লিগ্যালি ম্যারেড বলছে, সেটার মানে কি? স্টেট রুলস এর কি হবে?
  • S | 138.231.237.7 | ২৬ জুন ২০১৩ ২০:২৬613162
  • এতদিনধরে DOMA বহাল থাকার জন্যে লিগালি ম্যারেড গে কাপলরা ফেডেরাল সুযোগ সুবিধে পেতেন না।কোনো গে কাপল যদি ম্যাসচুসেটসে বিয়ে করেন তাহলে তাদের বিয়ে ম্যাসচুসেটসের আইনে স্বীকৃত হলেও ফেডেরাল গভর্নমেন্ট সেই বিয়ে স্বীকার করত না। ফলে তারা ট্যাক্স, সোসাল সিকিওরিটি ইত্যাদি সুবিধে পেতেন না।DOMA বাতিল হবার ফলে এখন সেই সমস্ত গে কাপলরা সেই সুবিধে পাবেন। যেসব রাজ্যে গে কাপলদের বিয়ে আইনসিদ্ধ নয় সেখানে তারস স্টেটের বেনিফিট না পেলেও ফেডেরাল বেনিফিট পাবেন।
  • sosen | 125.241.80.100 | ২৬ জুন ২০১৩ ২০:৩৬613163
  • স্টেট গুলোর চাপ হয়ে গেল । দারুন খবর !!!
  • সে | 203.108.233.65 | ২৭ জুন ২০১৩ ১৩:৩৪613165
  • খুবই সুখবর। ক্যালিফোর্নিয়াতে আশা করা যায় খুব শিগ্গিরি আবার সমকামী বিয়ে চালু হবে। ✌
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন