এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • + | 213.110.243.22 | ২৯ জুলাই ২০১৩ ১০:৩৫609355
  • Panchayat LIVE- বীরভূমের কুসুম্বা গ্রাম পঞ্চায়েত দখল করল তৃণমূল।

    ২৪ঘন্টায় দেখাচ্ছে

    কুসুম্বা কি আছেন?
  • PT | 213.110.243.23 | ২৯ জুলাই ২০১৩ ১৪:৩৩609356
  • "The repeat of history, in this case, is not a farce but a criminal destruction of social justice..."-ভাল খবর। আবার ফিরে যাওয়া যাবে সত্তরে। আর যারা পালকি বাহক হয়ে লংকারোহণে সাহায্য করেছিল তারা আরও খড়কুটোর সন্ধানে ব্যস্ত হবে!!
  • h | 213.132.214.155 | ২৯ জুলাই ২০১৩ ১৫:১২609357
  • ইপসিতা, ইপিডাব্লিউ র লেখাটা কি তোমার নতুন কিসু লাগলো? মানে পুরোনো জমিদার দের সংগঠন (বর্ধমান বেস) ২০০৮ থেকেই এই কথা বলছে। আর ২০০৯ এর ইলেকশনের অল্প পরে, বেশি, এক লপ্তে জমি যাদের কাছে আছে, বাঁকুড়ায়, শিল্পবন্ধু কমিটি তৈরী ও হয়েছিল।

    সুতরাং সিঙুর আন্দোলন কে কেন্দ্র করে অন্যান্য যা ডিসকন্টেন্ট এক জায়্গায় এসেছিল তার মধ্যে এই গুলো ও ছিল।
  • চান্দু মিঁঞা | 71.95.189.220 | ২৯ জুলাই ২০১৩ ১৬:৪০609358
  • pi কে Date:28 Jul 2013 -- 09:19 AM
    জন্য আন্তরিক ধন্যবাদ। সি পি এম আর তৃণ গুলিয়ে দেবার যে প্রয়াস চলে সেটি কোথায় ভুল তা দেখিয়ে দেবার জন্য।
  • h | 213.99.212.54 | ২৯ জুলাই ২০১৩ ১৭:০৩609359
  • কিন্তু কবি কি ইহা চাহিয়াছিলেন ;-)
  • PT | 213.110.243.23 | ২৯ জুলাই ২০১৩ ১৮:২০609360
  • কবি মাঝে মাঝে অনুব্রতর মত কলম ফস্কে ভুলভাল লিখেও ফ্যালেন!!
  • pi | 118.22.224.197 | ২৯ জুলাই ২০১৩ ১৮:২৩609361
  • হনুদা, পুরানো জমিদারদের সংগঠন (বর্ধমান বেস) কী কথা বলে, জানতাম না।
  • maximin | 69.93.203.92 | ২৯ জুলাই ২০১৩ ১৮:২৭609362
  • সিপিএম আর তিনোতে কোনও মিলই পাইনা। সিপিএম সমর্থকরা তৃণমূলে এসেছে, হয়তো বহুল সংখ্যায় এসেছে, তাতে কি দুই দলের আচরণ বিধি একরকম হবে? হওয়ার কোনও কারণ দেখি না।
  • maximin | 69.93.203.92 | ২৯ জুলাই ২০১৩ ১৮:৫৫609363
  • ঝুলিয়ে লম্বা করে দিন এর ইংরেজি কি beat sense into them with your shoes?
  • maximin | 69.93.203.92 | ২৯ জুলাই ২০১৩ ১৮:৫৮609365
  • ও না জুতিয়ে। তা সওেও, জুতোপেটা করা মানে হাতে জুতো নিয়ে মারা, পা দিয়ে মারা নয়।
  • ranjan roy | 24.96.125.101 | ২৯ জুলাই ২০১৩ ২১:১২609366
  • ম্যামি,
    অবশ্যই হাতে জুতো নিয়ে ক'ঘা লাগানো। যেমন, জুতিয়ে মুখ ছিঁড়ে দেব।
    এটা জুতো পরা পা দিয়ে করতে গেলে ব্রুস লি হতে হবে।ঃ)))
    give him boots! সায়েবদের ভোক্যাব, আমাদের নয়।
    কিন্তু হঠাৎ এটা নিয়ে চিন্তিত ক্যানো?
    যা হচ্ছে তার পরিপ্রেক্ষিতে এ'সব তো টুইডল -ডম বা টুইডল-ডি!

    বাসুদা বোধ্হয় লিখেছিলেন যে এই নির্বাচনে সিঙ্গুরের ফলাফল নিয়ে কিঞ্চিৎ ঔৎসুক্য আছে। কোথায় কি!
    যেভাবে নির্বাচন হল তাতে "আলালের ঘরের দুলালের" বেচারাম বাবুর মত বলতে হয়--- দূঁর! দূঁর!
    তবু মানোয়ারা বিবি জেতায় ভালো লাগল।
  • কৃশানু | 213.147.88.10 | ২৯ জুলাই ২০১৩ ২১:২০609367
  • beat sense into them with your shoes wearing them in your hand
  • কৃশানু | 213.147.88.10 | ২৯ জুলাই ২০১৩ ২১:২২609368
  • আমিও মানোয়ারি বিবি জেতায় খুশি হয়েছিলাম। আমার ম্যানেজার বললো, ভদ্রমহিলা আরও বিপদে পড়লেন। ঘটনা।
  • maximin | 69.93.203.92 | ২৯ জুলাই ২০১৩ ২২:০২609369
  • ঠিক ইংরেজি হবে throw chappals at them.

    এই প্রসঙ্গে মনে পড়ল বিধান রায়কে জুতোর মালা পরানো হয়েছিল। লিটারালি কিনা জানি না।
  • cb | 202.193.116.142 | ২৯ জুলাই ২০১৩ ২২:০৯609370
  • শুনেছি জ্যোতি বাবুর দিকে যে জুতো ছোঁড়া হয়েছিল, সেটা উনি বিধান বাবুর নাকের তলায় ধরে দাবী করছিলেন, "দেখুন স্যার , কিরকম জুতো ছুঁড়ে মেরেছে, দেখুন স্যার"। আর বিধান রায় সমানে বলে চলেছেন, "আহা জ্যোতি, জুতোটা নামাও না, নামাও না" :P
  • PM | 59.248.251.234 | ৩০ জুলাই ২০১৩ ২১:৩২609371
  • এই পন্চয়েত ভোটের পরে রাজনীতির নতুন সমীকরন কি হতে চলেছে?
  • কুসুম্বা | 233.231.38.64 | ৩১ জুলাই ২০১৩ ০০:০৫609372
  • লোকসভার দিকে তাকিয়ে সিপিএম ও তিনোমূলের সাথে কংগ্রেসের নোতুন ভিত্তিতে বোঝাপড়া।

    ***
    'অন্যান্য' এতো বেড়ে যাওয়ার তাত্পর্য কি?
  • bb | 127.216.212.189 | ০৯ আগস্ট ২০১৩ ১৩:১২609374
  • রেজ্জাম মোল্লার কথাটা বিতর্কিত হলেও এটা তো সত্যি বামেদের কেন অন্য কোনদলেরও নেতৃত্বে সেইরকম ভাবে বামুন-কায়েত ছাড়া অন্যদের উপস্থিতি খুবই কম। বিশেষ করে আদিবাসী, ST ইত্যাদিরা, মুসলমানদের হারও ঊল্লেখযোগ্য ভাবে কম, যদি ও জনসংখ্যায় এদের অনুপাত ভালই।
  • কৃশানু | 213.147.88.10 | ০৯ আগস্ট ২০১৩ ১৩:২২609376
  • হুম, আগেরবার বিবিদাই এই প্রসঙ্গটা তুলেছিলেন।
  • ডেমোগ্রাফি | 56.23.68.178 | ০৯ আগস্ট ২০১৩ ১৪:১৮609377
  • গুচ তে এই উচ্চবর্ণ-নিম্নবর্ণ-অন্যান্য বিভাজন কেমন? এখানে শতকরা কজন বামুন-কায়েত, ক্জন সাওতাল, কজনই বা আদিবাসী? ওবিসি ইত্যাদি? শতকরা কজন এখানে হিন্দু, আর শতকরা কজন মুসলিম? খ্রীস্টান কেউ আছেন?
  • PM | 233.223.158.28 | ১০ আগস্ট ২০১৩ ১৪:২৬609378
  • ভোটের % এর কিরকম হের-ফের হোলো পন্চায়েতে? ২০১১-র বিধানসভা ভোটের তুলনায়?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন