এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গা জ্বালানো কর্পোরেট পলিসির নমুনাসকল

    Thank You Swansea
    অন্যান্য | ০৮ মে ২০১৩ | ১৪১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সায়ন | 59.249.33.243 | ০৮ মে ২০১৩ ১১:৩৩606415
  • ওয়জ জাস্ট আ ম্যাটার অফ টাইম! :-P
  • Thank You Swansea | 131.241.218.132 | ০৮ মে ২০১৩ ১১:৪৩606416
  • ল্যাবটা একটু অন্যরকমভাবে চলতো, এখন সেদিনও শেষ হতে চল্ল।

    ল্যাবে এতদিন চাইলে ডুয়াল-বুট বা লিনাক্স ল্যাপি পাওয়া যেত। এবার নতুন ডায়রেক্টিভ এসেছে যে সব ল্যাপিতে ম্যাকাফী এনক্রিপশন লাগাতেই হবে, কারণ ল্যাপি চুরি হয়ে গেলে ডেটা চুরি হয়ে যাবে ইত্যাদি। তা ম্যাকাফী লাগালে আবার লিনাক্সে সমস্যা হয় কারণ ম্যাকাফী আর গ্রাবকে কাজ করতে দেয় না। সুতরাং ডুয়াল-বুট এবং লিনাক্স বন্ধ করতে হবে।

    আসলে ব্যাপারটা অন্য। লিনাক্স মেশিনগুলোতে সিস অ্যাডমিন গ্রুপ স্নুপিং করতে পারতো না। সদ্য সব জায়গায় ল্যান সুইপার লাগানো হচ্ছে, তাতে সব ল্যাপি/ডেস্কটপে নজরদারি করা হবে। কে কী ইনস্টল করলো, কী চালাচ্ছে, ইউএসবিতে কিছু কপি করলো কিনা ইত্যাদি। অজুহাত সেই একই - ডেটা সিকিউরিটি। যদিও এসব করেও ডেটা চুরি বন্ধ করা সম্ভব নয়, কেউ চাইলে অন্য উপায় নিতেই পারে - অনেক উপায় আছে। কিন্তু এই স্নুপিং করে ওরা মনে শান্তি পায়, বা হয়তো প্রোফাইলিংও করে - কে জানে।

    লিনাক্স মেশিনগুলোকে স্নুপিং-এর আওতায় আনার জন্যে এই কায়দাটা করেছে। সত্যিই যদি এনক্রিপশনটাই ইস্যু হত, তাইলে লিনাক্সের ফাইল সিস্টেম এনক্রিপশন ব্যবহার করতে অসুবিধা কোথায়? কিন্তু না, ম্যাকাফীই চাই।

    যাই হোক, লড়ার চেষ্টা করছি। না পারলে ল্যাপিই ফেরৎ দিয়ে দেবো।
  • PM | 233.223.156.228 | ০৮ মে ২০১৩ ১২:৩৭606417
  • অরিজিত এই লড়াইটি আমিও করছি। আমার প্রোজেক্ট-এর জন্য ২০ টি ল্যপি কিনি এক বছর আগে। লেনোভো ব্র্যান্ড। ছেলেরা নিয়ে অনসাইট যায় UK তে । ৩ মাস পর থেকেই উইন্ডোস ক্র্যাস করতে থাকে বিভিন্ন ল্যপটপে। ক্লায়েন্টের ইন্ফ্রা টিম ঠিক করতে পারে না এনক্রিপ্সানের জন্য। নিকটবর্ত্তী কোম্পানির অফিস ম্যন্চেস্টারে । অনেকদুরে। সেখানে দুজন নিয়েও গেছিলো LT ঘারে করে। তারাও এনক্রিপ্সন ভেঙে ডেটা বার করতে পারে নি। হার্ড ডিস্ক ফর্ম্যাট করতে হয়েছিলো। ডেটা লস এর জন্য প্রচুর অসুবিধা হয়েছিলো গো-লাইভ এর সময় আরো ২-৩ টে খারাপ হয়। অতদুরে যাবার সময় ছিলো না। ক্লায়েন্টএর কাছ থেকে LT নিয়ে কাজ করতে হয়েছিলো।

    পরের প্রজেক্ট এমন যায়্গায় যে দেশে কোম্পানির ইন্ফ্রা টীম-ই নেই। সমস্যা হলে দেশে ফিরে ঠিক করাতে হবে। আমি বলেছি এনক্রিপ্সান হঠাতে, দেখা যাক কি হয়।

    সেকিউরিটি টিমে লোক কমানো উচিত এক্ষুনি। ওদেরো বছর বছর KRA দিতে হয়। নতুন নতুন আইডিয়া বার করতে হয়। প্রজেক্টের হাতে হারিকেন হয়
  • r | 213.91.201.54 | ০৮ মে ২০১৩ ১৩:১০606418
  • PM এর কি সফো কোং?
  • PM | 233.223.156.228 | ০৮ মে ২০১৩ ১৩:১৬606419
  • আগে ম্যনুফ্যক্চারিং ইন্ডাস্ট্রী তে ছিলাম। এখন IT তে। তবে ঠিক SW-এ কাজ করি না।
  • r | 213.91.201.54 | ০৮ মে ২০১৩ ১৪:০০606420
  • ওকে, মানে IT কোম্পানি, আপনি software এ কাজ করেন না (সেল্স / HR/ একাউন্ট্স)?
  • r | 213.91.201.54 | ০৮ মে ২০১৩ ১৪:০১606421
  • বা ঐ ধরনের কিছু....
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন