এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • সুবর্ণরেখা ও ইন্দ্রনাথ মজুমদার

    kallol
    বইপত্তর | ১০ মে ২০১৩ | ১১০৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 111.63.149.185 | ১০ মে ২০১৩ ০৬:৫০606339
  • একজন খাঁটি বইপ্রেমী, বিদগ্ধ প্রকাশক, নিজেই একটা আস্ত বই ইন্দ্রবাবু চলে গেলেন।
    তাঁকে শ্রদ্ধা জানাতে এই টই খোলা।
  • gaja | 121.93.163.126 | ১০ মে ২০১৩ ০৮:২০606348
  • সত্যিই তাই। সটিক হুতম পেঁচার নক্সা থেকে শুরু করে আর্ভন স্টোনের লাস্ট ফর লাইফ এর বাংলা অনুবাদ সুবর্ণরেখা থেকে পেয়েছিলাম।
  • কৃশানু | 177.124.70.1 | ১০ মে ২০১৩ ১০:০৫606349
  • খুবই দুঃখ পেলাম কাল গিয়ে 'সিদ্ধিগঞ্জের মোকাম' না পাওয়ায়।
  • Blank | 180.153.65.102 | ১০ মে ২০১৩ ১৩:০৩606350
  • সুবর্নরেখা কে বানিয়েছিলেন জানতাম না। ইন্দ্রনাথ মজুমদারকেও চিনি না। কল্লোল দার পোস্ট থেকে বুঝলাম উনি সুবর্নরেখার মাথা ছিলেন।
    উনি থাকতে কখনো বলা হয় নি - এখানেই বলে যাই। অসাধারন এক প্রচেষ্টা। কত পুরনো বই যে দেখেছি, হাতে নিয়ে কালীঘাটের সত্যিকারের পট দেখতে পেরেছি ওনার জন্য। পুরনো বই এর রিপ্রিন্ট ভার্সান পড়া, তাও ওনার জন্যই। কয়েক কোটি ধন্যবাদ ওনাকে।
  • gaja | 121.93.163.126 | ১০ মে ২০১৩ ১৫:৩০606351
  • মধুময় পালের একটা রচনায় পড়েছিলাম বই চেনার অসাধারন ক্ষমতা ছিল ভদ্রলোকের।গাঙচিল প্রকাশনা একেবারে প্রথমে বইমেলার ভেতরে স্টল দেবার মতো সক্ষম ছিলনা।বইমেলার সামনের ফুটপাতে দেখে ইন্দ্রনাথবাবু অধির বিশ্বাসের থেকে বই নিয়ে সুবর্ণরেখার স্টলে রেখেছিলেন।
  • শ্রাবণী | 127.239.15.28 | ১০ মে ২০১৩ ১৫:৩৫606352
  • আমিও ব্ল্যাঙ্কের মত, নাম জানিনা তবু বইমেলায় গেছি আর সুবর্ণরেখায় যাইনি, এ কখনো হয়নি। ওখানে ওই নানা নতুন পুরনো মেশানো বইয়ের মাঝে দাঁড়িয়ে সব বই হাতে নিয়ে পাতা ওল্টানো, ঘাঁটা এবং অবশ্যই না কিনে কখনো ফিরিনি.....এটা আমার বইমেলার একটা রিচুয়্যাল হয়ে দাঁড়িয়েছে, কবেথেকে কে জানে।
    এমন এক প্রচেষ্টার জন্য শ্রদ্ধা ও ধন্যবাদ।
  • ranjan roy | 24.99.45.80 | ১০ মে ২০১৩ ১৫:৪০606353
  • আজকেই খবরটা পড়লাম। প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব। হ্যাঁ, শান্তিনিকেতনেও সুবর্ণরেখায় গেছি। ৮৪'র বইমেলায় ওনার দোকান থেকে একটি ইন্টারেস্টিং বই কিনেছিলাম। দুই ইউরোপীয় অর্থনীতিবিদের লেখা --কেন মার্ক্সের লেবার থিওরি ভুল? মোটা বই। বোঝা কঠিন। একটু একটু করে পড়ছিলাম। জল লেগে নষ্ট হয়ে গেল। আর কোথাও দেখিনি।
  • S | 175.112.121.245 | ১০ মে ২০১৩ ২০:৫০606354
  • খবরটা শুনে খারাপ লাগল। শান্তিনিকেতনে পড়ার সময় নিয়মিত সুবর্ণরেখায় যেতাম। বেশিরভাগ সময়ই কিছু কেনা হত না। বইপত্র, ছবির প্রিন্ট, ক্যাসেট দেখে ফিরে চলে আসতাম। ইন্দ্রনাথবাবু একটা টুল নিয়ে বসে থাকতেন আর কথা বলতেন। বইয়ের শেল্ফের সামনে দাঁড়িয়ে সেই গল্প শুনেছি অনেকবার। শান্তিনিকেতনের স্মৃতি থেকে আর একটা ভাল জিনিস মুছে গেল।
  • manoj | 152.255.62.8 | ১১ মে ২০১৩ ০০:৩৯606355
  • ইন্দ্রনাথ মজুমদার ওরফে মৃদুল কান্তি মজুমদার মাত্র ৭৯ বছর বয়েসে মারা গেলেন । এককালে সুবর্নরেখা প্রকাশালয় থেকে বেশ কিছু পুরনো বই কিনে ছিলাম । পরে শুনেছিলাম পুরনো পুঁথির ব্যাপারে উনিই নাকি অথেন্টিক ! তখন জানতামই না ইন্দ্রনাথ আসলে মৃদুলকান্তি । শ্রীকান্তর ইন্দ্রনাথের চরিত্রের এডভেন্চারিজমই তাকে ইন্দ্রনাথ নাম নিতে প্রভাবিত করে ।
  • nyara | 132.179.98.37 | ১১ মে ২০১৩ ২২:৩৫606340
  • বছর পাঁচেক আগে পুরোন এক্ষণ খুঁজতে কলেজ স্ট্রীটের প্রচীন বাড়ির দোতলায় ওনার ডেরায় ঢুকে পড়েছিলাম। পুরোন এক্ষণ তো দেখতে দিলেনই, কিছু লেখা জেরক্স করিয়ে দিলেন, পুরোন এক্ষণের সূচীপত্রও দিয়েছিলেন এবং এও বলেছিলেন, অন রিকোয়েস্ট, লেখা জেরক্স করিয়ে দিতে পারবেন। তবে এক্ষণ বেচতে পারবেন না, কারণ অধিকাংশ ক্ষেত্রেই ওগুলোই শেষ কপি। গপ্পসপ্প করলেন। খানকয়েক ভাল বইয়ের সন্ধান দিলেন। আবার আসতে বলে বিদায় দিলেন।

    কোন পূর্বপরিচয়ও ছিল না, কোন রেফারেন্সেও যাইনি।
  • dukhe | 127.194.247.4 | ১২ মে ২০১৩ ১৩:২৩606342
  • সুবর্ণরেখার এত ভালো ভালো বই, অথচ বিক্রির কোনো ইচ্ছে আছে বলে কখনো মনে হয়নি। হয় বই নেই, নয় বই আছে কিন্তু মলাট নেই ইত্যাদি।
  • I | 24.96.28.157 | ১২ মে ২০১৩ ১৪:৫৮606343
  • দুখেকে ক।
  • Abhyu | 183.200.128.42 | ১৯ মে ২০১৩ ০৫:৩৩606344




  • Abhyu | 183.200.128.42 | ১৯ মে ২০১৩ ০৫:৩৫606345




  • Abhyu | 183.200.128.42 | ১৯ মে ২০১৩ ০৫:৩৭606346
  • এবং
  • kallol | 125.242.189.4 | ১৯ মে ২০১৩ ০৭:১০606347
  • আরে খেলো যা। সুবর্ণরেখা শান্তিনিকেতন থেকে চলে গেলে শান্তিনিকেতন দরিদ্র হবে, সুবর্ণরেখার তাতে কেশোৎপাটনও হবে না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন