এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • দুঃখবিলাসী ঘ্যানঘেনে বাঙালীঃ বর্তমান প্রজন্মের মহিলার সহিত বিমর্শ

    ranjan roy
    অন্যান্য | ১১ মে ২০১৩ | ২২৮৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 190.215.70.202 | ১৯ মে ২০১৩ ১৪:২৭606219
  • পোষাকের সাথে কর্ম দক্ষতার কোন সম্পর্ক নেই। এটা জাস্ট একটা স্ট্যান্ডার্ড মেন্টেন করা।

    আর হ্যাঁ প্রথাগত ধ্যান ধ্যারনার ছিলা টাকে মাঝে মাঝে ছিন্ন করতে মন যায় ঠিক ই কিন্তু সেটা বোধহয় বাস্তব সন্মত নয়। ধরুন আপানার আজকে ইচ্ছে হল ঃবাঙালী দের ট্রাডিশ্যনাল পোষক ধুতি পঞ্জাবী; ক্লায়েন্ট কলকাতা য় এসেছে অতএব তাকে সেই ঐতিহ্য চাখার একটু সুযোগ করে দিতে আপনার প্রেজেন্টশন আপনি দিলেন ধুতি পঞ্জাবি পরে। একটু চাপ কি নামবে না?

    আর কেউ থ্রি পিস স্যুট পরে আসতে বলছে না আবার হাফ প্যান্ট আর চপ্পল পরে ও না। একটা ব্যালেন্স। ফর্ম্যাল শার্ট প্যান্ট আর জুতো টা স্নিকার্স না হলে ভালো হয় যদিও স্নিকার্স অনেক জায়্গায় চলে।
  • | 24.97.217.204 | ১৯ মে ২০১৩ ১৪:৩৬606220
  • :-) বেশ ভাল দেখতে শাড়ী ভালভাবে প্লিট করে পরে প্রেজেন্টেশান দিলে কিন্তু এক্স্ট্রা মাইলেজ পাওয়া যায় অনেকসময়ই। পক্ষান্তরে জিন্স আর ফ্যাব ইন্ডিয়ার রঙ চটা কুর্তা পরে দিলে ...... প্রেজেন্টেশান মানে শুধুই পিপিটি নহে যে প্রেজেন্ট করছে তার উপস্থিতি ভয়েস মড্যুলেশান ইত্যাদিও।

    শাড়ী এই মাত্র ৭-৮ বছর আগেও অনেক প্রাইভেট কোঙে ফর্মাল বলিয়া গণ্য হইত না।
  • bratin | 122.79.41.228 | ১৯ মে ২০১৩ ১৪:৫৬606221
  • হ্যাঁ

    শাড়ী তো এখন ও ফর্ম্যাল হিসাবেই গণ্য হয়। তাই না?
  • aka | 79.73.10.10 | ১৯ মে ২০১৩ ২১:৫৪606223
  • দুইখান ব্যপার, এই নিয়ে এত কথার কি আছে বুইতে নারি

    ১। আপিসে কি পরবেন - আপনার হাতে নেই, আপিস কর্তারা ঠিক করে দেছে। কোথাও ফর্মাল, কোথাও বিজনেস ক্যাজ, কোথাও ক্যাজ। পছন্দ না হলে হয় চাকরি পাল্টাতে হবে, নয় আপিসের কর্তাদের বুঝিয়ে সুঝিয়ে পলিসি চেঞ্জ করতে হবে। দেখুন কোনটা সহজ হয়।

    ২। আপিসের বাইরে কি পরবেন - মূলত আপনার ব্যপার। ধুতি পরে সাইকেল চালাবেন? নাকি হাফপ্যান্ট পরে বিয়ে বাড়ি যাবেন এইসব নিয়ে আইনে কিছু বলা নেই, নিরাভরণ না হলেই হল।
  • প্পন | 190.215.33.7 | ১৯ মে ২০১৩ ২২:০৪606224
  • নিরাভরণ?

    বিয়েবাড়ি ঠিক আছে, তবে সাইকেল চালানোর সময় নিরাভরণ থাকাই ভাল!
  • sosen | 125.241.62.137 | ১৯ মে ২০১৩ ২২:০৬606225
  • আভরণ ও চাই ? উফফফফ
  • | 24.97.202.131 | ১৯ মে ২০১৩ ২২:৩৬606226
  • আভরণ হিসেবে আকা কী কী পছন্দ করে? ব্র্শলেট? গলায় চেন? এককানে হীরের দুল? আর?
  • siki | 127.200.65.75 | ১৯ মে ২০১৩ ২২:৪০606227
  • নিরাভরণ হয়ে বিয়েবাড়িতে না গেলেই হল।

    ঠিকই তো :) তবে শুধু মেয়েদের জন্য।
  • san | 113.245.12.98 | ১৯ মে ২০১৩ ২২:৪৩606229
  • কেন নিরাভরণ হয়ে মেয়েরা বিয়েবাড়ি গেলে কার কি ?
  • dukhe | 127.194.237.32 | ১৯ মে ২০১৩ ২২:৫১606230
  • ইয়েস, জুকেরবার্গ সফল বলে তার ড্রেস কোড মানতে হবে - এমন কোনো কথাই নেই। জুকেরবার্গ ব্যতিক্রম এখানেই যে তিনি ড্রেস কোড কপি পেস্ট করেননি। বা বলা ভালো বে এরিয়া মেনস্ট্রিম ওয়াল স্ট্রিট মেনস্ট্রিমকে কপি করে না। টি-শার্ট বারমুডা কিছু পরলেই লোকে আনপ্রোডাক্টিভ বা আনপ্রেজেন্টেবল হয়ে যায় না। আবার চাইলে ফর্মাল পরতেই পারে, কোনো বাধানিষেধ নেই। হেইচার আটকাবে না।
    কিন্তু উল্টোপক্ষে 'ফর্মাল পরতেই হবে, অন্য কিছু পরা যাবে না' বাধানিষেধ আছে। কেন? না এমনটাই হয়। আর পাঁচ জায়গার কপি পেস্ট। ড্রেস কোড যদি বিজনেস এথিক্সে ঢুকতে পারে, লাঞ্চ কোড কেন নয় বুঝলাম না। তা লাঞ্চ কোড বাদই দিন, এটা 'বোরখা পরতে হবে' বা 'শাঁখাসিঁদুর পরতে হবে'-র ইকুইভ্যালেন্ট ধরলেও চলবে। বিজনেস এথিক্স, সোস্যাল এথিক্স, রিলিজিয়াস এথিক্স, হেরিটেজ এথিক্স যা খুশি নাম দিন।

    ধুতি পাঞ্জাবি কি পাজামা-পাঞ্জাবি তো তুলনায় অনেক ফর্মাল, জাস্ট গেরুয়া লুঙ্গি ফতুয়াও ড্রেস কোড হিসেবে ওয়েল-অ্যাকসেপ্টেড হতে দেখেছি। দেশে এবং বিদেশে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন