এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • jhumjhumi | 127.194.239.229 | ১৬ মে ২০১৩ ১৭:২১604932
  • ইকি!! আম নিয়ে লোকে পাতার পর পাতা ভাটিয়ে গেল, অথচ টইতে সব চুপ? কি হলো আলফানসো, হিমসাগর, দশেরি, গোলাপখাস ও আরো অনেক রকম আমের রসিকেরা ? কিছু বলুন !!
  • কৃশানু | 177.124.70.1 | ১৬ মে ২০১৩ ১৭:৩১604941
  • আলফানসো যারা খায় তারা মতেই রসিক নয়।
    আর দুখেদা আমাদের কাঁঠাল ছুড়ে ছুড়ে মেরেছে। আমরা আহত। তাই আম নিয়ে আর লিখছি না।
  • siki | 132.177.76.221 | ১৬ মে ২০১৩ ১৭:৩৩604942
  • কাঁঠালের কাছে আম কি পাত্তা পায়?
  • b | 122.79.45.21 | ১৬ মে ২০১৩ ১৭:৫১604943
  • প্রথমেই একটা লিস্টি করে ফেলা যাক তা তে আলিচনার সুবিধে হবে।

    ১। হিমসাগর
    ২। ল্যাংড়া
    ৩। ফজলি (সুরমা)
    ৪। পেয়ারাফুলি
    ৫। সিঁদুরে ( এই নিয়ে বনফুলের গল্প আছে)
    ৬।বেগমপসন্দ
    ৭। আলফানসো
    ৮।বেগমপল্লি
    ৯। তোতাপুরী বা তোতাফুলি
    ১০।.....

    জনগন হাত চালিয়ে
  • jhumjhumi | 127.194.239.229 | ১৬ মে ২০১৩ ১৭:৫২604944
  • কাঁঠালের গন্ধেই আমার ওয়াক আসে, তাই কোনোদিন খেয়েই উঠতে পারলাম না। কিন্তু আম ছাড়া অন্য কিছু বলা যাবে না।
  • am admi | 121.93.163.126 | ১৭ মে ২০১৩ ০৮:২২604945
  • http://www.epaper.eisamay.com/epapermain.aspx

    এই তো আজ আম নিয়ে এই সময় সংবাদপত্রে কত চর্চা।
  • চান্দু মিঁঞা | 122.79.36.88 | ১৭ মে ২০১৩ ০৮:২৬604946
  • গত কয়দিন ধরিয়া দেখিতেছি কয়েকটি অপোগন্ড কাঁঠাল বিষয়ক প্রচারকার্যে বৃথা ব্যাপৃত রহিয়াছে। কিন্তু আম্রই যে অমৃত ফল সে বিষয়ে জনমানসে কোনকালেই সন্দেহের অবকাশ নাই। অত্র পোস্তর স্বল্পতাই তাহার প্রমাণ। আমপ্রেমীরা অমৃতের শ্রেণীবিভাগের ন্যায় দুরূহ প্রকল্পে নিয়োজিত। এখনো যে দু চারিটি দিকভ্রষ্ট অবোধ কাঁঠালপাড়ায় ঘুরিতেছে তাহাদিগের শিক্ষার্থে এক উপনিষদীয় কথোপকথন স্মরণ করাইয়া দিব মাত্র। আশাকরা যায় ইহাতে আমের অমৃতত্ব সম্পর্কে উহাদের সন্দেহ নিরসন হইবে।

    মহর্ষি যাঞ্জবল্ক্য যখন বাণপ্রস্থে গমনের প্রাক্কালে মৈত্রেয়ীকে আম দিতে গেলেন তখন মৈত্রেয়ী কহিলেন

    যেনাহম অমৃতস্যাম
    তেনাহম কিম কুর্য্যাম

    অর্থাৎ কিনা

    যদি না হয় আম অমৃতসম
    সেই আমে কি করুম।
  • b | 135.20.82.164 | ১৭ মে ২০১৩ ০৯:১৮604947
  • আপনাদের আম খাওয়ার আশা মধ্যপদলোপী কর্মধারয়ে পরিণত হউক।
  • | 190.215.10.118 | ১৭ মে ২০১৩ ১০:২৪604948
  • চাঁদু বাবু আমাদের অপোগন্ড বললেন? ঃ((

    যাক আপনি শুরু করেছেন সুন্দর । আরো লিখুন।
  • Abhyu | 109.172.118.125 | ১৯ জানুয়ারি ২০১৪ ১০:৪৬604933
  • তুলে দিলাম।
  • রোবু | 213.147.88.10 | ১৯ জানুয়ারি ২০১৪ ১১:২৭604934
  • এই জানুয়ারী মাসে আম দিয়ে কী হবে? এখন নতুন গুড়ের টাইম।
    আহা, কালকেই মাখনের গুলি আর জলভরা খেলাম। কী খেতে গো!
  • b | 135.20.82.164 | ২৬ জুন ২০১৪ ১৫:৩৬604935
  • আমায়ন
    -----------------
    বাংলা হিন্দি অসমিয়াতে আম, ওড়িয়া জানি না, তামিলে মামপলম। ল টা অবশ্য ল্ড় এইভাবে উচ্চারণ করতে হবে। যে সব হতভাগ্য বটানিস্টদের আম ফেলে আঁটি নিয়ে কচকচি করতে হয়, তাঁরা বলছেন পূর্ব ভারতে ও উত্তর মায়ানমারে এর উৎপত্তি। তা গ্লোবালাইজেশনের ফলে এখন মেক্সিকোতেও আমের মত দেখতে কিছু ফল পাওয়া যায়।
    অবশ্য আম মানেই কলমের আম। কত শত বা হাজার বছর গেছে এক একটি আমকে পারফেক্ট করে তুলতে, কে জানে? বক্তব্য হল এই যে, আম-কৌলীন্য পেতে হলে সেই অঞ্চলের এক একটি নিজস্ব কলম থাকতে হবে। দিল্লিতে শখ করে হিমসাগর লাগালেই হিমসাগর উত্তর ভারতের আম হবে না।
    আসামে নিজস্ব আম নেই। মানে জানি না। উত্তরবঙ্গে, মালদা বাদ দিলে, তথৈবচ। দক্ষিণবঙ্গের প্রধান আম হিমসাগর। মুর্শিদাবাদের লোকেরা কসম খান কোহিতুরের নামে, জন্মে খাইনি। হুগলী জেলায় গেলে সরি খেতে ভুলবেন না। ল্যাংড়া, চৌসা, দশেরী বিহার থেকে উত্তর ভারতের আম, একটু দেরী করে ফলে।
    (ন্যান, শুরু করুন)
  • আম | 24.99.79.144 | ২৬ জুন ২০১৪ ১৬:১৯604936
  • আম দেখলেই আমাশার কথা মনে পরে । আম খেলেই আমাশা হয় । আমাশা পাঁচ প্রকার । যথা : পিচকিরি , গুড়িগুড়ি, ভসস -ভুরুম , কলকল ও পিচ-পিচিক । আমাশা হলে আগে এন্টেরকুইনল এ সারত । আজকাল ডিপেন্ডল এম দেয় । কেও কেও অব্যর্থ ছিপি হিসেবে লোপেরামাইড খেয়ে থাকেন ।কমরেড দের আমাশা লাল হয় । তাকে রক্ত আমাশা বলে । পার্টি কংগ্রেসের সায়ত্রিরিশ তম অধিবেসনের প্রতিলিপি তে দেখা যায় , না কিছুই দেখা যায়না ।
  • Abhyu | 138.192.7.51 | ১১ জুন ২০১৬ ২৩:৩৭604937
  • ইফ ম্যাঙ্গো কামস
  • avi | 113.24.86.149 | ১১ জুন ২০১৬ ২৩:৫০604938
  • আহা, উরুশৈলকে এপিসোডটা এখানে হলে ভালো হত।
  • Abhyu | 81.12.145.195 | ১১ জুন ২০১৬ ২৩:৫৪604939
  • কপি পেস্ট করে দাও
  • avi | 113.24.86.149 | ১২ জুন ২০১৬ ০০:৪২604940
  • মোবাইলের ছোটপর্দায় কিরম গুলিয়ে যায়। বড়পর্দায় বসে করে নেব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে প্রতিক্রিয়া দিন