এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • চড়ক ও গাজন

    তাতিন
    নাটক | ১৭ এপ্রিল ২০১৩ | ৭০৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • তাতিন | 132.252.251.244 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:১৮601515
  • তাতিন | 132.252.251.244 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:২১601523
  • ওপরের পোস্টে দ্যাখা যাচ্ছে অর্জুনপুরের গাজনের বঁটি-ঝাঁপ। ৩৫০+ বছরের পুরোনো ধর্মানুষ্ঠান এটি। শতাধিক সন্ন্যাসী একমাস ধরে ভিক্ষা ও হবিষ্যি করেন। গাজন এখানে হয় তিনদিনে, প্রথম দিন নীলষষ্ঠীর বাণফোঁড়া, বুকের দুপাশে তীর বেঁধে তীরের মধ্যে আগুন জ্বালিয়ে বাড়িবাড়ি ঘোরেন প্রায় সমস্ত সন্ন্যাসী, শেষে সেই আগুন নিয়ে নীলের ঘরে বাতি দেওয়া হয়। পরের দিন চড়কসংক্রান্তির বঁটি-ঝাঁপ এবিং চড়কগাছে ঘোরা ও তার পরের দিন নববর্ষের মেলা। উল্লেখ্য, এইখানে নাথযোগীদের একটি বড় মন্দির আছে, গোরক্ষবাসী মন্দির বলে, এবং বাণফোঁড়া ও নীলের বাতি সেই মন্দিরে হয়। চড়কের মাঠে একটি মাটির কুমির বানানো থাকে। এখানকার অধিকাংশ পরিবার সম্ভবতঃ কৈবর্ত সম্প্রদায়ের থেকে । চড়ক ও তাতে এই সম্প্রদায় ও নাথধর্মের ভূমিকা নিয়ে কেউ জানলে অনুগ্রহ করে মন্তব্য করুন।
  • তাতিন | 132.252.251.244 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:২১601522

  • ঝাঁপতলার প্রস্তুতি

    ঝাঁপতলায় বটি সাজানো হচ্ছে

    ঝাঁপের আগে সন্ন্যাসী প্রসাদ বিতরণ করছেন

    ঝাঁপের পূর্বে

    ঝাঁপ


    চড়কগাছে ঘুরতে ঘুরতে প্রসাদ বিতরণ করছেন সন্ন্যাসী
  • কৃশানু | 177.124.70.1 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:২৫601524
  • অর্যুনপুর জায়গাটা কোথায়?
  • siki | 132.177.73.249 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:৩৩601526
  • চড়কতলা, কলকাতা ৫৯।
  • b | 135.20.82.164 | ১৭ এপ্রিল ২০১৩ ১৭:৪৫601527
  • গাজনে বরাবর-ই তথাকথিত "নিম্ন"শ্রেণীর লোকেদের প্রাধান্য। এ নিয়ে কোনো গবেষণা/ কাজ হয়েছে কি?
  • তাতিন | 132.252.251.244 | ১৭ এপ্রিল ২০১৩ ১৮:০০601529
  • জেলে বা কৈবর্ত্যদের মধ্যেই কি মূলতঃ গাজন হয়? বাংলার ইতিহাসে কৈবর্তরা একসময়ে পাওয়ারফুল গ্রুপ ছিল।
  • Blank | 180.153.65.102 | ১৭ এপ্রিল ২০১৩ ১৮:০৩601516
  • জেলেপাড়ার সং নামে একটা বই আছে কৈবর্ত দের নিয়ে।
  • π | ০৩ এপ্রিল ২০১৪ ১০:৪৯601517
  • তুললাম।
  • তোশিকী শিবুইয়া | 185.177.103.143 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৯:২৩601518
  • তাতিন মহাশয়,

    আমি জাপানের টোকিয়ো ইউনিভাসিটিতে পশ্চিমবঙ্গের লোকসংস্কৃতি নিয়ে গবেষণা করছি । "চেতলা"য় প্রায় আড়াই বছর থেকে চেতলা বাজার ও কালীঘাট বাগ্দিপাড়ার চড়কপুজোর গবেষণা করছিলাম। এখন জাপানে গাজন নিয়ে পরীক্ষা লিখছি। সেই কাজে, আমার কাগজতে এই ব্লোগের আড্রেস লাগিয়ে তথ্য নেওয়ার অনুমতি দেবেন কি?

    তোশিকী শিবুইয়া
    https://www.facebook.com/kaushik.shibuya
  • তোশিকী শিবুইয়া | 185.177.103.143 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ১৯:৩৭601519
  • একটু পূর্ব যুগের অর্জ্জুনপুরের গাজনের তথ্যটা "পশ্চিমবঙ্গের পুজা-পার্বণ ও মেলা"(http://www.new.dli.ernet.in/cgi-bin/advsearch_db.cgi?listStart=1025&&&&&&&&&language1=Bengali&perPage=25&scentre=Any&subject1=Science&title1=) তেও পাওয়া যায়। তখন রাজারহাট থানা। এই বইটা পার্ক স্ট্রীটের "Anthropological Survey of India"তে পরা যায়। টোকিয়ো ইউনিভাশিটিতেও আছে কিন্তু।
  • তাতিন | 132.252.251.246 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ২০:০৯601520
  • নিশ্চয়ই
  • তোশিকী | 185.177.103.143 | ১৫ সেপ্টেম্বর ২০১৪ ২০:১৫601521
  • তাতিন মহাশয়
    অনেক ধন্যবাদ !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন