এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চিটফাঁদ

    SC
    অন্যান্য | ২১ এপ্রিল ২০১৩ | ৯৬৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bb | 132.248.163.3 | ৩০ এপ্রিল ২০১৩ ০৯:৪১601254
  • SP কুন্ডু বাবুর এই ছবিটা FB তে খুব ঘুরছে, আর সামান্য LIC agent থেকে আজ রোজভ্যালীর মালিক হওয়াটাও - এক দুর্ঘট্নায় পরিবারের সবাইকে খোয়ানোর পর।
  • | 190.215.80.250 | ৩০ এপ্রিল ২০১৩ ১১:২২601256
  • এ টাও কি বিরোধী দের চক্রান্ত? ঃ)
  • PT | 213.110.243.21 | ৩০ এপ্রিল ২০১৩ ১১:৩৭601257
  • একেই বলে হলুদ সাংবাদিকতা। দুদিন আগে লেখা হল যে অশোক মিত্র পেরেছিলেন কিন্তু "জ্যোতি বাবু পারেননি।" এবারে ঐ অশোক মিত্র পেরেছিলেন জাতীয় কিছু নেই-স্রেফ-"সঞ্চয়িতার ঝাঁপ বন্ধ হল!!"

    মহাশ্বেতা দেবীর কোন একটা গল্পে নক্শালদের গুলীতে খুন হয়েছিলেন এক পুলিশ অফিসার। বাচ্চা সাংবাদিক সরাসরি খবর লিখেছিল-সম্পাদক শেখালেন যে এই খবর পাবলিক খাবে না-খেলেও সহানুভূতি নকশালদের দিকে চলে যেতে পারে। শেষে খবরের হেডিং হল-"যে শাড়ি হল না পরা"! পুলিশ অফিসার "নাকি" খুন হওয়ার আগের দিন বৌকে রঙিন শাড়ি কিনে দিয়েছিলেন!!
  • rivu | 78.232.118.246 | ৩০ এপ্রিল ২০১৩ ১৪:০৩601258
  • হলুদ সাংবাদিকতার কি আছে বুঝলামনা। একজন ৫০০০ টাকা রেখেছিলেন, আজকের দিনে হাজার তিরিশ বা তার বেশি কিছু পাওয়ার কথা ছিল, পেয়েছেন ১২৫০ টাকা। সারদা গোষ্ঠী ফেল মেরেছে তৃণ সরকারের আমলে, তাই বলে আগের সরকারের আমলের চিত্ফান্দ গুলির কথা উচ্চারণও করা যাবে না নাকি?
  • PT | 213.110.243.21 | ৩০ এপ্রিল ২০১৩ ১৪:২০601259
  • আমি দুটো খবরের তুলনা করেছি মাত্র। কিন্তু কাগজ কি কখনো লিখবে যে "১২৫০ টাকা পেয়েছেন-এই ঢের। আপনি আপনার যোগ্য শাস্তি পেয়েছেন কেননা অশোক মিত্র সঠিক কাজ করেছিলেন!"
  • ranjan roy | 24.96.22.107 | ৩০ এপ্রিল ২০১৩ ২২:১১601260
  • পিটি,
    সেটুকুও কি খবরের কাগজ বলে দেবে? আগের দিন তো বলেওছে। আজকের খবরের মূল সুর অন্য। আদৌ বাম-ডান সরকারের ওপর টিকাটিপ্পনী নয়। বরং এই মেসেজ যে শ্যামল কমিশনই হোক বা মমতার আইনেই হোক, সারদার সম্পত্তি বেচে আমানতাকারীদের পাওনা মেটানো দিবাস্বপ্ন মাত্র।
    আর খেয়াল করুন, অশোক মিত্রের কল্যাণে আদৌ উনি পয়সা ফেরত পান নি। মিত্র সঞ্চয়িতাকে বন্ধ করিয়েছিলেন। বেশ করেছিলেন, কম কথা নয়। কিন্তু পয়সা ফেরত পেতে আমানতকারীদের ধর্মতলায় বিক্ষোভ দেখিয়ে, আইন অমান্য আন্দোলন করতে হয়েছিল-- বাম সরকারের বিরুদ্ধেই, কোন ফল হয় নি।
    তখন ওরা দলবেঁধে চাঁদা করে হাইকোর্ট-সুপ্রীম কোর্টে মামলা করে তবে তার ফলস্বরূপ আজ তেত্রিশ বছর বাদে ১২৫০ টাকা পেলেন।
    অশোক মিত্র যা করেছিলেন তার জন্যে সম্মান-ধন্যবাদ অবশ্যই ওনার প্রাপ্য। কিন্তু যা করেন নি, তার জন্যে নয়।
    আর এই মধ্যবিত্ত মানুষটি বেশি সুদের লোভে যা ভুল করেছিলেন তার প্রায়শ্চিত্ত করতে আদালতে চাঁদা করে মামলাও লড়েছেন, সেটুকু কৃতিত্ব তাঁকে দেবেন না?
  • PT | 213.110.243.21 | ০১ মে ২০১৩ ২০:০৫601261
  • মানুষটি সম্পর্কে আমার কোন মন্তব্য নেই। আমার পরিবারের দু-একজন সঞ্চয়িতায় টাকা খুইয়েছেন-কাজেই এদের সমস্যা না বোঝার আমার কোন কারণ নেই।

    কিন্তু সংবাদপত্রের ধান্দাবাজি নিয়ে আমার বিলক্ষণ আপত্তি আছে। news-এর বদলে views ছাপার যে প্রবণতা বহুদিন বাংলা সংবাদপত্রে চলে আসছে আর যে স্পেসটা পরিবর্তন বা বর্তমান ছেড়ে দিয়েছে, আমার বিচারে "এই সময়" সেই জায়গাটাকে ধরার চেষ্টা করছে-ঐ "যে শাড়ী হলনা পরা" জাতীয় সাংবাদিকতা করে।
  • rivu | 78.232.118.246 | ০১ মে ২০১৩ ২০:৩৭601262
  • পিটি, মানে এই সময় যদি সঞ্চয়িতা ছেড়ে সারদা নিয়ে ঠিক এরকম একটা "যে শাড়ী হলনা পরা" টাইপ রিপোর্ট করত, তাতেও আপনার আপত্তি থাকত বলছেন?
  • raktim | 122.79.36.178 | ০২ মে ২০১৩ ০১:৫৮601264
  • আমার দু চোখে ছানি পড়ল কিনা কে জানে ? ত্রিপুরার মানিক আর কলিকাতার দিদি দুই এরেই দেখি সারদা গ লগে ঢলাঢলি করতেয়াসিলো . সারদা কমপ্লেক্স এর জমি ২০ বছর আগে কিভাবে সারদা দখল করলো ? কাদের উপর দাড়িয়ে ? যাদের ভরসায় তারাও আজ জার্সি চেঞ্জ করেছে . সেটা দলীয় জার্সি .... লাল থেকে সবুজ . কিন্তু সারদা সুযোগ বুঝে দুই দলকেই স্পন্সর করে গেল .... কোটি কোটি টাকা ঢেলে গেল এদের পিছনে . এতে আবার
    কৃতজ্ঞতার জায়গা থেকেই হয়ত তাই সুদীপ্ত সেন কেস খেলেন , শুধু মাত্র কর্মচারীদের মাইনে না দেওয়ার অপরাধে . কমিশন বসলো আর সিগারেট এর উপর ট্যাক্স বাড়লো . সেই ট্যাক্স এর টাকায় দেনা মেটানো হবে পাওনাদারদের আর বোধহয় সারদার কর্মচারীদের .
    এবার ঠান্ডা মাথায় ভেবে দেখুন তো .....
    1 সারদা টাকা তুলল সাধারণ মানুষের থেকে
    2 সারদার থেকে কমিশন (তোলা ) পেল বিভিন্ন দলের নেতা মন্ত্রীরা
    3 সারদা সাধারণ মানুষের আর এমপ্লয়ী দের টাকা দিতে না পেরে লাটে উঠলো (দেওয়ার ইচ্ছেও ছিল না )
    4 সাধারণ মানুষ যারা বিনিয়োগ করেছিলেন বেকারত্ব আর অভাবের এই দেশে চটজলদি লাভের আশায় . তারা সর্বস্ব খোয়ালেন
    5 প্রচুর বেকার যুবক যুবতী এদের টোপ এ পরেছিলেন বেকারত্বের জ্বালায় আর তাদের দায় সেদিন কেউ নেই নি . আজ তাই আত্মহত্যার পথে এদের অনেকে .
    6 সারদা ফেসেছে ... রাজনৈতিক নেতারা গা বাচাচ্ছে . চলছে দোষারোপ পাল্টা দোষারোপ
    7 কর বসানো হলো সিগেরেট এর উপর .... আরো বেশি সিগেরেট খেয়ে জনতা কর দিয়ে সারদার দেনা মেটাবে .... মিটবে সারদার দেনা ... মেটাবে সেই সাধারণ মানুষ
    8 যদিও মেটার কোনো সম্ভাবনা নেই তাও এটাই সমাধান .... আর এই সমাধানে যদি কেউ সন্তুষ্ট না হয় তাহলে রাজনৈতিক দল ... তার নেতা নেত্রী পুলিশ প্রশাসন নেমে যাবে দমন অভিযানে
    9 তাহলে সারদার টাকা তুলবে ..... নেতা মন্ত্রীরা তোলা নেবে .... সাধারণ মানুষ লুট হবে আর শেষে অন্যের পেপার বোঝা বয়ে বেড়াবে

    চোখের ছানিতে ফিরি . কেন ছানি ? এটা বোধহয় গবেষনার বিষয় ....ছানি হবার কথা তো নয় ? .... এমনটাই তো হয়ে থাকে ....আর এমন টাই তো চলবে . কিন্তু আর কত দিন বলুন না ?
  • PT | 213.110.247.221 | ০২ মে ২০১৩ ০৮:১৩601265
  • রিভু
    বাংলায় সংবাদপত্র তো একটা নয়। পরিবর্তনের কথা ভেবে দেখুন কিংবা খবর যার সম্পাদনার ভার ছিল কুনাল ঘোষের ওপরে। তিনি সাংবাদিক হয়ে সরদার চিটত্ব সম্পর্কে "কিছুই" জানতেন না। আর চ্যানেল টেনে রাতে "একফোনে একলাখ" অনুষ্ঠানে কার টাকা বিলোচ্ছেন জানতেন না? এ কেমন সাংবাদিক? আজ সকালে দেখি চ্যানেল টেন বামপন্থী গান শোনাচ্ছে-আর যারা গাইছেন তারা সবাই বামেদের প্রবল সমর্থক বলে কথিত। এটায় বোধহয় আর কুনাল ঘোষ নেই-কর্মীদের association এখন চ্যানেল চালাচ্ছে।

    আমাদের ছোটবেলাতে একটা গল্প প্রচলিত ছিলঃ চিত্রগুপ্তর অফিসে একটা ঘন্টা রাখা থাকে-মর্ত্যে কেউ মিথ্যে বললেই সেটা ঢং করে বাজত। আর রাত বারোটা বাজলে সে আর থামতই না-কেনা তখন আবাপ ছাপা হচ্ছে।

    কাজেই বাংলা সংবাদপত্র আর তাদের সাংবাদিকদের গুণমান ও সততা নিয়ে যত কম বলা যায় ততই ভাল।
  • pi | 78.48.231.217 | ০৮ মে ২০১৩ ১৮:১০601266
  • এটা এখানে থাক ঃ
    http://www.anandabazar.com/8edit3.html

    '... ঠিক এইখানেই সারদা-জালিয়াতিতে একটা ভুল জায়গায় জোর পড়ছে। খেটে খাওয়া মানুষের মাথার ঘাম পায়ে ফেলা টাকা সারদা লুট করেছে, এই একতরফা দোষারোপে সারদার অপরাধ বহুগুণিত, বহুকলঙ্কিত ও নৈতিক শোনায় বটে, কিন্তু তাতে সারদার সংগৃহীত বিপুল অর্থের ব্যাখ্যা মিলবে না। এত টাকা দৈনিক উপার্জনকারী বা অনাহারী সঞ্চয়কারীর আঁচলে বাঁধা বা প্যান্টের গোপন পকেটে রাখা ভাঁজ করা টাকা হতে পারে না। সারদার আমানতকারীদের মধ্যে অঘোষিত বড় টাকা নিশ্চয়ই খাটছে। নিশ্চয়ই আছে।
    আমাদের আধুনিক সামাজিক জীবনে নিরাপদে বেঁচে থাকার, ছেলেমেয়েদের যোগ্য শিক্ষা দেওয়ার, বেঁচে থাকার স্টাইল ও কোয়ালিটি বদলানোর দরকার প্রায় অনিবার্য হয়ে উঠেছে। ফলে মেডিকেয়ার, প্রাইভেট স্কুল-কলেজ, লাইফস্টাইল ব্যবসা ও টুরিং এজেন্সি, এই ব্যাবসাগুলি বেড়েছে। বেড়েছে শুধু নয়, হুহু করে বেড়েছে ও প্রত্যেকটি ব্যাবসার নানা স্তর আছে।
    আমাদের রোগী ও বিশেষজ্ঞ ডাক্তার, ছাত্রছাত্রী ও বিশেষজ্ঞ শিক্ষক, বেড়ানো ও বিশেষজ্ঞ ব্যবস্থাপক ইত্যাদির অনুপাত ভয়ঙ্কর রকম অসমান। এক জন তত নাম না করা বিশেষজ্ঞ ডাক্তারেরও বিভিন্ন চেম্বারে ও নার্সিং হোমে দৈনিক আয়, চোখের হিসেবেও কুড়ি হাজার টাকা ছাড়িয়ে যায়। স্কুলশিক্ষকদের টিউশন বা কোচিং ক্লাসের আয়ও দৈনিক ও রকমই। এগুলো তো উদাহরণ মাত্র। এত স্বাধীন টাকা যদি প্রতিদিন উড়ে বেড়ায়, যাঁরা আয় করেন তাঁরা যদি ট্যাক্স দেওয়াটাকে ভাবেন অন্যায় কাজ, তা হলে ধর্মপুত্র হিসেবে সুদীপ্ত সেন বলে যদি কেউ না-ও থাকেন, এই অগুনতি টাকার মালিকরা এক জন সুদীপ্ত সেন তৈরি করে নেবেন।....'

    কী মত ?
  • চান্দু মিঁঞা | 122.79.37.146 | ০৮ মে ২০১৩ ১৯:১০601267
  • প্রথম দিকে উনি পয়েন্ট করে যা লিখেছেন তার সাথে একমত। শেষে যা লিখেছেন তা একদম ভুল। প্রাইভেট টিউশন দিয়ে যদি মাসে ৬লাখ কামানো যেত তাহলে কি আর কেউ অধ্যাপনায় যেত?
  • ranjan roy | 24.96.8.141 | ০৮ মে ২০১৩ ২৩:৫৬601268
  • চান্দুবাবু,
    দেবেশ রায়ের উদাহরণ সবগুলো ঠিক খাপেখাপ হয় নি। কিন্তু এহ বাহ্য, আসল কথা যে আর্থিক ও সামাজিক পরিস্থিতি সুদীপ্ত সেনদের জন্ম দিচ্ছে, অপ্রতুল স্বল্প সঞ্চয়ের মেকানিজম-- সে নিয়ে কি কমেন্ট?
    ঘটনাচক্রে কাল এসবিআই নরেন্দ্রপুরে গিয়ে দেখলাম বাইরে এটিএম খারাপ হওয়ায় ভেতরে কাউন্টারে স্মার্টকার্ড গোছের এটিএম থেকে পে করছে। জিগ্যেস করলাম-- এরকমই তো রেজিস্টার্ড এজেন্টের মাধ্যমে গাঁয়ে অ্যাকাউন্ট খোলা ও পেমেন্ট করা/জমা নেয়ার কথা ্ছিল, তাই না?
    ওরা জানালেন--- হ্যাঁ, আরবিআই এর নির্দেশে এইজাতীয় মেশিন দিয়েই গাঁয়ে কাজ শুরু হয়েছে, তবে এখনো খুব কম জায়গায়। আস্তে আস্তে ছড়াবে।
  • genx | 131.241.218.132 | ০৯ মে ২০১৩ ০৯:৫৪601269
  • স্মার্ট কার্ড nfc পেমেন্ট চালু করলেই হয়। ওগুলো electronically রিচার্জ ও করা যায় রেমতেলি। যেমন ফরেক্স কার্ড এ ব্যালান্স ফুরিয়ে গেলে দেশ থেকেই রিচার্জ করে দেয়।বাইরের দেশে বাস,ট্রেনের টিকিট ও তো smartcard swipe ,nfc পেমেন্ট হয় ।আমরা দেশেই তো RTGS নিফ্ট দিয়ে ট্রান্সফার পেমেন্ট করি। এতে ট্রাক করতেও সুবিধা। আধুনিক প্রসেস তো আমরা দুহাত তুলে accept করব। কিন্তু দেশের বেশিরভাগ বয়স্ক লোক (এমনকি কি শিক্ষিত বিশেষ করে নন সায়েন্স ব্যাকগ্রাউন্ড ) এটিএম কেই ভয় পায় , কম্পিউটার দূর অস্ত তো smartcard !!
    আসলে টেকনোলজি কে adopt না করলে পিছিয়ে পরতেই হবে। এটা irreversible প্রসেস - কঠোর বাস্তব।
  • genx | 131.241.218.132 | ০৯ মে ২০১৩ ১০:০০601270
  • দেবেশ রায়ের লেখা তে একটু ঈর্ষা ভাব প্রচ্ছন্ন :-) ভালো ডাক্তার রা যত পসার জমবে তত কামাবে,অন্যায় তো কিছু নেই । আর টিউশানি তে মাসে ৬ লক্ষ হয় না।
  • চান্দু মিঁঞা | 122.79.36.92 | ১৩ মে ২০১৩ ১৮:৪২601272
  • এই টইটাই খুঁজছিলাম। রঞ্জনদা ঠিকই বলেছেন দেবেশবাবুর লেখা কেন খারাপ লেগেছে তা ভালোভাবে বলা হয় নি। ওনার মূল প্রতিপাদ্য হল ১) জীবনের কিছু কিছু ক্ষেত্রে চাহিদা ও যোগানের অসামঞ্জস্য ২) তজ্জনিত কারণে বেশ কিছু বিত্তশালী মানুষের আবির্ভাব ৩) যারা সারদার প্রধান আমানতকারী। আমি ওনার তৃতীয় পর্যবেক্ষণের সাথে একমত নই। এ লঘুকরণের প্রয়াস। সারদা বা অনুরূপ ফান্ডের প্রধান বিনিয়োগকারী নিম্নবিত্তের মানুষ।

    সব শেষে জানাই একথা অনস্বীকার্য যে এর পিছনে মূল অবদান কেন্দ্রিয় সরকারী নীতির। এ হল শাইনিং ভারত তৈরির মনমোহনী নীতি।
  • siki | 132.177.19.196 | ১৩ মে ২০১৩ ২১:২১601273
  • রোজভ্যালির মালিককে তো গেরেপতার করা হয়েছে। কালকের খবর ছিল বোধ হয়।
  • ranjan roy | 24.96.46.37 | ১৪ মে ২০১৩ ০০:০৭601275
  • মিঞাসায়েবের সঙ্গে ১০০% সহমত।
  • j | 230.227.106.153 | ১৪ মে ২০১৩ ১১:০৬601276
  • ‘কাগজের নৌকো’ ছবির প্রদর্শনে বাধার অভিযোগ

    রাজ্যের বিভিন্ন প্রেক্ষাগৃহে বন্ধ হয়ে গেল ‘কাগজের নৌকো’ ছবির প্রদর্শন। চিট ফান্ড কেলেঙ্কারি নিয়ে তৈরি এই ছবিটি মুক্তি পেয়েছে আজই। কিন্তু নানা কারণে রাজ্যের অনেক প্রেক্ষাগৃহেই ছবিটি প্রদর্শিত হচ্ছে না। কলকাতার সরকারি প্রেক্ষাগৃহ নন্দনেও ছবিটির মুক্তি পাওয়ার কথা ছিল আজ। কিন্তু সেখানেও ছবিটি দেখানো হবে না। বর্তমানে রাজ্যে সারদা কাণ্ডের জেরে যে পরিস্থিতি, তাতে কাগজের নৌকো প্রদর্শন নিয়ে তৈরি এই সমস্যার পিছনে ছবির বিষয়ই যে মূল কারণ, এমনটাই মনে করছেন পরিচালক পার্থসারথি জোয়ারদার। শুধু তাই নয়, ছবির বিষয়বস্তুর নিরিখে ছবিটির প্রদর্শন নিয়ে তৈরি এই সমস্যার পিছনে রাজনৈতিক চাপের আশঙ্কার কথাও জানিয়েছেন তিনি।
  • cb | 99.231.112.83 | ১৭ জুলাই ২০১৩ ০৩:১১601277
  • ছেনাল ঘোষ আবার ফিরে এসেছেন ফেসবুকে, নতুন বই লিখছেন জনগণের পেছন মেরে কি ভাবে ধরা না পরা যায়

    https://www.facebook.com/ghoshkkunal
  • siki | 131.243.33.212 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৫২601278
  • siki | 131.243.33.212 | ২৩ সেপ্টেম্বর ২০১৩ ১৪:৫২601279
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন