এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • চিটফান্ড কেন? শুধুই কি পশ্চিমবঙ্গের রাজকোষ পূর্ণ করবার অন্য কোনো উপায় নেই বলে?

    জ্ঞান দে
    অন্যান্য | ২৩ এপ্রিল ২০১৩ | ৪৬২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • জ্ঞান দে | 149.181.143.34 | ২৩ এপ্রিল ২০১৩ ১৬:১৬600983
  • যেখানে উত্তরপ্রদেশ, হরিয়ানার মত রাজ্যগুলো একটা নয়ডা বা একটা গুরগাঁও তৈরী করেই তাদের রাজকোষের ৮০% পূরণ করছে সেখানে পশ্চিমবঙ্গ সরকারের সেই উদ্যোগ নেই কেন? এটা কি শুধুই প্রাদেশিক সরকারের দায়; না কি দোষ বাংলার বাঙালি মানসিকতার ?
  • j | 230.227.106.153 | ২৩ এপ্রিল ২০১৩ ১৬:১৮600984
  • এটা বলবই

    সিঙ্গুর হলেও হতে পারত গুঁরগাও

    ব্যাস লেগে পরুন ........
  • জ্ঞান দে | 149.181.143.34 | ২৩ এপ্রিল ২০১৩ ১৬:২৯600985
  • এককালে কলকাতা দক্ষিন-পূর্ব এশিয়ায় জ্ঞান-বিজ্ঞানের মক্কা ছিল, চার চারটে নোবেল পুরস্কার এনে দিয়েছে এই শহর, কমপক্ষে সেটা ধরে রাখতে পারলেও কিছু একটা হত| যেভাবে হাজারে হাজারে বাঙালি পশ্চিমবঙ্গ ছেড়ে বাকি রাজ্য গুলোতে রিক্সা চালিয়ে, বাবুদের ঘরে কাজ করে খাচ্ছে তাতে মনে হয় গত দশকের বিহারের অবস্থাও এখনকার পশ্চিমবঙ্গের চেয়ে ভালো ছিল :(
  • siki | 132.177.233.216 | ২৩ এপ্রিল ২০১৩ ২০:১৫600986
  • এটা লং রানের খেলা। এইভাবে চলতে চলতে একদিন পবঙ্গও পিছিয়ে পড়া রাজ্য হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে বারোহাজার কোটি টাকার প্যাকেজ পাবে।

    এটাই মোটো।
  • b | 135.20.82.166 | ২৩ এপ্রিল ২০১৩ ২১:১৬600987
  • জ্ঞান বিজ্ঞানে চারটে নোবেল প্রাইজ? আমি তো জানতাম সি ভি রমন ছাড়া আর কারুর কাজ কলকাতায় বসে নয়।
  • pi | 202.12.13.5 | ২৩ এপ্রিল ২০১৩ ২১:৩৬600988
  • সেকী ! মশার কাজ ?
  • siki | 132.177.182.78 | ২৩ এপ্রিল ২০১৩ ২১:৪১600989
  • হ্যাঁ, রস সায়েব?
  • b | 135.20.82.164 | ২৪ এপ্রিল ২০১৩ ০৯:৩৯600990
  • হ্যাঁ সরি, ভুলে গিছিলাম। কিন্তু রস সায়েবের মূল কাজটা (ম্যালেরিয়া-র ভেক্টর) দক্ষিণে বসে নয়?হায়দ্রাবাদে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন