এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • হাসান নিসার- আরেক রকম বুদ্ধিজীবী

    PM
    অন্যান্য | ২৩ এপ্রিল ২০১৩ | ৭২৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PM | 93.231.150.162 | ২৩ এপ্রিল ২০১৩ ২৩:৩২600979
  • হাসান নিসার ঃ জনিনা এখানে কতজন লোক এই ভদ্রলোকের সাথে পরিচিত। কদিন আগেও আমি অন্তত ছিলাম না। কদিন আগে ঘটনা চক্রে ঊK তে আলাপ। পাকিস্থানি বুদ্ধিজীবী আর সাংবাদিক। অল্প কথাতেই মনে হয়েছিলো ভদ্রলোক খাপ খোলা তলোয়ার।

    তারপরে ইউটিউবে ভদ্রলোককে যত দেখছি , শুনছি হতবাক হয়ে যাচ্ছি। ভদ্রলোক দিনের পর দিন একটা জাতিকে আয়নার সামনে দাড় করাতে চেষ্টা করে যাচ্ছেন। যারা পাকিস্থানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে জানেন, তাঁরা বুঝবেন যে ভদ্রলোক প্রান হাতে নিয়ে এই কাজটি করে যাচ্ছেন প্রতিনিয়ত।

    যাঁরা কখনো শোনেননি হাসান নিসার কে , তাঁদের জন্য কিছু লিন্ক দিলাম। অনুরোধ করবো শুনে দেখতে।

    আমার মনে হয় বেশ কিছু কথা আমাদের দেশের জন্য-ও প্রযোজ্য।

    অনুরোধ করবো ওনাকে শোনার সময় মনে রখতে যে এক মুস্লিম রাষ্ট্রের বুদ্ধিজীবী। কিছু মন্তব্য আমাদের কানে লাগতে পারে।

    About Pakistan's present & Future :



    https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=ak2ytzfuRDQ



    Part-1:

    https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=x3XY3_strjQ

    Part2:



    Distorted Education in Pakistan :



    Part1 :
    https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=88twc5pogxM

    Part2 :
    https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=xnkpa8pdLVs

    Part3 :


    Interview :

    https://www.youtube.com/watch?feature=player_detailpage&v=yia-7hOE4_w

  • brc - slg | 37.125.202.173 | ২৪ এপ্রিল ২০১৩ ০২:৩৩600980
  • H Nisar-এর Future of Pakistan -এর Last part-টা ছিলনা। এখানে লিং দিলাম।

    H Nisar: Future of Pakistan? -3/3 ( 6 min- 40 sec )


    -----------
    H Nisar: Why Muslims Lack Science?



    @ PM,

    আন্তরিক কৃতজ্ঞতা জানালাম , এই মানুষটির সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

    ৬০/৬৫ টি interview etc , you tube--এ available. গোটা ছয়েক শুনলাম আপাতত --- প্রতিটিই thought provoking...

    আপনার পরবর্তী পোস্টের অপেক্ষায় থাকব।
  • pi | 78.48.231.217 | ২৪ এপ্রিল ২০১৩ ২১:৪১600981
  • ধন্যবাদ, PM দা!
  • Rit | 213.110.246.230 | ২৪ এপ্রিল ২০১৩ ২২:১৬600982
  • এনার ডিবেট শুনেছিলাম আগেই। অসাধারন বলেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন