এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফেলুদা ক্যুইজ


    অন্যান্য | ০২ মে ২০১৩ | ১৫৫৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 190.215.21.146 | ০৩ মে ২০১৩ ১৯:২৪600630
  • তুমি চাইলে না তোমার মন চাইলে। উদা পোস্টমাস্টার গল্প মনে আছে। সেই মেয়ে টির কী যেন নাম রতন(?)। সে অনেক ইম্প্যা ঘটনা ভুলে গেছে কিন্তু অনেক আপাতুচ্ছ ঘটনা মনে রেখেছে। সেই সিকোয়েন্স টা মনে আছে।

    আরে না না। আমাকে কখনও চাপ নিতে দেখেছো!!ঃ)
  • kk | 78.47.250.76 | ০৩ মে ২০১৩ ১৯:৩৬600631
  • কাজুর প্রশ্নের দু নম্বর -- খগম। তিন নম্বর -- ন্যাশপাতি।

    সে র প্রশ্নের এক নম্বর -- পিকু, পিকুর ডাইরী।
    তিন নম্বরটা একটু ভাবতে হবে।

    বাকিগুলো কেউ না কেউ অলরেডি বলেছেন বলে আর রিপিট করলামনা।

    আর ভাই ব, ঘুরঘুটিয়ার লালমোহনবাবু কোথায় ছিলেন?
  • | 190.215.14.116 | ০৩ মে ২০১৩ ২০:৫২600632
  • এই রে এটাও ভুল হয়েছে নাকি? ঃ((

    ও ই গল্প টা যেখানে গ্রামের লোকেরা লালমোহন বাবু কে সংবর্ধনা দেবেন। আর সেটার জন্যে ইনি এই পিস গোলা পঞ্জাবি এনেছিলেন।
  • Kaju | 69.93.247.63 | ০৩ মে ২০১৩ ২১:১৭600633
  • সে-র ৩ নম্বর হল, 'শিবু আর রাক্ষসের কথা'।

    ঘুমিয়ে পড়েছিলাম, মনে পড়তেই তড়াক করে ছুটে এসে খুলেছি। ঃ)
  • Kaju | 69.93.247.63 | ০৩ মে ২০১৩ ২১:১৯600634
  • লাস্ট আপডেটে কলি-দি এই টইতে বাইরে থেকে দেখেই বুঝেছি আমার ২ আর ৩ আর আস্ত নেই!
    তবু একটা উত্তর দেবার চান্স পেলাম।
  • Kaju | 69.93.247.63 | ০৩ মে ২০১৩ ২১:২১600635
  • ওব্বাবা বোতিন্দা গোঁসাইপুর সরগরমকে ঘুরঘুটিয়ার ঘাড়ে ফেলেচে ! কেন, যেহেতু দুটোই গ্রামের ঘুরঘুট্টি অন্ধকারের প্রেক্ষাপটে।
  • | 190.215.82.253 | ০৩ মে ২০১৩ ২২:০৩600636
  • হায় হায় ঃ((
  • ওপু | 24.96.94.97 | ০৩ মে ২০১৩ ২২:০৭600637
  • কুইজের মাঝে বড় বাজে প্রশ্ন করি, সত্যজিৎ'এর ফেলু দা, তারিণী খুড়ো, শঙ্কু আর নাসিরুদ্দিন বাদ দিয়ে বাদ বাকি যা কিছু ছোট গল্প আছে তারই সমগ্র কি 'সত্যজিৎ ১০১'?? না'কি আলাদা কিছুও আছে ??
  • কৃশানু | 126.202.219.195 | ০৩ মে ২০১৩ ২২:১০600638
  • ওপু - ওটাই। আর নেই।
    আর আমার কাছে - ওটাই সেরা।
  • ওপু | 24.96.94.97 | ০৩ মে ২০১৩ ২২:১৩600640
  • থাঙ্ক কুস... ভাবছিলুম কিছু সত্যজিৎ মিস করে গেলুম কি না।
  • kk | 78.47.250.76 | ০৩ মে ২০১৩ ২২:৩৯600641
  • হ্যাঁ হ্যাঁ, 'শিবু আর রাক্ষস', ঠিক ঠিক।
  • | 190.215.2.251 | ০৪ মে ২০১৩ ০০:১৬600642
  • না। ১০১ এ তারিনী খুড়ো ও আছে।
  • Kaju | 69.93.192.226 | ০৪ মে ২০১৩ ১৭:২৮600643
  • 'গল্প ১০১'-এ ফেলুদা শঙ্কু বাদ দিয়ে স-অ-ব গল্প আছে। তারিণীখুড়ো, নাসিরুদ্দিন সহ। ওগুলো আলাদা সমগ্র আছে বলে ওতে ঢোকায় নি।

    আরো সত্যজিৎ সেরা সত্যজিতে কিছু প্রবন্ধ আছে তুতেনখামেন ভিঞ্চি নিয়ে, ছড়া লিমেরিক আছে, সেগুলো অবশ্য আলাদা কোনো সংকলনে আছে কিনা জানি না।
  • | 190.215.19.157 | ০৪ মে ২০১৩ ২১:১২600644
  • ব্রেজিলের কালো বাঘ ইত্যাদি।
  • ওপু | 24.96.50.34 | ০৪ মে ২০১৩ ২১:৪০600645
  • আমি ভাবছিলাম বোধহয় ১০১'এই সব আছে, তবে বই চুরি করতে গিয়ে কিছু কিছু চোখে পড়লো যা ১০১'এ আছে বলে মনে হয় নি।
    এই কুইজ থেমে গেলো কেন ?? চলুক... তবে বিভাগ করে দিলে, মানে ফেলু বিভাগ/ তারিণী / ছোট গল্প -- ভাবতে সুবিধা হয়। নইলে গুলিয়ে যায়।
  • Kaju | 69.93.243.63 | ০৫ মে ২০১৩ ১১:২৪600646
  • হ্যাঁ ব্রেজিলের কালো বাঘ, ব্লু জন গহ্বরের বিভীষিকা ইঃ সব অনুবাদ ১০১ এ অছে। বলছি তো সব অছে, ফেলুদা শঙ্কু বাদে।

    ওপু আবার কোথায় চুরি করলেন ! কী কী চোখে পড়ল যা নেই?
  • Bhagidaar | 218.107.178.181 | ০৬ মে ২০১৩ ১১:৫৫600647
  • মরুরহস্য টা কারুর কাছে স্ক্যান করা আছে? বড় পড়তে ইচ্ছে হচ্ছে।
  • Kaju | 131.242.160.180 | ০৬ মে ২০১৩ ১২:০৯600648
  • মরুরহস্য মানে সেই ডিমেট্রিয়াসের অতিকায় চেহারা হয়ে যাওয়া তো না? এখন তো শঙ্কু সমগ্রও নেটে পাওয়া যায় দেখলাম।
  • sch | 132.160.114.140 | ০৬ মে ২০১৩ ১২:১৯600649
  • kaju link -- ekhhuni
  • Kaju | 131.242.160.180 | ০৮ মে ২০১৩ ১৭:০৯600651
  • সে-কে,
    প্রসঙ্গঃ Date:03 May 2013 -- 06:57 PM

    Abstraction আর Shades of Grey যিনি দীর্ঘকালের বিস্মৃতির থেকে উদ্ধার করে স্বয়ং তাদের স্রষ্টার সামনে হাজির করেছিলেন, সেই দেবাশীষ মুখোপাধ্যায়ের সাথে খানিক আগে কথা হল ফেসবুকে। উনি তো বললেন এ দুটো 'নীরেন্দ্রনাথ চক্রবর্তীর অনুবাদ করা বলেই তো জানি'। সত্যজিতের নিজের করা নয়। আমার মনেও হত এরকম বাংলা সত্যজিৎ লিখতেন না। একটু আক্ষরিক অনুবাদের ধরণ আছে পুরস্কার আর বর্ণান্ধ-তে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন