এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ফাণ্ডরেইজিং আর লবিবাজীর গপ্প

    4z
    অন্যান্য | ২৭ মার্চ ২০১৩ | ২৯৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • 4z | 109.227.143.99 | ২১ এপ্রিল ২০১৩ ০৫:৪৮600046
  • ইউএন-এর বিভিন্ন ফাণ্ডের একটা বড় কন্ট্রিবিউটর হল কানাডা। এরা এখন ধীরে ধীরে নিজেদের কন্ট্রিবিউশনগুলো হয় কমিয়ে আনছে, নয়ত সরে আসছে। এক সময় ইউএন-এর বাজেট গ্যাপ কানাডা সামলেছে কিন্তু ২০১১ থেকে সেটা বন্ধ করেছে। আরো অনেক ফাণ্ডে কাট করছে, যেগুলো কাট করেনি, সেগুলোতে বলে দিয়েছে কন্ট্রিবিউশন বাড়াবে না। এর ফল ক্রমশঃ প্রকাশ্যঃ।
  • দ্রি | 116.66.53.4 | ২১ এপ্রিল ২০১৩ ০৬:১৯600047
  • 4zর এই রিডিং অ্যাসাইনমেন্টটা একটু শক্ত। পড়েছি, কিন্তু এর ইমপ্লিকেশানগুলো সব ঠিকঠাক ধরতে পারছি না।

    প্রথমত, ইউএনের আফ্রিকায় নাক গলানোর মূল উদ্দেশ্য কী?

    আর ক্যানাডা টাকা কমাচ্ছে কেন? ট্যাঁকে টান পড়েছে বলে? নাকি অন্য কোন পলিটিকাল কারণ আছে?
  • দ্রি | 116.66.53.4 | ২১ এপ্রিল ২০১৩ ০৬:২৮600049
  • একককে প্রশ্ন, বেগুনী রংএর বার্ড ফ্লু নিরোধক ফ্লুয়িডের নাম কী? ম্যানুফ্যাকচারার কে জানেন?
  • দ্রি | 59.14.206.75 | ২১ এপ্রিল ২০১৩ ২২:৪৫600050
  • H7N9 এর স্যাম্পল সিডিসির কাছে পৌঁছেছে। ক্যান ভ্যাকসিন বি ফার বিহাইন্ড?

    The H7N9 bird flu virus isolate, which is crucial for vaccine development, yesterday arrived at a Centers for Disease Control (CDC) laboratory from China, the Central Epidemic Disease Surveillance Command Center said yesterday.

    http://www.taipeitimes.com/News/taiwan/archives/2013/04/21/2003560343
  • pi | 78.48.231.217 | ২২ এপ্রিল ২০১৩ ০৪:২৯600051
  • '...One problem that has come up in recent years is “paid news,” in which the media are compensated for favorable coverage. A 2010 study by the Press Council of India, a statutory body, noted, without naming names, that some of the country’s biggest newspapers and TV stations practiced paid coverage. The report called corruption in the industry “pervasive, structured and highly organized"...'

    http://www.nytimes.com/2013/04/22/world/asia/22iht-educlede22.html?partner=rss&emc=rss&_r=0
  • pi | 78.48.231.217 | ২২ এপ্রিল ২০১৩ ০৪:৩০600052
  • এই নিয়ে কিছু কথা হয়েছিল আগে।
  • দ্রি | 116.76.114.209 | ২৩ এপ্রিল ২০১৩ ২৩:২১600053
  • জার্মানীতে, না H7N9 নয়, H5N1 পাওয়া গেল টার্কীতে।

    The H5N1 virus mainly affects birds but occasionally jumps to people. Experts fear it may mutate into a form that could spread easily among humans, who have no natural immunity against it.

    http://www.reuters.com/article/2013/04/22/us-birdflu-germany-idUSBRE93L0PN20130422

    সে আসে ধীরে।
  • দ্রি | 116.76.114.209 | ২৩ এপ্রিল ২০১৩ ২৩:২৩600054
  • 4z এবার ঐ ক্যানাডা, ইউ এন, টাকাপয়সার অ্যানালিসিসটা হোক?
  • 4z | 209.119.232.228 | ২৪ এপ্রিল ২০১৩ ০৪:৪৮599942
  • দ্রি, লিখব। একটু সময় লাগবে। চেষ্টা করব এই উইকেণ্ডে লেখার।
  • pi | 78.48.231.217 | ২৪ এপ্রিল ২০১৩ ০৪:৫৮599943
  • আমি গ্রীনপিস নিয়ে জানতে চাই।
  • দ্রি | 233.196.161.100 | ২৪ এপ্রিল ২০১৩ ২৩:৫৭599944
  • আরেকটু ভয় দেখালো হু।

    World Health Organization officials say a lethal new strain of bird flu that emerged in China over the past month appears to spread more easily from birds to humans than the one that started killing people in Asia a decade ago.

    http://www.usatoday.com/story/news/world/2013/04/24/china-bird-flu/2108607/
  • pi | 78.48.231.217 | ২২ মে ২০১৩ ০৪:২৮599946
  • ফোজ্জি ...
  • 4z | 194.148.149.186 | ২২ মে ২০১৩ ০৮:৫৭599947
  • প্রথমে একটু ব্যাকলগ ক্লিয়ার করে নিই।

    দ্রি,

    ক্যানাডার ট্যাঁকে টান পড়ার তো কোন কারন দেখছি না। র‌্যাদার বেশ কিছু প্রাইভেট সংস্থার ট্যাঁকে টান পড়েছে।

    আফ্রিকা বরাবরই চ্যারিটেবল সংস্থাগুলোর প্রিয় চারণভূমি। তবে এখানে সিংহভাগ কাজ করে ইউএন। প্রাইভেট অর্গানাইজেশনগুলো তো আছেই। নইলে রক্তমাখা হিরে, মানুষমারা অস্ত্র, উন্নত দেশগুলোর নট সো উন্নত বর্জ্য এগুলোর হাত বদল হয় কী করে। এখন ক্যানাডার মত দেশগুলো ইউএনের পাশ থেকে সরে এলে, তাদের ঘড়ার জল কমতে বাধ্য। আর তত রমরমা বাড়ে প্রাইভেট সংস্থাগুলোর। তবে এই ছবিটা এখনও তত পরিষ্কার নয়, আরও ভালো করে বোঝার চেষ্টা করছি। কারোর স্বার্থে তো ঘা পড়েছেই।
  • 4z | 194.148.149.186 | ২২ মে ২০১৩ ০৯:৩৯599948
  • এবারে আসি অনলাইন পিটিশনের গপ্পে। কথা হচ্ছে আভাজ বা চেঞ্জ, এই ধরনের সংস্থাগুলোর সাস্টেইনিবিলিটি নিয়ে। শুধু ডোনেশনের ভরসায় ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো কতদিন সম্ভব? এদের অপারেশনাল কস্ট কী এতই কম? তাহলে নতুন ডোনার লিস্ট রোজ জেনারেট হবে কী করে? আর ফ্রীতে আমি কেন আমার অ্যাকোয়ার্ড লিস্ট অন্যকে দিতে যাব? সো এখানেও ফেল কড়ি, মাখো তেল। প্রত্যেকের লিস্ট হাত বদল হয় নগদ রোকড়ার বিনিময়ে। (যেমতি ইন্স্যুরেন্স কোম্পানির সেলস ক্রেডিট কার্ড এজেন্টের থেকে কেনে ক্লায়েন্ট লিস্ট and vice versa)। আজ আমি গ্যাপের এগেন্স্টে প্রোটেস্ট করছি অনলাইনে, আমি তাদের সঙ্গে আপনার ইমেল শেয়ার করব না কিন্তু অন্য কোন সংস্থার সঙ্গে তো করতেই পারি। অনেক সময় আমরা পিটিশনে সাইন করে সাবমিট বাটন টিপে দিই। খেয়াল করিনা হয়ত সাবমিট বাটনের উপরেই এক জায়্গায় আমার ইনফো শেয়ার করার ব্যাপারে আমার কন্সেন্ট চাওয়া হয়েছে। বয়ান হয়ত এরকম 'check if you don't want us to share your info with other supporting group or similar organization', হয়ত হুবহু এক নয় কিন্তু মোস্টলি এই ধরনের কিছু যা খুব সহজেই আমাদের চোখ এড়িয়ে যায়।
  • pi | 78.48.231.217 | ২২ মে ২০১৩ ০৯:৪৮599949
  • কে জানি। এক্ষেত্রে শেয়ার হলেও এইরকম সংস্থার সাথেই হবে হয়তো। আর তাইলে তো বিশেষ ক্ষতি নাই।
    পিটিশনে সই করা প্রোফাইলের লোকজনকে নিয়ে কোন কর্পোরেশনের কী কাম ?
  • 4z | 194.148.149.186 | ২২ মে ২০১৩ ০৯:৫৫599950
  • সে কর্পোরেট জানে কী কাম। তুমি হয়ত কাল দেখলে তোমর বাড়ীতে রেগুলার ফ্লায়ার আসছে environment friendly productsএর অথবা ফ্রী ট্রেড সাপোর্ট করে এরকম কোংয়ের। তুমি উৎসাহিত হয়ে তাদের জিনিষ কিনে ফেললে। এই আর কি।
  • pi | 78.48.231.217 | ২২ মে ২০১৩ ১০:০৩599951
  • *কী
    হুম।
  • 4z | 194.148.149.186 | ২২ মে ২০১৩ ২২:৩৬599954
  • HHB 8-B
  • SC | 160.212.9.173 | ২২ মে ২০১৩ ২২:৪০599955
  • পিটিশনে সই করা জনতা নিয়ে আরো অনেক বড় কাম হোতা হায়।
    তান্নাম ভোট।
    গে ম্যারেজের বিরুদ্ধে তুমি সই করেছ, ফোন্নং ও দিয়েছ।
    যে পার্টি গে ম্যারেজকে ভোটের ইস্যু বানিয়েছে, তুমি তাদের খাদ্য।
    অতএব, তোমার ফোনে ফোন করে ম্যাডাম, আপনাদের ভোট টা কিন্তু আমায় দেবেন।

    আরেকটু বড় করে লিখব সন্ধেবেলা।
  • সে | 203.108.233.65 | ১১ নভেম্বর ২০১৩ ২১:২৪599956
  • তুলে দিলাম।
  • 4z | 152.176.84.188 | ১১ নভেম্বর ২০১৩ ২১:৫০599957
  • তো খবরটা হল গিয়ে এপারের বড় পার্টির সব থেকে বড় ফাণ্ডরেইজারকে কিনে নিল ওপারের একটি কোং। ক্যাচ হল ক্রেতা কোংএর বোর্ডে আছেন ওপারের বড় পার্টির এক সেনেটর। আরও ক্যাচ এই ফাণ্ডরেইজারটি পেয়ে গেল ওপারের বড় পার্টির ওয়ান ওফ দি মেইন ক্যাম্পেইনারসের দায়িত্ব, মানে মাল্টি বিলিয়ন ডলারের ব্যবসা। পাকাদেখা সম্পূর্ণ, এ মাসের শেষে বিয়ে। কার টিকি যে কোথায় বাঁধা থাকে... (এপার ওপার মানে ক্যানাডা ইউএস)
  • 4z | 152.176.84.188 | ১১ নভেম্বর ২০১৩ ২১:৫২599958
  • সে কে থ্যাংকু :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন