এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সভ্য জগতে বিয়ে অপ্রোজনীয়

    Shibir
    অন্যান্য | ৩১ মার্চ ২০১৩ | ৭৮১৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 80.39.187.63 | ০২ এপ্রিল ২০১৩ ১১:৩৬599665
  • মৌ ইটা কি কইলেন?
    বিয়ে মহিলাদের বহুগামিতা বন্ধ করে, পুরুষদের না!
    তা পুরুষরা কি বহুগামী হইতেন স্বর্গের দেবী-অপ্সরী, হুরিপরী দের সইতে?
    না পশুপাখির সইতে?
    তহন কি মহিলাদের সংখ্যা পুরুষদের চেয়ে অনেক বেশি ছিল?
    নাকি প্রস্তিট্যুশন খুব বেশি ছিল?
  • মৌ | 24.96.54.116 | ০২ এপ্রিল ২০১৩ ১৪:১৯599666
  • আপ্সরা পরী হবে কেন! মানে আমাদের রাজা বাদশাহরা মহলে সব বয়সের কটা পত্নী উপপত্নী রাখতেন তার তো হিশাব নেই। পাঞ্চালি কয় জন আর হতে পেরেছে! আর ঐ পত্নী উপপত্নীর ভাগ্যে একখানি বুড়ো ছাড়া কে থাকত!
  • | 80.39.186.102 | ০২ এপ্রিল ২০১৩ ১৪:৪৪599667
  • (তাদের জীওনে কে থাকত)জানেন না বুজি না জানতে চান না?
    সব পুরুষ বহুগামী আর সব নারী মনোগামী হলে নারীর সংখ্যা পুরুষের কতগুন হতে হবে একটু কল্পনা করুন।
    রাজা,জমিদার,ধনকুবেররা বহুগ্যামি করত আর সৈন্যসামন্ত, চাকবাকর, চাষিমজুররা ব্রহ্মচর্য পালত? না আঙুল চুষত?
  • মৌ | 24.96.54.116 | ০২ এপ্রিল ২০১৩ ১৪:৫১599668
  • তাহলে ছেলেদের এতো বৌ কেন? মানে আগে কার দিনে। ঃP
  • মৌ | 24.96.54.116 | ০২ এপ্রিল ২০১৩ ১৪:৫২599669
  • সব পুরুষ বহুগামি, কহন কইলাম!!! :O
  • siki | 132.177.68.248 | ০২ এপ্রিল ২০১৩ ১৪:৫৮599670
  • কইলেও সেটা খুব ভুল কিছু নয়। কবি বলেছেন, মেন আর পলিগ্যামাস বাই নেচার। ;-/
  • | 80.39.184.241 | ০২ এপ্রিল ২০১৩ ১৫:২১599671
  • ধরা যাক এক গাঁয়ে 100জন পুরুষ আর 90জন মহিলা আছে।
    মাত্র দশজন পুরুষের পাঁচটা করে বৌ থাকলে বাকি থাকল 90জন পুরুষ আর 40জন নারী।
    এখন এই 40জন নারী একগামী হলে 40জন পুরুষের হিল্লে হল।
    আর বাকি 50জন সারাজীবন ব্রহ্মচারী হয়ে সেবা করে কাটাত!!
  • মৌ | 24.99.138.33 | ০২ এপ্রিল ২০১৩ ১৬:০৮599672
  • এক হয় আমি আপনাকে আমার কথা বোঝাতে পারছি না, না'হয় আপনার কথা আমি ঠিক বুঝতে পারছি না।
    আমি জানতে চাইছি 'বিয়ে' ব্যাপারটা আসলো কি ভাবে। অ্যাডাম ইভ বাদ দিয়ে সবার প্রথম কারা বিয়ে করেছিলো আমি জানি না। কিন্তু মানুষের বিবর্তন বা বংশ বৃদ্ধির তুলনায় বিয়ে'এর রীতিটি তো নতুন। আগেকার দিনে সবার জীবনযাত্রা হয় লিভ ইন, না হয় হিপি, না হয় গ্রুপ টাইপের ছিল। বস্ত্র আবিস্কার করেছে মেয়েরা, আর বিয়ে চালু করেছে ছেলেরা। বিয়ে প্রথা'টি চালু হবার আগে পুরুষ নারী উভয়ের ভিতর বহুগামিতা ছিল। কেউ কাউকে ভালবেসে একসাথে থাকলে, সন্তান জন্ম দিলে তেমন কিছুই গণ্ডগোল ছিল না। মোদ্দা কথা ছিল আত্মরক্ষার জন্য দল গঠন করা অভিযোজন করা। ধর্মের ও বিয়ের আবির্ভাব সমসাময়িক মনে করা হলে, সমাজ, জাতি, রাষ্ট্র যখন আস্তে আস্তে গঠন হতে থাকল তখন ভালোবেসে একসাথে থাকা, মানে আত্ম ইচ্ছা'টা বাতিল হয়ে সমাজ ও জাতির ইচ্ছাটা বেশী দাম রাখল।
    এবার বিয়েটা যখন শুরু হল, একদম গোঁড়া ধর্মে জড়িয়ে গেলো তখন কেন পুরুষদের একাধিক বিয়ে, মেয়েদের নয়? সন্তানের পরিচয় মানে পিতার পরিচয়, বৌ মারা গেলে একটা ছেলে সহজেই আর একটা বিয়ে কোরতে পারে, কিন্তু বিধবা মেয়েরা এখনকার দিনেও বিয়ে কোরতে গেলে হাজারটা ঝামেলা সামলাতে হয়।
  • ladnohc | 116.212.126.29 | ০২ এপ্রিল ২০১৩ ১৭:৩৯599673
  • @মৌ ,
    সরাসরি না হলেও বিধবা বিবাহ আগেও ছিল, কারণ রাজারা অন্য রাজাকে পরাস্ত করে হত্যা করলে তার স্ত্রীকে বিবাহ করতেন, এভাবেই রাজাদের স্ত্রী সংখ্যা বাড়তে থাকতো। সুতরাং রাজপুরুষরা বহুগামী আর রাজরানীরা বাইফোর্স হলেও বহুগামী।
    মহাভারতের যুগে নিয়োগপ্রথা (চাপিয়ে দেওয়া হলেও) রাজস্ত্রীদের বহুগামিতার সামাজিক স্বীকৃতিতো বটেই!
    কূলীন ব্রাহ্মণেরা একাধিক বিবাহ করলেও বেশীরভাগ পত্নীরা সারাজীবন পিতৃগৃহেই থেকে যেতেন বলে শোনা যায়, বৃদ্ধস্বামীটির দর্শন পাওয়া তাদের ভাগ্যের ব্যাপার হতো, অথচ দৈব্যাদেশে সন্তান লাভ দিব্যি হতো!
    অল্পস্বল্প কানাকানি হতো কিন্তু কূলীনের বৌ বলে কথা কেউ সহজে মাথা ঘামাত না!
    সুতরাং<<প্রথম দিকে বিয়ে প্রথা যখন চালু হয়, তখন তা সম্পূর্ণ ছিল (পুরুষদের) বংশ বৃদ্ধি বা বংশ সুনিশ্চিত করা। বহুগামিতা বন্ধ হয়, তবে তা শুধু মেয়েদের।>>এই লাইনের প্রথমাংশ ঠিক হলেও শেষ অংশ মানা যাচ্ছে না।
    বরং বলা যায় পুরুষের বহুগামিতা বিয়েতে স্বীকৃত হল​, কিন্তু মহিলাদের বহুগামিতা অস্বীকৃত নিষিদ্ধ জগতের মধ্যে থেকে গেল!
    @ছ,
    আগেকার দিনে সত্যই অনেক বাড়িতে ব্রহ্মচারী(!!!) কাকা/জ্যেঠা দেখা যেতো, আমার পাড়াতে এখনো বেশ কিছু অবিবাহিত দাদু/জ্যেঠু বেঁচে আছেন.
  • siki | 132.177.29.237 | ০৩ এপ্রিল ২০১৩ ০৭:২৭599675
  • তুলে দিলাম।
  • kd | 47.228.105.36 | ০৩ এপ্রিল ২০১৩ ১৫:৪৮599676
  • এত কঠিন কঠিন আলোচনায় সকলে ব্যস্ত হয়ে পড়ায় একটা নতুন ইংরিজি শব্দ যে জন্ম নিলো, কেউ খেয়াল করলো না ৷ সেটা হচ্ছে "ওয়ার্সার" ৷ তবে এর সঙ্গে ম্যাচিং "বেটারার" থাকলে একদম পারফেক্ট হতো ৷
  • ladnohc | 116.209.245.51 | ০৩ এপ্রিল ২০১৩ ১৭:৪৬599677
  • কোথায় জন্মেছে?
  • kd | 47.228.105.36 | ০৩ এপ্রিল ২০১৩ ২০:০৮599678
  • ৩ নম্বর পাতায় ৯:৩৪ এর পোস্ট :-)
  • khilli | 131.241.218.132 | ০৪ এপ্রিল ২০১৩ ১০:৩৪599679
  • ওটাও সিপিএম এর দোষ
  • জ্ঞান দে | 149.181.143.34 | ২৯ এপ্রিল ২০১৩ ১৫:০৬599680
  • recently একটা ব্লগ পড়ছিলাম, পয়েন্ট #৪ ইন্টারেষ্টিং লাগলো; ভাবছি এটা কি আজকের কমন প্রবলেম? Osho -র "বুক অফ উওমেন" বইটা পড়লে জিনিসগুলো আরো ক্লিয়ার হয়

    http://www.cracked.com/article_19174_5-unexpected-downsides-high-intelligence.html

    "To marry is to halve your rights and double your duties." ~Arthur Schopenhauer

    "A man is incomplete until he is married. After that, he is finished." ~Zsa Zsa Gabor
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন