এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • রিটায়ারমেন্ট প্ল্যান

    Ekak
    অন্যান্য | ০১ এপ্রিল ২০১৩ | ৪৫৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সায়ন | 59.249.139.156 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৩৯599615
  • এই যে ফ্রুট স্যালাড উইথ আইসক্রিমেরা, ২০১৪ কি না সেই নিয়ে ঠিক করতেই থাকো আমি এবছরই লাদাখ চললাম। সামনের বছর অন্নপূর্ণা বেস ক্যাম্প। ২০১৫য় বেঁচে থাকলে মানস সরোবর।

    পিপি মিনিয়াপুলিশ যেতে চাইছিস? ডিডিদা' জানেন!
  • siki | 132.177.29.237 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৪১599616
  • তোকে ডিভোর্স দিলাম।
  • সায়ন | 59.249.139.156 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৪৫599617
  • এক্ষুনি দিস না। নিজে তো গুছিয়ে নামিয়ে এসেছো তার্ব্যালা!
  • pipi | 139.74.191.152 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৪৬599618
  • ডিডিদা আর মিনেপুলিশের কি সম্পক্কো!!! (হতভম্ব ইমো)

    সিকি কাকে ডিভোর্স দিল? সান্দাকে? সিকি কি সিক্রেটলি সান্দাকে বে করেছিল? সিকিনি জানে? উফ! কত্ত প্রশ্ন পাচ্ছে!!
  • a | 132.172.191.65 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৪৬599619
  • মণিদি, পারে যদি অলরেডি a/c থেকে থাকে।
    ডিফল্টার বলে কিছু নেই, বছরে মিনিমাম ইনভেস্ট্মেন্ট ৫০০ টাকা, ম্যাক্সিমাম ১ লাখ।
  • pipi | 139.74.191.152 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৪৮599620
  • অয়ন, a/c থাকে বলতে? ধর, sbi তে যদি একটা পাতি অ্যাকাউন্ট থাকে, তো তার বেসিসে পিপিএফ করা যাবে?
    আর পনের বছর ধরে একটা সেম অ্যামাউন্ট দিয়ে যাওয়া খুব সোজা না। ধর দেওয়া গেল না, তখন কি হবে? সেইটা জানতে চাইছিলাম।
  • সায়ন | 59.249.139.156 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৫০599621
  • রামোঃ এ মেয়ে মিনিয়াপুলিশ আর ডিডিদার সম্পক্কো জানে না! ওরে ওই নামকরণ ওনারই। তার পেছুনেও রহস্য কাহিনী আছে। মনোহর আইচ আসুন নিজেই বলবেন'খন।
  • a | 132.172.191.65 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৫৪599622
  • না, পিপিএফ a/c আলাদা ভাবে খুলতে হবে। সেটা দেশে এসে বা থাকা কালীন খুলতে হবে। আইসিআইসিআই তেও খুলতে পারো।

    সেম amount তো দিতে হয় না। তুমি যত পারবে দেবে। একমাত্র রেস্ট্রিকশন ১২ টা ইন্স্টলমেন্ট দিতে পারো এক ফিসকাল ইয়ারে। আর মিনিমাম ৫০০ টাকা জমা করলে তোমার a/c active থাকবে। ওয়র্স্ট কেস যদি ৫০০ টাকাও জমা না দাও, তাহলে ইন্টারেস্ট জমতে থাকবে যত ব্যালেন্স তার উপরে, কিন্তু a/c active করতে কিছু নমিনাল পেনাল্টি দিতে হবে
  • | 24.97.61.156 | ০২ এপ্রিল ২০১৩ ২২:৫৯599623
  • পিপি,

    বছরে ন্যুনতম ৫০০ জমা করতেই হয়। ওটাও জমা না দিলে পিপিএফ অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভেট হয়ে যায়। এখন সেটা এক বছর না দিলে হয় না তিন বছর সেইটে নিয়ে শিওর নই। মানে আমি ৩ বছর জমা দিই নি, পরে গেলাম সময় কাউন্টারের ভদ্রলোক ভারী রাগমাগ করলেন, আর 'তি-ই-ন বছর' করে খুব ইয়ে করলেন।

    ডিঅ্যাকটিভেট বলতে তুমি হঠাৎ গিয়ে আর টাকা জমা করতে পারবে না, এমনিতে অ্যাকাউন্ট চালু হওয়ার পর জমা টাকার ৬০% অবধি লোন নেওয়া যায়(আমি ঐ ধান্ধাতেই গেছিলাম) সেইটে পারবে না। কিন্তু ডিঅ্যাকটিভেট হলেও এযাবৎ জমা আর্থের ওপরে ইন্টারেস্ট ঠিকই পাবে আর্ফ মেয়াদ পূর্ণ হলে অর্থাৎ ১৫ বছর পরে পুরো টাকাও পাবে।

    আর পুনরায় চালু করতে গেলে ওরা একটা ফী নেয় পেনাল্টি বাবদ, বোধহয় বছরে ১০০ টাকা মত। সেই নিয়ে অ্যাকাউন্ট আবার চালু করে পুনরায় টাকা জমা শুরু করতে পার।
  • | 24.97.61.156 | ০২ এপ্রিল ২০১৩ ২৩:০০599625
  • অ্যাকাউন্ট চালু হওয়ার ৫ বছর পর লোন নেওয়া যায়
  • I | 24.99.163.248 | ০২ এপ্রিল ২০১৩ ২৩:০১599626
  • সিল্ক রোডে বেড়ানো। আদত সিল্ক রোড ধরে। এক মাস ধরে।
  • pipi | 139.74.191.52 | ০২ এপ্রিল ২০১৩ ২৩:৩৪599627
  • নাহ দমদিটার সত্যি জুড়ি নেই। পুরো জলবৎ তরলং করে বুঝিয়ে দিল। আর অয়ন একটা সোনার ছেলে।
    পিপিএফ দেখছি সত্যি ভারী কাজের জিনিস।
    তালে প্রতি বছর সেম অ্যামাউন্ট দিতে হয় না? মানে, ঐ আইসিআইসিআই প্রুডেন্সিয়ালের মত নয় তাহলে?
    আর আমি দেশে নেই ঠিক কিন্তু আমার বাবা আমার হয়ে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারবে না? নাকি, ওটা নিজের নামে খুলে নমিনি হিসেবে কাউকে রাখা যায় এরকম ব্যবস্থা?
  • siki | 132.177.29.237 | ০২ এপ্রিল ২০১৩ ২৩:৩৯599628
  • দ ঠিক কয়েছে। আমি স্টেট ব্যাঙ্কে ২০০০ সালে পিপিএফ খুলেছিলাম। ২০০১এ লাস্ট টাকা দিই। তারপরে আর দেওয়া হয় নি। ২০০৮ নাগাদ একবার গেছিলাম জানতে কী ব্যাপার, আবার বাঁচানো যায় কিনা, এইসব জানতে। তো, স্টেট ব্যাঙ্ক তো, অনেক উত্তর-না-দেওয়া, অভদ্র ব্যবহার ইত্যাদির মাঝে ওটাই জেনেছিলাম, যত বছর দিই নি, তত প্রতি বছরের নামে ৫০০ টাকা জমা আর ১০০ টাকা পেনাল্টি প্রণামী দিলে আবার বাঁচিয়ে তোলা যায়।

    আর যাই নি। ঐ ২০১৫তে ম্যাচিওর করবে, তখন একটা এজেন্ট ধরে প্রণামী দিয়ে করিয়ে নেব। স্টেট ব্যাঙ্কের এমপ্লয়ির সঙ্গে কথা বলার মত ধৈর্য আমার নেই।
  • প্পন | 190.215.33.171 | ০৩ এপ্রিল ২০১৩ ০০:১৬599629
  • লুরুর স্টেট ব্যাঙ্কের (কুন্দনাহাল্লি ব্রাঞ্চের) এমপ্লয়িরা অতি ভদ্র। সিকি আবার এলে দেখিয়ে আনব।
  • প্পন | 190.215.33.171 | ০৩ এপ্রিল ২০১৩ ০০:২২599630
  • পিপিদিদি, এনারাইরা পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারে না আইনত। তবে এনারাই হবার আগে পিপিএফ অ্যাকাউন্ট খুলে থাকলে সেখানে কন্ট্রিবিউট করতে পারে।
  • pipi | 139.74.191.52 | ০৩ এপ্রিল ২০১৩ ০০:৫৮599631
  • যযাহ্‌ ঃ-(
  • siki | 132.177.29.237 | ০৩ এপ্রিল ২০১৩ ০৭:২৭599632
  • তুলে দিলাম।
  • mila | 212.21.158.12 | ০৩ এপ্রিল ২০১৩ ০৯:৫৪599633
  • এস বি আই নিয়ে আমার অনেক বিচিত্র অভিজ্ঞতা আছে, তার মধ্যে পি পি এফ সংক্রান্ত ব্যাপারটা লিখে যাই

    আমার বাড়ির কাছে একটি নতুন এস বি আই ব্রান্চ খোলার পর সেখানে গিয়ে একউন্ট খুলতে গেলাম, প্রথমেই ধাক্কা, আমাকে অকোউন্ট খুলতেই দেবেনা, কারণ? কারণ আমার বিবাহপূর্ব নাম এ সেক্টর ৫ এ একটি একাউন্ট আছে যেটা আমার প্যান নম্বর এর সাথে যুক্ত, এখন আমি এক ই প্যান নম্বর এর কার্ড এ অন্য সারনেম নিয়ে এসেছি, এতে ওনাদের কিছু করার নেই।কারণ ওনাদের সিস্টেম এখন সেন্ট্রালাইজড হয়ে গেছে, ওনারা এইসব জুয়াচুরি খুব সহজ এ ধরে ফেলেন।

    যাই হোক, অন্তত ৪-৫ বার ম্যানেজার এর দর্শন এর পর তিনি দয়ার্দ্র হয়ে বললেন, একটা চিঠি করে দিন, দেখি কি করতে পারি, তারপর তিনি দয়া করে আমাকে একটি একাউন্ট খুলে দিলেন, তারপর অনলাইন ব্যাঙ্কিং এর সাথে যুক্ত করার কথা বলতে ভয়ংকর রেগে গিয়ে বললেন যে ওসব হবে তবে না, যাই হোক, আমার আর অত সময় ছিলনা, পাসবুক মায়ের হাত এ দিয়ে চলে এলাম, তিনি প্রতি মাস এ লাইন দিয়ে টাকা জমা দিছিলেন বেশ কিছু মাস।

    গত বছর পুজোর সময় গিয়ে ভাবলাম বাত্সরিক এস বি আই দর্শন করে আসি, ওমা!! কি আনন্দ, দেখি ম্যানেজার চেঞ্জ হয়ে গেছে, নতুন ম্যানেজার ১ ঘন্টার মধ্যে আমার একাউন্ট এ সারনেম চেঞ্জ করে অনলাইন ব্যাঙ্কিং করে (এবং তার জন্য দরকারী সব কাগজ জেরক্স করিয়ে ) মোটামুটি আমার যা যা করানোর ইচ্ছে ছিল সব ই ১ ঘন্টার মধ্যে করিয়ে দিলেন, এবং অনার ফোন নম্বর আর ব্যাঙ্ক এর ইমেইল আই ডি (সেও হয়??!!!!) দিয়ে দিলেন, বললেন পরে অসুবিধে হলে যোগাযোগ করতে। এই অভূতপূর্ব ঘটনায় আপ্লুত হয়ে আমি পাসবুক তা ব্যাঙ্ক এ ফেলে চলে গেছিলাম, পরে খবর পেলাম বাড়িতে ফোন করে সেটা নিয়ে আসতেও বলা হয়েছে :)
  • | 127.194.83.194 | ০৩ এপ্রিল ২০১৩ ১০:১৫599634
  • মিলা, এটা ব্যাঙ্ক টু ব্যাঙ্ক ভ্যারি করে ঃ))

    উদাঃ

    ১। সল্টলেক ইলেকট্রনিক্স কমপেল্ক্স এ আমার ট্যাক্স রিফান্ডের র ৮০০০+ টাকার জমাই পরলো না। অমাকে জনালো হল য্খন তখন ডেট চলে গেছে।

    ২। অথচ বাড়ির কাছে বেলুড় মঠ এস বিআই তে আমাই দারুন খাতির পাই। প্রাওয়েরিটি কাস্টমার টাইপস।

    ৩। প্রত্যেক এস বি আই র একটা এমেল আইডি থাকে। ( ক দিন আগেই আমি আমার KYC পাঠালাম।)
  • mila | 212.21.158.12 | ০৩ এপ্রিল ২০১৩ ১১:০৯599636
  • আমার তো এক ব্রান্চ এই ভ্যারি করলো।।নিলে আর বলছি কি?
    সেক্টর ৫ ব্রান্চ নিয়েও অনেক গল্প আছে :)
  • | 127.194.83.194 | ০৩ এপ্রিল ২০১৩ ১১:১৭599637
  • ইয়ে মানে নারকেল নাড়ু কি আর আছে? ঃ)
  • mila | 212.21.158.12 | ০৯ এপ্রিল ২০১৩ ১৪:৪৪599638
  • এখনো bholeni dekhchhi :(
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন