এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কোন কোন বিষয়ে গুরুর লোকজন একটু কম জানে?

    সুকি
    অন্যান্য | ০৫ এপ্রিল ২০১৩ | ২০৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ishan | 214.54.36.245 | ০৬ এপ্রিল ২০১৩ ০২:৫৯599507
  • এককের আবার ভুল কি? ওই তো একক। :)
  • সুকি | 212.160.16.186 | ০৬ এপ্রিল ২০১৩ ০৫:২০599508
  • বাঃ এই তো আস্তে আস্তে অনেক কিছু জানা যাচ্ছে।

    আচ্ছা আপনারা কেউ একটা বিষয়ে জানা থাকলে বলতে পারেন? আমার বউ একটা রচনা বা 'এসে' লিখছে - যার বিষয় হল 'মাথায় নারকেল পরে অপমৃত্যু'। এই বিষয়ে কারো কাছে কোন ডাটা আছে?

    অনেকদিন আগে আই।জি নোবেল দেওয়া হয়েছিল মনে হয় এক সাউথ আফ্রীকান ডাক্তারকে এই বিষয়ে লেখার জন্য। আমি রিসেন্ট আপডেটেট কিছু ভারতীয় বা বাঙালী ডাটা চাইছি। আমাদের বাঙলায় এতো নারকেল গাছ, কেউ কি মরে না নারকেল মাথায় পরে?
  • pi | 78.48.231.217 | ০৬ এপ্রিল ২০১৩ ০৫:৫৭599509
  • '৬ নভেম্বর থেকে ওবামার তিন দিনের এ সফরকে ঘিরে মুম্বাই শহরে নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। এরই অংশ হিসেবে ছোট বা বড়, কাঁচা বা পাকা যে ধরনের নারকেলই হোক, মুম্বাই শহরের গান্ধী মিউজিয়ামের চারপাশের সব নারকেল পেড়ে ফেলছে মুম্বাই পৌর কর্তৃপক্ষ। পাছে মার্কিন প্রেসিডেন্টের মাথায় নারকেল না পড়ে, এ জন্যই এ বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। খবর ডয়েচে ভেলে অনলাইনের।
    '
  • pipi | 183.161.6.201 | ০৬ এপ্রিল ২০১৩ ০৬:৫২599510
  • ওমা সুকি বোধহয় জানেন না তাল মাথায় পড়ে, কিন্তু নারকোল না। ঐজন্যই তালকানাঃ-)
  • kumu | 132.176.32.39 | ০৬ এপ্রিল ২০১৩ ১১:৩৪599511
  • এইটা জানি,আমাদের নারকোলের(মতান্তরে ডাবের) গাছ ছিল।নারকোল ও গাছের বন্ধন বেশ শক্ত হয়,জোরে ঝড় না হলে পড়ে না।ঝড় হলে বাড়ীর বয়স্করা কানপেতে থাকেন নারকোল পড়ার আওয়াজের জন্য,ঝড় থেমে গেলে গুণে গুণে কুড়িয়ে আনা হয়/হতো।

    মাথায় নারকোল পড়লে খুব লাগে না,কারণ ছোবড়া ছাড়ানো অবস্থায় পড়ে না তো।
  • siki | 132.177.147.60 | ০৬ এপ্রিল ২০১৩ ১৩:১৬599512
  • কথিত আছে নারকোল নাকি কখনও কারোর মাথায় পড়ে না। ডাবের নাকি চোখ থাকে।
  • cb | 47.190.215.127 | ০৬ এপ্রিল ২০১৩ ১৩:৩৮599513
  • দৃঢ় কিভাবে লেখে? আমি পাতি কপি পেস্ট করলাম
  • kumu | 132.176.32.39 | ০৬ এপ্রিল ২০১৩ ১৩:৪১599514
  • dRirhh=দৃঢ়
  • cb | 41.6.140.217 | ০৬ এপ্রিল ২০১৩ ১৪:৩০599515
  • ধন্যবাদ কুমু দি
  • ঋতম | 127.194.83.229 | ০৭ এপ্রিল ২০১৩ ১২:১৩599517
  • সুকির জন্যে বলি, মাথায় নারকেল পড়ার ১ টা কেস আমি জানি। আমাদের পাশের বাড়ির নারকেল গাছ আছে। ওদের ১ বার গাছ ঝাড়া হচ্ছিল, তখন ওই যাদের ডাকা হয়েছিল গাছ ঝাড়তে, তাদের ১ জনের মাথায় ১ টা ঝুনো নারকেল পড়ে, এবং পড়ে কেমন যেন হড়কে যায়। লোকটার মাথায় গামছা বাঁধা ছিল, খুব বেশি কিছু হয় নি।

    তারপর আমি লোকটাকে জিগ্‌গেস করতে সে বলে কি "এরম ত আমাদের কতই হয়" আমি শুনে ভাই তাজ্জব হয়ে গেলাম। প্রথমে ভাবলাম মালটা সিওর পাগল হয়ে গেছে মাথায় চোট খেয়ে, পরে তার বাকি পার্টনার রাও বলল যে ডাব বা নারকেল ছোবড়া সমেত থাকলে, মাথায় পড়লেও খুব একটা চাপ হয় না। স্লিপ করে বেরিয়ে যায়।

    কিন্তু ছোবড়া ছাড়া পড়লে মোটামুটি সবার ই থোবড়া বিগড়ে যায়।
  • ........ | 24.139.211.2 | ০৭ এপ্রিল ২০১৩ ১৩:২৭599518
  • না সবার মাথা এক রকম না। গুজরাটের সিদ্ধিগম বলে একধরনের লোক নৃত্য আছে যেখানে ছেলে রা মাথা দিয়ে নারকোল ভেঙ্গে নাচ দেখায় ।
  • ঋতম | 127.194.88.184 | ০৭ এপ্রিল ২০১৩ ২১:১৬599520
  • একেই কি ভাই নিরেট মাথা বলা হয়ে থাকে? :P
  • ঋতম | 127.194.88.184 | ০৭ এপ্রিল ২০১৩ ২১:১৬599519
  • একেই কি ভাই নিরেট মাথা বলা হয়ে থাকে? :P
  • siki | 132.177.166.242 | ০৭ এপ্রিল ২০১৩ ২১:২২599521
  • সপ্তপদীতে কৃষ্ণেন্দু রীনা ব্রাউনের ছোঁড়া নারকোল মাথায় ঠুকে ভেঙে খেয়েছিল।
  • ঋতম | 127.194.87.86 | ০৭ এপ্রিল ২০১৩ ২৩:৩৯599522
  • ওটা রীনা ব্রাউনের নারকেল তো, বেশি শক্ত ছিল না :P
  • সুকি | 212.160.16.68 | ০৮ এপ্রিল ২০১৩ ১৪:৩৬599523
  • তিন বার নারকেল গাছ থেকে পড়েও বেঁচে থাকার জন্য, এই গাছের সাথে বেশ একটা মাখো মাখো সম্পর্ক তৈরী হয়েছিল।

    তবে আমার কোম্পানী আজকাল আবার রুল তৈরী করেছে যে ১।৫ মিটারের বেশী উঁচুতে উঠতে হলে নাকি কোমরে হারনেস বেঁধে উঠতে হবে! কি বিচিত্র এই পৃথিবী! আমার বাগানে কাছে এখন থোকা থোকা ডাব, আর আমি ডাব কিনে খাচ্ছি!
  • siki | 132.177.161.53 | ০৮ এপ্রিল ২০১৩ ১৫:৫৭599524
  • গাছের নিচে কি মেজারিং টেপ হাতে নিয়ে পুলুশ দাঁড়িয়ে থাকে?
  • ঋতম | 127.194.83.13 | ০৯ এপ্রিল ২০১৩ ১৯:২৪599525
  • গাছে উঠতেও হারনেস লাগবে? বাওয়ালির ১ টা লিমিট আছে বস। :P আর সুকি আপনি ১ টা কাজ করুন :P আপনার বাগানের ডাব গুলো বিক্রি করে দিন :P ব্যাপার টা সহজ হবে :P
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন